কম্পিউটার

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন

আজকাল, আমাদের বেশিরভাগ কাজ ব্রাউজারে করা হয় বলে মনে হয়। আমাদের যা দরকার তা হল একটি ব্রাউজার এবং একটি ইন্টারনেট সংযোগ এবং আমরা সারাদিন বসে কাজ করতে পারি। যাইহোক, এমন কিছু সময় আছে যখন আপনাকে একাধিক উইন্ডোতে কাজ করতে হবে, সেটা ওয়ার্ডে লেখা হোক, পাওয়ারপয়েন্টে উপস্থাপনা করা হোক বা ভিএলসি-তে সিনেমা দেখা হোক। macOS ব্যবহারকারীদের জন্য, অ্যাপল স্প্লিট-স্ক্রিন মোডে কাজ করা অবিশ্বাস্যভাবে সহজ করে তুলেছে যাতে আপনি তাদের সেরাদের সাথে কাজ করতে পারেন। আপনি যদি দ্রুত উইন্ডোগুলিকে একপাশে সরাতে চান, স্ন্যাপ মোড একটি স্বাগত বৈশিষ্ট্য। তাহলে আপনি কিভাবে এই কাজ দুটি সঞ্চালন করবেন? পড়তে থাকুন এবং আমরা আপনাকে দেখাব কিভাবে।

স্প্লিট-স্ক্রীনের সাথে কাজ করা

কখনও কখনও, আপনাকে কেবল ফোকাস করতে হবে এবং আপনার কাজটি সম্পন্ন করতে হবে। যখন সেই মুহূর্তটি আঘাত করে, একাধিক উইন্ডো খোলা থাকা অবিশ্বাস্যভাবে বিভ্রান্তিকর হতে পারে। macOS-এ স্প্লিট-স্ক্রিন লিখুন এবং দুটি অ্যাপ পাশাপাশি রাখার ক্ষমতা। এটি আপনার ওয়েব ব্রাউজারকে একদিকে গবেষণার জন্য এবং অন্যটি পেজ, কীনোট, ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট ইত্যাদির জন্য উপযুক্ত সুযোগ। আপনি যদি স্প্লিট-স্ক্রিন মোডে কাজ করতে যাচ্ছেন, তবে কয়েকটি গুরুত্বপূর্ণ অংশ রয়েছে শুরু করার আগে আপনার জানা উচিত তথ্য৷

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন
  • আপনি যদি মেনু বার দেখতে চান, আপনার মাউস আইকনটি স্ক্রিনের উপরের দিকে নিয়ে যান। কোথায় এটা কোন ব্যাপার না. শীর্ষের কাছাকাছি যে কোনও জায়গাই যথেষ্ট।
  • আপনি কি জানালাগুলোকে একপাশ থেকে অন্য দিকে অদলবদল করতে চান? অ্যাপ্লিকেশনের উপরের যে কোনো একটি উইন্ডোতে ক্লিক করুন এবং এটিকে অন্য দিকে টেনে আনুন।
  • যদিও অ্যাপের আকার ডিফল্ট 50/50 স্প্লিট ভিউতে থাকে, আপনি স্ক্রীন স্পেসের সেই বন্টনের সাথে আটকে থাকবেন না। উল্লম্ব লাইনে ক্লিক করুন এবং টেনে আনুন যা উভয় অ্যাপকে আলাদা করে এবং আপনি তাদের প্রস্থ সামঞ্জস্য করতে সক্ষম হবেন।

macOS Catalina-এ স্প্লিট-স্ক্রীনে প্রবেশ করা হচ্ছে

1. যেকোনো উইন্ডোর উপরের বাম কোণে বৃত্তাকার সবুজ বোতামে ক্লিক করুন। একটি উইন্ডো ড্রপ ডাউন প্রদর্শিত হবে যা আপনাকে তিনটি ভিন্ন বিকল্প অফার করবে। যার মধ্যে প্রথমটি সরাসরি ফুল-স্ক্রিন মোডে যেতে হবে। এই পোস্টের উদ্দেশ্যে, দ্বিতীয় এবং তৃতীয় বিকল্পগুলিতে ফোকাস করুন যা যথাক্রমে পর্দার বাম দিকে বা স্ক্রিনের ডানদিকে উইন্ডো খোলার প্রস্তাব দেয়৷

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন

2. একবার আপনি উভয় দিক বেছে নিলে, বিপরীত উইন্ডোটি আপনাকে আপনার Mac এ বর্তমানে খোলা সমস্ত অ্যাপ দেখাবে। আপনি স্ক্রীনের বিপরীত দিকটি পূরণ করতে এই অ্যাপগুলির মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন যাতে আপনার দুটি অ্যাপ 50/50 স্ক্রীন বিভাজন সহ খোলা থাকে।

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন

3. যেকোনো একটি উইন্ডোতে কাজ করতে, আপনি যে উইন্ডোতে কাজ করতে চান তার যেকোনো জায়গায় ক্লিক করুন৷

আগের macOS সংস্করণে স্প্লিট-স্ক্রীনে প্রবেশ করা হচ্ছে

1. আপনি যে উইন্ডোটি একপাশে খুলতে চান তার উপরের বাম কোণে সবুজ বোতামটি ক্লিক করুন এবং ধরে রাখুন৷

2. আপনি বোতামটি ধরে রাখার সাথে সাথে আপনি এটিকে স্ক্রিনের বাম বা ডানে টেনে আনতে পারেন৷

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন

3. বোতামটি ছেড়ে দিন এবং তারপরে আপনার উপলব্ধ অ্যাপগুলির যেকোনো একটি খুলতে স্ক্রিনের অন্য দিকে একটি উইন্ডোতে ক্লিক করুন৷

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন

স্প্লিট-স্ক্রিন থেকে বের হচ্ছে

1. স্প্লিট-স্ক্রিন মোড থেকে প্রস্থান করতে, পূর্ণ-স্ক্রীন সবুজ বোতামে ক্লিক করুন। এটি একই বোতাম যা আপনি স্প্লিট-স্ক্রিন মোডে প্রবেশ করতে ব্যবহার করেছিলেন। একবার আপনি সবুজ বোতাম টিপুন, নির্বাচিত উইন্ডোটি বিভক্ত দৃশ্য থেকে প্রস্থান করবে।

কীভাবে ম্যাকওএস-এ উইন্ডোজ স্ন্যাপ বা স্প্লিট-স্ক্রিন করবেন

2. পূর্বে বিভক্ত উইন্ডোটি এখন পূর্ণ-স্ক্রীন আকারে খুলবে। এখন আবার সবুজ বোতামে ক্লিক করুন এবং এটি চূড়ান্ত উইন্ডোটিকে আগের আকারে সঙ্কুচিত করবে৷

স্ন্যাপ মোড

যদি স্প্লিট-স্ক্রিন আপনার উৎপাদনশীল হতে না হয়, তাহলে উইন্ডো ব্যবস্থাপনার জন্য একটি বিকল্প বিকল্প উপলব্ধ। উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে স্ন্যাপ অবিশ্বাস্যভাবে পরিচিত যে বছরের পর বছর ধরে রয়েছে তবে এটি ম্যাকোস ব্যবহারকারীদের জন্যও প্রিয় হয়ে উঠেছে।

স্ন্যাপ মোডে প্রবেশ করা খুবই সোজা। আপনাকে যা করতে হবে তা হল আপনার ডিসপ্লের চার পাশে বা চার কোণে যেকোনো একটি খোলা উইন্ডোতে ক্লিক করুন এবং টেনে আনুন। একবার একটি স্বচ্ছ বাক্স প্রদর্শিত হলে, মাউস বোতামটি ছেড়ে দিন। উইন্ডোটি এখন স্বয়ংক্রিয়ভাবে অবস্থানে চলে যাবে৷

সব মিলিয়ে, আপনার কাছে ম্যাকওএস ক্যাটালিনায় উইন্ডো স্ন্যাপ করার জন্য দশটি পর্যন্ত ভিন্ন বিকল্প রয়েছে, যার মধ্যে একটি উইন্ডোকে একটি কোণায় টেনে আনা। এটি তারপর আপনার স্ক্রীনের 25% গ্রহণ করবে। আপনি এটিকে আপনার স্ক্রিনের নীচে টেনে আনতে পারেন যেখানে এটি মধ্যম তৃতীয়টি পূরণ করবে। এটিতে জুম বাড়াতে এটিকে স্ক্রিনের শীর্ষে নিয়ে যান৷ এই ধাপে একটু বাড়তি যত্নের প্রয়োজন কারণ আপনি যদি খুব বেশি উত্তরে টেনে নিয়ে যান তাহলে আপনি মিশন কন্ট্রোলে প্রবেশ করবেন।

উপসংহার

এই দুটি উইন্ডো সাইজিং অপশন ম্যাকওএসের সেরা দুটি অংশ। সহজ এবং ব্যবহার করা সহজ, তারা আপনার উত্পাদনশীলতা এক মাইল বাড়িয়ে দিতে পারে। যদিও তারা কার্যকারিতার মধ্যে ভিন্ন, তারা উভয়ই আপনাকে বুদ্ধিমান এবং আরও ভাল কাজ করার অনুমতি দেয়। আপনি কিভাবে macOS এ কাজ করবেন? আমরা নীচের মন্তব্যে আপনার চিন্তা শুনতে চাই।


  1. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন

  3. Windows 10

  4. Windows 10 এ সক্রিয় উইন্ডোটির স্ক্রিনশট কিভাবে করবেন