কম্পিউটার

ম্যাকের ফাইলগুলি কীভাবে মুছবেন:ট্র্যাশ বের করার জন্য টিপস

আপনার মুছে ফেলা ফাইলগুলিকে লুকিয়ে রাখার জন্য প্রতিটি অপারেটিং সিস্টেমের কোথাও প্রয়োজন। macOS-এ, সেই জায়গাটি হল ট্র্যাশ বা, কিছু অঞ্চলে, বিন। যদিও আপনার Mac থেকে আইটেমগুলি সরানো একটি সহজ প্রক্রিয়া, ট্র্যাশ কিছু অতিরিক্ত বৈশিষ্ট্যের সাথে আসে যা আপনি হয়তো জানেন না৷

আপনি ফাইলগুলি মুছে ফেলার নতুন উপায় শিখতে চান, কীভাবে কার্যকরভাবে ট্র্যাশ খালি করতে হয় বা কীভাবে macOS-কে আপনার জন্য নোংরা কাজ করতে দেওয়া যায়, আমরা উত্তর পেয়েছি। আসুন ম্যাকের জন্য সেরা ট্র্যাশ টিপস নিয়ে আলোচনা করি৷

ফাইলগুলিকে macOS-এ ট্র্যাশে সরান

ফাইন্ডার ব্যবহার করে ফাইল ট্র্যাশ করার ক্ষেত্রে, আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে। প্রত্যেকে আলাদাভাবে কাজ করে, তাই আপনি আপনার শৈলীর জন্য সবচেয়ে উপযুক্ত পদ্ধতি বেছে নিতে পারেন।

আপনি যদি আপনার কীবোর্ড দিয়ে অবাঞ্ছিত আইটেমগুলির বিরুদ্ধে লড়াই করতে পছন্দ করেন তবে আপনি একটি সাধারণ কী সমন্বয়ের মাধ্যমে তা করতে পারেন:

  1. আপনি যে আইটেমটি মুছতে চান তা হাইলাইট করতে ক্লিক করুন।
  2. Cmd + Delete টিপুন .

এটাই. এই কী কম্বো ব্যবহার করে দ্রুত কোনো হাইলাইট করা আইটেম সরাসরি ট্র্যাশে পাঠাতে হবে। আপনি যদি মনে করেন যে আপনি ভুল করেছেন, তাহলে Cmd + Z টিপুন ক্রিয়াটি পূর্বাবস্থায় ফেরাতে এবং ফাইলটিকে তার আসল অবস্থানে ফিরিয়ে আনতে৷

সম্ভবত আপনি একজন পয়েন্ট-এন্ড-ক্লিক ধরনের ব্যক্তি। যদি তাই হয়, তাহলে আপনি কিভাবে আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করে macOS-এ ফাইল মুছে ফেলতে পারেন তা হল:

  1. কন্ট্রোল-ক্লিক আপনি যে আইটেমটি মুছতে চান।
  2. ট্র্যাশে সরান ক্লিক করুন .
ম্যাকের ফাইলগুলি কীভাবে মুছবেন:ট্র্যাশ বের করার জন্য টিপস

বিকল্পভাবে, আপনি আইটেম হাইলাইট করতে পারেন এবং ফাইল> ট্র্যাশে সরান নির্বাচন করতে পারেন মেনু বার থেকে। আপনি যদি ফাইলগুলি মুছে ফেলার সময় টেনে আনতে এবং ড্রপ ব্যবহার করতে পছন্দ করেন তবে একটি আইটেমকে ট্র্যাশে টেনে আনুন একই ফলাফল অর্জন করবে।

এছাড়াও, যদি আপনার প্রয়োজন হয়, আপনি অবিলম্বে ক্রিয়াটি উল্টাতে পারেন এবং সম্পাদনা> পূর্বাবস্থায় ফিরতে ক্লিক করে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করতে পারেন ফাইন্ডারে৷

macOS এ মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

আপনি যদি একটি গুরুত্বপূর্ণ আইটেম মুছে ফেলে থাকেন এবং পূর্বাবস্থায় ফেরানোর বিকল্পটি উপলব্ধ না থাকে, তাহলে আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে ট্র্যাশে থাকা যেকোনো ফাইল বা ফোল্ডার পুনরুদ্ধার করতে পারেন:

  1. ট্র্যাশ খুলুন .
  2. আপনি যে আইটেমটি পুনরুদ্ধার করতে চান সেটি খুঁজুন।
  3. কন্ট্রোল-ক্লিক ফাইলটি এবং পুট ব্যাক নির্বাচন করুন .
ম্যাকের ফাইলগুলি কীভাবে মুছবেন:ট্র্যাশ বের করার জন্য টিপস

বিকল্পভাবে, আপনি আইটেমটি হাইলাইট করতে পারেন এবং ফাইল> পুট ব্যাক বেছে নিতে পারেন মেনু বার থেকে। আপনি যদি আপনার কীবোর্ড ব্যবহার করতে চান, Cmd + Delete ট্র্যাশে যেকোনো নির্বাচিত ফাইল পুনরুদ্ধার করবে।

আদর্শভাবে, দুর্ঘটনাক্রমে গুরুত্বপূর্ণ ডেটা হারানো এড়াতে আপনার সর্বদা টাইম মেশিন বা অন্য পদ্ধতি ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাক আপ নেওয়া উচিত।

macOS-এ ট্র্যাশ খালি করার একাধিক পদ্ধতি

ট্র্যাশ খালি করা একটি সাধারণ প্রক্রিয়ার মতো মনে হতে পারে, তবে, বেশিরভাগ জিনিসের মতো, আপনার কাছে বেছে নেওয়ার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। জোর করে খালি করা আপনাকে একগুঁয়ে ফাইলগুলি সরাতে দেয় এবং একটি নির্ধারিত পদ্ধতি আপনার সিস্টেমকে পরিষ্কার রাখতে সাহায্য করতে পারে। আমরা প্রথমে আরও মৌলিক বিকল্পগুলি নিয়ে আলোচনা করব৷

ট্র্যাশ খালি করুন

স্ট্যান্ডার্ড উপায়ে ট্র্যাশ খালি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ট্র্যাশ খুলুন .
  2. খালি ক্লিক করুন বোতাম
  3. ট্র্যাশ খালি করুন ক্লিক করুন অনুরোধ করা হলে নিশ্চিত করতে।

বিকল্পভাবে, আপনি কন্ট্রোল-ক্লিক করতে পারেন ট্র্যাশ ফোল্ডারের যেকোনো জায়গায় এবং আবর্জনা খালি বেছে নিন . আপনি ফাইন্ডার-এও একই বিকল্প পাবেন মেনু।

আবর্জনা খালি করতে বাধ্য করুন

জোর করে খালি করা একগুঁয়ে ফাইলগুলি সরাতে সাহায্য করতে পারে যা ট্র্যাশ ফোল্ডারটি ছেড়ে যেতে অস্বীকার করে। এটি কীভাবে কাজ করে তা এখানে:

  1. ট্র্যাশ খুলুন .
  2. বিকল্প ধরে রাখুন কী এবং খালি ক্লিক করুন .

ট্র্যাশ ফোল্ডারটি বন্ধ হয়ে যাবে, এবং ম্যাকওএস আপনার সিস্টেম থেকে ফাইলগুলি সরিয়ে দেওয়ার আগে আপনি কোনও সতর্কতা বার্তা পাবেন না। জোর করে খালি করা প্রথম ধাপগুলির মধ্যে একটি যা আপনার চেষ্টা করা উচিত যদি আপনি একেবারেই ট্র্যাশ খালি করতে না পারেন৷

স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশ খালি করুন

আপনি যদি আপনার ট্র্যাশ ফোল্ডারটি নিরীক্ষণ করতে না চান তবে আপনি macOS-এ নির্ধারিত খালি বিকল্পটি ব্যবহার করতে পারেন। বৈশিষ্ট্যটি কীভাবে কনফিগার করবেন তা এখানে রয়েছে:

  1. ফাইন্ডার> পছন্দ> অ্যাডভান্সড-এ যান .
  2. 30 দিন পর ট্র্যাশ থেকে আইটেমগুলি সরান টিক দিন .
ম্যাকের ফাইলগুলি কীভাবে মুছবেন:ট্র্যাশ বের করার জন্য টিপস

দুর্ভাগ্যবশত, অ্যাপল আপনাকে সেই সময় পরিবর্তন করার অনুমতি দেয় না যার পরে ম্যাকওএস ট্র্যাশ থেকে ফাইলগুলি সরিয়ে দেয়। যাইহোক, আপনার সিস্টেম পরিষ্কার রাখার জন্য গুরুত্বপূর্ণ কিছু হারিয়ে গেছে কিনা তা লক্ষ্য করার জন্য সাধারণত 30 দিন যথেষ্ট দীর্ঘ। এটি বলার সাথে সাথে, আমাদের মধ্যে অনেকেই বৈশিষ্ট্যটির উপর আরও কিছুটা নিয়ন্ত্রণকে স্বাগত জানাবেন।

macOS-এ ট্র্যাশ উদ্দেশ্যের জন্য উপযুক্ত

ট্র্যাশ ম্যাকোসের সবচেয়ে উত্তেজনাপূর্ণ দিক নাও হতে পারে, তবে এটি প্রয়োজনীয়। মুছে ফেলা ফাইলগুলি মোকাবেলা করার একটি কার্যকর উপায় ছাড়া, আপনার সিস্টেম শীঘ্রই বিশৃঙ্খলার শিকার হবে৷

আমাদের মধ্যে অনেকেই ট্র্যাশ ফোল্ডার এবং এর বৈশিষ্ট্যগুলিতে কোনও মনোযোগ দেয় না, যার অর্থ এটি সম্ভবত তার কাজটি ভালভাবে করছে। আপনি সবেমাত্র একটি জিনিস লক্ষ্য করলে, সম্ভবত এটি ভাঙ্গা হয় না।

ফাইল মুছে ফেলার এবং অবাঞ্ছিত আইটেমগুলি পরিচালনা করার বিভিন্ন উপায় সহ, macOS-এ ট্র্যাশ একটি নমনীয় বৈশিষ্ট্য৷


  1. ম্যাকে ফাইন্ডার থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 20 টি টিপস

  2. কিভাবে দেখুন ম্যাক-এ কী স্থান নিচ্ছে

  3. কীভাবে স্থায়ীভাবে ম্যাকের ফাইল বা ফোল্ডার মুছে ফেলবেন

  4. কিভাবে ম্যাকে ডাউনলোডগুলি মুছবেন