কম্পিউটার

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায়, macOS স্ক্রিনশট নেওয়ার জন্য একটি সরল, কিন্তু শক্তিশালী, টুল নিয়ে আসে। আপনি আপনার কম্পিউটারের স্ক্রিনের ফটো বা ভিডিও ক্যাপচার করতে চান না কেন, অন্তর্নির্মিত স্ক্রিনশট অ্যাপ আপনার চাহিদা পূরণ করবে। এর ডিফল্ট সেটিংস, যদিও, স্ক্রীন ক্যাপচার করার সময় মাউস কার্সার অন্তর্ভুক্ত করে না। এই বৈশিষ্ট্যটি আপনার কাছে গুরুত্বপূর্ণ হলে, আপনার Mac-এ মাউস কার্সার দিয়ে কীভাবে স্ক্রিনশট নেওয়া যায় তা খুঁজে বের করুন৷

প্রিভিউ অ্যাপের মাধ্যমে স্ক্রিনশট নিন

আপনি জেনে অবাক হতে পারেন যে প্রিভিউ অ্যাপটি শুধুমাত্র ছবি দেখার জন্য ব্যবহার করা হয় না। এটি স্ক্রিনশট ক্যাপচার করার কার্যকারিতার সাথেও আসে (যা আপনার মাউস কার্সারও অন্তর্ভুক্ত করতে পারে)। আপনাকে যা করতে হবে তা এখানে।

1. আপনার Mac-এ প্রিভিউ অ্যাপ চালু করুন। আপনি কমান্ড ব্যবহার করতে পারেন + স্পেস স্পটলাইট অনুসন্ধান চালু করতে কীবোর্ড শর্টকাট, তারপর অ্যাপ্লিকেশন খুলতে পূর্বরূপ টাইপ করুন।

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

2. প্রিভিউ চালু হলে, ফাইল মেনুতে ক্লিক করুন এবং "স্ক্রিনশট নিন" নির্বাচন করুন। একটি বিকল্প খুলবে যেখানে আপনাকে "সম্পূর্ণ স্ক্রীন থেকে" ক্লিক করতে হবে৷

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

3. কাউন্টডাউন এখন শুরু হবে, যেখানে কার্সারটি আপনার প্রয়োজন সেখানে অবস্থান করার জন্য আপনাকে প্রচুর সময় দেবে। কাউন্টডাউন শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন, যা প্রিভিউ অ্যাপে আপনার নতুন স্ক্রিনশট খোলার দিকে নিয়ে যাবে, আপনাকে ফলাফল পরীক্ষা করার অনুমতি দেবে।

4. আপনি আপনার নতুন স্ক্রিনশট শেয়ার করার আগে, আপনাকে এটি আপনার কম্পিউটারে সংরক্ষণ করতে হবে৷ "ফাইল -> সেভ" এ নেভিগেট করুন অথবা কমান্ড ব্যবহার করুন + S কীবোর্ড শর্টকাট। একটি নতুন উইন্ডো খুলবে, আপনাকে একটি নাম, ট্যাগ এবং একটি অবস্থান যোগ করার পাশাপাশি আপনার নতুন স্ক্রিনশটের বিন্যাস বাছাই করতে দেবে৷ একবার হয়ে গেলে, আপনার কম্পিউটারে ছবিটি সংরক্ষণ করতে সেভ বোতামে ক্লিক করুন।

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

স্ক্রিনশট অ্যাপের মাধ্যমে স্ক্রিনশট নিন

নতুন নতুন ডিজাইন করা স্ক্রিনশট অ্যাপ (macOS Big Sur-এ উপলব্ধ) মাউস পয়েন্টার দৃশ্যমান সহ স্ক্রিনশট নেওয়ার আরও সহজ উপায় নিয়ে আসে৷

1. স্ক্রিনশট অ্যাপ চালু করুন। এটি "অ্যাপ্লিকেশন -> ইউটিলিটিস" ফোল্ডারে অবস্থিত, তবে আপনি Shift টিপতে পারেন + কমান্ড + 5 এটি চালু করতে বিকল্পভাবে, আপনি কমান্ড টিপতে পারেন + স্পেস , "স্ক্রিনশট" টাইপ করুন এবং এন্টার টিপুন।

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

2. এটি আপনার স্ক্রিনের নীচের অংশে একটি স্বচ্ছ মেনু বার প্রদর্শিত হবে। এটি নির্দেশ করে যে স্ক্রিনশট অ্যাপটি সক্রিয়।

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

3. আপনি স্ক্রিনশট নেওয়া শুরু করার আগে, আপনাকে প্রথমে অ্যাপটিকে নির্দেশ দিতে হবে যেন আপনার মাউস কার্সার লুকানো না হয়। বিকল্পগুলিতে ক্লিক করুন এবং একটি মেনু পপ আপ হবে। "মাউস পয়েন্টার দেখান" নির্বাচন করতে ভুলবেন না। বাম দিকে একটি ছোট চেকবক্স উপস্থিত হওয়া উচিত।

কিভাবে ম্যাকে মাউস কার্সার দিয়ে স্ক্রিনশট নিতে হয়

4. এই মুহুর্তে আপনি আপনার স্ক্রিনশট নিতে মুক্ত থাকবেন। সেরা ফলাফলের জন্য, আমরা বাম দিকের প্রথম আইকনে ক্লিক করে আপনার পুরো স্ক্রিনের একটি স্ক্রিনশট নেওয়ার পরামর্শ দিই। যাইহোক, আপনি Command টিপেও এই প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করতে পারেন + Shift + 3 . এটাই!

দ্রষ্টব্য :Ii আপনি আপনার মাউস পয়েন্টারের আকার বাড়ানোর জন্য macOS-এর অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য ব্যবহার করছেন, আপনার স্ক্রিনশটে সেই বিকল্পটি থাকবে না। আমরা নিশ্চিত নই যে এটি একটি বাগ বা সম্ভবত যেভাবে ম্যাকোস বিগ সুর কাজ করার কথা, তবে আমরা ভবিষ্যতে এটি সংশোধন করার আশা করি। ইতিমধ্যে, আপনি macOS-এর জন্য একটি তৃতীয় পক্ষের স্ক্রিনশট অ্যাপ ব্যবহার করে আপনার ভাগ্য চেষ্টা করতে পারেন।

র্যাপিং আপ

এখন আপনি শিখেছেন কিভাবে স্ক্রিনশট নিতে হয় যাতে আপনার ম্যাকের মাউস কার্সার অন্তর্ভুক্ত থাকে, আমরা কয়েকটি সংস্থান সুপারিশ করতে চাই। প্রথমত, আপনার ম্যাকের স্ক্রিনশটের জন্য ডিফল্ট সেভ লোকেশন কীভাবে পরিবর্তন করবেন তা ছাড়াও স্ক্রিনশট ফাইল ফরম্যাটটিকে JPG এ কীভাবে পরিবর্তন করবেন তা এখানে রয়েছে।


  1. কীভাবে ম্যাকে স্ক্রিনশট করবেন - একটি কীবোর্ড শর্টকাট দিয়ে একটি স্ক্রিন ক্যাপচার নিন

  2. কীবোর্ড শর্টকাট সহ ম্যাক ওএসে স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

  3. কীভাবে ম্যাকে স্ক্রিনশট কাটবেন

  4. কিভাবে ম্যাকে একটি স্ক্রিনশট নেওয়া যায়:5টি সহজ উপায়