কম্পিউটার

ম্যাকে আপনার কতটা স্টোরেজ দরকার?

ম্যাকে আপনার কতটা স্টোরেজ দরকার?

আপনি যখন একটি নতুন ম্যাক কিনবেন, তখন এমন কিছু প্রশ্ন থাকে যার উত্তর দেওয়া অন্যদের চেয়ে বেশি কঠিন। এই প্রশ্নগুলির মধ্যে একটি হল আপনার কতটা স্টোরেজ দরকার। একটি নতুন ম্যাক কেনার ক্ষেত্রে, আপনি কীভাবে কম্পিউটার ব্যবহার করার পরিকল্পনা করছেন এবং আপনার ক্রয়ের সিদ্ধান্তে ভারী ওজনের জন্য আপনার কী প্রয়োজন। সুতরাং কিভাবে আপনি স্থির করবেন? এখানে আপনার বিবেচনা করা উচিত কিছু কারণ আছে.

আপনার পছন্দ কি?

আপনি কীভাবে স্টোরেজ পছন্দ করবেন তা আমরা দেখার আগে, আপনার পছন্দগুলি কী তা একবার দেখে নেওয়া যাক। 13" ম্যাকবুক এয়ার এবং ম্যাকবুক প্রো-এর নভেম্বরে রিলিজ অ্যাপল ল্যাপটপগুলিতে একটি বিশাল অগ্রগতি চিহ্নিত করেছে। কোম্পানির প্রথম ইন-হাউস প্রসেসরের সাথে, M1, এখন ক্রয়ের জন্য উপলব্ধ, কার্যক্ষমতা প্রায় প্রতিটি মেট্রিক জুড়ে Apple ল্যাপটপের আগের প্রজন্মের থেকে এগিয়ে গেছে। তাতে বলা হয়েছে, অ্যাপল স্টোরেজটি বেশিরভাগই একা ছেড়ে দিয়েছে কারণ ম্যাকবুক এয়ার $999 বেস মডেলে 256GB SSD স্ট্যান্ডার্ড নিয়ে এসেছে। আগের মডেলের মতো, আপনি যথাক্রমে $200, $400 এবং $800-এ একটি 512GB, 1TB বা 2TB SSD-এ আপগ্রেড করতে পারেন৷

ম্যাকে আপনার কতটা স্টোরেজ দরকার?

13" ম্যাকবুক প্রো M1 চিপের সাথে মিলিত হলে 256GB SSD স্টোরেজ স্ট্যান্ডার্ডের সাথে আগের মতই একই আকার বজায় রাখে। এয়ারের মতোই, উপরে উল্লিখিত একই দামে স্টোরেজ 512GB, 1TB এবং 2TB SSD স্টোরেজ পর্যন্ত আপগ্রেড করা যেতে পারে। 16" ম্যাকবুক প্রো এর সাথে জিনিসগুলি একটু বেশি আকর্ষণীয় হয়ে ওঠে, যা এখনও M1 প্রসেসর আপগ্রেড পায়নি। 1TB থেকে 8TB পর্যন্ত আপগ্রেড সহ "বেস" মডেলে 512GB SSD দিয়ে স্টোরেজ শুরু হয় এবং পরবর্তীটির দাম $2,400 এর উপরে।

iMac এর দিকে, বিশেষ করে 21.5" মডেলে, আপনি 256GB SSD "বেস" মডেলটিকে একটি 1TB ফিউশন ড্রাইভ বিকল্পের সাথে কোন অতিরিক্ত চার্জ ছাড়াই সেরা এন্ট্রি পয়েন্ট হিসাবে দেখতে পারেন। কর্মক্ষমতা যদি আপনার সবচেয়ে বড় বিবেচনা হয়, SSD আপনার পছন্দের বিকল্প হওয়া উচিত। ফিউশন ড্রাইভ একটি হাইব্রিডের কিছু, যেখানে অ্যাপগুলি ড্রাইভের SSD অংশ থেকে লোড হবে, কিন্তু স্টোরেজ স্পিনিং ড্রাইভে থাকে, যা সামগ্রিকভাবে ধীর কর্মক্ষমতার দিকে নিয়ে যেতে পারে। 27" মডেলে, বেস মডেলটি 256GB এ আটকে আছে যখন দ্রুত প্রসেসর এবং আরও RAM সহ আরও প্রিমিয়াম সংস্করণগুলি 512GB থেকে শুরু হয় এবং $2,400-এ 8TB পর্যন্ত কাজ করে৷

অবশেষে, শেষ ভোক্তা ম্যাক হার্ডওয়্যার হল ম্যাক মিনি, যা 256GB বেস স্টোরেজ থেকে শুরু হয়। কিছু আপগ্রেডের মাধ্যমে, আপনি 2TB-এ 512GB এবং 1TB স্টোরেজ সাইজ মাঝখানে অবতরণ করে মেমরিকে সর্বোচ্চ করতে পারবেন। MacBook মডেলের মতো, সর্বোচ্চ যথাক্রমে $200, $400 এবং $800 আপগ্রেড করে।

কোথায় তাকান

আপনার কতটা প্রয়োজন তা বোঝার সর্বোত্তম উপায় হল আপনি বর্তমানে কতটা ব্যবহার করছেন তা নির্ধারণ করা। একটি Mac এ, এটা খুবই সহজ:

1. উপরের-বাম কোণে Apple লোগোতে ক্লিক করুন৷

2. "এই ম্যাক সম্পর্কে," তারপর "স্টোরেজ" নির্বাচন করুন৷

ম্যাকে আপনার কতটা স্টোরেজ দরকার?

উইন্ডোজে:

1. "স্টার্ট" বোতামে ক্লিক করুন৷

2. "ফাইল এক্সপ্লোরার" নির্বাচন করুন৷

3. খুঁজুন এবং "এই পিসি" এ ক্লিক করুন৷

ম্যাকে আপনার কতটা স্টোরেজ দরকার?

আপনার বিদ্যমান সঞ্চয়স্থান ব্যবহারের দিকে নজর দেওয়া হল ভবিষ্যতের জন্য আপনার কতটা স্থানের প্রয়োজন হবে তার একটি দুর্দান্ত ভবিষ্যদ্বাণী। যাইহোক, ক্রয়ের পরে ম্যাক ল্যাপটপে স্থান যোগ করা আপনার ওয়ারেন্টি বাতিল না করে কার্যত অসম্ভব, তাই পরবর্তী আকারে ডিফল্ট করা একটি ভাল ধারণা।

আমি কি 256GB, 512GB বা এর চেয়ে বড় কিনব?

আপনি যদি এই দুটি আকারের মধ্যে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করেন তবে নিজেকে কিছু সহজ প্রশ্ন জিজ্ঞাসা করে শুরু করুন৷

ম্যাকে আপনার কতটা স্টোরেজ দরকার?

1. আমি কি আমার ম্যাক হার্ড ড্রাইভে ক্যাপচার করা প্রতিটি ফটো এবং ভিডিও রাখার পরিকল্পনা করছি?

2. আমি কি সিনেমা বা টিভি শো ডাউনলোড করতে চাই এবং যেকোন সময় দেখার জন্য সেগুলি উপলব্ধ রাখতে চাই?

3. আমি কি অ্যাপ্লিকেশনের জন্য পর্যাপ্ত জায়গা থাকার বিষয়ে চিন্তা করতে চাই না?

4. ফটো বা ভিডিও এডিট করার জন্য আমার কি আরও জায়গা দরকার?

এই প্রশ্নগুলির উত্তর সহজ মনে হতে পারে, কিন্তু যখন আপনি মনে রাখবেন যে আপনি এমন কিছু কিনছেন যা আপনি আপগ্রেড করতে পারবেন না তখন সেগুলি কঠিন। উপরের যেকোনো প্রশ্নের উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে 512GB কিনুন। হার্ড ড্রাইভ আপগ্রেডের জন্য $200 বা তার বেশি খরচ হয় যখন আপনি মালিকানার আয়ুষ্কালকে বিবেচনা করেন তখন এটি মূল্যবান। আপনি যদি সত্যিই উদ্বিগ্ন হন যে কখনই স্থান ফুরিয়ে না যায়, টিবি (টেরাবাইট) বিকল্পগুলি উপলব্ধ রয়েছে এবং আপনার ম্যাকের পুরো জীবনকালের জন্য আপনাকে ভালভাবে পরিবেশন করবে।

iCloud ভুলে যাবেন না

ম্যাকে আপনার কতটা স্টোরেজ দরকার?

ম্যাকোস সিয়েরা প্রবর্তনের সাথে, অ্যাপল "আইক্লাউডে স্টোর" নামে একটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে। নামের উপর ভিত্তি করে কিছুটা স্ব-ব্যাখ্যামূলক, এই বৈশিষ্ট্যটি প্রকৃতপক্ষে আইক্লাউডে ফাইল আপলোড করে যখন আপনার স্টোরেজ কম থাকে। এখানে সতর্কতা হল যে ফাইল, নথি, ফটো, ভিডিও এবং আরও অনেক কিছুর জন্য জায়গা তৈরি করতে আপনার iCloud এ অতিরিক্ত বা পর্যাপ্ত উপলব্ধ স্টোরেজ প্রয়োজন। অ্যাপল তিনটি বিকল্প অফার করে:

  • 50GB – $0.99
  • 200GB – $2.99
  • 2TB – $9.99

শেষ পর্যন্ত, এটি স্থানীয় সঞ্চয়স্থানের জন্য তৈরি করবে না, তবে ক্লাউড স্টোরেজ যোগ করা আপনার কম্পিউটারে স্থান খালি করে অতিরিক্ত নমনীয়তার অনুমতি দেবে। iCloud স্টোরেজ ক্লাউড ব্যাকআপের জন্য প্রথম এবং সর্বাগ্রে, বিশেষ করে iOS এবং iPadOS এর জন্য, কিন্তু আপনি স্থানীয় স্টোরেজ খালি করতে এটি ব্যবহার করতে পারেন এটি একটি দুর্দান্ত দ্বিতীয় উদ্দেশ্য। একই রকম ড্রপবক্সের ক্ষেত্রেও যায়, যেটি "স্মার্ট সিঙ্ক"-এর সাথেও একই ধরনের বৈশিষ্ট্য অফার করে৷

আপনি কি এটি 256GB দিয়ে তৈরি করতে পারেন?

আপনি কি বেস 256GB মডেল পাওয়ার পরিকল্পনা করছেন? ধরা যাক যে আপনার ম্যাক সঙ্গীত, ফটো, অ্যাপ্লিকেশন এবং আপনার মালিকানাধীন, ভাড়া নেওয়া বা ক্যাপচার করা সম্ভাব্য ভিডিওগুলির ক্যাটালগ দিয়ে পূর্ণ হতে চলেছে৷ এই সবের উপরে, আপনি ম্যাক গেমিং বা ভিডিও সম্পাদনার মতো ভবিষ্যতের প্রকল্পগুলির জন্যও জায়গা চান। হঠাৎ, বেস 256GB স্টোরেজ যথেষ্ট বড় বলে মনে হচ্ছে না। এখানে কৌশলটি হল আপনার Mac-এ স্টোরেজ অপ্টিমাইজ করা। যতটা সম্ভব, ক্লাউড স্টোরেজ বা বাহ্যিক ড্রাইভে আপনার খুব কম ব্যবহার করা সেই সমস্ত ফাইলগুলি অফলোড করুন।

একটি দ্বিতীয় চিন্তা হল যে আপনার যদি অন্য একটি ডেস্কটপ বা প্রাথমিক কম্পিউটার থাকে তবে আপনি একটি MacBook বা iMac-এ কম স্টোরেজের মাধ্যমেও পেতে পারেন। এটি বেশিরভাগ লোকের জন্য সত্য হবে না, তবে যাদের দ্বিতীয় কম্পিউটার আছে তাদের জন্য কম সঞ্চয়স্থান সম্ভব হতে পারে। অন্য সবার জন্য, 256GB আগামী বছর ধরে পাওয়ার জন্য যথেষ্ট ভালো। আপনি যদি 512GB-তে অতিরিক্ত স্টোরেজ নিতে পারেন, তাহলে এটি অবশ্যই আপনাকে ভবিষ্যতের জন্য যথেষ্ট পরিমাণে কুশন প্রদান করবে।

উপসংহার

সঠিক স্টোরেজ আকার নির্বাচন করা সহজ নয়। প্লাসের দিকে, সমস্ত ম্যাক মডেল 256GB এর বেস স্টোরেজ সহ আসে। তবুও নেতিবাচকভাবে, এটি সিদ্ধান্তটিকে সহজ করে তোলে না। পরিশেষে, সঠিক স্টোরেজ আকার নির্বাচন করা আপনার স্থানের প্রয়োজন আছে কিনা তার উপর নির্ভর করে। আগামী কয়েক বছরে আপনি আপনার কম্পিউটারের সাথে আসলে কী করতে চান সে সম্পর্কে চিন্তা করুন এবং উত্তরটি আপনার গাইড হতে দিন৷


  1. কীভাবে একটি ম্যাক হার্ড ড্রাইভ পার্টিশন করবেন:আপনার যা জানা দরকার!

  2. কিভাবে ম্যাকে স্টোরেজ চেক করবেন:সেরা 5 উপায়

  3. ম্যাকে হোস্ট ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন:আপনার যা জানা দরকার!

  4. কিভাবে ম্যাকে আপনার মেল স্টোরেজ খালি করবেন?