কম্পিউটার

ম্যাকের স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন

ম্যাকের স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন

আপনি কেন এই নির্দেশিকাটি পড়ছেন তা স্পষ্ট - আপনি আপনার ম্যাকে লগ ইন করার সাথে সাথে খোলে এমন অসংখ্য অ্যাপ্লিকেশন দ্বারা আপনি বিরক্ত হন। এবং হ্যাঁ, আমরা আপনার হতাশা পুরোপুরি বুঝতে পারি। এই অ্যাপ্লিকেশনগুলি বন্ধ হতে সময় নেয়, এটি একটি খুব ক্লান্তিকর প্রক্রিয়া করে তোলে। এবং আরও গুরুত্বপূর্ণ, অসংখ্য স্টার্টআপ আইটেম থাকা আপনার ম্যাককে উল্লেখযোগ্যভাবে ধীর করে দিতে পারে।

তবে চিন্তার কিছু নেই। আপনার ম্যাকের স্টার্টআপে প্রোগ্রামগুলি খোলা থেকে বিরত করার জন্য নিম্নলিখিত কয়েকটি উপায় রয়েছে৷ সেগুলি দেখুন৷

দ্রুততম উপায় – macOS ডক ব্যবহার করা

স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি বন্ধ করার এই প্রথম পদ্ধতিটি শুধুমাত্র নির্দিষ্ট ধরণের সফ্টওয়্যারের ক্ষেত্রে প্রযোজ্য। আরও স্পষ্টভাবে, আপনি এটিকে এমন অ্যাপ্লিকেশনগুলির সাথে ব্যবহার করতে পারেন যা তাদের ইন্টারফেস সম্পূর্ণরূপে চালু করে, তাদের ডক আইকনকে সক্রিয় করে। আপনাকে যা করতে হবে তা এখানে।

1. macOS ডক ব্যবহার করে অ্যাপ্লিকেশনের আইকনে ডান-ক্লিক করুন।

2. একটি মেনু উপস্থিত হওয়া উচিত, তাই এগিয়ে যান এবং "বিকল্পগুলি"-এর উপর হোভার করুন৷

ম্যাকের স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন

3. সবশেষে, এটি আনচেক করা হয়েছে তা নিশ্চিত করতে "লোগইন এ খুলুন" এ ক্লিক করুন। এটি সেই বিকল্পটিকে নিষ্ক্রিয় করবে, প্রতিবার আপনার ম্যাক বুট হওয়ার সময় অ্যাপ্লিকেশনটিকে খুলতে বাধা দেবে৷

macOS এর সিস্টেম পছন্দগুলি ব্যবহার করা

নির্দিষ্ট ধরণের অ্যাপ্লিকেশনগুলি স্টার্টআপের পরে শুধুমাত্র তাদের পরিষেবা চালু করতে পারে। এর মানে হল আপনি তাদের পুরো ইন্টারফেস দেখতে পাচ্ছেন না, তবে আপনি মেনু বারে তাদের আইকন দেখতে পাবেন (উদাহরণস্বরূপ)। সুতরাং, কিভাবে এই অ্যাপ্লিকেশনগুলিকে macOS এর সিস্টেম স্টার্টআপে খোলা থেকে আটকাতে হয় তা এখানে।

1. আপনার স্ক্রিনের উপরের-বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন৷ তারপর, "সিস্টেম পছন্দসমূহ" এ ক্লিক করুন৷

ম্যাকের স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন

2. "ব্যবহারকারী এবং গোষ্ঠী" এ নেভিগেট করুন৷

3. বাম দিকের সাইডবার ব্যবহার করে আপনি যে ব্যবহারকারীকে পরিবর্তন করতে চান তা চয়ন করুন৷ উপরের "লগইন আইটেম" ট্যাবে ক্লিক করুন। (নিচে-বাম কোণে উপলব্ধ "লগইন বিকল্প" এর সাথে এই ট্যাবটিকে বিভ্রান্ত করবেন না।) 

ম্যাকের স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন

4. লগইন থেকে আপনি যে অ্যাপটি সরাতে চান সেটি নির্বাচন করুন এবং তালিকার নীচে মাইনাস বোতাম টিপুন। এটি লগইন আইটেমগুলির তালিকা থেকে অ্যাপটিকে সরিয়ে দেবে, এটিকে লঞ্চ করা থেকে বাধা দেবে৷

macOS এর ফাইন্ডার ব্যবহার করা

এটির জন্য আপনাকে আপনার সিস্টেম ফাইলগুলির গভীরে ডুব দিতে হবে। যাইহোক, এটি সেই একগুঁয়ে অ্যাপগুলির সাথে মোকাবিলা করার একটি খুব নির্ভরযোগ্য উপায় যা কেবল লঞ্চ করা বন্ধ করতে অস্বীকার করে। এই ধাপগুলি অনুসরণ করুন: 

1. macOS এর মেনু বার ব্যবহার করে, "যাও" এ ক্লিক করুন। বিকল্প টিপুন এবং ধরে রাখতে ভুলবেন না কী, "লাইব্রেরি" আইটেমটি প্রদর্শিত হবে। এগিয়ে যান এবং "লাইব্রেরি" এ ক্লিক করুন৷

2. "LaunchAgents" লেবেলযুক্ত ফোল্ডারটি খুঁজুন। ম্যানুয়ালি অনুসন্ধান না করতে, L টিপুন আপনার কীবোর্ডে কী। "LaunchAgents" ফোল্ডারটি খুঁজুন এবং খুলুন এবং নিশ্চিত করুন যে আপনি সঠিকটি খুলছেন। (অনেক একই রকম লেবেলযুক্ত ফোল্ডার আছে।)

ম্যাকের স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন

3. আপনি "PLIST" ফাইলগুলির একটি গ্রুপ দেখতে পাবেন। এগুলির প্রত্যেকটি একটি নির্দিষ্ট প্রোগ্রামের সাথে সংযুক্ত যা আপনার macOS এর স্টার্টআপে চলে। এই ফাইলগুলির খুব দীর্ঘ নাম থাকতে পারে, তাই তাদের সম্পূর্ণ নাম প্রকাশ করতে সেগুলির যেকোনো একটিতে ডাবল-ক্লিক করুন (ক্লিকগুলির মধ্যে একটি ছোট বিরতি দেওয়ার সময় ডাবল-ক্লিক করুন)।

ম্যাকের স্টার্টআপে খোলা থেকে প্রোগ্রামগুলি কীভাবে বন্ধ করবেন

4. আপনি যে অ্যাপ্লিকেশানটির পরে আছেন তা চিহ্নিত করুন৷ ফাইলটিকে ট্র্যাশে টেনে সরিয়ে ফেলুন। বিকল্পভাবে, আপনি সেই ফাইলটিতে ডান-ক্লিক করতে পারেন এবং "ট্র্যাশে সরান" নির্বাচন করতে পারেন। এটাই!

আমরা আপনার জন্য আরও একটি টিপ আছে. এটা সত্য যে কিছু স্টার্টআপ আইটেম LaunchDaemons, LaunchAgents এবং StartupItems লেবেলযুক্ত ফোল্ডারে পাওয়া যাবে। (এগুলি সবগুলিই লাইব্রেরি ফোল্ডারে অবস্থিত৷) যাইহোক, আমরা সেগুলিতে পরিবর্তন করার পরামর্শ দিই না, কারণ তারা আপনার macOS অ্যাকাউন্টের চেয়ে বেশি প্রভাবিত করে৷

উপসংহার

ম্যাক-এ স্টার্টআপে প্রোগ্রামগুলি খোলা থেকে বন্ধ করার এই তিনটি উপায়। আপনি যদি আপনার কম্পিউটার সম্পর্কে আরও জানতে আগ্রহী হন তবে আমরা কয়েকটি সংস্থান সুপারিশ করি। প্রথমে, macOS-এর লগইন স্ক্রীন থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে লুকাবেন তা এখানে দেওয়া হল। উপরন্তু, macOS Big Sur কাস্টমাইজ করার জন্য এখানে একটি অত্যন্ত আকর্ষণীয় নির্দেশিকা রয়েছে।


  1. Windows 10 এ স্টার্টআপে আপনার ফোন খোলা থেকে কিভাবে বন্ধ করবেন

  2. কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে থামাতে হয়

  3. কিভাবে ইউটরেন্টকে স্টার্টআপ উইন্ডোজ 10 খোলা থেকে থামাতে হয়

  4. কিভাবে স্টার্টআপ উইন্ডোজ খোলা থেকে Spotify বন্ধ করবেন