কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

বাষ্প আপনার Mac এ গেম ডাউনলোড এবং খেলার একটি দুর্দান্ত উপায়৷ যাইহোক, যখন আপনি আপনার গেমগুলি শেষ করেছেন এবং আপনি মনে করেন না যে আপনি এই অ্যাপটি আর ব্যবহার করবেন, তখন আপনার Mac থেকে Steam আনইনস্টল করা একটি ভাল ধারণা৷

স্টিম মুছে ফেলা আপনার অ্যাপের তালিকাকে অগোছালো রাখে, এছাড়াও এটি আপনার হার্ড ড্রাইভে অনেক জায়গা খালি করে দেবে।

স্টিম আনইনস্টল করার পাশাপাশি অ্যাপটি আনইনস্টল না করেই স্টিম থেকে গেমগুলি সরানোর বিভিন্ন উপায় রয়েছে। আমরা আপনার জন্য উপলব্ধ সমস্ত বিকল্পের দিকে নজর দেব।

স্টিম অপসারণ না করে কিভাবে একটি ম্যাকে স্টিম গেম আনইনস্টল করবেন

আপনি যদি স্টিমের মাধ্যমে একটি গেম ইনস্টল করা শেষ করে থাকেন এবং আপনি শীঘ্রই সেই গেমটি খেলতে না চান, তাহলে আপনি স্টিম সম্পূর্ণরূপে আনইনস্টল না করে সহজেই গেমটি সরিয়ে ফেলতে পারেন।

গেমটি সরানো হলে অন্য গেমের জন্য জায়গা তৈরি করার জন্য গেমটি যে স্টোরেজ দখল করছে তা আপনাকে সাফ করতে দেয়।

স্টিম আনইনস্টল করার সাথে শুধুমাত্র একটি গেম মুছে ফেলা সম্ভবত আপনার সেরা বিকল্প। স্টিম অ্যাপের মাধ্যমে আপনি কীভাবে একটি গেম মুছবেন তা এখানে রয়েছে:

  1. আপনার Mac এ স্টিম চালু করুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করেছেন।
  2. লাইব্রেরিতে ক্লিক করুন শীর্ষে বিকল্প।
  3. সমস্ত প্রসারিত করুন আপনার সমস্ত গেম দেখতে বামদিকে, এবং তারপরে আপনি আপনার Mac থেকে যে গেমটি আনইনস্টল করতে চান সেটিতে ক্লিক করুন৷
  4. গেম স্ক্রিনে, ডানদিকে কগ আইকনে ক্লিক করুন এবং পরিচালনা> আনইনস্টল নির্বাচন করুন . আপনি গেমের নামেও ডান-ক্লিক করতে পারেন, তারপরে একই বিকল্পগুলি নির্বাচন করুন।
  5. আপনি সত্যিই গেমটি সরাতে চান কিনা তা জিজ্ঞাসা করার জন্য একটি প্রম্পট পাবেন। আনইনস্টল করুন ক্লিক করুন৷ আপনার ক্রিয়া নিশ্চিত করতে এবং গেমটি সরাতে।
কীভাবে একটি ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

স্টিম নির্বাচিত গেমটিকে আনইনস্টল করবে।

আপনার গেমটি মুছে ফেলা হলেও আপনার লাইব্রেরিতে প্রদর্শিত হবে। আপনি যখন গেমটি পুনরায় খেলতে চান, আপনি এটি আবার ডাউনলোড করতে পারেন৷

কিভাবে একটি ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

আপনি যদি স্টিম বা এর কোনো গেম আর ব্যবহার করতে না চান, তাহলে আপনি স্টিম অ্যাপটি সরিয়ে দিতে পারেন যেমন আপনি আপনার ম্যাক থেকে অন্য কোনো অ্যাপ সরিয়ে দেন।

এটি স্টিম, এর সাথে সম্পর্কিত সমস্ত ডেটা এবং আপনার ডাউনলোড করা সমস্ত গেম মুছে দেয়৷

আপনি এটি করতে চান এমন অনেক কারণ রয়েছে, আপনার ম্যাকের কম স্টোরেজ প্রধান কারণ। যাই হোক না কেন, ভালোর জন্য স্টিম থেকে মুক্তি পেতে আপনাকে দুটি পৃথক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

1. আপনার ম্যাক থেকে স্টিম অ্যাপ মুছুন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার Mac থেকে Steam অ্যাপটি সরিয়ে ফেলা:

  1. স্টিম খোলা থাকলে, স্টিম> স্টিম ছাড়ুন ক্লিক করে এটি বন্ধ করুন শীর্ষে বিকল্প।
  2. অ্যাপ্লিকেশনগুলি খুলুন আপনার Mac এ ফাইন্ডার ব্যবহার করে ফোল্ডার।
  3. বাষ্প খুঁজুন ফোল্ডারে, এটিতে ডান-ক্লিক করুন, এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন৷ .
কীভাবে একটি ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

2. আপনার ম্যাক থেকে অবশিষ্ট বাষ্প ফাইলগুলি সরান

আপনি যখন আপনার ম্যাক থেকে স্টিম আনইনস্টল করেন, অ্যাপটি তার কিছু ফাইল পিছনে ফেলে দেয়। এই অবশিষ্ট ফাইলগুলি আপনাকে নিজেই সাফ করতে হবে, কারণ দুর্ভাগ্যবশত স্টিম আপনার জন্য এটি করবে না।

আপনি আপনার ফাইল ম্যানেজার ব্যবহার করে স্টিমের অবশিষ্ট ফাইলগুলি মুছে ফেলতে পারেন, এবং এখানে আমরা দেখাই যে আপনি কীভাবে তা করবেন:

  1. একটি ফাইন্ডার উইন্ডো খুলুন, যান এ ক্লিক করুন শীর্ষে, এবং ফোল্ডারে যান নির্বাচন করুন৷ .
  2. আপনার স্ক্রিনের বক্সে নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন :~/লাইব্রেরি/অ্যাপ্লিকেশন সাপোর্ট
  3. Steam নামের ফোল্ডারটি খুঁজুন , এই ফোল্ডারে ডান-ক্লিক করুন, এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন৷ .
কীভাবে একটি ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

এটি সমস্ত স্টিম ফাইলের পাশাপাশি আপনার ডাউনলোড করা গেমগুলিকে মুছে দেয়৷

আপনি যদি আপনার ডাউনলোড করা গেমগুলি ধরে রাখতে চান, তাহলে SteamApps ব্যতীত স্টিম ফোল্ডারের সবকিছু মুছুন . এই ফোল্ডারে আপনার ডাউনলোড করা সমস্ত গেম রয়েছে এবং এটি না মুছে ফেলা আপনার গেমগুলিকে সংরক্ষণ করবে৷

আপনার গেমগুলি খেলতে আপনার কি স্টিম ইনস্টল করা দরকার?

যদি স্টিম আপনার ম্যাকে সমস্যা সৃষ্টি করে, বা আপনি এটিকে কোনো কারণে পছন্দ না করেন, তাহলে আপনি সম্ভবত ভাবছেন যে আপনি স্টিম অ্যাপ ছাড়াই স্টিম গেম খেলতে পারেন।

এই প্রশ্নের একটি সোজা উত্তর হল না। আপনার ম্যাকে স্টিম ইনস্টল না করে আপনি স্টিম গেম খেলতে পারবেন না।

আপনার সমস্ত গেমগুলি স্টিমের মাধ্যমে রাউট করা হয়েছে এবং আপনার ডাউনলোড করা স্টিম গেমগুলি খেলতে সক্ষম হওয়ার জন্য আপনার এই অ্যাপটির প্রয়োজন৷

কিভাবে স্টিম ছাড়াই ম্যাকে স্টিম গেম আনইনস্টল করবেন

যদি আপনি বা অন্য কেউ আপনার ম্যাকে স্টিম আনইনস্টল করে থাকেন তবে আপনার গেমগুলি এখনও সেখানে থাকে? স্টিম ছাড়া স্টিম গেম আনইনস্টল করার কোন উপায় আছে?

ভাগ্যক্রমে, আছে।

আপনার ম্যাকে স্টিম অ্যাপ ইনস্টল না করেই আপনি প্রকৃতপক্ষে স্টিম গেমগুলি মুছতে পারেন। এটি সম্ভব কারণ অ্যাপটি আপনার গেমগুলিকে তাদের নিজস্ব স্বাধীন ফোল্ডারে সংরক্ষণ করে৷

এইভাবে, আপনি গেম ফোল্ডারগুলি মুছে ফেলতে পারেন এবং আপনার গেমগুলি চলে যাবে। আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. একটি ফাইন্ডার উইন্ডো চালু করুন, বিকল্প ধরে রাখুন কী, যান ক্লিক করুন শীর্ষে মেনু, এবং লাইব্রেরি নির্বাচন করুন .
  2. অ্যাপ্লিকেশন সমর্থন খুলুন ফোল্ডারের পরে স্টিম .
  3. steamapps অ্যাক্সেস করুন ফোল্ডার এবং তারপর সাধারণ খুলুন .
  4. আপনার প্রতিটি গেমের জন্য একটি ফোল্ডার দেখতে হবে৷ আপনি যে গেম ফোল্ডারটি পরিত্রাণ পেতে চান তাতে ডান-ক্লিক করুন এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন .
কীভাবে একটি ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

ট্র্যাশ খালি করতে ভুলবেন না

উপরের পদ্ধতি ব্যবহার করে আপনি কোন ফাইল মুছে ফেলুন না কেন, প্রতিটি মুছে ফেলার পদ্ধতির পরে আপনি ট্র্যাশ খালি করেছেন তা নিশ্চিত করুন (এখানে আপনি যদি macOS-এ ট্র্যাশ খালি করতে না পারেন তবে কী করবেন)।

কীভাবে একটি ম্যাকে স্টিম আনইনস্টল করবেন

এটি নিশ্চিত করার জন্য যে আপনার ফাইলগুলি ভালভাবে চলে গেছে এবং পরবর্তী সময়ে কেউ সেগুলি পুনরুদ্ধার করতে পারবে না৷

কিভাবে একটি স্টিম অ্যাকাউন্ট মুছবেন?

আপনার Mac এ স্টিম আনইনস্টল করলেই আপনার স্টিম অ্যাকাউন্ট মুছে যাবে না। এই পরিষেবার মাধ্যমে আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য আপনাকে একটি অ্যাকাউন্ট মুছে ফেলার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

অন্যান্য অ্যাকাউন্ট মুছে ফেলার পদ্ধতির বিপরীতে, আপনি কেবল আপনার অ্যাকাউন্ট সেটিংসে যেতে পারবেন না এবং আপনার অ্যাকাউন্ট মুছে ফেলার জন্য একটি বিকল্পে ক্লিক করতে পারবেন না। স্টিম আসলে জিজ্ঞাসা করে যে আপনি স্টিম সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করুন এবং তাদের আপনার অ্যাকাউন্ট সরানোর জন্য অনুরোধ করুন।

আপনি যখন তাদের দলের সাথে একটি অ্যাকাউন্ট মুছে ফেলার অনুরোধ করেন, আপনার অ্যাকাউন্ট 30 দিনের জন্য আরও কেনাকাটা করা থেকে ব্লক করা হয়। এর পরে, আপনার অ্যাকাউন্ট মুছে ফেলা হবে।

আপনার ম্যাকে যখন এটির প্রয়োজন নেই তখন স্টিম আনইনস্টল করা হচ্ছে

আপনি যদি আপনার ম্যাক মেশিনে এটি ব্যবহার না করেন তবে আপনাকে স্টিম রাখার দরকার নেই। স্টিম গেমগুলি সরিয়ে ফেলার বিভিন্ন উপায় রয়েছে, সেইসাথে আপনার ম্যাক থেকে স্টিম নিজেই আনইনস্টল করুন৷ এটি করার উপায়গুলির মধ্যে একটি ব্যবহার করুন এবং আপনার কম্পিউটারে অন্যান্য সামগ্রীর জন্য জায়গা তৈরি করুন৷

বাষ্প সেখানে একমাত্র গেম বিতরণ পরিষেবা নয়। আপনি যদি এতে সন্তুষ্ট না হন, তাহলে আপনি অন্য অনুরূপ পরিষেবাতে ঝাঁপিয়ে পড়ার কথা বিবেচনা করতে পারেন।


  1. How to Uninstall Roblox on Mac (2022)

  2. কিভাবে ম্যাকে Spotify আনইনস্টল করবেন

  3. কিভাবে ম্যাকে MySQL সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. কিভাবে Mac এ OneDrive আনইনস্টল করবেন