কম্পিউটার

ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন

যদিও প্রতিটি ম্যাক ডিভাইস একটি মাইক্রোফোনের সাথে আসে যা প্রোডাক্টে অন্তর্নির্মিত, আপনি অডিও ইনপুট এবং আউটপুটের জন্য আরেকটি পোর্টও খুঁজে পাবেন - হেডফোন জ্যাক। এটি অবশ্যই, যতক্ষণ না অ্যাপল এটিকে একটি দামী অ্যাড-অন বৈশিষ্ট্য তৈরি করার সিদ্ধান্ত নেয়!

যদিও সেই সময় না আসা পর্যন্ত, আপনি এই পোর্টটি আপনার Mac-এ এক্সটার্নাল মাইক্রোফোনের মতো লাইন-ইন অডিও ইনপুট ডিভাইসগুলিকে সংযুক্ত করতে ব্যবহার করতে পারেন৷ macOS আপনাকে ইনপুট ডিভাইস গ্রহণ করার জন্য হেডফোন জ্যাকের উদ্দেশ্য পরিবর্তন করতে দেয়, সেইসাথে যেকোনো সংযুক্ত ডিভাইসকে ডিফল্ট ইনপুট ডিভাইস হিসেবে সেট করতে দেয়।

macOS-এ অডিও লাইন-ইন অডিও ইনপুট ডিভাইসগুলি কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন

অডিওতে লাইন কি?

একটি ডিভাইসে একটি লাইন-ইন অডিও জ্যাক আপনাকে সেই ডিভাইসে শব্দ ইনপুট করতে দেয়। এটি সাধারণ অডিও-আউট (বা লাইন-আউট) জ্যাকের বিপরীতে, যা আপনি একটি স্পিকার সিস্টেমের মতো বাহ্যিক ডিভাইসে আপনার পিসি থেকে শব্দ বাজাতে ব্যবহার করতে পারেন।

আপনার পিসিতে একটি মাইক-ইন জ্যাকও থাকতে পারে। এটি সাধারণত একটি সাধারণ লাইন-ইন জ্যাকের একটি দুর্বল সংস্করণ, কারণ একটি মাইকে ইনপুট স্তরগুলি সাধারণত অডিও অ্যামপ্লিফায়ারের মতো অন্যান্য ধরনের ইনপুট ডিভাইসের তুলনায় অনেক কম স্তরে থাকে। স্ট্যান্ডার্ড লাইন-ইন জ্যাকগুলিকেও মাইক-ইন লেবেল করা যেতে পারে—এগুলির মধ্যে খুব বেশি পার্থক্য নেই৷

ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন

একটি ম্যাকে, আপনাকে যেভাবেই হোক পার্থক্য নিয়ে চিন্তা করার দরকার নেই। পুরানো ম্যাক ডিভাইসগুলিতে আপনার জন্য সমস্ত অডিও ইনপুট ডিভাইস (বাহ্যিক মাইক্রোফোন সহ) ব্যবহার করার জন্য একটি পৃথক লাইন-ইন জ্যাক এবং হেডফোন এবং স্পিকারের জন্য একটি অডিও-আউট জ্যাক ছিল। আধুনিক ম্যাকগুলিতে এটি একটি একক, পরিবর্তনযোগ্য জ্যাকে হ্রাস করা হয়েছে যা আপনাকে উভয়ই ব্যবহার করতে দেয়৷

আপনার বিল্ট-ইন মাইকের মতো একটি অভ্যন্তরীণ ডিভাইসের পরিবর্তে সাউন্ড ইনপুটের জন্য এই অডিও পোর্টটি ব্যবহার করার জন্য macOS-কে বলার জন্য আপনাকে macOS-এর সিস্টেম পছন্দ মেনু ব্যবহার করতে হবে।

macOS-এ লাইন ইন অডিও ইনপুট ডিভাইস ব্যবহার করা

আমরা যেমন উল্লেখ করেছি, আধুনিক ম্যাক ডিভাইসগুলিতে শুধুমাত্র একটি একক অডিও জ্যাক রয়েছে যা আপনি একইভাবে ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলির জন্য ব্যবহার করতে পারেন। লাইন-ইন অডিও ইনপুটের জন্য এটি ব্যবহার করতে, আপনাকে আপনার macOS সিস্টেম পছন্দগুলি অ্যাক্সেস করতে হবে৷

  • এটি করতে, অ্যাপল আইকনে ক্লিক করুন আপনার ম্যাক ডিসপ্লের উপরে-বামে। সেখান থেকে, সিস্টেম পছন্দ ক্লিক করুন . এছাড়াও আপনি সিস্টেম পছন্দ ক্লিক করতে পারেন পরিবর্তে এটি চালু করতে ডক থেকে আইকন।
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন
  • সিস্টেম পছন্দ -এ উইন্ডোতে, শব্দ ক্লিক করুন macOS-এ আপনার সাউন্ড সেটিংস লিখতে আইকন৷
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন
  • ডিফল্টরূপে, শব্দ উইন্ডোটি ডিফল্ট হবে আউটপুট ট্যাব আপনি ইনপুট-এ ক্লিক করতে চাইবেন আপনার অডিও লাইন-ইন সেটিংস পরিবর্তন করতে ট্যাব।
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন
  • আপনার লাইন-ইন ডিভাইস ব্যবহার শুরু করতে, আপনাকে ইনপুট-এ আপনার অডিও ইনপুট ডিভাইস হিসাবে এটিতে স্যুইচ করতে হবে ট্যাব আপনার ম্যাক ডিভাইসের মডেলের উপর নির্ভর করে এটি ভিন্ন দেখাতে পারে। একটি 2019 MacBook-এ, উদাহরণস্বরূপ, মাইক্রোফোন পোর্ট ব্যবহার করে একটি বাহ্যিক মাইক্রোফোন সনাক্ত করা হয়েছে , কিন্তু এটি একটি অডিও লাইন-ইন পোর্ট হিসাবে তালিকাভুক্ত হতে পারে৷ পুরানো ডিভাইসে।

    macOS স্বয়ংক্রিয়ভাবে এই ডিভাইসে স্যুইচ করে থাকতে পারে, কিন্তু যদি এটি না থাকে, তাহলে আপনার সাউন্ড ইনপুটের জন্য একটি ডিভাইস নির্বাচন করুন এ এটি নির্বাচন করতে ডিভাইসটিতে ক্লিক করুন তালিকা।
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন

macOS-এ অডিও ইনপুট ডিভাইসে লাইন সামঞ্জস্য করা

আপনার বাহ্যিক অডিও লাইন-ইন ইনপুট ডিভাইস সক্রিয় করা হলে, আপনি এটি ব্যবহার শুরু করতে পারেন। যাইহোক, আপনি এটি করার আগে, আপনি ভলিউম সামঞ্জস্য করতে চাইতে পারেন, সেইসাথে অন্যান্য সেটিংস যেমন অডিও নমুনা হার।

ইনপুট ভলিউম সেটিংস ঠিক নীচে দেখানো হয়েছে সাউন্ড ইনপুটের জন্য একটি ডিভাইস নির্বাচন করুন আপনার ধ্বনি-এ তালিকা সেটিংস মেনু। আপনি Apple আইকনে ক্লিক করে এটি অ্যাক্সেস করতে পারেন৷> সিস্টেম পছন্দ> শব্দ> ইনপুট .

  • ইনপুট ভলিউম স্লাইডার আপনাকে আপনার ইনপুট করা শব্দের ভলিউম পরিবর্তন করতে দেয়। একটি বাহ্যিক মাইক্রোফোনের ভলিউম হ্রাস করা, উদাহরণস্বরূপ, কোন রেকর্ড করা শব্দ কতটা জোরে হবে তা কমিয়ে দেবে। আপনার ট্র্যাকপ্যাড বা মাউস ব্যবহার করে ভলিউম কমাতে স্লাইডারটিকে বাম দিকে সরান বা বাড়াতে ডানদিকে ব্যবহার করুন। যে কোনো শনাক্ত করা শব্দ ইনপুট স্তরে ভিজ্যুয়াল আকারে প্রদর্শিত হবে এটির নীচে বার৷
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন
  • আপনি অডিও MIDI সেটআপও ব্যবহার করতে পারেন৷ আপনার বাহ্যিক অডিও ইনপুট ডিভাইসে আরও উন্নত পরিবর্তন করতে অ্যাপ। এটি একটি মূল macOS অ্যাপ, যা আপনি লঞ্চপ্যাড ক্লিক করে খুঁজে পেতে পারেন আপনার ডকের আইকন, অন্যান্য ক্লিক করে ফোল্ডার, তারপর অডিও MIDI সেটআপ টিপুন৷ অ্যাপ চালু করার জন্য আইকন।
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন
  • আপনার অডিও লাইন-ইন সেটিংস পরিবর্তন করতে, অডিও MIDI সেটআপের বাম দিকে তালিকার বাহ্যিক ডিভাইসে ক্লিক করুন পর্দা।
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন
  • ডানদিকে, আপনি বিভিন্ন অডিও বিকল্প দেখতে পাবেন। আপনি ফর্ম্যাট-এর অধীনে অডিও নমুনা হার (হার্টজে দেখানো হয়েছে) পরিবর্তন করতে পারেন ড্রপ-ডাউন মেনু। এছাড়াও আপনি মাস্টার স্ট্রীম-এর অধীনে আপনার ডিভাইসের ইনপুট ভলিউম পরিবর্তন করতে পারেন অধ্যায়. আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করুন স্লাইডারকে বাম থেকে কমাতে বা ডানে বাড়তে।
ম্যাকে লাইন ইন অডিও ইনপুট ব্যবহার করুন

আপনি মাস্টার-এর পাশে বর্তমান ভলিউম মান (ডেসিবেলে তালিকাভুক্ত), সেইসাথে ইনপুট ভলিউম (একটি দশমিক চিত্র, সর্বাধিক 1 পর্যন্ত) দেখতে সক্ষম হবেন আপনার ডিভাইসের জন্য ভলিউম স্লাইড।

আপনি যে ধরনের ডিভাইস ব্যবহার করছেন তার উপর নির্ভর করে আপনার কাছে অতিরিক্ত নিয়ন্ত্রণ এবং সেটিংস উপলব্ধ থাকতে পারে। কিছু অডিও ইনপুট ডিভাইস তাদের নিজস্ব কন্ট্রোল সফ্টওয়্যারের সাথেও আসতে পারে, যা আপনাকে আপনার ইনপুট সেটিংস আরও ক্যালিব্রেট করতে দেয়৷

আধুনিক macOS ডিভাইসে বাহ্যিক ডিভাইস ব্যবহার করা

ভবিষ্যতের ম্যাকগুলিতে হেডফোন জ্যাক একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য থাকবে এমন কোনও গ্যারান্টি নেই, তবে এটি এখনও সেখানে থাকাকালীন, আপনি ব্যয়বহুল অ্যাডাপ্টারের প্রয়োজন ছাড়াই বাহ্যিক অডিও ইনপুট ডিভাইসগুলিকে সংযুক্ত করতে এটি ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি গ্যারেজব্যান্ডে দুটি ভিন্ন মাইক্রোফোন ব্যবহার করে রেকর্ড করতে এটি ব্যবহার করতে চাইতে পারেন।

আপনি ম্যাকওএস-এ একটি যন্ত্র রেকর্ড করতে লাইন-ইন অডিও জ্যাক ব্যবহার করতে পারেন। আপনি যদি সংগীত উৎপাদনে আগ্রহী হন তবে আকাশের সীমা। নীচের মন্তব্য বিভাগে বাহ্যিক অডিও লাইন-ইন ডিভাইসগুলির জন্য আপনার ব্যবহারগুলি আমাদের জানান৷


  1. কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

  2. আপনার ম্যাকে ওয়ালপেপার হিসাবে একটি অ্যানিমেটেড GIF কীভাবে ব্যবহার করবেন

  3. ম্যাকের টাস্ক ম্যানেজার:অ্যাক্টিভিটি মনিটর এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে এনার্জি সেভার প্রেফারেন্স প্যান ব্যবহার করবেন