কম্পিউটার

স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন

স্টিম গেমিং ক্লায়েন্ট হল আপনার প্রিয় পিসি গেম কেনা, ডাউনলোড এবং খেলার একটি দুর্দান্ত উপায়, সেগুলি AAA ব্লকবাস্টার হোক বা ইন্ডি ক্লাসিক। আপনি যদি একজন স্টিম শিক্ষানবিস হন, তবে, আপনি আপনার পিসি বুট করার সময় স্টিম নিজে থেকেই খুলে যাওয়া সহ প্ল্যাটফর্মের পিছনের কিছু ব্যত্যয় নিয়ে বিরক্ত হতে পারেন।

সৌভাগ্যক্রমে, স্টিম ক্লায়েন্টে এটিকে নিষ্ক্রিয় করে বা উইন্ডোজ সেটিংস বা ম্যাক সিস্টেম পছন্দগুলিতে এটি বন্ধ করে আপনি এটিকে ঘটতে বাধা দিতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। আপনি যদি স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে স্টীমকে খোলা থেকে কীভাবে থামাতে চান তা জানতে চাইলে, বিশেষ করে আপনি যদি ধীর বুট সময় নিয়ে চিন্তিত হন, তাহলে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন।

    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন

    স্টিম ক্লায়েন্টে স্টিম স্টার্টআপ সেটিংস পরিবর্তন করা হচ্ছে

    আপনি যখন Windows এ Steam ইনস্টল করেন, তখন আপনার PC বুট হয়ে গেলে এবং আপনি সাইন ইন করলে ক্লায়েন্টটি স্বয়ংক্রিয়ভাবে খুলবে। এর প্রথম চিহ্ন হতে পারে আপনার বন্ধুদের তালিকা বা আপনার সাইন আপ করার পর প্রধান ক্লায়েন্ট উইন্ডোটি খোলা। যদিও এই সেটিংটি Mac-এ স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয় না, বৈশিষ্ট্যটি যখন সক্রিয় থাকে তখন একইভাবে কাজ করে৷

    আপনি যদি বুট আপ করার সময় আপনার পিসি বা ম্যাকের চাহিদা কমাতে চান (এবং এর ফলে বুট আপ প্রক্রিয়ার গতি বাড়ান), আপনি স্টিমকে স্বয়ংক্রিয়ভাবে খোলা থেকে থামাতে পারেন। একবার এই সেটিংটি নিষ্ক্রিয় হয়ে গেলে, স্টিম তখনই খুলবে যখন আপনি ম্যানুয়ালি ক্লায়েন্ট অ্যাপ চালু করার সিদ্ধান্ত নেবেন।

    1. এটি করার জন্য, নিশ্চিত করুন যে স্টিম ক্লায়েন্ট চলছে - যদি এটি না হয় তবে এটিকে স্টার্ট মেনু (উইন্ডোজে) বা লঞ্চপ্যাড (ম্যাকে) থেকে চালু করুন। একবার স্টিম ক্লায়েন্ট খোলা হয়ে গেলে এবং আপনি সাইন ইন করলে, স্টিম নির্বাচন করুন> সেটিংস ক্লায়েন্ট উইন্ডোতে। ম্যাক ব্যবহারকারীদের স্টিম নির্বাচন করতে হবে> পছন্দ পরিবর্তে।
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. স্টিম সেটিংস-এ মেনুতে, ইন্টারফেস নির্বাচন করুন বাম দিকের মেনুতে বিকল্প। সেখান থেকে, আমার কম্পিউটার শুরু হলে স্টিম চালান আনচেক করুন চেকবক্স সেট করুন, তারপর ঠিক আছে নির্বাচন করুন সংরক্ষণ করতে।
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন

    একবার আপনি এই সেটিংটি অক্ষম করে দিলে, আপনার স্টিম ক্লায়েন্ট শুধুমাত্র তখনই খোলা উচিত যখন আপনি নিজেই গেম খেলতে এটি চালু করবেন, উদাহরণস্বরূপ। ক্লায়েন্ট আপডেট বা পুনরায় ইনস্টল করার ফলে এই সেটিংস রিসেট হতে পারে, তবে, আপনার পিসি বা ম্যাক বুট হয়ে গেলে স্টিম আবার শুরু হবে।

    যদি তা হয়, তাহলে এটি বন্ধ করতে আপনাকে উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করতে হবে বা স্টিম স্বয়ংক্রিয়ভাবে খুলতে না পারে তা নিশ্চিত করতে নীচের ধাপগুলি অনুসরণ করতে হবে, এমনকি সেটি করার জন্য স্টিম ক্লায়েন্টে সেটিংস সক্ষম করা থাকলেও৷

    উইন্ডোজে টাস্ক ম্যানেজার ব্যবহার করে স্টার্টআপে খোলা থেকে স্টিম বন্ধ করা

    উপরের পদক্ষেপগুলি বেশিরভাগ ব্যবহারকারীকে স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে খোলা থেকে স্টিম বন্ধ করতে সহায়তা করবে। তবে একটি বিকল্প পদ্ধতি হল, আপনি যদি Windows এ স্টিম চালান তাহলে টাস্ক ম্যানেজার অ্যাপে স্টার্ট আপ করা থেকে স্টিমকে অক্ষম করা।

    ক্লায়েন্ট আপডেট বা পুনরায় ইনস্টল করার সময় যদি আপনার স্টিম সেটিংস রিসেট করা হয়, উদাহরণস্বরূপ, টাস্ক ম্যানেজারে ক্লায়েন্টকে নিষ্ক্রিয় করা নিশ্চিত করা উচিত যে আপনার পিসি আবার বুট আপ হলে এটি স্বয়ংক্রিয়ভাবে খুলবে না।

    1. টাস্ক ম্যানেজার খুলতে, স্টার্ট মেনু আইকন বা টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন বিকল্প।
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. টাস্ক ম্যানেজারে উইন্ডোতে, স্টার্টআপ নির্বাচন করুন ট্যাব স্টিম সনাক্ত করুন তালিকায়, এন্ট্রিতে ডান-ক্লিক করুন, তারপর অক্ষম করুন৷ নির্বাচন করুন৷ এটি স্টিমকে লঞ্চ হতে বাধা দেবে, স্টিম ক্লায়েন্টের যেকোনো সেটিংস ওভাররাইড করে।
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন

    Windows 10-এ স্টিম পরিষেবা নিষ্ক্রিয় করা হচ্ছে

    উপরের পদক্ষেপগুলি যখন আপনি আপনার উইন্ডোজ পিসি বুট আপ করার সময় স্টিমকে স্বয়ংক্রিয়ভাবে খোলা থেকে থামাতে হবে, আপনি নিশ্চিত করতে পারেন যে নির্দিষ্ট স্টিম পরিষেবাগুলি অক্ষম করে স্টিম চলবে না। বিশেষ করে, এই বৈশিষ্ট্যটি কাজ করার জন্য স্টিম ক্লায়েন্ট বুটস্ট্র্যাপার পরিষেবা (স্টীম ক্লায়েন্ট পরিষেবা নামেও পরিচিত) প্রয়োজন৷

    এই পরিষেবাটি অক্ষম করে, আপনি যখন আপনার পিসি বুট আপ করেন তখন আপনি স্টিমকে খোলা থেকে থামাতে পারেন। এটি উপরে প্রদর্শিত বুট-আপ সেটিং সহ অন্যান্য সম্পর্কিত সেটিংস ওভাররাইড করতে পারে।

    যাইহোক, এই পরিষেবাটি অক্ষম করার ফলে দীর্ঘমেয়াদে অন্যান্য স্টিম সমস্যা হতে পারে। স্টিম পরিষেবা নিষ্ক্রিয় করার পরেও যদি স্টিম না খোলে বা সঠিকভাবে আপডেট না হয়, তাহলে যেকোন সমস্যা সমাধানের জন্য আপনাকে এটিকে পুনরুদ্ধার করতে এবং পুনরায় সক্ষম করতে পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হতে পারে।

    1. এটি করতে, স্টার্ট মেনু বা টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. নতুন টাস্ক ম্যানেজারে উইন্ডোতে, পরিষেবাগুলি নির্বাচন করুন৷ ট্যাব স্টিম ক্লায়েন্ট বুটস্ট্র্যাপার খুঁজতে তালিকার মাধ্যমে অনুসন্ধান করুন অথবা স্টিম ক্লায়েন্ট পরিষেবা প্রবেশ এন্ট্রিতে ডান-ক্লিক করুন (বা এন্ট্রি), তারপর ওপেন সার্ভিসেস নির্বাচন করুন .
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. আপনার নির্বাচিত পরিষেবাটি পরিষেবাগুলিতে দৃশ্যমান হওয়া উচিত৷ উইন্ডো—যদি এটি না হয়, এটি খুঁজে পেতে পরিষেবাগুলির তালিকার মাধ্যমে অনুসন্ধান করুন৷ একবার আপনি স্টিম পরিষেবাটি সনাক্ত করার পরে, এন্ট্রিটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. সম্পত্তিতে উইন্ডো, অক্ষম নির্বাচন করুন স্টার্টআপ প্রকার থেকে ড্রপ-ডাউন মেনু। আমরা যেমন উল্লেখ করেছি, এটি স্টিমকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করার ক্ষেত্রে কিছু সমস্যার কারণ হতে পারে, তাই আপনি যদি সমস্যায় পড়েন তবে আপনাকে পরে এই পরিষেবাটি পুনরুদ্ধার করতে হতে পারে। পরিষেবাটি বর্তমানে চলমান থাকলে, স্টপ নির্বাচন করুন৷ এটি বন্ধ করতে বোতাম, তারপর ঠিক আছে নির্বাচন করুন আপনার পছন্দ সংরক্ষণ করতে।
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন

    ম্যাকে সিস্টেম পছন্দগুলি ব্যবহার করে স্টার্টআপে খোলা থেকে স্টিম বন্ধ করা

    আপনি যদি গ্যারান্টি দিতে চান যে স্টিম আপনার ম্যাকে স্বয়ংক্রিয়ভাবে খুলতে পারে না, আপনি পরিবর্তে সিস্টেম পছন্দ অ্যাপে এটি অক্ষম করতে পারেন। এটি আপনার স্টিম ক্লায়েন্টে সক্রিয় করা যেকোনো সেটিংসকে সরাসরি ওভাররাইড করবে, আপনার ম্যাক বুট হওয়ার সময় স্টিমকে লঞ্চ হতে বাধা দেবে।

    1. এটি করতে, Apple লোগো নির্বাচন করুন> সিস্টেম পছন্দ মেনু বারে।
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. সিস্টেম পছন্দ-এ উইন্ডোতে, ব্যবহারকারী এবং গোষ্ঠী নির্বাচন করুন .
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. লক আইকন নির্বাচন করুন মেনু আনলক করতে উইন্ডোর নীচে, তারপর আপনার পাসওয়ার্ড বা টাচ আইডি শংসাপত্র ব্যবহার করে প্রমাণীকরণ করুন৷
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন
    1. একবার সিস্টেম পছন্দগুলি আনলক হয়ে গেলে, লগইন আইটেমগুলি নির্বাচন করুন৷ ট্যাব আপনার ম্যাক বুট করার সময় যদি স্টিম স্বয়ংক্রিয়ভাবে খোলার জন্য সেট করা থাকে তবে এটি এখানে তালিকাভুক্ত করা হবে। এটিকে আবার ঘটতে বাধা দিতে, স্টিম নির্বাচন করুন তালিকায়, তারপর মাইনাস আইকন নির্বাচন করুন৷ নীচে।
    স্টার্টআপে খোলা থেকে কীভাবে বাষ্প বন্ধ করবেন

    স্টীমে গেমিং উপভোগ করুন

    আপনি যদি স্টার্টআপে স্টিমকে কীভাবে খোলা থেকে থামাতে হয় তা খুঁজে বের করতে চান তবে উপরের পদক্ষেপগুলি আপনার সমস্ত বিকল্পগুলিকে কভার করবে। একবার আপনার শর্তে স্টিম চালু হয়ে গেলে, আপনি প্ল্যাটফর্মে গেমিং উপভোগ করতে পারেন, তবে আপনার স্টিম ডাউনলোডের গতি বাড়াতে ভুলবেন না যদি জিনিসগুলি শুরু করতে একটু ধীর মনে হয়।

    আপনার যদি স্টিম নিয়ে সমস্যা হয়, তবে, আপনার ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য এটিকে প্রয়োজনীয় অনুমতি দেওয়ার জন্য আপনাকে উইন্ডোজে প্রশাসক হিসাবে স্টিম চালানোর প্রয়োজন হতে পারে। আপনি আপনার ডেস্কটি পিছনে ফেলে এবং দূর থেকে পিসি গেম খেলতে স্টিম লিঙ্ক বৈশিষ্ট্যটি ব্যবহার করে অ্যান্ড্রয়েড বা অন্যান্য ডিভাইসে স্টিম গেমস খেলার কথাও ভাবতে পারেন।


    1. Windows 10 এ স্টার্টআপে আপনার ফোন খোলা থেকে কিভাবে বন্ধ করবেন

    2. কীভাবে অ্যাভাস্ট ব্রাউজার স্টার্টআপে খোলা থেকে থামাতে হয়

    3. কিভাবে ইউটরেন্টকে স্টার্টআপ উইন্ডোজ 10 খোলা থেকে থামাতে হয়

    4. কিভাবে স্টার্টআপ উইন্ডোজ খোলা থেকে Spotify বন্ধ করবেন