কম্পিউটার

ম্যাক এবং আইফোনে রিয়েল টাইম টেক্সট (RTT) কলগুলি কীভাবে ব্যবহার করবেন

শ্রবণ-প্রতিবন্ধীদের জন্য, ইমেল এবং চ্যাট অনেক ক্ষেত্রে ঠিক কাজ করে যার অন্যথায় একটি ফোন কলের প্রয়োজন হয়। তবুও, এমন সময় আছে যখন আপনাকে আরও দ্রুত যোগাযোগ করতে হবে।

রিয়েল টাইম টেক্সট (RTT) প্রোটোকলের জন্য এটি ঠিক। RTT টাইপিং যেমন ঘটবে তা দেখায়, কাছাকাছি-তাত্ক্ষণিক যোগাযোগের অনুমতি দেয়। এটি ম্যাকওএস এবং আইওএস উভয়ের মধ্যেই তৈরি করা হয়েছে, যদিও এটি সহজে স্পষ্ট নয়। সৌভাগ্যবশত, এটি সেট আপ করা সহজ৷

কেন আপনার আরটিটি কলের প্রয়োজন হতে পারে

অ্যাক্সেসযোগ্যতা রিয়েল টাইম টেক্সট প্রোটোকলের প্রধান কারণগুলির মধ্যে একটি, তবে এটি একমাত্র নয়। অন্যান্য অনেক পরিস্থিতি রয়েছে যেখানে এটি কাজে আসতে পারে।

আপনি যদি অত্যন্ত কোলাহলপূর্ণ পরিবেশে কাজ করেন তবে আপনাকে এখনও দ্রুত যোগাযোগ করতে হবে, রিয়েল টাইম টেক্সট কলগুলি বেশ কার্যকর হতে পারে। রিয়েল টাইম টেক্সট হল সংখ্যা বা ঠিকানার মত দ্রুত ডেটা আদান-প্রদানের আরও অনেক সঠিক উপায়। যেহেতু তারা আপনাকে নীরবে যোগাযোগ করার অনুমতি দেয়, তাই RTT কলগুলি পাবলিক পরিবেশে সংবেদনশীল ডেটা পাস করার জন্যও কার্যকর।

আপনি চ্যাট বা ইমেলের মাধ্যমে এইগুলির অনেকগুলি ব্যবহারকে আনুমানিক করতে পারেন, তবে আরটিটি ভয়েস কলের পাশাপাশি কাজ করে। এর মানে হল যে আপনি সাধারণত আপনার মত করে কথোপকথন করতে পারেন, তারপর দ্রুত একটি সংখ্যা টাইপ করুন। যোগাযোগের একটি ভিন্ন পদ্ধতিতে স্যুইচ করার দরকার নেই।

কিভাবে macOS এ RTT কল ব্যবহার করবেন

iOS-এ RTT সমর্থিত সংস্করণ 11.2 দিয়ে শুরু হয়েছিল, কিন্তু তারা শুধুমাত্র MacOS Mojave 10.14.2 দিয়ে শুরু করে Mac এ এসেছে। আপনার যদি 2012 সালের Mac থাকে বা তার পরে এই macOS বা উচ্চতর সংস্করণটি চলমান থাকে তবে আপনি RTT কল করতে পারেন। দুর্ভাগ্যবশত, Mac Pro মডেলগুলি একটি ব্যতিক্রম এবং RTT এর সাথে কাজ করে না৷

RTT কল করার জন্য, আপনার AT&T, T-Mobile, বা Verizon-এর প্ল্যান সহ একটি আইফোনও প্রয়োজন। মনে রাখবেন যে এই কলগুলির সময় স্ট্যান্ডার্ড ভয়েস কল রেট প্রযোজ্য৷

macOS এ RTT কলিং সেট আপ করুন

আপনি শুরু করার আগে, আপনি আপনার iPhone এ Wi-Fi কলিং সেট আপ করেছেন তা নিশ্চিত করতে হবে৷ এছাড়াও আপনাকে অন্যান্য ডিভাইসে কল করা সক্ষম করতে হবে।

এখন, সিস্টেম পছন্দ খুলুন এবং অ্যাক্সেসিবিলিটি-এ যান অধ্যায়. ধরে নিচ্ছি আপনি সঠিকভাবে Wi-Fi কলিং সেট আপ করেছেন, আপনি RTT দেখতে পাবেন শ্রবণ-এর অধীনে সাইডবারে বিভাগ।

RTT সক্ষম করুন লেবেলযুক্ত চেকবক্স নির্বাচন করুন . ডিফল্টরূপে, বার্তা সম্পূর্ণরূপে পাঠান। আপনি যদি অক্ষরগুলিকে টাইপ করার সাথে সাথে প্রদর্শিত হতে চান, তাহলে তাৎক্ষণিক পাঠান নির্বাচন করুন৷ . অবশেষে, RTT রিলে নম্বর লিখুন ব্যবহার করা. মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি হল 711 .

ম্যাক এবং আইফোনে রিয়েল টাইম টেক্সট (RTT) কলগুলি কীভাবে ব্যবহার করবেন

macOS এ RTT কল করুন

একবার আপনি সবকিছু সেট আপ করার পরে, macOS-এ RTT কল করা একটি মোটামুটি সহজ প্রক্রিয়া। আপনি কলের জন্য ফেসটাইম ব্যবহার করবেন, তবে আপনি পরিচিতি অ্যাপ থেকে আরটিটি কল শুরু করতে পারেন।

ফেসটাইমে একটি RTT কল শুরু করতে, কল বোতামে ক্লিক করুন, তারপর RTT কল বেছে নিন অথবা RTT রিলে কল মেনু থেকে।

পরিচিতি থেকে একটি RTT কল শুরু করতে , একটি ফোন নম্বরের উপর মাউস সরান, তারপর RTT আইকন নির্বাচন করুন৷ RTT কল সেট আপ করার সময় আপনি এই আইকনটি আগে দেখেছেন; এটি একটি কীবোর্ড আইকনের উপর একটি ফোন আইকনের মতো দেখাচ্ছে৷

অন্য প্রান্তের ব্যক্তি উত্তর দিলে, RTT আইকনে ক্লিক করুন টেক্সট বার্তা বিনিময় শুরু করতে. আপনি মাইক্রোফোনের মাধ্যমে কথা বলতে পারেন যেমন আপনি এটি করেন, আপনার উপযুক্ত মনে হলে বক্তৃতা এবং পাঠ্য মিশ্রিত এবং মিলিত করুন। RTT আইকনে ক্লিক করলে তা লুকিয়ে যাবে।

এই নির্দেশাবলী RTT কলের উত্তর দেওয়ার জন্যও কাজ করে।

ম্যাক এবং আইফোনে রিয়েল টাইম টেক্সট (RTT) কলগুলি কীভাবে ব্যবহার করবেন

সতর্ক থাকার জন্য একটি সতর্কতামূলক নোট:আপনি যদি কোনো বার্তা বিনিময় না করে থাকেন তবে কিছু ক্যারিয়ার RTT কল সংযোগ বিচ্ছিন্ন করবে। আপনি আদৌ আরটিটি কল করতে পারবেন কিনা তা আপনার ক্যারিয়ারের উপর নির্ভর করবে। আরটিটি কলিং সমস্ত অঞ্চলে সমর্থিত নয়, তাই আপনার এলাকায় উপলব্ধতা পরীক্ষা করে দেখুন৷

iOS-এ RTT কল কিভাবে ব্যবহার করবেন

যদিও RTT কলিং MacOS-এর তুলনায় আইফোনে বেশি সময় ধরে পাওয়া যাচ্ছে, এটি একটি ব্যাপকভাবে বিজ্ঞাপনী বৈশিষ্ট্য নয়। যতক্ষণ না আপনার কাছে AT&T, T-Mobile, বা Verizon-এর প্ল্যান সহ একটি iPhone 6 বা তার পরের আছে, আপনি RTT কল করার জন্য সজ্জিত।

একটি iPhone এ RTT কলিং সেট আপ করুন

আপনার iPhone এ, সেটিংস খুলুন অ্যাপ, তারপর সাধারণ-এ স্ক্রোল করুন . এই মেনুতে, অ্যাক্সেসিবিলিটি নির্বাচন করুন . এখানে, আপনি RTT/TTY না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করুন শ্রবণ এর অধীনে বিকল্প বিভাগ।

সফ্টওয়্যার RTT/TTY সক্ষম করুন৷ , এবং আপনি কিছু অন্যান্য বিকল্প পপ আপ দেখতে পাবেন। রিলে নম্বর ডিফল্টরূপে সেট করা উচিত। যদি এটি না হয়, আপনার অঞ্চলের জন্য নম্বরে সেট করুন৷ মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি হল 711৷ .

ম্যাক এবং আইফোনে রিয়েল টাইম টেক্সট (RTT) কলগুলি কীভাবে ব্যবহার করবেন ম্যাক এবং আইফোনে রিয়েল টাইম টেক্সট (RTT) কলগুলি কীভাবে ব্যবহার করবেন ম্যাক এবং আইফোনে রিয়েল টাইম টেক্সট (RTT) কলগুলি কীভাবে ব্যবহার করবেন

আপনার কাছে তাৎক্ষণিকভাবে পাঠানোর বিকল্পও রয়েছে , যা আপনি টাইপ করার সাথে সাথে অক্ষর পপ আপ দেখায়। আপনি যদি এই বিকল্পটি বন্ধ করে দেন, আপনি এটি পাঠানোর আগে একটি সম্পূর্ণ বার্তা টাইপ করতে পারেন। আরেকটি বিকল্প হল সকল কলের RTT/TTY হিসাবে উত্তর দেওয়া .

একটি iPhone এ RTT কল করা

আরটিটি কল করা অন্য যেকোনো কল করার মতোই সহজ। ফোন খুলুন অ্যাপ, একটি পরিচিতি নির্বাচন করুন এবং তাদের নম্বরে আলতো চাপুন। এখন কল [নাম] নির্বাচন করার পরিবর্তে , RTT/TTY কল নির্বাচন করুন অথবা RTT/TTY রিলে কল .

কলটি সংযোগের জন্য অপেক্ষা করুন, তারপর RTT নির্বাচন করুন৷ কীপ্যাড আইকনের পাশে। এছাড়াও আপনি যেকোন সময় RTT-তে একটি কল অদলবদল করতে পারেন। শুধু আরটিটি ব্যবহার করুন আলতো চাপুন কল শেষ করুন এর পাশে আইকন।

ডিফল্টরূপে, RTT কলগুলি মাইক্রোফোন সক্রিয় রাখবে৷ শুধুমাত্র টেক্সট যেতে, মাইক্রোফোন আইকনে আলতো চাপুন পর্দার উপরের ডানদিকে। একটি কল শেষ করতে, ফিরে আলতো চাপুন৷ বোতাম, তারপর কল শেষ করুন আলতো চাপুন আইকন।

অন্যান্য iOS ডিভাইসে RTT কল করা এবং গ্রহণ করা

আপনি একটি iPad বা iPod Touch এ RTT কল করতে এবং গ্রহণ করতে পারেন। এটি করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল আপনার iPhone এ Wi-Fi কলিং সেট আপ করুন৷ তারপর নিশ্চিত করুন যে আপনি আরটিটি কলিংয়ের জন্য যে অন্য ডিভাইসটি ব্যবহার করতে চান সেটি কল চালু করার অনুমতি দিন সক্ষম করা আছে বিভাগ।

অন্যান্য গোপন ম্যাক এবং iOS বৈশিষ্ট্যগুলি

আপনি কি অবাক হয়েছেন যে RTT ম্যাকওএস এবং আইওএস উভয়ের মধ্যেই তৈরি হয়েছে? একটি ভাল সুযোগ রয়েছে যে এটিই একমাত্র বৈশিষ্ট্য নয় যা আপনি মিস করেছেন৷

আপনি যদি আরও জানতে আগ্রহী হন, তাহলে আমাদের macOS Mojave-এ যোগ করা সেরা নতুন বৈশিষ্ট্যগুলির রাউন্ডআপটি দেখুন। যারা iOS-এ আরও আগ্রহী তাদের জন্য, আমাদের কাছে আপনার iPhone এ ডিফল্ট অ্যাপের গোপন ফাংশনগুলির একটি তালিকা রয়েছে৷


  1. কীভাবে ম্যাকে উইজেট ইনস্টল এবং ব্যবহার করবেন

  2. কীভাবে আপনার আইফোন, আইপ্যাড এবং ম্যাকে অবাঞ্ছিত পাঠ্য বার্তাগুলিকে ব্লক করবেন

  3. কিভাবে ম্যাকে ফাইল এবং টেক্সট কপি এবং পেস্ট করবেন

  4. কীভাবে:ম্যাক ওএস এক্স-এ ডিকটেশন ব্যবহার করুন