কম্পিউটার

কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন

অ্যাপল আপনাকে শুধুমাত্র অ্যাপ স্টোর থেকে অনুমোদিত অ্যাপস ডাউনলোড করতে পছন্দ করবে, কিন্তু সেটা সবসময় সম্ভব হয় না। আপনি যদি অনলাইনে একটি উপযুক্ত অ্যাপ খুঁজে পান যা ইনস্টলেশনের জন্য অনুমোদিত হয়নি, তাহলে macOS এটি চালু করা থেকে ব্লক করবে। এই নিরাপত্তা বৈশিষ্ট্যটি সু-উদ্দেশ্যযুক্ত, তবে তৃতীয় পক্ষের অ্যাপগুলি ইনস্টল করার জন্য আপনাকে এটিকে বাইপাস করতে হবে৷

সৌভাগ্যক্রমে, এটি একটি ম্যাক-এ অযাচাইকৃত অ্যাপ্লিকেশন চালানোর জন্য একটি বেশ সহজ প্রক্রিয়া। আমরা শুরু করার আগে, মনে রাখবেন যে এই নিরাপত্তা ব্যবস্থা একটি কারণে বিদ্যমান। শুধুমাত্র আপনার বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ ইনস্টল করার কথা বিবেচনা করুন, অথবা আপনি আপনার Macকে ঝুঁকিতে ফেলতে পারেন, এমনকি Mac অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল থাকা সত্ত্বেও৷

কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন

সিস্টেম পছন্দগুলিতে অযাচাই করা অ্যাপগুলিকে অনুমতি দিন

আপনি যখন প্রথমবার একটি অযাচাইকৃত বিকাশকারীর কাছ থেকে একটি অ্যাপ খোলার চেষ্টা করবেন, অ্যাপল এটিকে ব্লক করবে, পরিবর্তে একটি সতর্কতা বাক্স প্রদর্শন করবে। macOS সবসময় আপনার অনুমোদন ছাড়া লঞ্চ করা থেকে চিনতে পারে না এমন অ্যাপগুলিকে বাধা দেবে৷

এটাও সম্ভব যে আপনার macOS নিরাপত্তা সেটিংস অ্যাপ স্টোর থেকে নয় এমন কোনো অ্যাপ চালু হতে বাধা দেয়। এর মধ্যে রয়েছে যাচাইকৃত ডেভেলপারদের অ্যাপ যা সরাসরি ইন্টারনেট থেকে ডাউনলোড করা হয়েছে।

কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • আপনি যদি একটি অযাচাই করা অ্যাপ (অথবা অ্যাপ স্টোর থেকে নয় এমন একটি যাচাইকৃত অ্যাপ) চালু করতে না পারেন, তাহলে আপনাকে সিস্টেম পছন্দ-এ যেতে হবে . আপনি সরাসরি আপনার ডক থেকে এটি অ্যাক্সেস করতে পারেন, বা লঞ্চপ্যাডের মধ্যে থেকে এটি চালু করতে পারেন।
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • সিস্টেম পছন্দে , নিরাপত্তা ও গোপনীয়তা ক্লিক করুন> সাধারণ , তারপর লক বোতামে ক্লিক করুন আপনাকে আপনার সেটিংসে পরিবর্তন করার অনুমতি দিতে। এটি আনলক করতে আপনাকে আপনার পাসওয়ার্ড প্রদান করতে হবে বা টাচ আইডি ব্যবহার করতে হবে।

    যদি আপনার অ্যাপটি একজন যাচাইকৃত ডেভেলপারের থেকে হয় কিন্তু এটি অ্যাপ স্টোর থেকে না হয়, তাহলে অ্যাপগুলি ডাউনলোড করার অনুমতি দিন নামের বিভাগের অধীনে , অ্যাপ স্টোর এবং চিহ্নিত ডেভেলপার নির্বাচন করুন .
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • আপনি যে শেষ অ্যাপটি খোলার চেষ্টা করেছেন সেটি আপনার অ্যাপ স্টোর নিরাপত্তা বিকল্পের নিচে তালিকাভুক্ত করা হবে। অ্যাপ চালু করতে (অথবা বরং, আপনার অ্যাপ ধারণকারী DMG ইমেজ ফাইল), যেভাবেই খুলুন ক্লিক করুন .
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন

আপনার লঞ্চ করা প্রতিটি অযাচাই করা অ্যাপের জন্য আপনাকে এটি করতে হবে, কারণ অ্যাপল ম্যাকওএসের আগের সংস্করণে স্বয়ংক্রিয়ভাবে অনুমতি দেওয়ার বিকল্পটি সরিয়ে দিয়েছে। যাইহোক, আপনাকে শুধুমাত্র একবার একটি নির্দিষ্ট অ্যাপের জন্য এটি করতে হবে।

আপনি যদি যেভাবেই খুলুন ক্লিক করেন , আপনার যাচাই না করা অ্যাপ ধারণকারী DMG ইমেজ ফাইল চালু হবে। বেশিরভাগ DMG ফাইলে আপনার বদ্ধ অ্যাপ্লিকেশন ফাইলের পাশাপাশি আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারের একটি শর্টকাট থাকে৷

  • এই অযাচাই করা অ্যাপটি ইনস্টল করতে, আপনার অ্যাপ আইকনটি টেনে আনুন এবং আপনার ফাইন্ডার উইন্ডোতে অ্যাপ্লিকেশন শর্টকাটে ড্রপ করুন। এটি আপনার DMG ইমেজ ফাইল থেকে আপনার macOS ইনস্টলেশনে অ্যাপটিকে অনুলিপি করবে, এটিকে লঞ্চপ্যাড থেকে বা ফাইন্ডারের অ্যাপ্লিকেশন ফোল্ডারের মধ্যে থেকে অ্যাক্সেস করার অনুমতি দেবে৷
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • একবার ইনস্টল হয়ে গেলে, আপনি যদি আগে অ্যাপটি না খুলে থাকেন, তাহলে macOS আপনাকে সতর্ক করবে যে আপনি ইন্টারনেট থেকে একটি অ্যাপ খোলার চেষ্টা করছেন। লঞ্চের জন্য আপনাকে এটি অনুমোদন করতে হবে, তাই খুলুন ক্লিক করুন৷ এটি করার জন্য বোতাম।
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন

ইনস্টলেশন ছাড়াই যাচাইকৃত অ্যাপ খুলুন

ফাইন্ডার আপনাকে যে অনেক কিছু করার অনুমতি দেয় তার মধ্যে আপনি একটি অ্যাপ ইনস্টল করার আগে একটি DMG ইমেজ ফাইলের বিষয়বস্তু দেখার ক্ষমতা। আপনার আবদ্ধ অ্যাপটিকে (সাধারণত সরবরাহ করা) অ্যাপ্লিকেশন শর্টকাটে টেনে আনার পরিবর্তে, আপনি এটি ইনস্টল না করে সরাসরি আপনার DMG ফাইল থেকে অ্যাপটি খুলতে পারেন।

  • এটা করতে, আপনার DMG ফাইল খুলুন। এটি করার জন্য, আপনি হয় অ্যাপ্লিকেশন আইকনে ডাবল-ক্লিক করতে পারেন, অথবা আপনার ফাইন্ডার উইন্ডোতে অ্যাপ্লিকেশন ফাইলটিতে ডান-ক্লিক করতে পারেন এবং খুলুন ক্লিক করুন বোতাম।
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • অযাচাই করা অ্যাপ সম্পর্কে একটি সতর্কতা প্রদর্শিত হবে। এটি আপনাকে জানাবে যে আপনি ইন্টারনেট থেকে একটি অ্যাপ খোলার চেষ্টা করছেন। খুলুন ক্লিক করুন৷ এটি চালু করার অনুমতি দিতে। এছাড়াও আপনি এই ডিস্ক চিত্রে অ্যাপ্লিকেশন খোলার সময় আমাকে সতর্ক করবেন না নির্বাচন করতে পারেন আপনার DMG ফাইলের সমস্ত অ্যাপকে কোনো সতর্কতা ছাড়াই লঞ্চ করার অনুমতি দিতে চেকবক্স৷
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন

আপনার অ্যাপটি এই সময়ে চালু হবে। যেহেতু এটি আপনার সিস্টেমে ইনস্টল করা হবে না, আপনি এটি বন্ধ করার পরে এটি আবার চালু করতে আপনাকে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে৷

ম্যাকে যাচাই না করা অ্যাপগুলি চালানোর জন্য হোমব্রু ব্যবহার করা

যদিও অ্যাপল আপনাকে অ্যাপ স্টোরের মাধ্যমে অ্যাপ ইনস্টল করতে পছন্দ করবে, আপনি হোমব্রু দিয়ে এটি সম্পূর্ণভাবে বাইপাস করতে পারেন। MacOS অ্যাপগুলি ইনস্টল করার জন্য Homebrew ব্যবহার করার সুবিধা হল যে এটি নিরাপত্তা ব্যবস্থাকে বাইপাস করে যা অ্যাপল আপনাকে যাচাই না করা অ্যাপগুলি থেকে "সুরক্ষা" করতে ব্যবহার করে।

এটি একটি দ্বি-ধারী তলোয়ার, যেহেতু আপনি যাচাই না করা অ্যাপগুলি ইনস্টল করতে সক্ষম হবেন, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি শুধুমাত্র এমন অ্যাপ এবং সফ্টওয়্যার ইনস্টল করছেন যা আপনি বিশ্বাস করেন৷

হোমব্রু প্যাকেজ ম্যানেজার হিসাবে একইভাবে কাজ করে যেভাবে এপিটি লিনাক্সে করে। এটি আপনাকে ম্যাকওএস টার্মিনাল ব্যবহার করে অ্যাপ ইনস্টল করার অনুমতি দেয়, হয় পৃথকভাবে, বা একবারে একাধিক অ্যাপ ইনস্টল করার জন্য একটি বাল্ক ইনস্টলার তৈরি করতে এটি ব্যবহার করে।

উদাহরণস্বরূপ, নতুন macOS ডিভাইসে একাধিক অ্যাপ ইনস্টল করার জন্য এটি কার্যকর হতে পারে।

  • Homebrew ইনস্টল করতে, একটি macOS টার্মিনাল অ্যাপ উইন্ডো খুলে শুরু করুন। আপনি টার্মিনাল অ্যাপটি লঞ্চপ্যাডে খুঁজে পেতে পারেন> অন্যান্য ফোল্ডার , অথবা স্পটলাইটে টার্মিনাল অনুসন্ধান করে, যা আপনি উপরের মেনু বারে অনুসন্ধান আইকনে ক্লিক করে অ্যাক্সেস করতে পারেন৷
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • হোমব্রু ইনস্টল করতে, টাইপ করুন /usr/bin/ruby -e “$(curl -fsSL https://raw.githubusercontent.com/Homebrew/install/master/install )” আপনার টার্মিনাল উইন্ডোতে, তারপর দুবার এন্টার ক্লিক করুন। এটি হোমব্রু ডেভেলপারদের দ্বারা তৈরি স্বয়ংক্রিয় ইনস্টলেশন স্ক্রিপ্ট স্থাপন করবে।
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • হোমব্রু-এর জন্য ইনস্টলেশন প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ হওয়া উচিত। টার্মিনাল উইন্ডোটি ইনস্টলেশন সফল বার্তার সাথে আপডেট হবে সমাপ্ত.

    একবার Homebrew ইনস্টল হয়ে গেলে, আপনি brew search appname টাইপ করে সম্ভাব্য Homebrew অ্যাপগুলি অনুসন্ধান করতে পারেন , অ্যাপনাম প্রতিস্থাপন করা হচ্ছে একটি আংশিক বা সম্পূর্ণ অ্যাপ নাম সহ। আপনি হোমব্রু ওয়েবসাইটেও এগুলি অনুসন্ধান করতে পারেন৷
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন
  • একবার আপনি একটি অ্যাপের জন্য একটি উপযুক্ত ইনস্টলেশন প্যাকেজ খুঁজে পেলে, আপনি ব্রু কাস্ক ইনস্টল অ্যাপনাম টাইপ করতে পারেন , অ্যাপনাম প্রতিস্থাপন করা হচ্ছে অ্যাপের সাথে। উদাহরণস্বরূপ, ফায়ারফক্স ইনস্টল করতে, brew cask install firefox টাইপ করুন। ফায়ারফক্সের জন্য প্রাসঙ্গিক প্যাকেজ ডাউনলোড এবং ইনস্টল করবে।
কিভাবে MacOS-এ যাচাই না করা অ্যাপ চালাবেন

ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে, আপনার অ্যাপটি লঞ্চপ্যাড বা ফাইন্ডারের অ্যাপ্লিকেশন ফোল্ডার থেকে আপনার অন্যান্য ম্যাক অ্যাপের সাথে লঞ্চ করার জন্য উপলব্ধ হবে।


  1. কিভাবে ম্যাকোস হাই সিয়েরাতে উইন্ডোজ চালাবেন

  2. কিভাবে ম্যাকওএস মোজাভে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকওএস ক্যাটালিনায় উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ অ্যাপ খুলবেন