কম্পিউটার

কিভাবে টেক্সটএডিট দিয়ে স্বয়ংক্রিয়ভাবে ডকুমেন্ট খোলা থেকে থামানো যায়

TextEdit হল macOS-এর জন্য একটি হালকা এবং সহজ ওয়ার্ড প্রসেসর। এটি OS X-এর পূর্ববর্তী সংস্করণগুলির জন্য পুরানো টেক্সট এডিটর, SimpleTextকে প্রতিস্থাপন করে। Mac OS X যেমন macOS-তে বিবর্তিত হয়েছে, তেমনি TextEditও হয়েছে।

সময়ের সাথে সাথে বেশ কিছু বৈশিষ্ট্য এবং উন্নতি যোগ করা হয়েছে। ম্যাক ওএসএক্স প্যান্থারে ওয়ার্ড ফাইল পড়ার এবং লেখার ক্ষমতা চালু করা হয়েছিল, যখন অফিস ওপেন এক্সএমএল সমর্থন OS X Leopard 10.5-এ যোগ করা হয়েছিল। স্বয়ংক্রিয় বানান সংশোধন, স্বয়ংক্রিয়-সংরক্ষণ এবং পাঠ্য রূপান্তরগুলিও পরে যোগ করা হয়েছিল৷

টেক্সটএডিট নোট নেওয়া এবং সাধারণ টেক্সট ফাইল তৈরি করার জন্য অত্যন্ত কার্যকর। যদিও এটি ওয়ার্ড ফাইলগুলি খুলতে এবং সম্পাদনা করতে পারে, তবে মূল ফাইলের ধরন থেকে কিছু ফর্ম্যাটিং বিকল্প, যেমন পাঠ্যের একাধিক কলাম, টেক্সটএডিটে বহন করা হয় না৷

এই কারণেই কিছু ম্যাক ব্যবহারকারী বিরক্ত হন যখন ম্যাকে TextEdit প্রদর্শিত হয় এবং তাদের ডিফল্ট ওয়ার্ড প্রসেসর নীল হয়ে যায়। যদিও সেই ফাইলটি তৈরি করার জন্য ব্যবহৃত পূর্ববর্তী অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীর কম্পিউটারে ইনস্টল করা হয়েছে, টেক্সট ফাইলগুলি পরিবর্তে TextEdit এর মাধ্যমে খোলা হচ্ছে। এই কারণে, নথিগুলির ব্যবধান, বিন্যাস, শৈলী এবং বিন্যাস বিশৃঙ্খল হয়ে পড়ে। নথি সংগঠিত করার জন্য ব্যবহারকারী যে সময় এবং প্রচেষ্টা বিনিয়োগ করেছেন তা নষ্ট হয়ে গেছে।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কেন এটা ঘটবে? এটা সম্ভব যে পাঠ্য নথির জন্য আপনার কম্পিউটারের ডিফল্ট অ্যাপ্লিকেশনটি TextEdit-এ স্যুইচ করা হয়েছে। এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে Mac এ ডিফল্ট টেক্সট এডিটর অ্যাপ পরিবর্তন করতে হয় এবং কিভাবে TextEdit সরাতে হয় যদি আপনি এটি থেকে সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে চান।

ম্যাকে ডিফল্ট ওয়ার্ড প্রসেসর কিভাবে পরিবর্তন করবেন

আপনি যখনই একটি নথি খুলবেন, আপনি সেই ফাইলটি তৈরি করার জন্য যে প্রোগ্রামটি ব্যবহার করেছেন তার দ্বারা এটি খোলা হবে বলে আশা করেন। উদাহরণস্বরূপ, Word নথিগুলি Microsoft Word বা OpenOffice দিয়ে খুলতে হবে। এটি নিশ্চিত করার জন্য যে সমস্ত উপাদান একই থাকে এবং প্রক্রিয়া চলাকালীন কোনও বিন্যাস নষ্ট না হয়৷

কিন্তু যদি আপনার ফাইলগুলি হঠাৎ করে TextEdit-এর মাধ্যমে খোলে, তাহলে আপনার নথিটি আপনি তৈরি করার সময় একই রকম দেখতে পাবেন না। যদিও TextEdit বৈশিষ্ট্য সমৃদ্ধ এবং বিভিন্ন বিন্যাস সমর্থন করে, তবুও মূল ফাইল থেকে কিছু বিচ্যুতি থাকবে এবং আপনাকে নথি সামঞ্জস্য করতে হবে। একটি এক পৃষ্ঠার নথি সম্পাদনা করা সহনীয়, কিন্তু আপনি যদি শত শত পৃষ্ঠার একটি গবেষণাপত্র বা অন্যান্য নথি সম্পাদনা করতে চান?

তাই যখন আপনার নথিগুলি হঠাৎ TextEdit এর মাধ্যমে খোলা হয়, তখন আপনাকে সেই ফাইলগুলির জন্য ডিফল্ট অ্যাপ্লিকেশনটি পরীক্ষা করতে হবে। এটি নিশ্চিত করতে, আপনি যে ফাইলটি খুলতে চান তার উপর ডান-ক্লিক করুন তারপর তথ্য পান বেছে নিন , অথবা Command + I টিপুন যখন ফাইলটি হাইলাইট করা হয়। ওপেন উইথ এর অধীনে TextEdit ডিফল্ট অ্যাপ্লিকেশন কিনা তা পরীক্ষা করুন . যদি এটি হয় তবে আপনি কেবলমাত্র ডিফল্ট অ্যাপ্লিকেশনটিকে Microsoft Word বা আপনার পছন্দের অন্য ওয়ার্ড প্রসেসর অ্যাপে পরিবর্তন করতে পারেন।

কখনও কখনও, ডিফল্ট অ্যাপ্লিকেশন পরিবর্তন করা যথেষ্ট নয়, এবং কিছু ব্যবহারকারী Mac এ TextEdit সম্পূর্ণরূপে আনইনস্টল করতে চান৷ যাইহোক, TextEdit থেকে পরিত্রাণ পাওয়া যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। কিভাবে আপনার Mac থেকে TextEdit সফলভাবে সরাতে হয় তা জানতে নিচে দেখুন।

ম্যাকে কিভাবে TextEdit সরাতে হয়

আপনার ফাইলগুলি খোলা থেকে TextEdit প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল এটিকে আপনার কম্পিউটার থেকে সম্পূর্ণরূপে সরিয়ে ফেলা। কিন্তু আপনি যদি Mac-এ TextEdit আনইনস্টল করতে চান, তাহলে ট্র্যাশে সাধারণভাবে টেনে নিয়ে যাওয়া কাজ করবে না। প্রথাগত পদ্ধতি ব্যবহার করে TextEdit অপসারণের চেষ্টা করলে শুধুমাত্র নিম্নলিখিত ত্রুটি হবে:

মনে রাখবেন যে এই ত্রুটির অর্থ এই নয় যে TextEdit আপনার Mac চালানোর জন্য প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ উপাদান। যেহেতু TextEdit আপনার কম্পিউটারে ইনস্টল করা আসল macOS এর সাথে এসেছে, সিস্টেম এটিকে একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে বিবেচনা করে৷

TextEdit আনইনস্টল করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. লঞ্চ করুন টার্মিনাল ফাইন্ডার> যান> ইউটিলিটিগুলিতে নেভিগেট করে৷
  2. টার্মিনাল উইন্ডোতে এই কমান্ডটি অনুলিপি করুন এবং আটকান:sudo rm -rf /Applications/TextEdit.app/
  3. এন্টার টিপুন কমান্ড কার্যকর করতে।
  4. প্রম্পট করা হলে আপনার অ্যাডমিন পাসওয়ার্ড টাইপ করুন, তারপর এন্টার টিপুন .

এটি সফলভাবে আপনার Mac থেকে TextEdit মুছে ফেলা উচিত। অ্যাপ মুছে ফেলার পরে, ম্যাক মেরামত অ্যাপ এর মতো একটি দরকারী টুল ব্যবহার করে ক্যাশে ফাইলগুলি থেকে মুক্তি পাওয়ার বিষয়টি নিশ্চিত করুন .

TextEdit অপসারণ করার সময় একটি সহজ প্রক্রিয়া হওয়া উচিত, এটি আপনার পক্ষে একটি ত্রুটির সম্মুখীন হওয়াও সম্ভব যেমন:

rm:TextEdit.app:অপারেশন অনুমোদিত নয়

এর মানে হল TextEdit সিস্টেম ইন্টিগ্রিটি প্রোটেকশন (SIP) দ্বারা সুরক্ষিত, ম্যাকের নিরাপত্তা প্রযুক্তি যা ম্যালওয়্যারকে আপনার কম্পিউটারে সিস্টেম ফাইল এবং ফোল্ডারে পরিবর্তন করা থেকে আটকাতে ডিজাইন করা হয়েছে। OS X এবং macOS এর সাথে বান্ডেল করা অ্যাপগুলি সাধারণত SIP দ্বারা সুরক্ষিত থাকে, তাই TextEdit মুছে ফেলার জন্য আপনাকে প্রথমে এটি নিষ্ক্রিয় করতে হবে৷

এসআইপি নিষ্ক্রিয় করতে:

  1. আপনার Mac রিস্টার্ট করুন এবং Command + R টিপুন যতক্ষণ না আপনি স্ক্রিনে অ্যাপল লোগো দেখতে পাচ্ছেন।
  2. ক্লিক করুন ইউটিলিটিস> টার্মিনাল।
  3. টাইপ করুন csrutil disable , তারপর Enter টিপুন SIP নিষ্ক্রিয় করতে।
  4. আপনার Mac রিবুট করুন।

একবার SIP নিষ্ক্রিয় হয়ে গেলে, আপনি উপরের নির্দেশাবলী অনুসরণ করে TextEdit আনইনস্টল করতে পারেন। TextEdit অপসারণের পরে SIP পুনরায় সক্ষম করতে ভুলবেন না, অথবা আপনি আপনার ম্যাককে অনলাইন আক্রমণের ঝুঁকিতে রেখে যাচ্ছেন। SIP আবার সক্ষম করতে, পুনরুদ্ধার মোডে বুট করুন এবং csrutil enable টাইপ করুন টার্মিনালে উইন্ডো।

সারাংশ

TextEdit একটি দরকারী এবং ব্যবহারিক ওয়ার্ড প্রসেসর হতে পারে, কিন্তু এটি সবার জন্য নয়। যেহেতু অ্যাপটি macOS এর সাথে বান্ডিল করা হয়েছে, তাই অনেক সময় এটি ডিফল্ট ওয়ার্ড প্রসেসর অ্যাপে পরিণত হয় এবং আপনার নথিগুলি হঠাৎ এটির সাথে খুলে যায়।

মাইক্রোসফ্ট ওয়ার্ড বা ওপেনঅফিস দিয়ে তৈরি ফাইলগুলি খুলতে টেক্সটএডিট ব্যবহার করা সাধারণত নথির বিন্যাস এবং বিন্যাসকে বিভ্রান্ত করে। আপনি যদি TextEdit-কে আপনার টেক্সট ডকুমেন্ট খোলা থেকে আটকাতে চান, তাহলে আপনি হয় তথ্য মেনু ব্যবহার করে ডিফল্ট অ্যাপ্লিকেশন পরিবর্তন করতে পারেন অথবা সম্পূর্ণরূপে পরিত্রাণ পেতে আপনার Mac থেকে TextEdit আনইনস্টল করতে পারেন।


  1. কিভাবে Microsoft টিমগুলিকে Windows 11 এ স্বয়ংক্রিয়ভাবে খোলা থেকে থামাতে হয়

  2. মাইক্রোসফ্ট টিমগুলিকে স্টার্টআপে খোলা থেকে কীভাবে থামানো যায়

  3. Windows 10 এ স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া থেকে স্কাইপ কিভাবে বন্ধ করবেন

  4. কিভাবে Google Chrome ডাউনলোড করা ফাইলগুলিকে Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে খোলা থেকে থামাতে হয়?