কম্পিউটার

ম্যাকে কপিরাইট এবং ট্রেডমার্ক চিহ্নগুলি কীভাবে টাইপ করবেন

যদিও আমরা অনেকেই জানি যে একটি ম্যাকে কপিরাইট (©) এবং ট্রেডমার্ক (™) এর মতো বিশেষ চিহ্নগুলি টাইপ করা সম্ভব, প্রয়োজনীয় কীবোর্ড শর্টকাটগুলি প্রায়শই একটি রহস্য থেকে যায়৷ সত্য যে সঠিক সংমিশ্রণগুলি সর্বদা স্বজ্ঞাত হয় না তা পরিস্থিতিকে সাহায্য করে না।

কপিরাইট এবং ট্রেডমার্ক চিহ্ন টাইপ করার জন্য কীবোর্ড শর্টকাটগুলি যৌক্তিক নাও হতে পারে, তবে সেগুলি সহজ। চলুন আলোচনা করা যাক কিভাবে এই দুটি বিশেষ অক্ষর তৈরি করা যায়—একটি বোনাস নিবন্ধিত প্রতীক সহ—একটি ম্যাকে৷

আপনি যদি কীবোর্ড শর্টকাটের একজন গুণী হন, তাহলে আপনার Mac-এ কপিরাইট, নিবন্ধিত, এবং ট্রেডমার্ক চিহ্ন টাইপ করার জন্য উপযুক্ত কম্বো ব্যবহার করা সেরা পদ্ধতি হতে পারে। সংমিশ্রণগুলি সাধারণত যে কোনও অ্যাপ্লিকেশনে কাজ করে যা পাঠ্য এবং বিশেষ চিহ্নগুলি গ্রহণ করে এবং আপনাকে সঠিক এন্ট্রি অনুসন্ধানের জন্য ক্যারেক্টার ভিউয়ারের মাধ্যমে ট্রলিং এড়াতে সহায়তা করে৷

এখানে macOS-এ কপিরাইট, নিবন্ধিত, এবং ট্রেডমার্ক চিহ্নগুলি কীভাবে টাইপ করবেন:

  • কপিরাইট (©):বিকল্প + G
  • নিবন্ধিত (®):বিকল্প + R
  • ট্রেডমার্ক (™):বিকল্প + 2 (বা বিকল্প + শিফট + 2 )

আপনি দেখতে পাচ্ছেন, নিবন্ধিত প্রতীকের কীবোর্ড শর্টকাটটি মোটামুটি স্বজ্ঞাত, কিন্তু কপিরাইট এবং ট্রেডমার্ক চিহ্নগুলি তৈরি করার জন্য প্রয়োজনীয় সমন্বয়গুলি মনে রাখা কঠিন হতে পারে। বিকল্পভাবে, আপনি সবচেয়ে বেশি ব্যবহার করেন এমন প্রতীকগুলির জন্য আপনার নিজস্ব অক্ষর কম্বো ডিজাইন করতে আপনি পাঠ্য সম্প্রসারণ ব্যবহার করতে পারেন।

যদি কীবোর্ড শর্টকাটগুলি আপনার শৈলী না হয়, আপনি সর্বদা আপনার জন্য সেই বিশেষ চিহ্নগুলি সন্নিবেশ করার জন্য ম্যাক ক্যারেক্টার ভিউয়ারে কল করতে পারেন। সৌভাগ্যক্রমে, টুলটি অ্যাক্সেস করা সহজ৷

ম্যাকওএস-এ ক্যারেক্টার ভিউয়ার ব্যবহার করে কপিরাইট, নিবন্ধিত এবং ট্রেডমার্ক চিহ্নগুলি কীভাবে সন্নিবেশ করা যায় তা এখানে রয়েছে:

  1. Control + Cmd + Space টিপুন অথবা সম্পাদনা> ইমোজি এবং প্রতীক-এ যান যেকোন অ্যাপে ক্যারেক্টার ভিউয়ার ওপেন করুন।
  2. অক্ষরের মতো চিহ্ন নির্বাচন করুন বাম মেনুতে।
  3. ডাবল-ক্লিক করুন আপনি সন্নিবেশ করতে চান প্রতীক. ম্যাকে কপিরাইট এবং ট্রেডমার্ক চিহ্নগুলি কীভাবে টাইপ করবেন

ক্যারেক্টার ভিউয়ারটি সুবিধাজনক কারণ এটি আপনাকে অন্যান্য চিহ্নগুলি দেখতে দেয়। সম্ভাবনার অন্বেষণ এমনকি ভবিষ্যতের প্রকল্প বা সামাজিক মিডিয়া পোস্ট উন্নত করার জন্য অনুপ্রেরণা প্রদান করতে পারে।

আপনি যখন কপিরাইট চিহ্ন, ট্রেডমার্ক চিহ্ন এবং অন্যান্য বিশেষ চিহ্ন তৈরি করার জন্য কীবোর্ড শর্টকাটগুলি জানেন, তখন আপনি যখনই তাদের প্রয়োজন তখন আপনার কর্মপ্রবাহকে বাধাগ্রস্ত করা এড়াতে পারেন৷ কিন্তু যদি আপনার মস্তিষ্ক মেমরিতে কীস্ট্রোক করার জন্য খুব ব্যস্ত থাকে, তাহলে ক্যারেক্টার ভিউয়ারে কীভাবে দ্রুত অ্যাক্সেস করা যায় তা শেখা এখনও একটি কার্যকর সমাধান।


  1. কীভাবে ম্যাকে জুম ইন (এবং আউট) করবেন

  2. ব্যাখ্যা করা হয়েছে:ম্যাকে কপিরাইট চিহ্ন কীভাবে টাইপ করবেন

  3. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  4. উইন্ডোজ এবং ম্যাকে ছবিগুলি কীভাবে ঝাপসা করা যায়