কম্পিউটার

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

উইন্ডোজ 7 থেকে, মাইক্রোসফ্ট একটি স্নিপিং টুল অন্তর্ভুক্ত করেছে যা আপনার ডেস্কটপের কাস্টমাইজড স্ক্রিনশট নেওয়া সহজ করে তোলে। আপনি যদি স্নিপিং টুলে অভ্যস্ত হয়ে থাকেন এবং আপনি যদি সবেমাত্র ম্যাকে চলে আসেন, তাহলে আপনি হয়তো নিজের মনেই ভাবছেন, ম্যাকের জন্য কি স্নিপিং টুল আছে?

বেশ কিছু, আসলে. উইন্ডোজের মতোই একটি মৌলিক, কিন্তু শক্তিশালী বিল্ট-ইন টুল রয়েছে। এবং আপনি অনেক বৈশিষ্ট্য সমৃদ্ধ তৃতীয় পক্ষের বিকল্পগুলিও পাবেন। এটা ঠিক যে তারা macOS এ একটি ভিন্ন নামে যায়। একটি স্নিপিং টুলের পরিবর্তে, এগুলিকে সাধারণত স্ক্রিনশট ইউটিলিটি হিসাবে উল্লেখ করা হয়।

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

যেভাবেই হোক, এখানে ম্যাকের জন্য সেরা স্নিপিং টুল (এবং স্ক্রিনশট ইউটিলিটি) বিকল্প রয়েছে৷

ম্যাকের অন্তর্নির্মিত বিকল্প

আমরা বিকল্পগুলি দেখার আগে, আসুন ম্যাকের জন্য নেটিভ স্নিপিং টুল দিয়ে শুরু করি। সম্পূর্ণ স্ক্রীন ক্যাপচার করতে Command + Shift + 3 কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন। Command + Shift + 4 শর্টকাট আপনাকে স্ক্রিনের একটি এলাকা নির্বাচন করতে দেয়।

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

এখানে, যদি আপনি Shift বোতামটি ধরে রাখেন, এবং তারপর স্পেস কী টিপুন, আপনি উইন্ডো ক্যাপচার মোডে প্রবেশ করবেন। শুধুমাত্র হাইলাইট করুন এবং এটি ক্যাপচার করতে একটি উইন্ডোতে ক্লিক করুন৷

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

একবার স্ক্রিনশট নেওয়া হয়ে গেলে, আপনি স্ক্রিনের নীচে-ডান কোণায় এটির সামান্য ভাসমান পূর্বরূপ দেখতে পাবেন (যদি আপনি ম্যাকোস মোজাভে এবং উচ্চতর চালাচ্ছেন)। এটিতে ক্লিক করলে একটি কুইক লুক উইন্ডোতে স্ক্রিনশট খোলে যেখানে আপনি সহজেই এটি সম্পাদনা করতে পারবেন।

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

আপনি যদি macOS Mojave ব্যবহার করেন, তাহলে আপনি একটি ভাসমান বারের আকারে একটি বৈশিষ্ট্য-সমৃদ্ধ স্নিপিং টুল বিকল্প পাবেন। Command + Shift + 5 কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন এবং আপনি সম্পূর্ণ স্ক্রীন, নির্বাচিত উইন্ডো বা নির্বাচিত অংশ ক্যাপচার করার বিকল্পগুলি দেখতে পাবেন। আপনি এখানে আপনার স্ক্রীন রেকর্ড করতে পারেন।

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

বিকল্প থেকে মেনু, আপনি পর্দার গন্তব্য পরিবর্তন করতে এবং একটি টাইমার সেট করতে সক্ষম হবেন। আপনি প্রস্তুত হয়ে গেলে, হয় এন্টার টিপুন বোতাম বা ক্যাপচার ক্লিক করুন বোতাম।

Snagit

Snagit ম্যাকের জন্য চূড়ান্ত স্ক্রিন ক্যাপচার এবং স্নিপিং টুল। লাইসেন্সের জন্য এটির দাম $49.95 (15-দিনের বিনামূল্যের ট্রায়াল), আপনি যদি ওয়ার্কহরস স্ক্রিনশট ইউটিলিটি খুঁজছেন তবে এটি সম্পূর্ণরূপে মূল্যবান। Snagit আপনাকে একটি চিত্র বা ভিডিও হিসাবে আপনার স্ক্রীন ক্যাপচার করতে দেয় (যা পরে একটি GIF তে রূপান্তর করা যেতে পারে)। আপনি সরাসরি Snagit-এ আপনার ছবি টীকা এবং সম্পাদনা করতে পারেন।

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

Snagit এর মেনু বার ইউটিলিটি থেকে শুরু করে স্নাগিটকে যে বৈশিষ্ট্যগুলি আলাদা করে তুলেছে তা হল স্ক্রিনশট ক্যাপচার করা সহজ করে তোলে। এখান থেকে, আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি কোন ধরনের স্ক্রিনশট ক্যাপচার করতে চান যদি আপনি কোন প্রভাব যোগ করতে চান এবং আপনি যদি টাইমার ব্যবহার করতে চান।

নির্বাচনের ক্ষেত্রে স্নাগিট একাধিক বিকল্প অফার করে। এটি আপনাকে পৃথক মেনু, ওয়েবপৃষ্ঠা এবং ওয়েবক্যামগুলি ক্যাপচার করতে দেয় এবং আপনি প্যানোরামিক স্ক্রিনশটও নিতে পারেন৷

একবার স্ক্রিনশটটি ক্যাপচার করা হলে, এটি স্নাগিটের সম্পাদকে খোলে। এখানে, আপনি তীর, আকার, কলআউট এবং আরও অনেক কিছু দিয়ে এটিকে টীকা করতে পারেন। আপনি ছবিটি ক্রপ করতে পারেন এবং আপনার পছন্দের বিন্যাসে রপ্তানি করতে পারেন৷

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

আমাদের অভিজ্ঞতায়, ম্যাকের সেরা জিআইএফ নির্মাতাদের মধ্যে একটি স্নাগিট রয়েছে৷ আপনি আপনার ম্যাকের স্ক্রীনের একটি ভিডিও রেকর্ড করতে পারেন, এটিকে ট্রিম করতে পারেন এবং কয়েক মিনিটের মধ্যে এটিকে একটি GIF তে রূপান্তর করতে পারেন।

কিন্তু আপনি যদি শুধুমাত্র একটি সাধারণ স্ক্রিনশট ইউটিলিটি খুঁজছেন, যা আপনার স্ক্রিনের অংশগুলিকে দ্রুত ক্যাপচার করার জন্য এবং কখনও কখনও সেগুলিকে টীকা করতে পারে, স্নাগিট একটি ওভারকিল হবে। সেই ক্ষেত্রে, নীচের অন্যান্য বিকল্পগুলি দেখুন৷

লাইটশট

লাইটশট হল একটি বিনামূল্যের এবং সাধারণ রিয়েল-টাইম স্ক্রিনশট ইউটিলিটি যা 2009 সাল থেকে চালু রয়েছে৷ যদিও এটি একটি আধুনিক macOS ইন্টারফেসের সাথে আপডেট করা হয়নি, আপনি যদি দ্রুত স্ক্রিনশটগুলি ক্যাপচার এবং টীকা করতে চান তবে এটি এখনও একটি কঠিন বিকল্প৷

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

একবার আপনি লাইটশট ব্যবহার করে একটি স্ক্রিনশট ক্যাপচার করলে (আপনি পছন্দগুলি থেকে কীবোর্ড শর্টকাট কনফিগার করতে পারেন), আপনি শর্টকাটের ঠিক পাশে টীকা এবং সংরক্ষণ বিকল্পগুলি দেখতে পাবেন। এখান থেকে, আপনি স্ক্রিনশটের উপর ডুডল করতে পারেন এবং আকারগুলি ব্যবহার করে টীকা করতে পারেন৷

তারপরে আপনি স্ক্রিনশটটি সংরক্ষণ করতে, ক্লিপবোর্ডে অনুলিপি করতে বা লাইটশটের চিত্র ভাগ করে নেওয়ার ওয়েবসাইটে এটি আপলোড করতে পারেন। আপনি যখন ক্লাউড শেয়ারিং বিকল্পটি বেছে নেন, আপনি এক সেকেন্ডের মধ্যে ছবিটির জন্য একটি সর্বজনীন লিঙ্ক পাবেন। এটি করার জন্য আপনাকে একটি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে না।

মনোস্ন্যাপ

Monosnap হল লাইটশটের আরও বৈশিষ্ট্য সমৃদ্ধ এবং আধুনিক সংস্করণ। আপনি কীবোর্ড শর্টকাট (ফুলস্ক্রিন এবং অঞ্চল) ব্যবহার করে আপনার স্ক্রীন ক্যাপচার করতে, ভিডিও রেকর্ড করতে এবং GIF তৈরি করতে Monosnap ব্যবহার করতে পারেন। একবার স্ক্রিনশট ক্যাপচার হয়ে গেলে, আপনি আকার, তীর সরঞ্জাম এবং ছবির অংশগুলি অস্পষ্ট করে এটিকে টীকা করতে পারেন৷

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

একবার আপনার হয়ে গেলে, আপনি স্থানীয় ড্রাইভে ছবিটি সংরক্ষণ করতে বেছে নিতে পারেন, অথবা আপনি মনোস্কেপ ক্লাউড স্টোরেজ ব্যবহার করে ছবিটি ভাগ করতে পারেন। একটি বিনামূল্যের অ্যাকাউন্ট আপনাকে ফটো শেয়ার করার জন্য 2GB স্টোরেজ স্পেস দেয়৷ আপনি Google ড্রাইভ, ড্রপবক্স এবং আরও অনেক কিছুর মতো আপনার নিজস্ব স্টোরেজ প্রদানকারী যোগ করতে একটি প্রো প্ল্যানে আপগ্রেড করতে পারেন৷

ক্লাউডঅ্যাপ

ক্লাউডঅ্যাপ ম্যাকের জন্য আরেকটি স্ক্রিনশট এবং জিআইএফ শেয়ারিং স্নিপিং টুল যা শক্তিশালী টীকা বৈশিষ্ট্য সহ আসে। অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে যা দরকার তা হল একটি বিনামূল্যের CloudApp অ্যাকাউন্ট (আপনি আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করতে পারেন)।

ফ্রি ক্লাউডঅ্যাপ অ্যাকাউন্ট আপনাকে মেনু বার ইউটিলিটি এবং কনফিগারযোগ্য কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করে আপনার পূর্ণস্ক্রীন, অঞ্চল এবং অ্যাপ উইন্ডোগুলি ক্যাপচার করতে দেয়৷ টাইমড স্ক্রিনশটগুলির জন্য একটি পৃথক শর্টকাটও রয়েছে।

5টি সেরা স্নিপিং টুল ম্যাকের জন্য বিকল্প

একবার আপনি স্ক্রিনশট ক্যাপচার করলে, CloudApp স্বয়ংক্রিয়ভাবে তার স্ক্রিনশট সম্পাদক খুলবে। সাইডবার থেকে, আপনি তীর এবং আকার ব্যবহার করে স্ক্রিনশট টীকা করতে সক্ষম হবেন। আপনি এখানে চিত্রের অংশগুলিকে অস্পষ্ট বা হাইলাইট করতে পারেন। আপনার হয়ে গেলে, আপনি স্ক্রিনশট আপলোড করতে শেয়ার বোতামে ক্লিক করতে পারেন (এবং ক্লিপবোর্ডে একটি লিঙ্ক অনুলিপি করতে)।

আপনি শেয়ার বোতামের পাশের তীরটিতে ক্লিক করে এবং পরিবর্তে ডাউনলোড ফাইল (কমান্ড + ডি) বিকল্পটি নির্বাচন করে ক্লাউড আপলোডিং প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে এড়িয়ে যেতে পারেন।

আপনি যদি একটি বিনামূল্যের এবং শক্তিশালী স্ক্রিনশট ক্যাপচার টুল খুঁজছেন যাতে স্ক্রিনশটগুলি ক্যাপচার এবং সম্পাদনা করার জন্য সমস্ত মৌলিক বৈশিষ্ট্য রয়েছে, CloudApp উপযুক্ত হতে পারে (আপনি সেটিংস থেকে কিছু স্বয়ংক্রিয় অনলাইন আপলোড বিকল্পগুলি অক্ষম করতে পারেন)।


  1. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

  2. ম্যাকের জন্য সেরা অডিও রেকর্ডিং সফ্টওয়্যার

  3. 8 ম্যাকের জন্য সেরা ব্যাকআপ সফ্টওয়্যার

  4. উইন্ডোজ এবং ম্যাকের জন্য 9 সেরা বিটডিফেন্ডার অ্যান্টিভাইরাস বিকল্প