কম্পিউটার

এই 6 টি টিপস দিয়ে আপনার ম্যাকবুককে শারীরিকভাবে রক্ষা করুন

ম্যাকবুক একটি সুন্দর মেশিন, তবে এটি অন্যান্য ল্যাপটপের তুলনায় কম ক্ষতির ঝুঁকিপূর্ণ নয়। প্রকৃতপক্ষে, এটির ত্রুটিহীন অ্যালুমিনিয়াম ইউনিবডি বিল্ডের কারণে এটি ক্ষতিগ্রস্ত হলে এটি অন্যান্য ডিভাইসের তুলনায় অনেক বেশি অপ্রীতিকর দেখায়।

নিরাপত্তা সতর্কতা অবলম্বন করা আপনার MacBook এর সম্ভাব্য ক্ষতি এড়াতে সাহায্য করতে পারে। সুতরাং, এই নিবন্ধে, আমরা সাতটি জিনিসের তালিকা করব যা আপনাকে আপনার ম্যাকবুককে শারীরিকভাবে রক্ষা করতে এবং এটিকে দীর্ঘ সময়ের জন্য সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে। চলুন শুরু করা যাক।

1. স্ক্র্যাচ প্রতিরোধ করতে স্ক্রীন প্রটেক্টর প্রয়োগ করুন

যদিও একটি ম্যাকবুকের রেটিনা ডিসপ্লে আইকনিক, এটি অত্যন্ত ভঙ্গুরও। এটিকে স্ক্র্যাচ থেকে রক্ষা করতে, Supershieldz-এর মতো স্ক্রিন প্রটেক্টর প্রয়োগ করুন। আপনি কীভাবে এটি নিরাপদে করতে পারেন তা এখানে একটি ভিডিও দেখানো হয়েছে:

স্ট্যাক এক্সচেঞ্জের একটি আলোচনা অনুসারে, ম্যাকবুকের ত্রুটিগুলির মধ্যে একটি হল যে এর কীবোর্ড শেষ পর্যন্ত এর স্ক্রিনে চিহ্ন রেখে যায়। এবং সবচেয়ে খারাপ দিক হল এই চিহ্নগুলি অপসারণযোগ্য নয়। কিন্তু, আপনি যদি একটি স্ক্রিন প্রটেক্টর প্রয়োগ করে থাকেন, তাহলে আপনি এটিকে ঠিক করার জন্য একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করতে পারেন।

এই সমস্যাটি আপনার MacBook-এর স্ক্রীন সুরক্ষিত করার জন্য স্ক্রিন প্রোটেক্টরকে আবশ্যক করে তোলে।

2. বডি কেস এবং কীবোর্ড কভার ব্যবহার করুন

এই 6 টি টিপস দিয়ে আপনার ম্যাকবুককে শারীরিকভাবে রক্ষা করুন

স্ক্রিনের দ্বিতীয় স্থানে, ম্যাকবুকের চেসিস এবং কীবোর্ড (যদিও ভালভাবে নির্মিত) ক্ষতির জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ। আপনি কিভাবে তাদের রক্ষা করতে পারেন তা এখানে।

চ্যাসিস সুরক্ষা

প্রারম্ভিকদের জন্য, আপনার ম্যাকবুককে এমন অবস্থানে রাখা এড়িয়ে চলুন যা এটির পতনের সম্ভাবনা বাড়িয়ে দেয়। এই একক পদক্ষেপ আপনাকে এখনই বেশিরভাগ দুর্ঘটনা কমাতে সাহায্য করতে পারে। একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনার MacBook-এ একটি স্ন্যাপ-অন হার্ডশেল কেস রাখুন৷

সাধারণত, এই ধরনের কেস দুই ধরনের হয় এবং উভয়ই বিভিন্ন স্তরের সুরক্ষা প্রদান করে:

  • নিয়মিত ক্ষেত্রে, MOSISO-এর মতো, MacBook-এর মসৃণ নকশা সংরক্ষণ করে এবং ছোটখাটো প্রভাব থেকে রক্ষা করে।
  • UZBL-এর মতো রগড কেস পতনের বিরুদ্ধে আরও শক্তিশালী সুরক্ষা প্রদান করে।

এই কেসগুলি কেবল আপনার ম্যাকবুকের চ্যাসিগুলিতে স্ন্যাপ করে এবং এটিও বন্ধ করা সহজ। যাইহোক, ধূলিকণা এখনও এই ক্ষেত্রেগুলির মধ্য দিয়ে যেতে হবে, তাই আপনাকে আপনার ম্যাকটি বার বার পরিষ্কার করতে হবে৷

কীবোর্ড সুরক্ষা

কীবোর্ডের কীগুলি সহজে ক্ষতিগ্রস্ত হয় না, তবে সেগুলিতে দুর্ঘটনাজনিত তরল স্পিলেজ আপনার MacBook-এর জন্য মারাত্মক হতে পারে। এই ঝুঁকি কমানোর সর্বোত্তম উপায় হল একটি সিলিকন ম্যাকবুক কীবোর্ড কভার (বা "কীগার্ড") ব্যবহার করা। এই কীগার্ডগুলির একটি অতিরিক্ত সুবিধা হল যে তারা ধুলো, চুল এবং অন্যান্য ক্ষুদ্র কণাগুলিকে আপনার কীবোর্ডে প্রবেশ করা থেকে বিরত রাখে - এমন কিছু যা আপনার টাইপিং অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে৷

যাইহোক, ব্যবহারকারীরা প্রায়শই তাদের ম্যাকবুকের স্ক্রীন এবং কব্জাকে ক্ষতিগ্রস্ত করে যখন তারা কীবোর্ডের কভার না সরিয়েই এর ঢাকনা বন্ধ করে দেয়। কভারটি একটি বন্ধ ম্যাকবুকের ভিতরে ফিট করার জন্য যথেষ্ট পাতলা নয়, তাই ঢাকনাটি বন্ধ করার আগে এটি অপসারণ করতে ভুলবেন না।

​​3. ম্যাকবুক চারপাশে বহন করার জন্য একটি নিরাপদ হাতা পান

এই 6 টি টিপস দিয়ে আপনার ম্যাকবুককে শারীরিকভাবে রক্ষা করুন

আপনি যখন আপনার MacBook ব্যবহার করছেন তখন স্ক্রিন প্রটেক্টর এবং বডি কেস সাহায্য করলেও, এই MOSISO বা এই Inatek-এর মতো নিরাপদে বহন করার জন্য হাতা এবং ব্যাগগুলি অপরিহার্য। এমন হাতা কেনা এড়িয়ে চলুন যা তাদের পাতলা হওয়ার কারণে কোনও সুরক্ষা দেয় না। আপনার MacBook-এর জন্য ভালোভাবে সাজানো আছে এমনগুলিতে বিনিয়োগ করার চেষ্টা করুন৷

একইভাবে, আপনি যদি একটি ব্যাকপ্যাক বা একটি হ্যান্ডব্যাগ কেনেন, নিশ্চিত করুন যে এটি আপনার MacBook-এর জন্য নির্দিষ্ট জায়গা আছে, কোণে অতিরিক্ত সুরক্ষা সহ৷

শুধু নিরাপদ হতে, একা হাতা উপর নির্ভর না নিশ্চিত করুন. যদিও তারা প্রতিবার কিছু স্ক্র্যাচ সুরক্ষা প্রদান করে, তারা দুর্ঘটনাজনিত ড্রপের বিরুদ্ধে প্রায় শূন্য সুরক্ষা প্রদান করে।

4. নিয়মিত পরিষ্কারের জন্য একটি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করুন

এই 6 টি টিপস দিয়ে আপনার ম্যাকবুককে শারীরিকভাবে রক্ষা করুন

দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতি কমাতে বাহ্যিক আনুষাঙ্গিক ব্যবহার করা ছাড়াও, এটিও গুরুত্বপূর্ণ যে আপনি নিয়মিতভাবে আপনার MacBook সংরক্ষণের জন্য পরিষেবা দেন। অ্যাপলের মতে, আপনার পরিষ্কারের জন্য মাইক্রোফাইবার কাপড়ের সাথে 70% আইসোপ্রোপাইল অ্যালকোহল দ্রবণ ব্যবহার করা উচিত। এই সমাধানটি সমস্ত দাগ মুছে ফেলবে এবং আপনার ম্যাকবুককে জীবাণুমুক্ত করবে।

যাইহোক, পরিষ্কারের জন্য আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করার সময়, কীবোর্ডে সতর্কতা অবলম্বন করুন। যদি রাসায়নিক কীগুলির মধ্যে ঢুকে যায়, তাহলে কীবোর্ড (বা ল্যাপটপ, আরও খারাপ) সঠিকভাবে কাজ করতে পারে না। পরিষ্কার করার সময় কীবোর্ডে খুব বেশি চাপ না দিয়ে এটি এড়িয়ে চলুন।

বন্দর, বেস এবং ঢাকনার মতো সমস্ত এলাকায় আপনার পরিষ্কারের প্রসারিত করতে ভুলবেন না। পরিষ্কার করার জন্য একটি গভীর নির্দেশিকা জন্য, আমাদের MacBook পরিষ্কার নির্দেশিকা পড়ুন।

MacBook Pros-এর জন্য একটি বার্ষিক অভ্যন্তরীণ পরিচ্ছন্নতারও সুপারিশ করা হয়। যাইহোক, দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতি রোধ করার জন্য একজন টেকনিশিয়ানকে এটি করানো ভালো।

স্কিন প্রয়োগ করা এড়িয়ে চলুন

অনেক ব্যবহারকারী তাদের ম্যাকবুকগুলিতে অভিনব স্কিন প্রয়োগ করে, যা সর্বদা সেরা ধারণা নয়। এই স্টিকারগুলি বা স্কিনগুলি যখন আপনি সেগুলি খুলে ফেলেন তখন আঠালো অবশিষ্টাংশগুলি পিছনে ফেলে যায় এবং যাইহোক আপনার ম্যাকবুককে খুব বেশি রক্ষা করে না। পরিবর্তে, আপনার ম্যাকবুক অক্ষত রাখতে হার্ডশেল কেসগুলি নিয়ে যান যা সহজেই অপসারণযোগ্য। পরিবর্তে আপনি সেই স্ন্যাপ-অন ক্ষেত্রে স্টিকার প্রয়োগ করতে পারেন। এটি আপনার ম্যাকবুককে নিরাপদ এবং স্টাইলিশ রাখবে৷

5. আপনার কর্মক্ষেত্রকে নিরাপদ করুন

এই 6 টি টিপস দিয়ে আপনার ম্যাকবুককে শারীরিকভাবে রক্ষা করুন

আপনার কর্মক্ষেত্র নিরাপদ হলে, আপনার MacBook স্বয়ংক্রিয়ভাবে নিরাপদ। আপনার ডেস্ক আপনার ল্যাপটপের (এবং অন্যান্য গ্যাজেট) জন্য নিরাপদ কিনা তা নিশ্চিত করার জন্য এখানে কিছু টিপস রয়েছে:

  1. একটি স্থিতিশীল ডেস্ক পান: নড়বড়ে টেবিল দুর্ঘটনার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। নিশ্চিত করুন যে আপনি যে ডেস্কে কাজ করেন তা ভারসাম্যপূর্ণ এবং দুলছে না।
  2. বিশৃঙ্খলা এড়িয়ে চলুন: বিশৃঙ্খল ডেস্ক শুধুমাত্র MacBook-এর কর্মক্ষমতাকে প্রভাবিত করে না (এয়ার ভেন্ট ব্লক করে) কিন্তু আরও দুর্ঘটনাও ঘটাতে পারে। আপনার ডেস্ক সর্বনিম্ন এবং বিশৃঙ্খলামুক্ত রাখুন।
  3. খাদ্য এবং তরল দূরে রাখুন: দুর্ঘটনাজনিত ছিটকে যাওয়া রোধ করতে আপনার ম্যাকবুকের কাছে খোলা তরল পাত্র এবং খাবার রাখা এড়িয়ে চলুন। আপনি যদি কাজ করার সময় আপনার জল সরবরাহকে নিজের থেকে দূরে রাখতে না পারেন তবে পরিবর্তে একটি বন্ধ ঢাকনাযুক্ত পাত্রে স্যুইচ করুন।
  4. তারগুলিকে সংগঠিত রাখুন: ঝুলন্ত এবং জটলা তারের কারণে দুর্ঘটনার সম্ভাবনাও বেড়ে যায়। একজন পথচারী আপনার তারে হোঁচট খাচ্ছে এবং আপনার ল্যাপটপকে ডেস্ক থেকে উড়ে যাওয়ার কারণ হতে পারে বিপর্যয়কর। এই সমস্যাটি বিশেষভাবে সত্য যদি আপনার ম্যাকবুকে একটি ম্যাগসেফ সংযোগকারী না থাকে। এর জন্য আপনি বিকল্পভাবে USB-C থেকে Magnetic Breakaway USB-C ব্যবহার করতে পারেন।

6. ভাল বায়ুচলাচল এবং একটি নিরাপদ তাপমাত্রা নিশ্চিত করুন

এই 6 টি টিপস দিয়ে আপনার ম্যাকবুককে শারীরিকভাবে রক্ষা করুন

অনেক লোক তাদের ম্যাকবুকগুলি তুলতুলে পৃষ্ঠে (যেমন বিছানা এবং বালিশ) ব্যবহার করে যা ভেন্টগুলিকে ব্লক করে ল্যাপটপের বায়ুচলাচলকে বাধা দিতে পারে। দুর্বল বায়ুচলাচল ম্যাককে ধীর করে দেয় এবং অভ্যন্তরীণ হার্ডওয়্যারের জন্যও মারাত্মক হতে পারে।

এটি এড়াতে, ডেস্কে থাকার সময় আপনার ম্যাকবুকটিকে ল্যাপটপ স্ট্যান্ডে রাখুন বা বিছানার মতো নরম পৃষ্ঠে থাকা অবস্থায় ল্যাপটপের ট্রে রাখুন। এই দুটি আনুষাঙ্গিক নিশ্চিত করবে যে আপনি এটি ব্যবহার করার সাথে সাথে আপনার ল্যাপটপটি একটি স্থিতিশীল এবং বাতাসযুক্ত পৃষ্ঠে বিশ্রাম নিচ্ছে৷

যদিও ম্যাকবুকগুলিতে দুর্দান্ত শীতলতা রয়েছে, তবে গরম পৃষ্ঠে (যেমন সরাসরি সূর্যালোকের মতো) বা গরম পরিবেশে ব্যবহার করা (বা রেখে) সেগুলিকে ধীর করে দিতে পারে। আপনার ম্যাকবুক সর্বোত্তমভাবে পারফর্ম করার জন্য আপনার আশেপাশের পরিবেশ যথেষ্ট ঠান্ডা আছে তা নিশ্চিত করে এটি এড়িয়ে চলুন।

আপনার ম্যাককে নিরাপদ রাখুন!

যদিও এই টিপসগুলি আপনার ম্যাককে বাইরে থেকে রক্ষা করতে সাহায্য করবে, আপনার ম্যাকের ব্যাটারি এবং অভ্যন্তরীণ স্বাস্থ্য রক্ষা করতে ভুলবেন না। এটি সমান গুরুত্বপূর্ণ। আপনার ম্যাক সাবধানে ব্যবহার করা অনেক দূর যেতে পারে:আপনার ডিভাইসটি কেবল দীর্ঘস্থায়ী হবে না, তবে আপনি যখন এটিকে আপগ্রেডের জন্য বিক্রি করবেন তখন এটি আপনাকে একটি ভাল রিটার্নও দেবে৷

যাইহোক, আপনি আপনার ম্যাক বিক্রি করার আগে, ব্যাকআপ তৈরি করতে এবং সবকিছু মুছে ফেলতে ভুলবেন না। আপনি চান না অন্যরা আপনার ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করুক।


  1. এই নিরাপত্তা সমাধানগুলির মাধ্যমে আপনার প্রিয়জনকে রক্ষা করুন

  2. আপনার ম্যাককে রক্ষা করার জন্য 6 টি টিপস – ইনফোগ্রাফিক

  3. এসএসডি দিয়ে আপনার ম্যাকবুক প্রো আপগ্রেড করুন

  4. ফাইন্ড মাই ম্যাক দিয়ে আপনার চুরি হওয়া ম্যাকবুক ফিরিয়ে আনুন