কম্পিউটার

ম্যাকে ইমোজি কীভাবে ব্যবহার করবেন

ইমোজি (যা প্রযুক্তিগতভাবে শব্দের একবচন এবং বহুবচন উভয় রূপ) হল ছোট ছবি যা ডিজিটাল টেক্সটে একটি একক অক্ষরের জায়গায় ব্যবহার করা যেতে পারে, এইভাবে ইমোজি অনুরাগীদের ধারণা এবং আবেগের বিস্তৃত পরিসরকে সংক্ষিপ্তভাবে প্রকাশ করতে দেয়। (অদ্ভুতভাবে তারা প্রায় সবসময়ই 'আমি বর্তমানে হাসিতে কাঁদছি' বেছে নেয়।)

মুখের বিভিন্ন অভিব্যক্তি দেখানোর পাশাপাশি, ইমোজি প্রাণী এবং খাদ্য সামগ্রী থেকে বিল্ডিং, যানবাহন এবং পতাকা পর্যন্ত (যে কারণে আমরা কল্পনাও করতে পারি না সেই কারণে বিশেষভাবে জনপ্রিয়) ইমোজি চালায়।

OS X 10.7 Lion হিসাবে ইমোজি প্রথম Macs-এ উপস্থিত হয়েছিল এবং আরও ইমোজি ক্রমাগত যোগ করা হচ্ছে; macoS 10.13.1, লেখার সময় বিটাতে প্রবেশ করে, একটি জিরাফ, একটি হেজহগ, একটি মস্তিষ্ক, একটি 'Shhh!' স্মাইলি, লিঙ্গ-নিরপেক্ষ এবং হিজাব-পরা মুখ এবং ভ্যাম্পায়ার।

এই নিবন্ধে আমরা দেখাই কিভাবে আপনার Mac এ ইমোজি ব্যবহার করবেন। (আপনি যদি আপনার মোবাইল ডিভাইসের জন্য অনুরূপ পরামর্শ পছন্দ করেন, তাহলে আইফোন এবং আইপ্যাডে ইমোজি কীভাবে ব্যবহার করবেন তা ব্যবহার করে দেখুন।)

টেক্সটে একটি ইমোজি কীভাবে রাখবেন

ইমোজি হল বিশেষ অক্ষর, প্রতিটি ইউনিকোড কনসোর্টিয়াম দ্বারা কেন্দ্রীয়ভাবে সেট করা অনন্য কোডের একটি অংশ দ্বারা মনোনীত। কিন্তু প্রতিটি OS নির্মাতা সিদ্ধান্ত নেয় কিভাবে সেই চরিত্রটি তাদের সিস্টেমের দ্বারা দৃশ্যমানভাবে ব্যাখ্যা করা হবে এবং তাদের নিজস্ব শিল্পকর্ম কমিশন করে; macOS-এর একটি নতুন সংস্করণে আপডেট করলে তা আপনার Mac-এর প্রতিটি সফ্টওয়্যারে নতুন ইমোজি যোগ করবে, যদি এর ইন্টারফেস ইমোজি ব্যবহারের অনুমতি দেয়।

(প্রতিটি সফ্টওয়্যার তাদের সমর্থন করবে না, তবে ইমোজি এত জনপ্রিয় যে এখন পর্যন্ত বেশিরভাগই করে।)

আপনি যেভাবে ইমোজি মেনু আনেন তা প্রোগ্রাম থেকে প্রোগ্রামে পরিবর্তিত হতে পারে, তবে বেশিরভাগই একই বা মোটামুটি একই প্রক্রিয়া অনুসরণ করে।

আপনার প্রথম পন্থা হওয়া উচিত শর্টকাট Ctrl + Cmd + স্পেস চেষ্টা করা, যা ইমোজি সমর্থন করে এমন বেশিরভাগ অ্যাপ্লিকেশনে ইমোজি পিকার নিয়ে আসবে। আপনি ইচ্ছা করলে পুরো লাইব্রেরিতে স্ক্রোল করতে পারেন, তবে এমন শর্টকাট রয়েছে যা আপনাকে বিভিন্ন বিভাগে নিয়ে যায়, যখন আপনি প্রায়শই এবং/অথবা সম্প্রতি যেগুলি ব্যবহার করেছেন সেগুলি শীর্ষে গোষ্ঠীবদ্ধ।

যদি এটি কাজ না করে, উপরের বার থেকে সম্পাদনা ড্রপডাউন মেনুটি খোলার চেষ্টা করুন এবং একটি বিশেষ অক্ষর বিকল্পটি সন্ধান করুন (অথবা, সফ্টওয়্যার এবং আপনার macOS এর সংস্করণের উপর নির্ভর করে, কেবল অক্ষর, বা ইমোজি এবং অক্ষর)।

টেক্সটএডিটে, উদাহরণস্বরূপ, অক্ষর ফলকটি আনতে সম্পাদনা> বিশেষ অক্ষর (বা Cmd + Alt + T) নির্বাচন করুন, তারপরে বাঁদিকের মেনু থেকে ইমোজি নির্বাচন করুন। একটি ইমোজিতে ডাবল-ক্লিক করুন এবং আপনি প্লেইন-টেক্সট মোডে কাজ করলেও এটি আপনার TextEdit নথিতে প্রদর্শিত হবে।

টেক্সটএডিটের পাশাপাশি, এই কৌশলগুলির একটি বা উভয়ই সাফারি, ক্রোম, অপেরা এবং ফায়ারফক্স (এবং বেশিরভাগ প্রধান ওয়েবসাইটগুলির ইন্টারফেস যা আপনাকে পাঠ্য প্রবেশ করতে দেয়), মেল, আইটিউনস, টুইটডেক, ম্যাক অ্যাপ স্টোর এবং আরও অনেক কিছুতে কাজ করবে। স্টক এবং তৃতীয় পক্ষের ম্যাক অ্যাপ্লিকেশন।

ম্যাকে ইমোজি কীভাবে ব্যবহার করবেন

ইমোজির জন্য টাচ বার সমর্থন

যারা টাচ বার সহ নতুন MacBook Pro মডেলগুলির একটির মালিক হওয়ার জন্য যথেষ্ট ভাগ্যবান তারা ইমোজি অক্ষরগুলি অ্যাক্সেস করা বিশেষভাবে সহজ পাবেন৷

টাচ বার অবশ্যই গতিশীলভাবে প্রসঙ্গ-সংবেদনশীল, তবে বেশিরভাগ টেক্সট-এন্ট্রি পরিস্থিতিতে এটি অন্তত একটি বোতাম অফার করবে যা ইমোজি লাইব্রেরি সক্রিয় করে; এটিতে আলতো চাপুন এবং সম্পূর্ণ বারটি ইমোজির একটি সোয়াইপযোগ্য বারে পরিবর্তিত হবে যা আপনি সহজেই প্রবেশ করতে পারবেন।

ম্যাকে ইমোজি কীভাবে ব্যবহার করবেন

উপরের মত, আপনি সরাসরি যে বিভাগে খুঁজছেন সেখানে যেতে পারেন:সম্প্রতি ব্যবহৃত, খাদ্য, মুখ, প্রকৃতি ইত্যাদি।

অন্য সময়ে (ধরে নিচ্ছি যে আপনি ভবিষ্যদ্বাণীমূলক পাঠ্য সক্রিয় করেছেন) টাচ বার পরামর্শ হিসাবে ইমোজি অফার করবে, ঠিক যেমন iOS-এর QuickType কীবোর্ড আপনি শব্দ টাইপ করার পরে খুশি হওয়ার জন্য ইমোজি অফার করে।

ম্যাকে ইমোজি কীভাবে ব্যবহার করবেন

অপারেটিং সিস্টেমের মধ্যে পার্থক্য

ইভেন্টগুলির স্বাভাবিক কোর্সে এটি এমন কিছু হবে না যা নিয়ে আপনি উদ্বিগ্ন হবেন, তবে এটি মনে রাখা উচিত যে ইমোজি ইউনিকোড সিস্টেমটি সর্বজনীন হলেও ইমোজির চেহারাটি এমন নয়৷ এবং যখন বিভিন্ন কোম্পানি সাধারণত 'স্মাইলি ফেস'-এর গৃহীত ব্যাখ্যার সাথে ঘনিষ্ঠভাবে লেগে থাকে, উদাহরণস্বরূপ, কিছু তুচ্ছ, এবং একটি সম্ভাব্য অ-তুচ্ছ, এমন ক্ষেত্রে যেখানে পার্থক্যগুলি আরও স্পষ্ট।

বন্দুকের ইমোজি

সম্ভাব্য গুরুতর এক প্রথম. অ্যাপল, আনুষ্ঠানিকভাবে শুধুমাত্র নিজের কাছে পরিচিত কারণগুলির জন্য (বেসরকারিভাবে কারণগুলি রাজনৈতিক বলে মনে করা হয়), কিছু সময় আগে বন্দুকের ইমোজিটিকে একটি বাস্তব, বাস্তব-জীবন, বুলেট-শুটিং বন্দুক হিসাবে রেন্ডার করা বন্ধ করার এবং এটিকে জল হিসাবে রেন্ডার করার সিদ্ধান্ত নিয়েছে। পরিবর্তে পিস্তল।

ম্যাকে ইমোজি কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি ক্রমাগত হতবাক হন, যেমনটি এই লেখক, অ্যাপলের নিজ দেশে বন্দুক সহিংসতার ব্যাপকতা এবং আইনী প্রতিক্রিয়ার অভাব (এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে অনুভূত দুটি জিনিস), তাহলে আপনি এই পদক্ষেপের প্রতি সহানুভূতি প্রকাশ করতে পারেন . কিন্তু এটি জটিলতা সৃষ্টি করে, কারণ অন্যান্য OS নির্মাতারা এখনও এটিকে একটি, ওয়েল, বন্দুক হিসেবে রেন্ডার করে।

এবং তাই গরমের দিনে আপনার বন্ধুকে জলের লড়াইয়ের জন্য চ্যালেঞ্জ করার জন্য বার্তাগুলিতে আপনি যে হালকা হৃদয়ের বার্তাটি ট্যাপ করেছেন, সেই বন্ধুটি যদি Samsung বা Google ফোন ব্যবহার করে, বরং আরও ভয়ঙ্কর - এমনকি হুমকিস্বরূপ হতে পারে৷

নীচের (স্পষ্টতই মঞ্চস্থ) কথোপকথনটি মোবাইলে, কিন্তু আপনি যদি আপনার Mac-এ Messages ব্যবহার করেন তাহলে একই কাজ হবে৷

ম্যাকে ইমোজি কীভাবে ব্যবহার করবেন

স্যামসাং ফ্যাক্টর

এটি খুবই কম উদ্বেগজনক, কিন্তু ইমোজি সেটগুলির মধ্যে প্রায় সমস্ত অন্যান্য লক্ষণীয় পার্থক্যগুলি স্যামসাংকে কিছুটা, ভাল, বিপরীতে চিহ্নিত করা যেতে পারে৷

গার্ডিয়ানে অ্যালেক্স হার্ন যেমন উল্লেখ করেছেন, স্যামসাং একটি হলুদ পতাকা দেয় যখন অন্য সবাই লাল করে, একটি নীল খাতা যখন অন্যরা হলুদের জন্য যায়, অন্য সবাই যে একক কুকি অফার করে তার পরিবর্তে এক জোড়া ক্র্যাকার, ধর্মীয়ভাবে নির্দিষ্ট প্রার্থনা জপমালার সেট, আরও স্থির বাস্কেটবল খেলোয়াড়, এবং মঙ্গলই জানে আর কি।


  1. কীভাবে ম্যাকে সিরি ব্যবহার করবেন

  2. কিভাবে Mac এ স্টিম ব্যবহার করবেন

  3. ম্যাকে আইটিউনস কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে ম্যাকে ইমোজি কীবোর্ড অ্যাক্সেস এবং ব্যবহার করবেন