কম্পিউটার

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

আপনি যদি আপনার ম্যাকের পাশাপাশি একটি আইফোন ব্যবহার করেন, উভয় ডিভাইসই প্রায় সবসময় একে অপরের সাথে কোনো না কোনো উপায়ে যোগাযোগ করে। এটাই অ্যাপল ইকোসিস্টেমকে এত নির্বিঘ্ন এবং অনন্য করে তোলে৷

কিন্তু আপনি যদি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করতে চান তবে এটি করার অনেকগুলি বিভিন্ন উপায় রয়েছে। আমরা নীচে সেগুলির সবকটিতে প্রবেশ করব৷

1. কিভাবে একটি Mac এ ফাইন্ডার থেকে একটি আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন

আপনি যদি আপনার আইফোনটিকে একটি ম্যাকের ফাইন্ডারে দেখানো থেকে থামাতে চান তবে এটিকে কেবল USB কেবল থেকে সংযোগ বিচ্ছিন্ন করাই যথেষ্ট। কিন্তু যদি এটি সাহায্য না করে, আপনি সম্ভবত Wi-Fi এর মাধ্যমে iOS ডিভাইস সনাক্ত করতে ফাইন্ডার কনফিগার করেছেন৷

এটি বন্ধ করতে, ফাইন্ডারের সাইডবারে আপনার আইফোন নির্বাচন করে শুরু করুন। তারপর, বিকল্পগুলিতে নিচে স্ক্রোল করুন৷ বিভাগ এবং ওয়াই-ফাই থাকা অবস্থায় এই আইফোনটি দেখান এর পাশের বাক্সটি আনচেক করুন৷ .

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

আপনি যদি Mac এর মালিক না হন, তাহলে আপনি আপনার iPhone এর সাথে সংযোগ করার সময় প্রাথমিকভাবে যে অনুমতিগুলি দিয়েছিলেন তা প্রত্যাহার করতে পারেন৷ এটি করতে, iPhone এর সেটিংস খুলুন৷ অ্যাপ এবং সাধারণ> রিসেট এ যান . অবস্থান এবং গোপনীয়তা রিসেট করুন এ আলতো চাপ দিয়ে সেটি অনুসরণ করুন .

2. কিভাবে একটি আইফোন ব্যক্তিগত হটস্পট থেকে একটি ম্যাক সংযোগ বিচ্ছিন্ন করবেন

আইফোনের ব্যক্তিগত হটস্পট কার্যকারিতা আপনার ম্যাককে অন্য Wi-Fi নেটওয়ার্ক ছাড়াই ইন্টারনেটে দ্রুত অ্যাক্সেসের অনুমতি দেয়। কিন্তু আপনি যদি এটি থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে চান, তাহলে Mac-এর Wi-Fi-এ আপনার iPhone-এ ক্লিক করুন মেনু বা সম্পূর্ণভাবে একটি ভিন্ন হটস্পট বাছাই কৌশলটি করা উচিত।

উপরন্তু, আপনি ম্যাককে সব সময় আপনার আইফোনের সাথে সংযোগ করতে বলা থেকে থামাতে চাইতে পারেন। এটি করতে, Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দসমূহ> নেটওয়ার্ক> ওয়াই-ফাই-এ যান . তারপর, ব্যক্তিগত হটস্পটে যোগ দিতে বলুন-এর পাশের বক্সটি আনচেক করুন . আপনি এখনও Wi-Fi এর মাধ্যমে এতে যোগ দিতে পারেন৷ মেনু।

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

এছাড়াও আপনি আপনার আইফোনের ব্যক্তিগত হটস্পটে যোগদান করা ডিভাইসগুলিকে (যেমন একটি ম্যাক যা আপনার মালিকানাধীন নয়) নিষেধ করতে পারেন৷ আপনার iPhone এ, সেটিংস> ব্যক্তিগত হটস্পট-এ যান এবং অন্যদের যোগদানের অনুমতি দিন এর পাশের সুইচটি বন্ধ করুন .

3. আইফোন এবং ম্যাকের মধ্যে ব্লুটুথ পেয়ারিং কীভাবে সংযোগ বিচ্ছিন্ন করবেন

আপনি যদি আপনার আইফোনটিকে ব্লুটুথের মাধ্যমে একটি Mac-এর সাথে যুক্ত করে থাকেন (যা একটি Mac অনলাইনে পাওয়ার আরেকটি উপায়), আপনি Mac-এর কন্ট্রোল সেন্টার খুলে দুটি ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন। , ব্লুটুথ প্রসারিত করা হচ্ছে নিয়ন্ত্রণ করুন, এবং আপনার আইফোনে ক্লিক করুন।

আপনি যদি এই ডিভাইসগুলির মধ্যে ব্লুটুথ জোড়া স্থায়ীভাবে সংযোগ বিচ্ছিন্ন করতে চান, তাহলে Mac এর Apple খুলুন মেনুতে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন , এবং ব্লুটুথ নির্বাচন করুন . X-আকৃতির আইকনে ক্লিক করে সেটি অনুসরণ করুন আপনার আইফোনের পাশে। তারপর, সরান নির্বাচন করুন৷ .

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

বিকল্পভাবে, আপনি আপনার আইফোনের পেয়ার করা ব্লুটুথ ডিভাইসের তালিকা থেকে ম্যাক সরিয়ে ফেলতে পারেন। এটি করতে, সেটিংস> ব্লুটুথ-এ যান৷ , এবং তথ্য আলতো চাপুন ম্যাকের পাশের আইকন। এরপরে, এই ডিভাইসটি ভুলে যান আলতো চাপুন .

4. কিভাবে একটি আইফোন এবং ম্যাকের মধ্যে এয়ারড্রপ সংযোগ বিচ্ছিন্ন করবেন

আপনি যদি আপনার আইফোনটিকে আপনার Mac এ AirDrop অবস্থান হিসাবে দেখানো থেকে থামাতে চান তবে আপনাকে অবশ্যই আপনার iOS ডিভাইসে AirDrop অক্ষম করতে হবে। এটি করতে, iPhone এর সেটিংস খুলুন৷ অ্যাপ, সাধারণ> এয়ারড্রপ-এ যান , এবং প্রাপ্তি বন্ধ নির্বাচন করুন . যাইহোক, এটি আইফোনকে অন্যান্য ডিভাইস থেকে AirDrop-এর মাধ্যমে ফাইল গ্রহণ করা থেকেও বন্ধ করে দেবে।

বিপরীতভাবে, আপনি আপনার ম্যাকটিকে আইফোনে এয়ারড্রপে উপস্থিত হওয়া থেকে থামাতে পারেন। শুধু ফাইন্ডার অ্যাপ খুলুন, এয়ারড্রপ নির্বাচন করুন সাইডবারে, এবং আমাকে এর দ্বারা আবিষ্কার করার অনুমতি দিন: সেট করুন কেউ না .

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

ডিভাইসগুলির একটি আপনার না হলে, এয়ারড্রপকে শুধুমাত্র পরিচিতি-এ সেট করুন আপনার iPhone বা Mac-এ এবং পরিচিতি অ্যাপ থেকে অন্য ডিভাইসের সাথে সম্পর্কিত যেকোন যোগাযোগের তথ্য সরিয়ে দিলে তা AirDrop-এ প্রদর্শিত হওয়া বন্ধ করবে।

5. আইফোন এবং ম্যাকের মধ্যে আইক্লাউড সিঙ্কিং কীভাবে বন্ধ করবেন

আপনি যদি আপনার iPhone এবং অন্যান্য Apple ডিভাইসের সাথে ফটো, পরিচিতি এবং ক্যালেন্ডার ইভেন্টের মতো বৈশিষ্ট্য এবং ডেটা সিঙ্ক করা থেকে আপনার Macকে থামাতে চান, তাহলে Apple খুলুন মেনু এবং সিস্টেম পছন্দ> অ্যাপল আইডি-এ যান . আপনি যে পরিষেবাগুলি চান না তার পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন সরিয়ে দিয়ে সেটি অনুসরণ করুন—ফটো , পরিচিতিগুলি৷ , ক্যালেন্ডার , ইত্যাদি।

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

অথবা, আপনি আপনার আইফোনকে আপনার Mac (এবং আপনার Apple ID-এর সাথে লিঙ্ক করা অন্যান্য ডিভাইস) ডেটা সিঙ্ক করা থেকে আটকাতে পারেন। এটি করতে, সেটিংস খুলুন অ্যাপ, Apple ID> iCloud-এ যান , এবং আপনি যে পরিষেবাগুলি অক্ষম করতে চান তার পাশের সুইচগুলি বন্ধ করুন৷

6. কিভাবে একটি iPhone এবং Mac এর মধ্যে হ্যান্ডঅফ সংযোগ বিচ্ছিন্ন করবেন

আপনি যখন আইফোন থেকে ম্যাক এবং এর বিপরীতে আপনার কার্যকলাপ চালিয়ে যেতে চান তখন হ্যান্ডঅফ অবিশ্বাস্যভাবে কার্যকর হতে পারে। কিন্তু ডকে সেই ধ্রুবক চাক্ষুষ সংকেতগুলি একটি বিভ্রান্তি হতে পারে৷

আপনি যদি আপনার Mac এ হ্যান্ডঅফ অক্ষম করতে চান, তাহলে সিস্টেম পছন্দ> সাধারণ-এ যান এবং এই Mac এবং আপনার iCloud ডিভাইসের মধ্যে হ্যান্ডঅফের অনুমতি দিন-এর পাশের বাক্সটি আনচেক করুন .

যাইহোক, মনে রাখবেন যে হ্যান্ডঅফ বন্ধ করা আইফোন এবং ম্যাকের মধ্যে ইউনিভার্সাল ক্লিপবোর্ডও অক্ষম করে।

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

আপনি যদি এখনও ম্যাকে হ্যান্ডঅফ ব্যবহার করতে চান, কিন্তু শুধুমাত্র আপনার iPhone থেকে প্রম্পট বন্ধ করতে চান, iOS ডিভাইসের সেটিংস খুলুন অ্যাপ এবং সাধারণ> AirPlay &Handoff-এ যান . হ্যান্ডঅফ এর পাশের সুইচটি নিষ্ক্রিয় করে এটি অনুসরণ করুন৷ .

7. কিভাবে Mac-এ iPhone টেক্সট মেসেজ পাওয়া বন্ধ করবেন

ডিফল্টরূপে, আপনার Mac আপনার সংযুক্ত আইফোনের জন্য টেক্সট এবং iMessage উত্তর উভয়ই পায়। আপনি যদি এটি বন্ধ করতে চান তবে বার্তাগুলি আনুন৷ ম্যাকের অ্যাপ, পছন্দগুলি খুলুন , iMessage-এ স্যুইচ করুন ট্যাব, এবং যেকোনো ফোন নম্বরের পাশের বাক্সগুলো থেকে টিক চিহ্ন সরিয়ে দিন।

এছাড়াও আপনি যেকোনো ইমেল ঠিকানা (যেমন আপনার Apple ID এর সাথে সম্পর্কিত) নিষ্ক্রিয় করতে পারেন।

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

বিকল্পভাবে, আপনি আপনার Mac-কে আপনার iPhone এর মাধ্যমে টেক্সট মেসেজ পাঠানো এবং গ্রহণ করা থেকে আটকাতে পারেন। সেটিংস> বার্তা> পাঠ্য বার্তা ফরওয়ার্ডিং-এ যান৷ এবং ম্যাকের পাশের সুইচটি বন্ধ করুন।

8. কিভাবে একটি Mac এ ইনকামিং আইফোন কল সংযোগ বিচ্ছিন্ন করবেন

আপনার ম্যাক কি আপনার আইফোন থেকে ইনকামিং ফোন এবং ফেসটাইম কল সম্পর্কে আপনাকে বিরক্ত করে? এটি প্রতিরোধ করতে, ফেসটাইম অ্যাপটি খুলুন এবং এর পছন্দগুলি আনুন৷ ফলক তারপর, সেটিংস-এ স্যুইচ করুন ট্যাব এবং আনচেক করুন আইফোন থেকে কল .

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

অথবা, আপনি আপনার iPhone কনফিগার করতে পারেন যাতে এটি আপনার Mac-এ ইনকামিং কল ট্রান্সমিট না হয়। সেটিংস খুলুন অ্যাপ এবং ট্যাপ করুন ফোন> অন্যান্য ডিভাইসে কল . ম্যাকের পাশের সুইচটি নিষ্ক্রিয় করে অনুসরণ করুন।

9. কিভাবে একটি Mac এ Apple ID থেকে একটি iPhone সরাতে হয়

আপনার iPhone এবং Mac সবসময় লিঙ্ক করা হয়, যতক্ষণ না তারা একই Apple ID ব্যবহার করে। আপনি যদি উভয় ডিভাইস সম্পূর্ণভাবে সংযোগ বিচ্ছিন্ন করতে চান, তাহলে আপনাকে অন্তত একটি ডিভাইসে Apple ID থেকে সাইন আউট করতে হবে।

আপনি সিস্টেম পছন্দগুলি> Apple ID এর অধীনে এটি করার বিকল্পটি খুঁজে পেতে পারেন৷ একটি Mac এ বা সেটিংস> Apple ID-এর অধীনে আইফোনে।

এই মুহুর্তে আপনার কাছে আপনার আইফোন না থাকলে, আপনি আপনার Mac ব্যবহার করে এটিকে আপনার Apple ID থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন। সিস্টেম পছন্দ> Apple ID-এর অধীনে , সাইডবারে আপনার iOS ডিভাইসটি বেছে নিন এবং অ্যাকাউন্ট থেকে সরান নির্বাচন করুন .

কিভাবে একটি ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করবেন:9 উপায়

একইভাবে, আপনি সেটিংস> [আপনার নাম-এ গিয়ে আপনার iPhone ব্যবহার করে একটি ম্যাক সরাতে পারেন . তারপর, macOS ডিভাইসটি নির্বাচন করুন এবং অ্যাকাউন্ট থেকে সরান আলতো চাপুন৷ .

আপনি প্রায় সবকিছু থেকে সংযোগ বিচ্ছিন্ন করেছেন

উপরের পয়েন্টারগুলি আপনাকে ম্যাক থেকে আপনার আইফোন সংযোগ বিচ্ছিন্ন করতে সহায়তা করেছে। আপনি যদি আপনার অ্যাপল আইডি থেকে যেকোনও একটি ডিভাইস মুছে ফেলেন, তাহলে আপনি একটি সম্পূর্ণ নতুন আইক্লাউড অ্যাকাউন্ট দিয়ে এটি সেট আপ করে অনুসরণ করতে চাইতে পারেন।


  1. কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

  2. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  3. কিভাবে আপনার ম্যাক থেকে দ্রুত স্কাইপ আনইনস্টল করবেন

  4. কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়