কম্পিউটার

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

যে কোনো সময় আপনি শুধুমাত্র ব্রাউজিং, একটি ইমেল লেখা বা টুইটার চেক করার চেয়েও বেশি কিছুর জন্য আপনার Mac ব্যবহার করেন, আপনি সম্ভবত একসাথে একাধিক উইন্ডোর সাথে কাজ করছেন। কিছুক্ষণ পরে, আপনি যতগুলি জানালা খুলেছেন তা সাহায্যের চেয়ে মাথাব্যথার কারণ হয়ে ওঠে। ভাল খবর হল যে সমাধান আছে যে সাহায্য করবে. তারা কীবোর্ড শর্টকাট এবং অ্যাপলের নিজস্ব স্প্লিট-উইন্ডো টুল থেকে শুরু করে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার পর্যন্ত সবকিছু অন্তর্ভুক্ত করে। আপনি প্রতিদিন কীভাবে আপনার Mac ব্যবহার করেন তা সম্পূর্ণরূপে পুনর্বিবেচনা থেকে মাত্র কয়েক ধাপ দূরে।

কীবোর্ড শর্টকাট

ম্যাকের একাধিক উইন্ডো পরিচালনায় সাহায্য করার জন্য কীবোর্ড শর্টকাট আপনার প্রথম চিন্তা নাও হতে পারে। যাইহোক, এই শর্টকাটগুলি আপনাকে কীবোর্ড থেকে আঙুল না তুলেই আরও ভালভাবে পরিচালনা করতে সাহায্য করে৷

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়
  • সামনের উইন্ডোটি ছোট করুন:কমান্ড + M
  • সর্বাধিক অ্যাপ্লিকেশনের উইন্ডোগুলি লুকান:কমান্ড + H
  • বর্তমানে কোন অ্যাপ্লিকেশন খোলা আছে তার উপর নির্ভর করে একটি নতুন উইন্ডো বা একটি নতুন নথি খুলুন:কমান্ড + N
  • সামনের উইন্ডোটি বন্ধ করুন:কমান্ড + W
  • পরবর্তী খোলা বা অতি সম্প্রতি ব্যবহৃত অ্যাপ্লিকেশনটিতে স্যুইচ করুন:কমান্ড + ট্যাব
  • সমগ্রের সবকটি অ্যাপ্লিকেশন উইন্ডো দেখান:নিয়ন্ত্রণ + নিচের তীর
  • পরবর্তী সক্রিয় উইন্ডোতে যান:নিয়ন্ত্রণ + F4
  • ফ্লোটিং উইন্ডোতে ফোকাস নিয়ে যান:নিয়ন্ত্রণ + F5
  • একটু বেশি উইন্ডো স্পেসের জন্য ডক লুকান:বিকল্প + কমান্ড + D

স্প্লিট ভিউ ব্যবহার করা

যখন আপনাকে সত্যিই ফোকাস করতে হবে এবং আপনার কাজ সম্পন্ন করতে হবে, অ্যাপল তার সর্বশেষ ম্যাকওএস আপডেটগুলিতে একটি সমাধান বেক করেছে। যথাযথভাবে স্প্লিট ভিউ বলা হয়, অ্যাপলের সফ্টওয়্যার সমাধান দ্রুত দুটি অ্যাপকে পাশাপাশি রাখে। যার একদিকে একটি ওয়েব ব্রাউজার এবং অন্য দিকে Word, Pages, PowerPoint বা Excel প্রয়োজন তাদের জন্য এটি একটি নিখুঁত সমাধান। এটি macOS Catalina তে সবচেয়ে ভাল কাজ করে কিন্তু পুরানো সফ্টওয়্যারগুলিতে Mac ব্যবহারকারীরা এখানে নির্দেশাবলী পেতে পারেন৷

1. যেকোনো উইন্ডো খুলুন (সাফারি, ক্রোম, ওয়ার্ড, ইত্যাদি) এবং উপরের বাম কোণে সবুজ বোতামটি সন্ধান করুন৷ সবুজ বোতামে মাউস কার্সারটি ঘোরান যাতে একটি ড্রপ-ডাউন বক্স প্রদর্শিত হয়।

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

3. দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নিন:স্ক্রিনের বাম থেকে টাইল উইন্ডো বা স্ক্রিনের ডানদিকে টাইল উইন্ডো।

4. একবার আপনি একটি দিক বেছে নিলে, আপনার মনিটর/ডিসপ্লের বিপরীত দিকটি আপনাকে আপনার Mac এ থাকা বাকি খোলা অ্যাপ্লিকেশনগুলি দেখাবে। অন্য অ্যাপ বেছে নিলে বাকি অর্ধেক স্ক্রীন পূর্ণ হবে। আপনার কাছে এখন 50/50 স্ক্রিন স্প্লিট সহ দুটি অ্যাপ খোলা আছে।

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

5. উভয় উইন্ডোতে কাজ করতে, আপনি যে স্ক্রীনে কাজ করতে চান সেটিতে ক্লিক করুন৷

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

6. স্প্লিট-স্ক্রিন থেকে প্রস্থান করতে, আবার সবুজ বোতামে ক্লিক করুন এবং "পূর্ণ স্ক্রীন থেকে প্রস্থান করুন" নির্বাচন করুন৷

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

একাধিক স্থান

প্রায়শই আপনি আপনার ম্যাকে কাজ করবেন এবং স্ক্রিনটি খুব বিশৃঙ্খল হয়ে যাবে। যখন এটি ঘটে, অ্যাপল আরেকটি সমাধান তৈরি করেছে যা কাজে আসে। স্পেসগুলিকে বিভিন্ন ডেস্কটপ হিসাবে সর্বোত্তমভাবে বর্ণনা করা হয় যা অনেকগুলি অ্যাপ প্রদর্শন করতে পারে। উদাহরণস্বরূপ, আপনার একটি ডেস্কটপ থাকতে পারে যাতে আপনার ব্রাউজার এবং ইমেল অ্যাপ রয়েছে এবং একটি দ্বিতীয় স্থান যাতে পাওয়ারপয়েন্ট এবং এক্সেল থাকতে পারে। আপনার বর্তমান ডেস্কটপে যখন খুব বেশি ভিড় হয় তখন এটি একটি নিখুঁত সমাধান, কিন্তু আপনি কোনো অ্যাপ্লিকেশন বন্ধ করতে চান না৷

একটি স্থান যোগ করতে:

1. "মিশন কন্ট্রোল" খুলতে আপনার ম্যাকবুক ট্র্যাকপ্যাডে তিন বা চারটি আঙুল দিয়ে সোয়াইপ করুন৷ বিকল্পভাবে, আপনি F3 টিপতে পারেন আপনার ম্যাক কীবোর্ডেও কী।

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

2. স্ক্রিনের উপরের ডানদিকে দেখুন যেখানে একটি দৈত্যাকার "+" বোতাম উপলব্ধ রয়েছে এবং এটিতে ক্লিক করুন৷

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

3. আপনি ষোলটি পর্যন্ত বিভিন্ন স্থান খুলতে পারেন৷

4. স্পেসগুলির মধ্যে স্যুইচ করতে, তিন বা চারটি আঙ্গুল দিয়ে ট্র্যাকপ্যাডে বাম বা ডানদিকে সোয়াইপ করুন৷ বিকল্পভাবে, আপনি কন্ট্রোল চাপতে পারেন + বাম (বা ডান) তীরটি ডানে বা বাম স্থানে যেতে।

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

5. যেকোন পৃথক স্থানের উপর ক্লিক করে ধরে রেখে এবং এটিকে ঘুরিয়ে ঘুরিয়ে স্পেসগুলিকে টেনে আনা যায়৷

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

তৃতীয়-পক্ষের অ্যাপ্লিকেশনগুলি

Apple-এর অন্তর্নির্মিত সরঞ্জামগুলি যতটা ভাল, সেগুলি সবার জন্য নয় এবং প্রতিটি সমস্যার সমাধান করে না। কখনও কখনও একটু বেশি শক্তিশালী কিছু প্রয়োজন হয়। সৌভাগ্যবশত, শূন্যস্থান পূরণের জন্য বেশ কিছু তৃতীয় পক্ষের আবেদন রয়েছে।

ম্যাকোসে একাধিক উইন্ডোজ পরিচালনা করার সেরা উপায়

সর্বাধিক জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি হল ম্যাগনেট, যা ম্যাক অ্যাপ স্টোরে $2.99-এ উপলব্ধ৷ এই লাইটওয়েট উইন্ডো ম্যানেজমেন্ট টুল আপনাকে বিভিন্ন পূর্বনির্ধারিত স্পেসে উইন্ডো স্ন্যাপ করতে সাহায্য করবে। আপনি কোয়ার্টার তৈরি করতে উইন্ডোগুলিকে কোণায় টেনে আনতে পারেন বা তৃতীয়াংশ তৈরি করতে ডিসপ্লের নীচে। আপনার কি একটি আল্ট্রা-ওয়াইড মনিটর আছে? তারপর আপনি ছয়টি তৈরি করতে পারেন। চুম্বক নিশ্চিত করে যে আপনি সম্ভাব্য ওয়ার্কস্পেসের প্রতিটি ইঞ্চির সুবিধা গ্রহণ করেন।

উপসংহার

আপনার ম্যাকে উইন্ডোজ পরিচালনা করা আপনার প্রতিদিনের কর্মপ্রবাহে উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলতে পারে। যদিও এটি আপনার কাজকে আরও ভাল করে তুলবে না, এটি আপনাকে আরও দক্ষ এবং আরও উত্পাদনশীল বোধ করতে সহায়তা করতে পারে। যে অ্যাপল তার নিজস্ব সমাধানগুলি অন্তর্ভুক্ত করার জন্য কাজ করছে তা প্রমাণ করে যে এই সরঞ্জামগুলি প্রয়োজনীয় এবং উপকারী। macOS-এ উইন্ডোজ পরিচালনা করার আপনার প্রিয় উপায় কি?


  1. উইন্ডোজ 10 এ কীবোর্ডের ভাষা পরিবর্তন করার সেরা তিনটি উপায়

  2. উইন্ডোজ 10 এ হার্ড ড্রাইভের স্বাস্থ্য পরীক্ষা করার 6টি সেরা উপায়

  3. গেমিংয়ের জন্য উইন্ডোজ 10 অপ্টিমাইজ করার সেরা উপায়

  4. উইন্ডোজে একাধিক ড্রপবক্স অ্যাকাউন্ট ব্যবহার করার ৩টি উপায়