কম্পিউটার

ম্যাকের জন্য সেরা ব্যাকআপ কৌশল

ম্যাকের জন্য সেরা ব্যাকআপ কৌশল

যেকোনো কম্পিউটার ব্যবহারকারীর জন্য একটি সাউন্ড ব্যাকআপ কৌশল অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন অসংখ্য খারাপ চমক রয়েছে যা আপনার গুরুত্বপূর্ণ ডেটাকে হঠাৎ করেই অ্যাক্সেসযোগ্য করে তুলতে পারে। আপনার প্রয়োজনের আগে আপনার ডেটা সংরক্ষণ করতে একটি কঠিন ব্যাকআপ কৌশল প্রয়োগ করে গেমের সামনে থাকুন৷

ব্যাকআপ কৌশল:3-2-1 পদ্ধতি

ম্যাকের জন্য সেরা ব্যাকআপ কৌশল

একটি একক ব্যাকআপ শূন্য ব্যাকআপের চেয়ে ভাল, তবে গুরুত্বপূর্ণ ডেটা সুরক্ষিত রাখার জন্য এটি যথেষ্ট নয়। তাই আমরা 3-2-1 পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিই। এই পদ্ধতিতে সংখ্যাগুলি হল 3 2 জুড়ে গুরুত্বপূর্ণ ডেটার ব্যাকআপ 1 সহ বিভিন্ন স্টোরেজ মাধ্যম ব্যাকআপ অফ-সাইটে সংরক্ষিত।

হার্ড ড্রাইভ ব্যাকআপ

আপনার ডেটা অন্য হার্ড ড্রাইভে অনুলিপি করা এটিকে সুরক্ষিত করার সবচেয়ে সহজ উপায়। এমনকি আপনি ইতিমধ্যে এই মত কিছু করছেন হতে পারে. এটি একটি চমৎকার প্রথম ধাপ, এবং এটি প্রতিটি কম্পিউটার ব্যবহারকারীর দ্বারা অনুশীলন করা উচিত।

অ্যাপলের অন্তর্নির্মিত ব্যাকআপ অ্যাপ, টাইম মেশিন, আপনার ডেটাকে অন্য হার্ড ড্রাইভে কার্যত ব্যথাহীন করে তোলে। আপনাকে শুধুমাত্র একটি হার্ড ড্রাইভ সংযোগ করতে হবে এবং এটি ব্যবহার করতে টাইম মেশিনকে বলতে হবে। তারপর সিস্টেমটি আপনার সিস্টেমের প্রতি ঘণ্টায় ব্যাকআপ তৈরি করবে। এর পরে ব্যাকআপগুলি সংরক্ষণ করা হবে যতক্ষণ না ডিস্কটি রুম ফুরিয়ে যেতে শুরু করে এবং তারপরে নতুনগুলির জন্য জায়গা তৈরি করতে সবচেয়ে পুরানো ব্যাকআপগুলি সরানো হবে৷

ম্যাকের জন্য সেরা ব্যাকআপ কৌশল

এই স্বয়ংক্রিয় ব্যবস্থাপনা টাইম মেশিনকে অত্যন্ত শক্তিশালী করে তোলে। যাইহোক, কিছু খারাপ দিক হতে পারে। প্রথমত, টাইম মেশিন থেকে ফাইল অ্যাক্সেস করার জন্য একটি ম্যাক ব্যবহার করা প্রয়োজন। দ্বিতীয়ত, ফাইল পুনরুদ্ধার করার জন্য আপনাকে টাইম মেশিন অ্যাপ ব্যবহার করতে হবে, যা খুব ভালো নয়। অবশেষে, একটি টাইম মেশিনের ব্যাকআপ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে, এটি সম্পূর্ণরূপে অব্যবহারযোগ্য হয়ে উঠতে পারে।

এটি আপনাকে উদ্বিগ্ন করার জন্য যথেষ্ট হতে পারে। সৌভাগ্যবশত, কার্বন কপি ক্লোনার একটি চমৎকার সেকেন্ডারি পছন্দ। সামান্য সেটআপের মাধ্যমে আপনি প্রতি ঘন্টার মতো ঘন ঘন আপনার সিস্টেমের স্বয়ংক্রিয় ব্যাকআপ তৈরি করতে অ্যাপটি ব্যবহার করতে পারেন। এটি টাইম মেশিনের মতো সহজ নয়, তবে এটি এখনও ব্যবহার করা খুব সহজ৷

আপনি টাইম মেশিন বা কার্বন কপি ক্লোনার ব্যবহার করুন না কেন, আপনাকে একটি পৃথক শারীরিক হার্ড ডিস্কে আপনার ব্যাকআপ ডেটা সঞ্চয় করতে হবে এবং একটি নিয়মিত সময়সূচীতে ব্যাকআপ আপডেট করতে হবে। কোনো সম্ভাব্য সমস্যা এড়াতে একটি খালি, নতুনভাবে ফরম্যাট করা ড্রাইভ দিয়ে শুরু করাও ভালো। এবং আপনার মুভি লাইব্রেরির জন্যও আপনার ব্যাকআপ ডিস্ক ব্যবহার করার চেষ্টা করবেন না – যা টাইম মেশিন এবং CCC উভয়ের জন্যই সমস্যার কারণ হতে পারে।

অনলাইন ব্যাকআপ

ম্যাকের জন্য সেরা ব্যাকআপ কৌশল

আপনার দ্বিতীয় ব্যাকআপ আপনার প্রথম থেকে আলাদা স্টোরেজ মিডিয়ামে হওয়া উচিত। পরিবেশগত ক্ষতি এবং চুরি থেকে রক্ষা করার জন্য এটি একটি দূরবর্তী স্থানে সংরক্ষণ করা উচিত। ব্যাকব্লেজের মতো একটি অনলাইন ব্যাকআপ ইউটিলিটি এর জন্য উপযুক্ত। সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারের ড্রাইভগুলিকে ব্যাকব্লেজ সার্ভারে ব্যাক আপ করে। এটি নির্ভরযোগ্য, সস্তা এবং সেট আপ করা সহজ।

অনলাইন ব্যাকআপ এর আপত্তিকর আছে। এটি সঠিকভাবে কাজ করার জন্য আপনার একটি স্থিতিশীল এবং দ্রুত ইন্টারনেট সংযোগ প্রয়োজন। আপনি যদি কয়েক ঘন্টার জন্য আপনার সংযোগ হারিয়ে ফেলেন এবং এটি বুঝতে না পারেন তবে এটি সমস্যা তৈরি করতে পারে। এবং যদি আপনার অনলাইন ব্যাকআপ কোম্পানি ব্যবসার বাইরে চলে যায়, আপনি এইমাত্র আপনার সমস্ত ব্যাকআপ হারিয়েছেন৷

যে বলে, অনলাইন ব্যাকআপের সহজতা এবং সুবিধা এই উদ্বেগগুলিকে প্রশমিত করে। আপনি যদি এর বিরুদ্ধে হন, তাহলে আপনি ডিভিডি বা দ্বিতীয় হার্ড ড্রাইভও ব্যবহার করতে পারেন যা আপনার প্রাথমিক ব্যাকআপের চেয়ে ভিন্ন ইন্টারফেসের সাথে আপনার কম্পিউটারের সাথে সংযোগ করে। পরিবেশগত ক্ষতি বা চুরি থেকে রক্ষা করার জন্য শুধুমাত্র একটি পৃথক ভৌগলিক অবস্থানে যেকোন ভৌত সঞ্চয়স্থান নিশ্চিত করুন।

উন্নত ব্যাকআপ:RAID এবং বুটেবল ক্লোনস

আপনি যদি ব্যাকআপ গেমের সাথে পরিচিত হন তবে আপনি ইতিমধ্যে উপরের সুপারিশগুলি বাস্তবায়ন করতে পারেন। উন্নত ব্যবহারকারীরা আরও যেতে পারেন।

টেক-স্যাভি ব্যবহারকারীরা তাদের ব্যাকআপ কৌশলের অংশ হিসেবে RAID 1 সেটআপ ব্যবহার করতে পারে। এটা চিনতে গুরুত্বপূর্ণ, তবে, RAID 1 ব্যাকআপ নয়:এটি অপ্রয়োজনীয়তা। RAID 1 ডিস্ক ব্যর্থতা থেকে রক্ষা করার জন্য আপনার সমস্ত ডেটা মিরর করে, তবে এটি ডেটা দুর্নীতি বা ব্যবহারকারীর ত্রুটি থেকে রক্ষা করে না। আপনি যদি আপনার Mac-এ RAID সেট আপ করার বিষয়ে আরও জানতে চান, আমরা আপনার জন্য একটি পোস্ট প্রস্তুত করেছি৷

বুটযোগ্য ক্লোনগুলিও যেকোনো উন্নত ব্যাকআপ কৌশলের অংশ হওয়া উচিত। অন্যান্য ব্যাকআপ সিস্টেম আপনার ফাইলগুলিকে সেভ করে রাখলেও, একটি বুটযোগ্য ক্লোন আপনার সম্পূর্ণ অপারেটিং সিস্টেমকে সেভ করবে। ব্যবহারকারীরা পৃথক ফাইল পুনরুদ্ধার করতে একটি বুটযোগ্য ক্লোন মাউন্ট করতে পারেন। আপনি যদি টাইম মেশিনের সিস্টেম লক-ইন পছন্দ না করেন তবে একটি নিয়মিত আপডেট হওয়া বুটেবল ক্লোন একটি দুর্দান্ত প্রতিস্থাপন বা সঙ্গী করে।

উপসংহার

ব্যাকআপ পদ্ধতির জন্য বিভিন্ন লোকের সহনশীলতার বিভিন্ন স্তর রয়েছে। একটি জটিল সিস্টেম সেট আপ করার জন্য যাদের একটু ধৈর্য আছে তারা টাইম মেশিন এবং ব্যাকব্লেজ ব্যবহার করতে পারে, যখন যারা আরও নিয়ন্ত্রণ চায় তারা বুটেবল ক্লোন এবং RAID সিস্টেম যোগ করতে পারে। শুধু আপনার ডেটা আন্ডারপ্রোট করবেন না!


  1. ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

  2. 2022 সালে ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

  3. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

  4. 8 ম্যাকের জন্য সেরা ব্যাকআপ সফ্টওয়্যার