কম্পিউটার

আপনার ম্যাকে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি সনাক্ত করার 5 টি উপায়

আপনার যদি আপনার ফাইন্ডার সামগ্রী সব ট্যাগ করা, সাজানো এবং সংগঠিত থাকে, তাহলে সঠিক সময়ে সঠিক ডেটা খুঁজে পাওয়া সহজ। কিন্তু আপনি এতটা সংগঠিত না হলেও, সব ঠিক আছে। আপনার যা প্রয়োজন তা সংকুচিত করার জন্য আপনাকে কেবল সেরা অনুসন্ধান কৌশল এবং অবস্থানগুলি জানতে হবে৷

সেই নোটে, আপনি সম্প্রতি অ্যাক্সেস করেছেন এমন নির্দিষ্ট ফাইন্ডার সামগ্রী সনাক্ত করার জন্য এখানে পাঁচটি সহজ উপায় রয়েছে৷ যখন আপনি ফাইলের নাম মনে করতে পারবেন না, তখন সেগুলি উপলক্ষের জন্য উপযুক্ত, কিন্তু আনুমানিক ফাইলের আকার বা পরিবর্তনের তারিখের মতো বৈশিষ্ট্যগুলি মনে রাখতে পারে৷

1. সাম্প্রতিক আইটেম তালিকা এবং সাম্প্রতিক ফোল্ডার পরীক্ষা করুন

আপনার ম্যাকে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি সনাক্ত করার 5 টি উপায়

একটি সম্প্রতি ব্যবহৃত ফাইল বা ফোল্ডার সনাক্ত করার জন্য আপনার প্রথম দুটি স্টপ হওয়া উচিত:

  1. সাম্প্রতিক আইটেমগুলি৷ তালিকা:আপনি এটি Apple-এর অধীনে পাবেন মেনু, যা মেনু বারের একেবারে বাম দিকে Apple লোগোর পিছনে থাকে। তালিকাটি তিনটি ধরণের 10 টি আইটেম প্রদর্শন করে:অ্যাপ্লিকেশন, নথি এবং সার্ভার।
  2. সাম্প্রতিক ফোল্ডারগুলি তালিকা:অতি সম্প্রতি ব্যবহৃত ফোল্ডারগুলির জন্য, যাও> সাম্প্রতিক ফোল্ডারগুলি-এর অধীনে দেখুন৷ . এই মেনুটির জন্য 10-আইটেমের সীমাও রয়েছে।

যদি আপনি ভাগ্যবান হন, আপনার অনুসন্ধান এই দুটি জায়গার একটিতে শেষ হবে৷

সাম্প্রতিক আইটেমগুলি দেখতে পাচ্ছি না৷ মেনু বিকল্প? অথবা সাম্প্রতিক ফোল্ডারগুলি করে৷ মেনু আইটেম ধূসর প্রদর্শিত হবে? আপনি অতীতে তাদের উভয়কে অক্ষম করে থাকতে পারেন৷

সেগুলিকে পুনরায় সক্ষম করতে, সিস্টেম পছন্দগুলি> সাধারণ-এ যান৷ এবং কোনটিই নয় ছাড়া যেকোনো বিকল্প নির্বাচন করুন সাম্প্রতিক আইটেম থেকে ড্রপডাউন মেনু। আপনি উপলব্ধ মেনু বিকল্পগুলি থেকে দেখতে পাবেন, এখানে আপনি সাম্প্রতিক আইটেমগুলি কনফিগার করতে পারেন 10টির বেশি বা কম আইটেম প্রদর্শনের জন্য তালিকা।

এই টুইকের পরে, কয়েকটি ফাইল এবং ফোল্ডার খুলুন, তারপরে সাম্প্রতিক আইটেমগুলি দেখুন এবং সাম্প্রতিক ফোল্ডারগুলি৷ তালিকা আপনি দেখতে পাবেন যে উভয়ই আবার সক্রিয় এবং জনবহুল।

2. অ্যাপগুলিতে সাম্প্রতিক তালিকাগুলি পরীক্ষা করুন

আপনার ম্যাকে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি সনাক্ত করার 5 টি উপায়

প্রায়শই, ডকুমেন্ট ভিউয়ার, মিউজিক প্লেয়ার, অফিস অ্যাপস, নোট নেওয়ার অ্যাপ এবং অনুরূপ তাদের নিজস্ব সাম্প্রতিক থাকে তালিকা তাই আপনি যখন একটি নির্দিষ্ট ধরণের সম্প্রতি অ্যাক্সেস করা ফাইল খুঁজছেন, তখন সংশ্লিষ্ট অ্যাপের মাধ্যমে এটি সনাক্ত করা সহজ হতে পারে।

উদাহরণস্বরূপ, একটি পিডিএফ খুঁজতে, প্রিভিউ অ্যাপ খুলুন এবং ফাইল> সাম্প্রতিক খুলুন এর নিচে দেখুন . (এই সাবমেনুটি অনেক অ্যাপের সাম্প্রতিক তালিকার জন্য একটি আদর্শ অবস্থান।)

সাফারিতে, আপনি স্পেস টিপে ঠিকানা বারে আপনার সাম্প্রতিক অনুসন্ধানগুলির একটি তালিকা পেতে পারেন . এছাড়াও একটি সাফ সাম্প্রতিক অনুসন্ধানগুলি রয়েছে৷ তালিকার শেষে বিকল্প।

3. সাম্প্রতিক দৃশ্য স্ক্যান করুন

আপনার ম্যাকে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি সনাক্ত করার 5 টি উপায়

উপরের অবস্থানগুলিতে আপনি যা খুঁজছেন তা খুঁজে না পেলে, ফাইন্ডারের সাম্প্রতিক চেষ্টা করুন পরবর্তী বৈশিষ্ট্য। এটি ডিফল্ট সংগ্রহ যা আপনি একটি নতুন ফাইন্ডার উইন্ডো খুললে প্রদর্শিত হয় এবং আইকনে আইটেমগুলি সাজান দেখুন।

এই দৃশ্যে, থাম্বনেইল প্রদর্শনের জন্য ধন্যবাদ, স্বতন্ত্র কভার পৃষ্ঠা বা আইকন সহ ফটো এবং ফাইল/ফোল্ডারগুলি সনাক্ত করা যথেষ্ট সহজ৷

অন্যান্য ধরণের ডেটার জন্য, আইকন দৃষ্টিভঙ্গি আদর্শ নাও হতে পারে। পরিবর্তে, আপনি এই দৃশ্যগুলির একটিতে স্যুইচ করতে পারেন:

  • তালিকা দেখুন:ডেটা টাইপ, সাইজ এবং পরিবর্তিত তারিখের মতো বিশদ স্ক্যান করতে।
  • গ্যালারি ভিউ:প্রতিটি আইটেমের জুম-ইন সংস্করণের মাধ্যমে স্ক্রাব করতে এবং এর মেটাডেটা দেখতে।

তালিকায় দেখুন, আপনি আরও আইটেম বাছাই করতে পারেন, যেমন বর্ণানুক্রমিক বা কালানুক্রমিক ক্রমে। আপনাকে যা করতে হবে তা হল তালিকার শীর্ষে প্রাসঙ্গিক বৈশিষ্ট্যের নামের উপর ক্লিক করুন। উদাহরণস্বরূপ, বর্ণানুক্রমিক আরোহী ক্রমে সাজাতে, নাম-এ ক্লিক করুন . ক্রম বিপরীত করতে, আবার এট্রিবিউটে ক্লিক করুন।

প্রতিটি অনুসন্ধানের জন্য সঠিক দৃশ্য চয়ন করতে ফাইন্ডারের দর্শন বিকল্পগুলির আমাদের সারাংশ পড়ুন৷

আপনি যদি সাম্প্রতিক দেখতে পছন্দ না করেন আপনি ফাইন্ডার খুললে দেখুন---এটি অগোছালো দেখায়---একটি ভিন্ন ডিফল্ট ভিউতে স্যুইচ করুন। এটি করতে, ফাইন্ডার> পছন্দ> সাধারণ এ যান৷ এবং নতুন ফাইন্ডার উইন্ডো শো থেকে একটি নতুন ফোল্ডার বেছে নিন ড্রপডাউন মেনু।

আপনি এখনও সাম্প্রতিকগুলি রাখতে পারেন৷ যতক্ষণ আপনি সাইডবারে এর চেকবক্স সক্ষম করেন ততক্ষণ সাইডবারে সহজ দেখুন৷ ফাইন্ডারের সেটিংসের ট্যাব। আপনি সাম্প্রতিক টেনে দ্রুত অ্যাক্সেসের জন্য ডকে এই দৃশ্যটিও পেতে পারেন ট্র্যাশের বাম দিকে সাইডবার আইটেম।

Recents.app-এর জন্য একটি স্পটলাইট অনুসন্ধান৷ সাম্প্রতিক তুলে ধরার আরেকটি দ্রুত উপায় দেখুন।

4. নির্দিষ্ট বৈশিষ্ট্য দ্বারা গ্রুপ আইটেম

আপনার ম্যাকে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি সনাক্ত করার 5 টি উপায়

কখনও কখনও, দেখার বিকল্পগুলির কোনওটিই সাহায্য করে না। তখনই আপনি আরও দক্ষ বাছাইয়ের জন্য ফাইন্ডার গ্রুপের উপর নির্ভর করতে পারেন।

যেহেতু এখানে আমাদের ফোকাস হল সম্প্রতি অ্যাক্সেস করা বিষয়বস্তু অনুসন্ধান, তাই আমরা আমাদের গ্রুপিংকে সাম্প্রতিক-এ সীমাবদ্ধ রাখব দেখুন কিন্তু আপনি অন্যান্য ফাইন্ডার অবস্থানে ডেটা সাজানোর জন্য একই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

গ্রুপে ডেটা সাজাতে, প্রথমে সাম্প্রতিক খুলুন অধ্যায়. পরবর্তী, নিয়ন্ত্রণ-ক্লিক করুন ফাইন্ডারের মূল ফলকের যে কোনও জায়গায় এবং গোষ্ঠীগুলি ব্যবহার করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু বিকল্প। তারপরে আপনি বাছাই করুন দেখতে পাবেন৷ মেনু আইটেমকে গ্রুপ বাই-এ রূপান্তর করুন .

এই নতুন মেনু আইটেমের অধীনে, আকার নির্বাচন করুন . ফাইন্ডার বিষয়বস্তু তারপরে 100 বাইট থেকে 1KB গ্রুপে, 100KB থেকে 1MB গ্রুপে ডেটা প্রদর্শন করার জন্য নিজেকে পুনরায় সাজায়। (আপনি প্রতিটি গ্রুপের মধ্যে একটি বিভাজক দেখতে পাবেন।) আপনি যে ফাইলটি খুঁজছেন তার আনুমানিক আকার যদি আপনি জানেন, তাহলে এই গ্রুপিং ফাইলটি খুঁজে পাওয়া সহজ করে তুলবে।

একইভাবে, আপনি অন্যান্য মেমরি-ট্রিগারিং বৈশিষ্ট্য যেমন তৈরি তারিখ দ্বারা আইটেমগুলিকে গ্রুপ করতে পারেন অথবা শেষ খোলার তারিখ .

5. স্মার্ট "রিসেন্ট" ফোল্ডার তৈরি করুন

আপনি কি নিজেকে প্রায়শই নির্দিষ্ট ধরণের ফাইলগুলি অনুসন্ধান করছেন যা আপনি সম্প্রতি অ্যাক্সেস করেছেন বা সম্পাদনা করেছেন? এটি একটি স্মার্ট ফোল্ডার দিয়ে আপনার অনুসন্ধানের গতি বাড়ানোর সময়৷

একটি স্মার্ট ফোল্ডার একটি বিশেষ দৃশ্য যা আপনার সেট করা শর্তের উপর ভিত্তি করে ডেটা একত্রিত করে। স্মার্ট গ্রুপিং ফাইন্ডারে সীমাবদ্ধ নয়; এছাড়াও তারা অন্যান্য নেটিভ macOS অ্যাপে কাজ করে যেমন ফটো এবং মেল।

একটি নির্দিষ্ট সেট বা সম্প্রতি ব্যবহৃত ফাইন্ডার আইটেমগুলির জন্য একটি স্মার্ট ফোল্ডার তৈরি করতে, প্রথমে ফাইল> নতুন স্মার্ট ফোল্ডার-এ ক্লিক করুন . এরপরে, ক্ষুদ্র প্লাস-এ ক্লিক করুন অনুসন্ধান বিভাগের একেবারে ডানদিকে বোতাম। আপনি সাম্প্রতিক ফাইলগুলিকে ফিল্টার করতে চান এমন বৈশিষ্ট্যগুলি উল্লেখ করতে শুরু করেন।

প্রথম বৈশিষ্ট্য, উদাহরণস্বরূপ, ফাইল টাইপ হিসাবে JPEG হতে পারে। এরপর আপনি নির্দিষ্ট করতে পারেন যে এটি একটি নির্দিষ্ট কীওয়ার্ড দিয়ে শুরু হয়, যেমন স্ক্রিনশট . আপনি গত সাত দিনে ফাইলটি খুলেছেন এমন শর্তের সাথে এটি অনুসরণ করুন। অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন আপনার পছন্দের নাম এবং অবস্থান সহ একটি স্মার্ট ফোল্ডার হিসাবে অনুসন্ধানটিকে সংরক্ষণ করতে বোতাম৷

আপনার ম্যাকে সম্প্রতি ব্যবহৃত ফাইলগুলি সনাক্ত করার 5 টি উপায়

স্মার্ট ফোল্ডারটি তখন ডিফল্টরূপে সাইডবারে উপস্থিত হয়। এটিতে ক্লিক করলে স্ক্রিনশট উপসর্গ সহ সমস্ত JPEG ফাইল প্রদর্শিত হয় যেটা আপনি গত সাত দিনে খুলেছেন।

আপনার সাম্প্রতিক ফাইলগুলি কিছু ক্লিক দূরে

আপনি যখন আপনার ম্যাক ব্যবহার করতে যান, আপনি আপনার পিছনে ফাইল, ফোল্ডার, লিঙ্ক এবং অন্যান্য সামগ্রীর একটি ট্রেল রেখে যান। আপনি যদি কয়েকটি অনুসন্ধান কৌশল জানেন তবে নির্দিষ্ট কিছু খুঁজে বের করার জন্য এটি খনন করা খুব কঠিন হবে না। অবশ্যই, এটি সাহায্য করে যদি আপনি ফাইন্ডার বৈশিষ্ট্যগুলি যেমন ট্যাগগুলিকে সংগঠিত করতে এবং দ্রুত ডেটা খুঁজে পেতে ব্যবহার করেন। এনক্রিপশনের মাধ্যমে আপনার ডেটা সুরক্ষিত করতে MacOS-এ FileVault ব্যবহার করাও একটি ভাল ধারণা৷

আপনার ম্যাকে এমন কিছু সনাক্ত করার চেষ্টা করছেন যা আসলে অদৃশ্য হয়ে গেছে? এখানে কিছু সাধারণ আইটেম কিভাবে পুনরুদ্ধার করতে হয়।


  1. আপনার ম্যাকে Winmail.dat ফাইলগুলি কীভাবে খুলবেন

  2. আপনার ম্যাকে একাধিক ফাইল কীভাবে নির্বাচন করবেন (2022)

  3. ম্যাকে লুকানো ফাইল? macOS

  4. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়