কম্পিউটার

কিভাবে macOS অ্যাপ স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে

কিভাবে macOS অ্যাপ স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে

2007 সালে প্রবর্তিত এবং 2012 সালের মধ্যে প্রয়োজনীয়, স্যান্ডবক্সিং হল ম্যাকোস দ্বারা ব্যবহৃত একটি টুল যা একটি হাইজ্যাকড অ্যাপ করতে পারে এমন ক্ষতি সীমিত করতে। অ্যাপল বলে, "যদিও অ্যাপ স্যান্ডবক্স আপনার অ্যাপের বিরুদ্ধে আক্রমণ প্রতিরোধ করে না, এটি একটি সফল ব্যক্তির হতে পারে এমন ক্ষতি কমিয়ে দেয়। macOS অ্যাপ স্যান্ডবক্সিং একটি অ্যাপ্লিকেশন কতটা সমস্যা সৃষ্টি করতে পারে তা সীমিত করে ব্যবহারকারীদের রক্ষা করে।

macOS অ্যাপ স্যান্ডবক্সিং কি?

প্রতিটি অ্যাপ খেলার জন্য নিজস্ব এলাকা পায়:একটি "স্যান্ডবক্স।" যদি অ্যাপ্লিকেশনটি তার স্যান্ডবক্সের বাইরে পৌঁছাতে চায়, তাহলে এটিকে অপারেটিং সিস্টেমের অনুমতি চাইতে হবে। স্যান্ডবক্স সেটিংসের উপর নির্ভর করে, OS অনুরোধটি সম্পূর্ণ করার জন্য সম্ভাব্য সর্বনিম্ন নির্দিষ্ট তথ্য প্রদান করার সময় অ্যাপ্লিকেশনটির অনুরোধ অস্বীকার বা অনুমোদন করবে।

কিভাবে macOS অ্যাপ স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে

একটি গাড়ী চিন্তা করুন. অ্যান্টি-লক ব্রেক, এয়ার ব্যাগ, ক্রাম্পল জোন এবং আরও অনেক কিছুর মতো একাধিক নিরাপত্তা বৈশিষ্ট্য দ্বারা ড্রাইভার সুরক্ষিত। 2007 সালে, অ্যাপ স্যান্ডবক্সিং এর প্রবর্তনের সময়, কোন সাদৃশ্যপূর্ণ কম্পিউটার সিস্টেম বিদ্যমান ছিল না। সূচনা বক্তব্যে প্রশ্ন করা হয়, কম্পিউটারের জন্য সিট বেল্ট কোথায় ছিল? স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে যেমন গাড়ি তাদের ড্রাইভারকে রক্ষা করে:ক্ষতি-হ্রাস ব্যবস্থার সাথে ব্যর্থতা পূরণ করে। ক্ষতিকারক কার্যকলাপ বা কোডিং ত্রুটির কারণেই হোক না কেন, ক্ষতি কমে যায়৷

কারণ স্যান্ডবক্সিং অ্যাপগুলি যা করতে পারে তা সীমিত করে, এটি বিকাশকারীর স্বাধীনতাকে সীমাবদ্ধ করতে পারে। স্যান্ডবক্স অ্যাপ্লিকেশানগুলি আরও ধীরে চলে এবং বিকাশ হতে বেশি সময় নেয়৷ ম্যাকের বিশাল ক্ষমতার জন্য ধন্যবাদ, স্যান্ডবক্স সীমা বিভিন্ন অ্যাপের সামঞ্জস্যের উপর বিশাল প্রভাব ফেলতে পারে। ফলস্বরূপ, পাওয়ার ব্যবহারকারীরা প্রায়শই স্যান্ডবক্সের বাইরে চলে এমন অ্যাপ বেছে নিতে চালিত হয়, হয় কার্যক্ষমতা বা বৈশিষ্ট্য সংক্রান্ত সমস্যার জন্য।

অ্যাপ স্যান্ডবক্সিং কিভাবে কাজ করে?

স্যান্ডবক্সিং ন্যূনতম বিশেষাধিকারের নীতির উপর ভিত্তি করে। সংক্ষেপে, সিস্টেমগুলি তাদের যা করতে হবে তা করতে পারে তবে আর কিছু নয়। একটি সিস্টেমের প্রতিটি অংশকে শুধুমাত্র তার ঘোষিত লক্ষ্য পূরণে সীমাবদ্ধ করে, আপনি আপনার অ্যাপ হাইজ্যাক হওয়ার সম্ভাবনা কমিয়ে দেন। উদাহরণস্বরূপ, আপনার পরিচিতি তালিকায় ফ্ল্যাশলাইট অ্যাপের অ্যাক্সেস থাকার কোনো কারণ নেই।

অ্যাপগুলি তাদের স্যান্ডবক্সের বাইরে পৌঁছাতে পারে তবে শুধুমাত্র অপারেটিং সিস্টেমের অনুমতি নিয়ে। MacOS-এ "সংরক্ষণ করুন এবং খুলুন" ডায়ালগ বক্স নিন। অ্যাপটি, এর স্যান্ডবক্সের ভিতরে, আপনার হার্ড ড্রাইভে ফাইল সিস্টেম সংস্থানগুলি সরাসরি অ্যাক্সেস করতে পারে না। এটি উদাহরণস্বরূপ, "~/ডকুমেন্টস" এ একটি খোলা প্যানেল আঁকতে পারে না। পরিবর্তে, অ্যাপটিকে অবশ্যই NSOpenPanel সহ Powerbox API জিজ্ঞাসা করতে হবে এবং NSSavePanel প্যানেল অ্যাক্সেস করার জন্য ক্লাস।

কিভাবে macOS অ্যাপ স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে

অ্যাপ্লিকেশনটি পাওয়ারবক্সের ভিতরে কী ঘটছে তা সরাসরি দেখতে পারে না। শুধুমাত্র খোলা বা সংরক্ষিত ফাইল অ্যাপটিতে অ্যাক্সেসযোগ্য হবে। এইভাবে অ্যাপগুলি অপ্রয়োজনীয় ঝুঁকি ছাড়াই গুরুত্বপূর্ণ কার্য সম্পাদন করতে পারে।

সেই কার্যকারিতা একটি এনটাইটেলমেন্ট দ্বারা সক্রিয় করা হয়েছে (বিশেষভাবে com.apple.security.files.user-selected.read-write ) অ্যাপ বিকাশকারীরা এনটাইটেলমেন্ট সেট করে যা ঘোষণা করে যে একটি অ্যাপ কী করে। ঘোষিত এনটাইটেলমেন্টের উপর ভিত্তি করে, অপারেটিং সিস্টেম অ্যাপ্লিকেশনটিকে যথাযথভাবে সীমিত মাত্রার কার্যকারিতার অনুমতি দেয়।

এই চিন্তা প্রক্রিয়াটি অ্যাপের স্যান্ডবক্সিং মডেল এবং প্রক্রিয়ার সম্পূর্ণতাকে অন্তর্নিহিত করে:অ্যাপগুলিকে অবশ্যই উদ্দেশ্য ঘোষণা করতে হবে এবং বিপজ্জনক কিছু করার জন্য ওএস-স্তরের বসের কাছ থেকে অনুমতি চাইতে হবে।

স্যান্ডবক্সড অ্যাপস বনাম নন-স্যান্ডবক্সড অ্যাপস

1লা জুন, 2012 থেকে, ম্যাক অ্যাপ স্টোরের মাধ্যমে বিতরণ করা সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন অবশ্যই স্যান্ডবক্স করা উচিত। স্যান্ডবক্সিং অ্যাপ কার্যকারিতার একটি বৃহৎ পরিসরের অনুমতি দেয়, আপনি দেখতে পাবেন যে ম্যাক অ্যাপ স্টোর অ্যাপগুলি প্রায়শই তাদের নন-স্যান্ডবক্সযুক্ত উপাদানগুলির চেয়ে বেশি সীমিত। কিছু বিকাশকারী এমনকি দুটি সংস্করণ বজায় রাখে:সরাসরি ডাউনলোডের জন্য একটি সম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ এবং ম্যাক অ্যাপ স্টোরের জন্য একটি গিম্পড সংস্করণ। স্যান্ডবক্স বিকাশের বৃহত্তর জটিলতার জন্য ধন্যবাদ, একটি অ্যাপ্লিকেশনে নতুন কার্যকারিতা যোগ করা আরও কঠিন - যদি সেই কার্যকারিতাটি এমনকি OS দ্বারা অনুমোদিত হয়।

স্যান্ডবক্সযুক্ত অ্যাপগুলি ম্যাক অ্যাপ স্টোর বিতরণের সুবিধা পেতে পারে, আপনি অনুমান করতে পারেন যে আমরা এটি কতটা মূল্যবান মনে করি। স্যান্ডবক্সিং নিরাপত্তা অনুমতি সহ বাড়ানো যেতে পারে। যদিও একটি অ্যাপ নিজের জন্য অ্যাক্সেসিবিলিটি অনুমতিগুলি চালু করতে পারে না, এটি ব্যবহারকারীকে তা করতে বলতে পারে৷

কিভাবে macOS অ্যাপ স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে কিভাবে macOS অ্যাপ স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে

আপনার কোন অ্যাপগুলি স্যান্ডবক্স করা আছে তা দেখতে, অ্যাক্টিভিটি মনিটর খুলুন এবং উইন্ডোতে "স্যান্ডবক্স" যোগ করতে কলামের শিরোনামে ডান-ক্লিক করুন।

কিভাবে macOS অ্যাপ স্যান্ডবক্সিং ব্যবহারকারীদের রক্ষা করে

কিছু অ্যাপ আছে যেগুলো কখনো স্যান্ডবক্সে থাকতে পারে না। প্রকৃতপক্ষে, স্যান্ডবক্সিং দ্বারা বিভিন্ন মূল্যবান ব্যবহারের ক্ষেত্রে প্রতিরোধ করা হয়। স্যান্ডবক্সিং আন্তঃ-অ্যাপ্লিকেশন যোগাযোগ, পর্যবেক্ষণ, বা পরিবর্তনকে বাধা দেয়, অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ইন্টারঅ্যাক্ট করতে পারে তা উল্লেখযোগ্যভাবে সীমিত করে। TextExpander-এর মতো সিস্টেম-ওয়াইড শর্টকাট সম্পূর্ণরূপে নিষিদ্ধ, যেহেতু কার্যকারিতার সেই স্তরটি স্যান্ডবক্স দ্বারা অনুমোদিত হতে পারে৷

উপসংহার

প্রতিশ্রুতি দেওয়ার সময়, macOS অ্যাপ স্যান্ডবক্সিং ভালভাবে চালানো হয়নি। এটি গতি এবং বর্ধিত কার্যকারিতার মতো ম্যাক অ্যাপের অনন্য বিক্রয় পয়েন্ট সীমিত করেছে। স্যান্ডবক্সের বাইরে চলমান অ্যাপগুলি প্রায় সবসময়ই বেশি সক্ষম এবং দ্রুততর হয়৷ এই শক্তি ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে, আমার সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলি নন-স্যান্ডবক্সযুক্ত। TextExpander, SnagIt, এবং TotalFinder-এর মতো অ্যাপগুলি আমার দৈনন্দিন কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনুরূপ ব্যাপক পরিহার এড়াতে, ভবিষ্যতের নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন নমনীয়তা এবং স্বচ্ছতার সাথে ক্ষমতার ভারসাম্য।


  1. কিভাবে macOS এ রিমাইন্ডার অ্যাপ মাস্টার করবেন

  2. কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন