কম্পিউটার

কীভাবে একটি ম্যাকের বেঞ্চমার্ক এবং গতি-পরীক্ষা করা যায়

আপনি কি ভাবছেন যে আপনার ম্যাকের পারফরম্যান্স আগের মতো ভাল নয়? ভাবছি যে কোনও একটি উপাদানে সমস্যা হতে পারে, বা আরও RAM যোগ করার বা পুরো ম্যাক আপডেট করার কথা ভাবছেন। অথবা সম্ভবত এটি আপনার ওয়েব সংযোগ যা আপনাকে বিরক্ত করছে, কিন্তু আপনি নিশ্চিত নন যে সমস্যাটি কী, আপনার ব্রডব্যান্ড সংযোগ কি সত্যিই খারাপ, নাকি আপনার Mac এর সাথে অন্য কিছু চলছে?

কিভাবে আপনার ম্যাক আপডেট করতে হয়, এবং একটি ধীরগতির ম্যাকের গতি বাড়ানো যায় সে বিষয়ে আমরা প্রচুর পরামর্শ শেয়ার করি, কিন্তু আপনি কিভাবে বলবেন যে আপনার ম্যাকের সাথে আসলেই কোনো সমস্যা আছে কি না, আপনি কেবল এটির সাথে রোগী না হয়ে। আপনার ম্যাক কতটা ভালো কাজ করছে সে সম্পর্কে ধারণা পাওয়ার একটি উপায় হল আপনার ম্যাকবুক বা ম্যাক ডেস্কটপে বেঞ্চমার্ক এবং পারফরম্যান্স পরীক্ষার একটি সেট চালানো।

অনেকগুলি বেঞ্চমার্কিং অ্যাপ রয়েছে যা আপনাকে আপনার Mac কত দ্রুত তা খুঁজে বের করতে সাহায্য করবে, আপনি আপনার GPU এবং আপনার CPU পাশাপাশি আপনার WiFi ইন্টারনেট গতি এমনকি ইথারনেট গতিও পরীক্ষা করতে পারবেন। এই প্রবন্ধে আমরা সেরা ম্যাক পারফরম্যান্স পরীক্ষার অ্যাপগুলি চালাব, যার মধ্যে কিছু বিনামূল্যের বিকল্প রয়েছে যা আপনি অনলাইনে খুঁজে পেতে পারেন৷

আপনার GPU বেঞ্চমার্ক করা আপনাকে বলতে পারে যে আপনি যদি গ্রাফিক্স কার্ড আপডেট করেন, সম্ভবত আপনার Mac এ একটি eGPU যোগ করে আপনি কতটা বুস্ট পেতে পারেন। অথবা, আপনি যদি একটি নতুন ম্যাক কেনার কথা ভাবছেন, আপনার বর্তমান মেশিনে বেঞ্চমার্কগুলি চালাচ্ছেন এবং তারপরে আমাদের পর্যালোচনা করা নতুন মডেলগুলির বেঞ্চমার্কগুলির সাথে তাদের তুলনা করলে আপনি কী ধরনের বুস্ট আশা করতে পারেন তার একটি ধারণা দেবে। (সর্বশেষ ম্যাক বেঞ্চমার্কের জন্য আমাদের পর্যালোচনা বিভাগটি দেখুন।)

যেকোন আপডেটের আগে এবং পরে এই পরীক্ষাগুলি চালানোর পরে আপনি আপডেটটি পছন্দসই প্রভাব ফেলেছিল কিনা সে সম্পর্কে একটি রায় দিতে সক্ষম হবেন৷

এই নিবন্ধে আমরা বিভিন্ন পরিস্থিতিতে (সাধারণত বিনামূল্যে) একটি ম্যাকের কার্যকারিতা (এবং আরও নির্দিষ্টভাবে, এর পৃথক উপাদানগুলির কার্যকারিতা) মূল্যায়ন করার জন্য ব্যবহার করি এমন বিভিন্ন ধরণের (সাধারণত বিনামূল্যে) অ্যাপগুলির সুপারিশ করব৷ আপনার ম্যাক ডেস্কটপ বা ল্যাপটপের সিপিইউ, জিপিইউ এবং হার্ড ড্রাইভ এবং আরও অনেক কিছু কীভাবে বেঞ্চমার্ক করবেন তা খুঁজে বের করতে পড়া চালিয়ে যান।

কিভাবে ম্যাক স্পিড টেস্ট চালাবেন

আপনার ম্যাক কত দ্রুত তা জানতে চান (এবং আপনার বিশ্বাস নিশ্চিত করুন যে এটি ধীর হয়ে যাচ্ছে)? আপনি আপনার প্রসেসরের গতি খুঁজে বের করতে বিভিন্ন পরীক্ষা চালাতে পারেন, যা আপনাকে আপনার ম্যাক কতটা শক্তিশালী তার একটি অন্তর্দৃষ্টি দেবে।

আমরা আপনার হার্ড ড্রাইভের গতি পরীক্ষা করারও সুপারিশ করব (অথবা আপনার SSD যেহেতু আজকাল অনেক ম্যাকের হার্ড ড্রাইভ নেই)।

আমরা নীচের যে কোনো পরীক্ষা চালানোর আগে, আমরা আপনার Mac এ যে কোনো অ্যাপ বন্ধ করার পরামর্শ দিই কারণ সেগুলি মেশিনের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। প্রকৃতপক্ষে, যেকোনো RAM খালি করা হয়েছে তা নিশ্চিত করতে পুনরায় চালু করাও যুক্তিযুক্ত।

কোন পরীক্ষাগুলি ব্যবহার করতে হবে তা জানতে পড়ুন...

কিভাবে CPU টেস্ট ম্যাক চালাবেন

আপনার প্রসেসরের গতি পরীক্ষা করতে আমরা প্রাইমেট ল্যাবস থেকে গিকবেঞ্চ 5 সুপারিশ করি, এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

গীকবেঞ্চ

ম্যাক অ্যাপ স্টোর থেকে Geekbench 5 (£9.99/$9.99) এখানে। আপনি এখানে প্রাইমেট ল্যাবস ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করতে পারেন।

Geekbench 5 (বেশ সম্প্রতি Geekbench 4 থেকে আপডেট করা হয়েছে) হল ম্যাকওয়ার্ল্ড ইউকে-তে সর্বশেষ Macs, iPhones এবং iPads পর্যালোচনা করার সময় আমাদের বেঞ্চমার্ক টুল।

সাম্প্রতিক প্রসেসরগুলি কতটা শক্তিশালী তা বোঝার জন্য এটি সবচেয়ে জনপ্রিয় টুল, এবং এটি Macs এবং PC, পাশাপাশি iOS এবং Android-এর জন্য কাজ করে বলে আপনি আপনার প্রসেসর অন্যের সাথে কীভাবে তুলনা করে সে সম্পর্কে ভাল ধারণা পেতে পারেন৷

আপনি যদি মনে করেন যে আপনার ম্যাকের সাথে কিছু ভুল আছে তবে এটি কার্যকর হতে পারে - আপনি অনুরূপ ম্যাক এবং প্রসেসরের সাথে স্কোর তুলনা করতে পারেন। আপনি এখানে বিভিন্ন প্রসেসরের জন্য গিকবেঞ্চ স্কোর দেখতে পারেন।

Geekbench 5 এর প্রধান ড্র হল এটি ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ এবং সামান্য প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন। সহজভাবে অ্যাপটি খুলুন, আপনার Mac এ চলমান অন্য যেকোন অ্যাপ বন্ধ করুন এবং 'CPU বেঞ্চমার্ক চালান' এ ক্লিক করুন।

এটি তখন আপনার CPU-এর কর্মক্ষমতা পরিমাপ করবে যখন "বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশনগুলিকে অনুকরণ করার জন্য ডিজাইন করা দৈনন্দিন কাজগুলি" সম্পাদন করে এবং আপনার CPU-এর গতির উপর নির্ভর করে এটি সম্পূর্ণ হতে 20 মিনিট পর্যন্ত সময় নিতে পারে৷

কীভাবে একটি ম্যাকের বেঞ্চমার্ক এবং গতি-পরীক্ষা করা যায়

একবার এটি সম্পন্ন হলে, ফলাফল প্রদর্শিত হবে। আপনি প্রাথমিকভাবে প্রসেসর আইডি থেকে মাদারবোর্ড হার্ডওয়্যার পর্যন্ত অফারের সমস্ত তথ্য দেখে অভিভূত হতে পারেন, কিন্তু শুধুমাত্র দুটি সংখ্যার উপরে আপনাকে মনোযোগ দিতে হবে:একক-কোর স্কোর এবং মাল্টি-কোর স্কোর।

একক-কোর স্কোর একটি ধারনা দিতে সাহায্য করে যে নির্দিষ্ট পরিস্থিতিতে ম্যাক কত দ্রুত কাজ করে যখন শুধুমাত্র একটি প্রসেসিং কোর সবকিছু পরিচালনা করে। মাল্টি-কোর, অন্য দিকে, আপনাকে দেখায় যে আপনার ম্যাক তার সম্পূর্ণ সীমাতে ঠেলে কতটা ভাল পারফর্ম করতে পারে, কারণ এটি স্ট্রেন পরিচালনা করতে একবারে একাধিক প্রসেসিং কোর ব্যবহার করবে। এটাকে আপনার ম্যাকের টপ-এন্ড পারফরম্যান্স হিসেবে ভাবুন।

আপনি এই ফলাফলগুলি নিতে পারেন এবং গীকবেঞ্চ ব্রাউজারে অন্যান্য বেঞ্চমার্ক পরীক্ষার সাথে তুলনা করতে পারেন, আপনাকে দেখতে দেয় যে আপনার ম্যাকটি সাম্প্রতিক প্রজন্মের ম্যাকের সাথে এবং এমনকি অন্যান্য নির্মাতাদের থেকে এর প্রতিযোগীদের সাথে কীভাবে তুলনা করে। এটি আপনাকে এই মুহুর্তে আপনার কম্পিউটার কতটা ভাল পারফর্ম করছে এবং আপনি যে আপগ্রেডটি বিবেচনা করছেন তা কাঁচা প্রক্রিয়াকরণ শক্তির ক্ষেত্রে মূল্যবান কিনা সে সম্পর্কে আপনাকে ধারণা দিতে হবে৷

কিভাবে ম্যাক ডিস্কের গতি পরীক্ষা করবেন

একটি 4GB ফোল্ডার কপি এবং পেস্ট করার জন্য আমাদের ম্যাকের ভিতরে কত দ্রুত স্টোরেজ ব্যবহার করা হয়েছিল তা পরীক্ষা করার একটি উপায় এবং তারপরে ডুপ্লিকেট হতে কত সময় লেগেছিল। এটি আর কার্যকরী পরিমাপ নয় কারণ, যেহেতু Apple APFS (Apple File System) চালু করেছে ফোল্ডারটি আর সদৃশ নয়, আপনি যা করছেন তা হল আসল ফাইলের একটি উপনাম তৈরি করা৷

তাই আপনার ম্যাকের ভিতরে স্টোরেজের গতি সম্পর্কে সত্যই সিদ্ধান্ত নেওয়ার একমাত্র উপায় হল ব্ল্যাকম্যাজিক ডিস্ক স্পিড টেস্ট বা AJA সিস্টেম টেস্ট লাইট (এখানে ম্যাক অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে) রিড পরিমাপ করার জন্য একটি টুল ব্যবহার করা। /আপনার হার্ড ড্রাইভ বা সলিড স্টেট ড্রাইভের গতি লিখুন।

ব্ল্যাকম্যাজিক ডিস্ক স্পিড টেস্ট

ফ্রি ব্ল্যাকম্যাজিক ডিস্ক স্পিড টেস্ট (এটি এখানে পান) ভিডিও এডিটরদের জন্য তাদের হার্ড ড্রাইভগুলি বড় ফাইলগুলি পরিচালনা করতে পারে কিনা তা নির্ধারণে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছিল, তবে এটি ব্যবহার করা অত্যন্ত সহজ৷

সহজভাবে অ্যাপটি ডাউনলোড করুন এবং খুলুন, আপনার ম্যাকের একাধিক হার্ড ড্রাইভ থাকলে আপনার টার্গেট ড্রাইভ নির্বাচন করুন (এটি গিয়ার কগ ক্লিক করে করা হয়) এবং বেঞ্চমার্ক শুরু করতে স্টার্ট ক্লিক করুন। উন্নত নির্ভুলতার জন্য, এবং অন্যান্য সমস্ত বেঞ্চমার্ক পরীক্ষার মতো, এটি নিশ্চিত করা ভাল যে একই সময়ে অন্য কোনও অ্যাপ চলছে না৷

কীভাবে একটি ম্যাকের বেঞ্চমার্ক এবং গতি-পরীক্ষা করা যায়

এটা কি কাজ করবে? এবং কিভাবে দ্রুত? চার্ট, এটি প্রধানত ভিডিও সম্পাদকদের জন্য। আপনি যে সংখ্যাগুলিতে ফোকাস করতে চান সেগুলি শীর্ষে বড় গেজে প্রদর্শিত হয়৷ লেখার গতি বাম দিকে এবং পড়ার গতি ডানদিকে, যা আপনাকে ড্রাইভে কত দ্রুত জিনিসগুলি লেখা হবে এবং যথাক্রমে অ্যাপ এবং ফাইলগুলি কত দ্রুত লোড হবে তার একটি ধারণা দেয়৷

কিভাবে ম্যাকে জিপিইউ পারফরম্যান্স চেক করবেন

সবশেষে, গ্রাফিকাল পারফরম্যান্স সম্পর্কে কথা বলা যাক। এর জন্য, আমরা সাধারণত ম্যাক্সনের সিনেবেঞ্চ বেছে নিই, অন্য একটি বিনামূল্যের সফ্টওয়্যার যা আপনার ম্যাকের সিপিইউ পরীক্ষা করার পাশাপাশি (অনলাইনে অন্যান্য ফলাফলের সাথে তুলনা করার ক্ষমতা ছাড়াই গিকবেঞ্চের মতো), আপনার গ্রাফিক্সকে বেঞ্চমার্ক করতে একটি OpenGL এবং মেটাল পরীক্ষা ব্যবহার করবে। কার্ড।

আমরা Cinebench R15 ব্যবহার করতাম, কিন্তু এটি সম্প্রতি R20 তে আপডেট করা হয়েছে (যা কিছুটা হতাশাজনক কারণ এর মানে আমাদের পুরানো ফলাফল এখন তুলনাযোগ্য নয়)।

আমরা ইউনিজিন ভ্যালিও ব্যবহার করি, এটি এখানে ডাউনলোড করুন। ইউনিজিন ভ্যালি একটি গেম-ইঞ্জিন পরীক্ষা। দ্রুত এবং সহজ পরীক্ষার জন্য আমরা "এক্সট্রিম এইচডি" প্রিসেট ব্যবহার করি। এটি শুরু হলে বেঞ্চমার্কে ক্লিক করুন৷

সিনেবেঞ্চ R20

Cinebench R20 কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

আপনার গ্রাফিক্স কার্ডের পারফরম্যান্স পরীক্ষা করার জন্য আপনি বেশ কয়েকটি পরীক্ষা চালাতে পারেন। একজন আলো, প্রতিফলন, ছায়া এবং ছায়ার সাথে 2,000টি বস্তু ধারণকারী একটি 3D দৃশ্য রেন্ডার করে। ওপেনজিএল এবং মেটাল (অ্যাপলের হার্ডওয়্যার-অ্যাক্সিলারেটেড 3D গ্রাফিক প্রোগ্রামিং ইন্টারফেস) এর জন্যও পরীক্ষা রয়েছে। এই পরীক্ষাগুলিতে আপনি 3D গাড়িগুলিকে ঝাপসা আলোকিত শহরের রাস্তার চারপাশে জুম করতে দেখতে পাবেন, যা আপনার গ্রাফিক্স কার্ডের প্রায় 1 মিলিয়ন বহুভুজ একবারে পরিচালনা করার ক্ষমতা পরীক্ষা করবে৷

পরীক্ষাগুলি চালানোর পরে আপনি ফ্রেম প্রতি সেকেন্ড (fps) ফলাফল এবং একটি স্কোর দেখতে পাবেন, ফলাফল যত বেশি হবে তত ভাল। পরীক্ষার পরে আপনি কিছু সেরা ফলাফল দেখতে পাবেন, কিন্তু ম্যাক্সনের কাছে গিকবেঞ্চের মতো বিভিন্ন মডেলের জন্য ডেটাবেস অনুসন্ধান করা সহজ নয়।

কীভাবে একটি ম্যাকের বেঞ্চমার্ক এবং গতি-পরীক্ষা করা যায়

পরীক্ষাটি সম্পাদন করতে, কেবল Cinebench খুলুন এবং অ্যাপের উপরের-বামদিকের কোণায় OpenGL পরীক্ষার পাশে রান ক্লিক করুন। এটি আপনাকে পরীক্ষার মধ্য দিয়ে নিয়ে যাবে, এবং আপনার চূড়ান্ত ফলাফল রান বোতামের পাশে প্রদর্শিত হবে।

আপনি যদি শেষ পর্যন্ত একটি নতুন Mac খুঁজছেন, আমাদের Mac কেনার নির্দেশিকা দেখুন৷

একটি ম্যাকের জন্য ভাল বেঞ্চমার্ক কি

ম্যাক প্রো যখন এটি 2019 সালের শরত্কালে লঞ্চ হয় তখন এর কিছু খুব চিত্তাকর্ষক মানদণ্ড থাকতে পারে। এই সময়ের মধ্যে, এই দুটি উচ্চ-নির্ধারিত ম্যাকের উপরের প্রান্তে কী আশা করা যেতে পারে তার একটি ভাল ধারণা দেওয়া উচিত।

এপ্রিল 2019-এ আমরা 3.6GHz 8-কোর 9th-gen, Core i9, 16GB RAM, Radeon Pro Vega 48 GPU এবং 512GB SSD সহ একটি iMac বেঞ্চমার্ক করেছি। এটির মানদণ্ড নিম্নরূপ ছিল:

  • গীকবেঞ্চ মাল্টি-কোর:33,484
  • Cinebench R20:4,265
  • ইউনিজিন ভ্যালি:2,287

জুন 2019-এ আমরা 2.4GHz আট-কোর i9 (9th gen Coffee Lake) প্রসেসর, 32GB RAM, Radeon Pro Vega 20 4GB VRAM, 4TB SSD (BTO) সহ একটি 15in MacBook Pro বেঞ্চমার্ক করেছি।

  • গীকবেঞ্চ মাল্টি-কোর:31,066
  • Cinebench R20:3,222
  • ইউনিজিন ভ্যালি:3,369

  1. কীভাবে আপনার ম্যাকের একটি পার্টিশন মুছে ফেলবেন এবং সরান

  2. ম্যাক ফায়ারওয়াল:কীভাবে এটি সক্ষম এবং কনফিগার করবেন

  3. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  4. উইন্ডোজ এবং ম্যাকে ছবিগুলি কীভাবে ঝাপসা করা যায়