কম্পিউটার

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

আপনি যদি ডিফল্ট লেআউটে আটকে থাকেন বা দেখুন আপনার Mac এ যে ফাইন্ডার এসেছে, আপনি মিস করছেন। অ্যাপটিতে আরও তিনটি দরকারী দৃশ্য রয়েছে যা বিভিন্ন প্রসঙ্গে আরও ভাল কাজ করে। আসুন তাদের এবং ডিফল্ট ভিউতে ঘনিষ্ঠভাবে নজর দেওয়া যাক।

আমরা ফাইন্ডার ভিউ এবং রূপরেখা টিপস, কৌশল এবং শর্টকাটগুলির সুবিধাগুলি নিয়ে আলোচনা করব সেগুলিকে সেরা করার জন্য৷

1. আইকন ভিউ

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

ফাইন্ডার আপনাকে আইকন নামক আইকনগুলির একটি গ্রিড-ভিত্তিক লেআউট দিয়ে শুরু করে দেখুন এই ডিফল্ট ভিউ আপনাকে কাস্টম প্যাটার্নে আইকনগুলিকে টেনে এনে জায়গায় রেখে সাজানোর অনুমতি দেয়৷

যদি আইকন দৃশ্যটি অগোছালো হয়ে যায়, আপনি বিশেষ প্রসঙ্গ মেনু বিকল্পগুলির সাথে এটি দ্রুত পরিষ্কার করতে পারেন যা এই দৃশ্যের জন্য অনন্য:

  • পরিষ্কার করুন: আপনি যে কাস্টম ক্রমে সাজিয়েছেন সেটিকে ধ্বংস না করে গ্রিডের সবচেয়ে কাছের পয়েন্টে ভুলভাবে সংযোজিত আইকনগুলিকে স্ন্যাপ করতে।
  • এর দ্বারা পরিষ্কার করুন: আইকনগুলিকে তাদের নাম, আকার, ট্যাগ ইত্যাদির উপর ভিত্তি করে গ্রিডে সারিবদ্ধ করতে।
ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

আইকন আপনি যখন ফাইন্ডার আইটেম সনাক্ত করতে শক্তিশালী চাক্ষুষ সংকেত চান তখন ভিউ সাহায্য করে। উদাহরণস্বরূপ, অ্যাপ্লিকেশানে ফোল্ডারে আপনি সম্ভবত তাদের আইকন দ্বারা অ্যাপগুলি সনাক্ত করা সহজ মনে করেন৷

এমনকি আপনি ফাইন্ডারে কাস্টম আইকনগুলিতে স্যুইচ করতে পারেন এবং আরও ভাল ভিজ্যুয়াল সংস্থার জন্য ফোল্ডারের রঙ পরিবর্তন করতে পারেন৷

এখন, আসুন আইকন-এর তিনটি বিকল্প অন্বেষণ করি দেখুন।

2. তালিকা দৃশ্য

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

তালিকায় দেখুন, ফাইন্ডার বিষয়বস্তুগুলি একটি তালিকা হিসাবে প্রদর্শিত হবে, বিভিন্ন আইটেম বৈশিষ্ট্যগুলি পাশাপাশি কলামগুলিতে প্রদর্শিত হবে৷ এই দৃশ্যটি আদর্শ যখন আপনি শুধুমাত্র তাদের নাম এবং আইকন বাদ দিয়ে পৃথক আইটেম সম্পর্কে আরও বিশদ বিবরণ চান৷

প্রতিটি আইটেমের আকার, ধরন, এবং তারিখ পরিবর্তন করা হয়েছিল ডিফল্টরূপে দেখায়৷ আপনি অন্যান্য ফাইল অ্যাট্রিবিউট কলামগুলি (যেমন ট্যাগ এবং মন্তব্য) প্রদর্শন করতে পারেন এবং ফ্লাইতে দৃশ্যমান কলামগুলিও লুকাতে পারেন৷ আপনাকে যা করতে হবে তা হল কন্ট্রোল-ক্লিক কলামের নামের মধ্যে বিভাজক এবং তারপর এটি টগল করতে উপযুক্ত বৈশিষ্ট্যে ক্লিক করুন।

আপনি যখন তালিকায় ফোল্ডারের একটি সেট দেখছেন দেখুন, আপনি ডান তীর টিপে একটি নির্বাচিত ফোল্ডার প্রসারিত করতে পারেন মূল. ফোল্ডার বিষয়বস্তু সঙ্কুচিত করতে, বাম তীর টিপুন কী৷

এখন এটি চেষ্টা করুন:শর্টকাট Cmd + A সহ একটি সেটের সমস্ত ফোল্ডার নির্বাচন করুন৷ এবং তারপর ডান তীর টিপুন মূল. আপনি দেখতে পাবেন যে এটি সমস্ত ফোল্ডারকে একসাথে প্রসারিত করে, আপনাকে এক নজরে তাদের বিষয়বস্তু স্ক্যান করার অনুমতি দেয়। (আবার, বাম তীর সেগুলিকে ভেঙে দেয়।)

3. কলাম ভিউ

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

উৎস এবং গন্তব্য ফাইলের জন্য আলাদা ট্যাব না খুলে ফাইল কপি-পেস্ট করতে চান? কলাম ভিউ এর জন্য নিখুঁত।

এখানে, আপনি ফাইন্ডারের ফাইল অনুক্রমের মধ্যে প্রদর্শিত আইটেমগুলি দেখতে পাচ্ছেন। আপনি যখন ডানদিকে কলাম থেকে কলামে যান, আপনি নেস্টেড কাঠামোটি প্রকাশ করেন যেখানে ফাইল, ফোল্ডার বা অ্যাপটি আসলে থাকে৷

আপনি যদি সমান আকারের কলাম চান, বিকল্প ধরে রাখুন তাদের পুনরায় আকার দেওয়ার সময় কী। আপনি যখন গভীরভাবে নেস্টেড ফোল্ডার স্ট্রাকচার নিয়ে কাজ করছেন তখন এটি প্রয়োজনীয় অনুভূমিক স্ক্রোলিং কমাতে সাহায্য করে। (বিকল্প মূল কৌতুক হল অনেকগুলি ক্ষুদ্র কিন্তু দরকারী macOS বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা আপনি জানতে চান৷)

আপনি যদি দুটি কলামের মধ্যে বিভাজকটিতে ডান-ক্লিক করেন তবে আপনি আরও কয়েকটি আকার পরিবর্তন করার বিকল্প পাবেন৷

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

আরেকটি দরকারী কৌশল আপনাকে দীর্ঘতম ফাইলের নামের সাথে ফিট করার জন্য একটি কলাম স্কেল করতে দেয়। শুধু বিকল্প ধরে রাখুন কী এবং কলামের পরে বিভাজকটিতে ডাবল-ক্লিক করুন।

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

এই ভিউ ফাইন্ডার আইটেমগুলি থাম্বনেইলের স্ট্রিপ হিসাবে প্রদর্শন করে। নির্বাচিত ফাইলের বিষয়বস্তু ছোট ফাইলের সেটের উপরে একটি বড় আকারের থাম্বনেইল হিসাবে দেখায়। যেহেতু আপনি গ্যালারির থাম্বনেলগুলি স্ক্রাব করতে পারেন, তাই আপনি যে ফাইলগুলি খুঁজছেন তা চিহ্নিত করা বেশ সহজ হবে৷

গ্যালারি আপনি যখন সঠিক ছবি বা নথিগুলি না খুলেই খুঁজে পেতে চান তখন ভিউ সহায়ক। এটি দ্রুত চেহারা দিয়ে উল্লিখিত আইটেমগুলি সিফ্ট করার চেয়েও দ্রুত পূর্বরূপ বৈশিষ্ট্য।

আপনি যদি macOS Mojave-এ আপডেট না করে থাকেন, তাহলে আপনার একটি কভার ফ্লো থাকবে গ্যালারী এর পরিবর্তে দেখুন দেখুন এটি গ্যালারির অনুরূপ দেখুন, তবে এটি ফোল্ডারের বিষয়বস্তুগুলিকে একটি তালিকা হিসাবে প্রদর্শন করে এবং থাম্বনেইলের সেট হিসাবে নয়৷

5. কিভাবে ফাইন্ডার ভিউ পরিবর্তন করবেন

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

চারটি ফাইন্ডার লেআউট বা ভিউয়ের মধ্যে লাফ দিতে, আপনাকে ব্যাক/ফরওয়ার্ড-এর ডানদিকে অবস্থিত চারটি টুলবার বোতামের সেট ব্যবহার করতে হবে বোতাম।

এছাড়াও আপনি সংশ্লিষ্ট দেখুন-এ ক্লিক করতে পারেন মেনু বিকল্প:

  • আইকন হিসাবে (Cmd + 1 )
  • তালিকা হিসাবে (Cmd + 2 )
  • কলাম হিসাবে (Cmd + 3 )
  • গ্যালারি হিসাবে (Cmd + 4 )

মনে রাখবেন যে প্রিভিউ একটি নির্বাচিত ফাইন্ডার আইটেম সম্পর্কে তথ্য প্রদর্শন করে এমন ফলকটির কোনো দৃশ্যের সাথে কোনো সম্পর্ক নেই। আপনি যে ফাইন্ডার ভিউতে স্যুইচ করুন না কেন এটি রাখাই থাকে। আপনি যদি এই ফলকটি বন্ধ করতে চান তবে দেখুন> পূর্বরূপ লুকান এ ক্লিক করুন৷ .

6. কিভাবে একটি ফাইন্ডার ভিউ কাস্টমাইজ করবেন

আইকনে আইকনের আকার বাড়াতে চান৷ গ্যালারিতে বড় থাম্বনেইলগুলি দেখুন বা প্রদর্শন করুন৷ দেখুন?

আপনি দেখুন বিকল্পগুলি থেকে এটি এবং আরও অনেক কিছু করতে পারেন৷ প্যানেল এই প্যানেলটি আনতে, যে ফোল্ডারটি আপনি কাস্টমাইজ করতে চান সেই ফোল্ডারে স্যুইচ করুন এবং দেখুন> দেখার বিকল্পগুলি দেখান এ ক্লিক করুন . একটি দ্রুত পদ্ধতির জন্য, কেবল Cmd + J টিপুন .

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

ভিউ অপশন-এর বিষয়বস্তু থেকে আপনার যেকোনো ভিউয়ের জন্য সেটিংস টুইক করতে কোনো সমস্যা হবে না প্যানেল স্বজ্ঞাত। আপনি সঠিক ফোল্ডারের জন্য সেটিংস সম্পাদনা করছেন তা নিশ্চিত করতে, প্যানেলের শিরোনাম ফোল্ডারের নামের সাথে মেলে তা দেখুন৷

মনে রাখবেন যে প্যানেলের বিষয়বস্তু প্রতিটি দৃশ্যের জন্য বেশিরভাগ অনন্য। তাই আপনি বলতে পারেন, শুধুমাত্র আইকনে একটি নতুন পটভূমি যোগ করতে পারেন৷ শুধুমাত্র গ্যালারিতে থাম্বনেইলের আকার দেখুন বা স্কেল করুন দেখুন।

যাইহোক, আপনি সমস্ত দর্শনের জন্য সাধারণ কিছু বিকল্পও পাবেন। এরকম একটি বিকল্প হল বাছাই করুন . এটি আপনাকে নাম, আকার, ট্যাগ ইত্যাদি দ্বারা ফাইন্ডার বিষয়বস্তু বাছাই করতে দেয়।

ক্লিন আপ করার সময় এই বিশেষ বিকল্পটি কাজে আসে৷ এবং পরিষ্কার করুন আইকনে প্রসঙ্গ-মেনু বিকল্পগুলি দৃশ্য অনুপস্থিত বাছাই করুন> কোনোটিই নয় নির্বাচন করা হচ্ছে হয় প্রসঙ্গ মেনু থেকে অথবা ভিউ অপশন থেকে প্যানেল সেই অনুপস্থিত বিকল্পগুলিকে ফিরিয়ে আনে৷

সমস্ত ভিউ জুড়ে দ্বিতীয় সাধারণ সেটিং হল সর্বদা [ভিউ নাম] ভিউতে খুলুন . এই চেকবক্সটি সেই ফোল্ডারের জন্য ডিফল্ট ভিউ সেট করে। আপনি যদি সাবফোল্ডারগুলিকে একই দৃশ্য প্রতিফলিত করতে চান তবে আপনাকে সংশ্লিষ্ট সাব-বিকল্পটি নির্বাচন করতে হবে: [ভিউ নাম] ভিউতে ব্রাউজ করুন .

একটি সাবফোল্ডার তার মূল ফোল্ডারের প্রতিফলিত করার পরিবর্তে একটি ভিন্ন দৃশ্য ব্যবহার করতে চান? আপনাকে সাবফোল্ডারের ভিউ অপশন পরিবর্তন করতে হবে সর্বদা [দেখুন নাম] ভিউতে খুলুন কনফিগার করতে আলাদাভাবে প্যানেল বিকল্প।

7. ফাইন্ডার জুড়ে একটি কাস্টমাইজড ভিউ ব্যবহার করুন

ধরা যাক যে আপনি তালিকা কাস্টমাইজ করছেন একটি নির্দিষ্ট ফোল্ডারের জন্য এর ভিউ অপশন থেকে দেখুন প্যানেল আপনি যদি চান যে এই কাস্টম সেটিংসগুলি তালিকায় প্রয়োগ করা হোক ফাইন্ডারে সমস্ত ফোল্ডার জুড়ে দেখুন, ডিফল্ট হিসাবে ব্যবহার করুন-এ ক্লিক করুন৷ প্যানেলের মধ্যে বোতাম।

ম্যাক-এ ফাইন্ডার ভিউ অপশন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 7টি নিফটি টিপস

সারফেসের নিচে ফাইন্ডার করার জন্য আরও অনেক কিছু আছে

আপনি যদি শুধুমাত্র একটি মৌলিক ফাইল এক্সপ্লোরার হিসাবে ফাইন্ডার ব্যবহার করেন তবে আপনি অ্যাপে লুকানো অনেক দরকারী উপাদান হারাবেন। আমরা উপরে আলোচনা করা বিশেষ মতামত বিন্দু একটি ক্ষেত্রে. তারপর আছে:

  • ট্যাগ, যা আপনাকে দ্রুত ফাইল খুঁজে পেতে সাহায্য করে
  • উপনাম, ফাইন্ডার বিশৃঙ্খলা কমাতে
  • বিকল্প এর সাথে যুক্ত বিশেষ ফাংশন কী

ফাইন্ডারের সেরাটি পেতে, আমরা অন্বেষণ এবং কাস্টমাইজেশনের একটি স্থান প্রস্তাব করি৷ ফাইন্ডারের জন্য আমাদের স্টার্টার টিপস দিয়ে শুরু করুন এবং তারপরে স্মার্ট ফোল্ডার সেট আপ করার মত উন্নত টিপসগুলিতে যান৷


  1. সারফেস ডুওতে মাইক্রোসফ্ট টিমগুলি থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য টিপস এবং কৌশল

  2. Outlook.com থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য টিপস এবং কৌশল

  3. Windows 10 এ আপনার ফোন থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য শীর্ষ পাঁচটি টিপস

  4. একটি অ্যাকাউন্টের মাধ্যমে মাইক্রোসফট থেকে সর্বাধিক লাভ করা