কম্পিউটার

আমার ম্যাকে কত RAM আছে এবং আমার কি আরও দরকার?

আপনার ম্যাকের বিভিন্ন দিক রয়েছে যা এর কার্যকারিতা বাড়াতে বা হ্রাস করতে পারে। একটা জিনিস হয়তো আপনি শুনেছেন তা হল RAM, কিন্তু এটা কি এবং আপনি কিভাবে বলতে পারেন আপনার মেশিনে যথেষ্ট আছে কিনা?

RAM কি করে?

র‍্যাম (বা র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি) কম্পিউটারে তাদের সূচনাকাল থেকেই একটি গুরুত্বপূর্ণ উপাদান। মূলত, আপনি যখন একটি ডিভাইস ব্যবহার করেন, সেটি একটি ম্যাক, আইফোন, আইপ্যাড বা নন-অ্যাপল কম্পিউটারই হোক না কেন, সমস্ত সক্রিয় প্রক্রিয়া র‍্যামে চলে। এটি একটি ডিভাইসের চিন্তার জায়গার মতো, যেখানে এটি নতুন ব্রাউজার উইন্ডো খুলতে পারে, নিশ্চিত করুন যে আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন সেটি আসলে কাজ করে এবং সাধারণত আপনাকে যেকোনো কিছুর সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়।

RAM শুধুমাত্র এই উপাদানগুলির জন্য একটি অস্থায়ী ঘর হিসাবে কাজ করে, এবং যদি এটি পূর্ণ হয় তবে কর্মক্ষমতা অবিলম্বে একটি আঘাত নিতে শুরু করে কারণ ডেটা এবং কাজের ভিড়ের কারণে ডিভাইসটি তরলভাবে 'চিন্তা' করতে পারে না। সাধারনত একটি অপারেটিং সিস্টেম ব্যাকগ্রাউন্ডে অ্যাপ্লিকেশানগুলিকে হিমায়িত করে র‍্যাম ব্যবহারকে অপ্টিমাইজ করে যাতে গতিকে প্রভাবিত করা বন্ধ করা যায়, কিন্তু একটি ডিভাইসের বয়স বাড়ার সাথে সাথে অ্যাপগুলি আরও জটিল হয়ে ওঠে, RAM এর অভাব পূর্বের দ্রুত ডিভাইসটিকে অনুপ্রেরণামূলক সমস্যাগুলির সাথে একটি কচ্ছপের মতো অনুভব করতে পারে৷

আরো RAM যোগ করলে একটি Mac দ্রুততর হবে?

একটি সাধারণ নিয়ম হিসাবে, আরও RAM সর্বদা একটি ভাল ধারণা। আপনি যদি Final Cut Pro X, Logic Pro X বা গেমের মতো ডেটা নিবিড় অ্যাপ্লিকেশন ব্যবহার করতে চান, তাহলে আপনি এখনই আপনাকে কঠিন কর্মক্ষমতা প্রদান করতে নয় বরং আপনার Macকে ভবিষ্যত-প্রমাণ দেওয়ার জন্য সম্ভাব্য সর্বাধিক পরিমাণ RAM ইনস্টল করতে চাইবেন।

বলা হচ্ছে, এটি শুধুমাত্র RAM নয় যা সিস্টেমের কর্মক্ষমতাকে প্রভাবিত করে, কারণ একটি পুরানো-স্টাইলের স্পিনিং হার্ড ড্রাইভ SSD বা ফ্ল্যাশ স্টোরেজের তুলনায় অনেক কম ডেটা পুনরুদ্ধারের গতি প্রদান করবে। দুঃখের বিষয়, অনেক ডেস্কটপ iMacs এখনও ধীর গতির ড্রাইভ ইনস্টল করে আসে এবং অ্যাপলের SSD-এর আপগ্রেড খরচ আপনি অনলাইনে কতটা ড্রাইভ কিনতে পারেন তার তুলনায় খোলাখুলিভাবে অপমানজনক। অ্যাপলের হার্ড ড্রাইভ দিয়ে আইম্যাক বিক্রি করা বন্ধ করার কারণগুলি আমরা ইতিমধ্যেই কভার করেছি, তবে আপনি যদি একটি অসুস্থ ম্যাককে বাড়িয়ে তুলতে চান তবে আপনি আমাদের পড়ার চেষ্টা করতে পারেন কীভাবে একটি ম্যাক আপগ্রেড করবেন বা এমনকি আপনার গেম, সঙ্গীত এবং এর জন্য একটি বাহ্যিক এসএসডি ব্যবহার করে দেখতে পারেন। অন্যান্য মিডিয়া বিষয়বস্তু।

একটি Mac-এ কত RAM আছে তা কীভাবে খুঁজে বের করবেন?

আপনার আরও র‍্যাম দরকার কি না তা বের করার আগে, আপনার ম্যাকে বর্তমানে কতটা ইনস্টল করা আছে তা অবশ্যই জেনে নেওয়া ভাল। এটি করা সহজ:

  1. আপনার স্ক্রিনের উপরের বাম কোণে অ্যাপল প্রতীকে ক্লিক করুন।
  2. তারপর এই Mac সম্পর্কে নির্বাচন করুন প্রদর্শিত মেনু থেকে।

    আমার ম্যাকে কত RAM আছে এবং আমার কি আরও দরকার?

  3. যে বাক্সটি প্রদর্শিত হবে সেখানে আপনি macOS এর ইনস্টল করা সংস্করণ, মডেলের নাম এবং মেমরির পরিমাণ সহ বিভিন্ন বিবরণ দেখতে পাবেন, যা RAM-এর অন্য নাম। আমাদের পরীক্ষা ম্যাকবুক প্রোতে, আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, আমাদের 8GB RAM রয়েছে।

    আমার ম্যাকে কত RAM আছে এবং আমার কি আরও দরকার?

এটি একটি আধুনিক ম্যাকের জন্য একটি আদর্শ পরিমাণ এবং আপনি অনেক মডেলের মধ্যে এটি পাবেন৷

যাইহোক 2.0GHz 13in MacBook Pro, 16in MacBook Pro, iMac Pro এবং Mac Pro সবগুলিই বেশি RAM অফার করে, যা MacBook Pro-তে 16GB থেকে শুরু করে এবং Mac Pro-তে 1.5TB পর্যন্ত যায় (যদি আপনি $25,000 খরচ করেন জিজ্ঞাসা করা মূল্য)।

অবশ্যই, আপনি যখন Apple থেকে সরাসরি আপনার Mac কিনবেন তখন আপনি আরও কিছু বেছে নিতে পারেন, তবে উচ্চ-আপগ্রেড খরচের জন্য প্রস্তুত থাকুন৷

আমার আরও RAM দরকার কিনা তা আমি কীভাবে পরীক্ষা করতে পারি?

আপনার সিস্টেমের পারফরম্যান্সের সাথে সমস্যাটি RAM এর ক্ষমতার ঘাটতির কারণে কিনা তা দেখার একটি উপায় হল অ্যাক্টিভিটি মনিটর ব্যবহার করা৷

  1. কমান্ড কী চেপে ধরে অ্যাক্টিভিটি মনিটর চালু করুন এবং স্পেসবার টিপুন। এটি একটি ছোট স্পটলাইট উইন্ডো খোলে যেখানে আপনি কার্যকলাপ টাইপ করতে পারেন এবং কার্যকলাপ মনিটর বিকল্পটি নির্বাচন করতে পারেন।

    আমার ম্যাকে কত RAM আছে এবং আমার কি আরও দরকার?

  2. অ্যাপটি খোলে, উইন্ডোর উপরের সারি থেকে মেমরি ট্যাবটি নির্বাচন করুন এবং আপনাকে বর্তমানে RAM ব্যবহার করা সমস্ত প্রক্রিয়ার সাথে উপস্থাপন করা হবে৷
  3. যদি আপনি এমন কিছু খুঁজে পান যেগুলি আপনি ব্যবহার করছেন না বা চালানোর প্রয়োজন নেই এমন অ্যাপগুলির জন্য, আপনি এটি হাইলাইট করতে পারেন এবং তারপরে অ্যাপ ছেড়ে দিতে বাধ্য করতে উইন্ডোর উপরের বাম কোণে ক্রস আইকনে ক্লিক করুন৷

    আমার ম্যাকে কত RAM আছে এবং আমার কি আরও দরকার?

  4. তালিকার নীচে আপনি একটি সারাংশ এলাকা দেখতে পাবেন যা আপনি কতটা RAM ইনস্টল করেছেন এবং আপনার সিস্টেমে বর্তমানে ব্যবহৃত পরিমাণের রূপরেখা রয়েছে। এটি একটু জটিল হতে পারে, কারণ macOS প্রায়শই কাজগুলি সম্পূর্ণ করার জন্য উপলব্ধ যতটা RAM ব্যবহার করে, কিন্তু আপনি যদি দেখেন যে এটি ক্রমাগত 100% বা তার কাছাকাছি রয়েছে তবে আপনার ম্যাকের খুব কম RAM থাকার কারণে সমস্যা হতে পারে।

যদিও আপনাকে আপনার মেশিনে আরও চিপ যোগ করার দরকার নেই, কারণ বিভিন্ন ধরনের অ্যাপ এবং কৌশল রয়েছে যা আপনার সিস্টেমকে এর ব্যবহার পরিচালনা করতে সাহায্য করতে পারে। আপনার ডিভাইসে কিছু দ্রুত গতি যোগ করার কিছু উপায়ের জন্য Mac-এ কীভাবে মেমরি (RAM) খালি করা যায় তা দেখুন৷

আমি কি আমার Mac এ আরো RAM যোগ করতে পারি?

এখন বেশ কয়েক বছর ধরে, অ্যাপল ম্যাকের মাদারবোর্ডগুলিতে র‌্যাম চিপগুলি সোল্ডারিং করছে, যা তাদের আপগ্রেড করা কার্যত অসম্ভব করে তুলেছে। এর মানে যদি আপনার কাছে একটি MacBook Air, MacBook, MacBook Pro বা iMac থাকে যা যুক্তিসঙ্গতভাবে নতুন হয় তাহলে আপনি কোনো অতিরিক্ত RAM যোগ করতে পারবেন না।

বর্তমান পরিসরে, আপনি (অফিসিয়ালি) কোনো MacBook মডেল আপগ্রেড করতে পারবেন না, তবে আপনি ম্যানুয়ালি 27in iMacs, Mac Mini (2018) এবং Mac Pro-এ RAM যোগ করতে পারেন। মনে হচ্ছে যে iMac Pro-এর যেকোন আপগ্রেড করার জন্য Apple বা একজন প্রত্যয়িত Apple রিসেলারের প্রয়োজন, তাই এটি আরও একবার মোটা বিল।

আপনি কীভাবে আপনার ম্যাকের মেমরি আপডেট করতে পারেন তা আরও বিশদভাবে দেখার জন্য একটি ম্যাকে কীভাবে RAM আপগ্রেড করতে হয় সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন এবং কর্মক্ষমতা উন্নত করার সাধারণ টিপসের জন্য আপনি কীভাবে একটি ধীর ম্যাকের গতি বাড়ানোর জন্য দরকারী খুঁজে পেতে পারেন৷


  1. কীভাবে আপনার ম্যাক আরও দক্ষতার সাথে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এর জন্য আমার কতটা RAM লাগবে

  3. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  4. উইন্ডোজ এবং ম্যাকে ছবিগুলি কীভাবে ঝাপসা করা যায়