কম্পিউটার

আইফোন এবং আইপ্যাডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও কীভাবে চালাবেন

ইউটিউব হল একটি দুর্দান্ত ভিডিও পরিষেবা যা বাদ্যযন্ত্র সামগ্রীতে পরিপূর্ণ৷ অন্যান্য ভিডিও অ্যাপ যেমন iPlayer এবং Vimeo-এর মতো, ইউটিউব আইফোনে দুর্দান্ত অডিও বিনোদন প্রদান করতে পারে, এমনকি আপনি স্ক্রীন দেখতে না পারলেও।

কিন্তু আপনি যদি অন্য অ্যাপে অন্য কিছু নিয়ে চলার সময় ব্যাকগ্রাউন্ডে অডিও চালাতে চান? এই নিবন্ধে আমরা দেখাই কিভাবে এটি করা হয়।

আইফোন এবং আইপ্যাডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও কীভাবে চালাবেন

কেন ইউটিউবে ব্যাকগ্রাউন্ডে অডিও বাজানো বন্ধ হয়ে যায়

YouTube এবং অন্যান্য ভিডিও অ্যাপ্লিকেশানগুলিতে একটি সাধারণ বৈশিষ্ট্য হল যে, আপনি যখন হোম বা পাওয়ার বোতাম টিপুন, তখন অডিও বাজানো বন্ধ হয়ে যায়। তাই অডিও শোনার জন্য আপনাকে ফোন চালু রাখতে হবে এবং স্ক্রীনে ভিডিও চালাতে হবে।

এটি খারাপ, কারণ আপনি আইফোনটিকে আপনার পকেটে রাখতে পারবেন না (আপনি ভুলবশত স্ক্রীনে ট্যাপ করতে ভুলবেন না), এবং আপনি অটো-লক বিকল্পটি নেভারে সেট না করলে, আইফোন লক হয়ে গেলে এটি বাজানো বন্ধ হয়ে যাবে। এছাড়া, ভিডিও চালানোর সাথে এটি দেখা ব্যাটারি ড্রেন করে।

ইউটিউব চায় না যে আপনি এর ভিডিওগুলিকে ব্যাকগ্রাউন্ড অডিও হিসাবে চালান, কারণ এটি তার অর্থপ্রদানকারী গ্রাহকদের জন্য এই বৈশিষ্ট্যটি সংরক্ষণ করে (নীচে দেখুন)। এর মানে হল যে এই সমস্যার সমাধানগুলি অদৃশ্য হয়ে যায় কারণ কোম্পানি তাদের ব্লক করার উপায় খুঁজে পায়। কিন্তু এখনও সমাধান আছে, আমরা দেখতে পাব।

YouTube প্রিমিয়াম

অফিসিয়াল সমাধান প্রথমে:অন্য অ্যাপ ব্যবহার করার সময় ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও চালাতে, আপনাকে YouTube প্রিমিয়াম পরিষেবার জন্য অর্থপ্রদানের সদস্যতা নিতে হবে। পটভূমি অডিও হল অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা প্রিমিয়াম অফার করে, সাথে অফলাইনে দেখার জন্য ভিডিও ডাউনলোড করার ক্ষমতা (যদিও আপনি অন্য উপায়ে এটি করতে পারেন) এবং বিজ্ঞাপনগুলি অপসারণ।

আপনি এখানে YouTube প্রিমিয়ামে যোগ দিতে পারেন। এটির খরচ প্রতি মাসে £11.99/$11.99, বা একটি পরিবারের সদস্যতার জন্য £17.99/$17.99, তবে একটি বিনামূল্যে এক মাসের ট্রায়াল রয়েছে৷

একটি (নন-সাফারি) ওয়েব ব্রাউজারে ভিডিওটি দেখুন

আপনি যদি YouTube প্রিমিয়ামে সাবস্ক্রাইব করতে না চান, তাহলে সবচেয়ে সহজ সমাধান হল অ্যাপের পরিবর্তে একটি ব্রাউজারে ভিডিওটি দেখা। একটি অতিরিক্ত জটিলতা হল, iOS 10 এর কাছাকাছি থেকে, এটি Safari-এ কাজ করেনি, তাই আপনাকে অফ-পিস্টে যেতে হবে৷

সেখানে অনেকগুলি বিকল্প ওয়েব ব্রাউজার রয়েছে (সাধারণ নীতি হিসাবে, আপনি সাফারির জন্য তাদের ইন্টারফেস এবং বৈশিষ্ট্যগুলিকে পছন্দ করেন কিনা তা দেখার জন্য কিছু চেষ্টা করার মতো হতে পারে), তবে আমরা একমাত্র খুঁজে পেয়েছি যে এই সমাধানটিকে সমর্থন করে তা হল ডলফিন . লুফহোলটি সাফারি, অপেরা টাচ বা ক্রোমে কাজ করে না৷

আইফোন এবং আইপ্যাডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও কীভাবে চালাবেন

ডলফিন খুলুন এবং youtube.com এ ব্রাউজ করুন। আপনি যে ভিডিওটি চালাতে চান সেটি খুঁজুন এবং এটি চালানো শুরু করুন৷

এখন হোম বোতাম টিপুন (অথবা একটি X-সিরিজ আইফোন বা 2018 iPad প্রোতে স্ক্রিনের নীচে থেকে উপরে সোয়াইপ করুন) এবং আপনাকে হোম স্ক্রিনে ফিরিয়ে নেওয়ার সাথে সাথে অডিও বন্ধ হয়ে যাবে।

কিন্তু আপনি যদি কন্ট্রোল সেন্টার অ্যাক্সেস করেন (স্ক্রীনের নিচ থেকে উপরে, অথবা iPhone XS ইত্যাদিতে উপরের ডান দিক থেকে নিচের দিকে সোয়াইপ করে), আপনি একটি প্লে আইকন সহ 'এখন চলছে' উইজেটে ভিডিওটির নাম দেখতে পাবেন। . প্লে-এ ট্যাপ করুন এবং অডিও আবার শুরু হবে, ভিডিও ছাড়াই। যদি স্ক্রীনটি স্লিপ হয়ে যায় বা আপনি অন্য অ্যাপে যান তাহলে এটি চলতে থাকবে৷

আইফোন এবং আইপ্যাডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও কীভাবে চালাবেন

আরও কিছু জায়গা আছে যেখান থেকে আপনি ভিডিও চালাতে বলতে পারেন। এটি লক স্ক্রিনেও উপস্থিত হওয়া উচিত - যদিও আপনি অন্তত একবার কন্ট্রোল সেন্টার থেকে প্লে ট্যাপ করার পরেই এটি ঘটবে বলে মনে হচ্ছে - এবং আইফোনের সাথে পেয়ার করা অ্যাপল ওয়াচে। আপনি এই স্ক্রিনের যেকোনো একটিতে প্লে/পজ এবং ভলিউম বোতাম ব্যবহার করে অডিও নিয়ন্ত্রণ করতে পারেন।

আইফোন এবং আইপ্যাডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও কীভাবে চালাবেন

এমনকি আইফোনে একটি ভিন্ন অ্যাপ ব্যবহার করার সময় আপনি কন্ট্রোল সেন্টার বা অ্যাপল ওয়াচ প্লে বোতাম অ্যাক্সেস করতে সক্ষম হবেন, যদিও কিছু গেম তাদের নিজস্ব উদ্দেশ্যে অডিও হাইজ্যাক করতে পারে। কি কাজ করে তা দেখতে পরীক্ষা করুন৷

আইফোন এবং আইপ্যাডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও কীভাবে চালাবেন

iOS এর পুরানো সংস্করণগুলি

আপনি যদি iOS-এর একটি পুরানো সংস্করণ চালান - iOS 7 থেকে iOS 9 পর্যন্ত যে কোনও সংস্করণ এবং iOS 10-এর কয়েকটি প্রাথমিক বিল্ড - তাহলে আপনি পরিবর্তে iOS এর অন্তর্নির্মিত Safari ব্রাউজারে উপরের সমাধানটি ব্যবহার করতে পারেন, যা জিনিসগুলিকে সামান্য করে তোলে আরো সোজা।

আইফোন এবং আইপ্যাডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব অডিও কীভাবে চালাবেন

এই কৌশলটি BBC iPlayer এর জন্য ঠিক তেমনই কাজ করে যেমন এটি YouTube এর জন্য করে (এবং অন্যান্য পরিষেবাগুলিও, যেমন Vimeo)।

কিভাবে আপনার Mac এ YouTube অডিও ডাউনলোড করতে হয় সে সম্পর্কে আমাদের একটি আলাদা টিউটোরিয়াল আছে।


  1. অ্যান্ড্রয়েডে ব্যাকগ্রাউন্ডে ইউটিউব ভিডিও কীভাবে চালাবেন

  2. ব্যাকগ্রাউন্ডে YouTube চালানোর ৬টি উপায়

  3. কিভাবে ব্যাকগ্রাউন্ডে YouTube চালাবেন

  4. এন্ড্রয়েড এবং আইওএস-এ ব্যাকগ্রাউন্ডে কীভাবে YouTube চালাবেন