কম্পিউটার

ম্যাক কম্পিউটার পরিচালনা করতে অ্যাপল রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন

অ্যাপল রিমোট ডেস্কটপ একটি শক্তিশালী অ্যাপ যা আপনাকে আপনার সমস্ত ম্যাকগুলিকে এক সহজ জায়গায় নিয়ন্ত্রণ করতে দেয়। এটি এন্টারপ্রাইজ-স্তরের পরিচালনার সরঞ্জামগুলি নেয় এবং সেগুলি আপনার হাতে রাখে। আপনি এটি স্ক্রিন শেয়ার, ফাইল পাঠাতে, অ্যাপ ইনস্টল করতে, স্ক্রিপ্ট চালানো এবং আরও অনেক কিছুতে ব্যবহার করতে পারেন।

একবার দেখুন এবং দেখুন কিভাবে Apple Remote Desktop পরিবর্তন করতে পারে কিভাবে আপনি ম্যাকের একটি বড় গ্রুপ পরিচালনা করেন৷

অ্যাপল রিমোট ডেস্কটপে মেশিন যোগ করা

আপনি যখন প্রথমবার অ্যাপল রিমোট ডেস্কটপ খুলবেন, আপনার প্রথম কাজ হল আপনার নেটওয়ার্কে ম্যাকগুলি খুঁজে বের করা এবং সেগুলি যুক্ত করা। আপনি যদি তাদের আইপি ঠিকানাগুলি জানেন তবে আপনি সহজেই সেগুলি প্রবেশ করতে পারেন৷

তবে বেশিরভাগ লোকের কাছে সেগুলি কোথাও লেখা থাকে না এবং আপনি যদি DHCP ব্যবহার করেন তবে তারা পরিবর্তন করতে পারে। সৌভাগ্যবশত, অ্যাপল রিমোট ডেস্কটপে আপনার ম্যাকের জন্য আপনার নেটওয়ার্ক স্ক্যান করার জন্য একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে।

স্ক্যানার

ম্যাক কম্পিউটার পরিচালনা করতে অ্যাপল রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন

এটি করার সবচেয়ে সহজ উপায় হল স্ক্যানার . বাম দিকে এটি নির্বাচন করুন, এবং আপনি আপনার নেটওয়ার্কে কম্পিউটারগুলি সনাক্ত করার বিভিন্ন উপায় সহ একটি ড্রপডাউন মেনু দেখতে পাবেন। প্রতিটি আইটেম আপনার নেটওয়ার্ক স্ক্যান করবে এবং আপনার নেটওয়ার্কে হোস্টনাম, IP ঠিকানা এবং ডিভাইসের অন্যান্য তথ্য প্রদর্শন করবে:

  • বোনজোর: Bonjour ব্যবহার করে আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত ম্যাক প্রদর্শন করে।
  • স্থানীয় নেটওয়ার্ক: আপনার স্থানীয় নেটওয়ার্কে সমস্ত ডিভাইস প্রদর্শন করে, সেগুলি কী বা কীভাবে সংযুক্ত রয়েছে তা নির্বিশেষে৷
  • নেটওয়ার্ক পরিসর: একটি নির্দিষ্ট আইপি পরিসরের মধ্যে পাওয়া সমস্ত ডিভাইস প্রদর্শন করে।
  • নেটওয়ার্ক ঠিকানা: একটি নির্দিষ্ট IP এর সাথে সংযুক্ত একটি ডিভাইস প্রদর্শন করে।
  • ফাইল আমদানি: আইপিগুলির একটি তালিকা আমদানি করুন এবং তাদের জন্য আপনার নেটওয়ার্ক অনুসন্ধান করুন৷
  • টাস্ক সার্ভার এবং ডিরেক্টরি সার্ভার: সত্যিই শুধুমাত্র একটি অফিস বা এন্টারপ্রাইজ পরিবেশে ব্যবহৃত হয়, এই বিকল্পগুলি আপনাকে আপনার কাছে থাকা একটি সার্ভার থেকে একটি তালিকা নিতে এবং তার উপর ভিত্তি করে স্ক্যান করতে দেয়।

আপনি যদি বাড়িতে ম্যাকের একটি গ্রুপের সাথে সংযুক্ত হন, তাহলে আপনি সম্ভবত সেগুলিকে পুরো Bonjour জুড়ে খুঁজে পেতে সক্ষম হবেন , অথবা স্থানীয় নেটওয়ার্ক . মনে রাখবেন যে স্থানীয় নেটওয়ার্ক সমস্ত প্রদর্শন করবে আপনার নেটওয়ার্ক ডিভাইসের, যেখানে Bonjour শুধুমাত্র Bonjour-সক্ষম (যেমন Macs) প্রদর্শন করবে।

মেশিনের সাথে সংযোগ করা হচ্ছে

একবার আপনি স্ক্যানারে আপনার মেশিনগুলি খুঁজে পেলেন , আপনি তাদের সাথে সংযোগ করতে তাদের হোস্টনামে ক্লিক করতে সক্ষম হবেন। তারপরে আপনাকে প্রশাসকের অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড টাইপ করতে বলা হবে। সেই মেশিনের সাথে সংযোগ করার জন্য আপনাকে অবশ্যই এটি করতে হবে। আপনি এটি করার পরে, আপনি সমস্ত কম্পিউটারের অধীনে সেই কম্পিউটারটি দেখতে সক্ষম হবেন বাম দিকে।

এখন আপনার কাছে মেশিনের একটি তালিকা আছে, আপনি আসলে অ্যাপল রিমোট ডেস্কটপ দিয়ে কী করতে পারেন?

পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ

অ্যাপল রিমোট ডেস্কটপ ক্লায়েন্ট সাউন্ড অরওয়েলিয়ানের সাথে আপনি যে দুটি অ্যাকশন সবচেয়ে বেশি করবেন তা একসাথে বললে, কিন্তু তারা প্রায় একই রকম। দুটি বোতামই প্রধান উইন্ডোর উপরের-বাম কোণে।

পর্যবেক্ষণ করুন আপনাকে রিয়েল-টাইমে অন্য ব্যবহারকারীর স্ক্রীন নিরীক্ষণ করার অনুমতি দেয়, যখন নিয়ন্ত্রণ আপনাকে তাদের কার্সার এবং কীবোর্ড ইনপুটও ব্যবহার করতে দেয়। একটি তৃতীয় ক্রিয়া, পর্দা , আপনাকে ব্যবহারকারীর মেশিন লক ডাউন করতে দেয় এবং কেন ব্যাখ্যা করে একটি বার্তা প্রদর্শন করতে দেয়৷ আপনার এখনও লক্ষ্য মেশিনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে, কিন্তু ব্যবহারকারী শুধুমাত্র বার্তাটি দেখতে পাবে৷

ইন্টার্যাক্ট মেনু বার ট্যাব আপনাকে আরও বেশি প্রশাসনিক ক্রিয়া সম্পাদন করতে দেয়। আপনি বার্তা পাঠাতে পারেন, চ্যাট করতে পারেন এবং স্ক্রীন লক বা আনলক করতে পারেন৷

দূরবর্তী কমান্ড পাঠান

পরিচালনা ব্যবহার করুন৷ অ্যাপ্লিকেশন খুলতে মেনু বার আইটেম , কম্পিউটারটিকে স্লিপ এ রাখুন৷ , জাগো৷ এটি আপ করুন, বর্তমান ব্যবহারকারীকে লগ আউট করুন , পুনরায় শুরু করুন এটি, অথবা একটি শাটডাউন করুন৷ . মনে রাখবেন যে আপনার দূরবর্তী শাটডাউন এর সাথে সতর্ক হওয়া উচিত , যেহেতু আপনি দূরবর্তীভাবে মেশিনটি আবার চালু করতে পারবেন না।

এছাড়াও আপনি Unix ব্যবহার করতে পারেন ব্যাশ শেল কমান্ড পাঠাতে বোতাম। এটি আপনাকে বর্তমানে লগ-ইন করা ব্যবহারকারী বা আপনার পছন্দের ব্যবহারকারী যেমন root হিসেবে কমান্ড পাঠাতে পারে। . আপনি কমান্ডের আউটপুট দেখতে চাইলে, সমস্ত আউটপুট প্রদর্শন করুন চেক করুন বক্স, তারপর ইতিহাস-এ ফলাফলগুলি পরীক্ষা করুন৷ বাম দিকের অংশ।

আপনি যদি এতে নতুন হন তাহলে ম্যাক টার্মিনালে আমাদের শিক্ষানবিস গাইড দেখুন৷

প্যাকেজ ইনস্টল করুন

কপি এবং ইনস্টল করুন মূল উইন্ডোতে থাকা বোতামগুলি আপনাকে একটি টার্গেট মেশিনে সরাসরি ফাইল স্থানান্তর বা ইনস্টল করার অনুমতি দেবে। আপনি /Applications-এ সেরা Mac অ্যাপগুলি ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন একবারে আপনার সমস্ত মেশিনের ফোল্ডার।

একটি মেশিন নির্বাচন করুন, যেকোনো একটি বোতাম টিপুন এবং অনুলিপি করার জন্য ফাইল বা ইনস্টল করার জন্য প্যাকেজটি চয়ন করুন৷ আপনি ইতিহাস এর অধীনে স্থানান্তর সফল হয়েছে কিনা তা দেখতে পারেন৷ .

ম্যাক কম্পিউটার পরিচালনা করতে অ্যাপল রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি স্পটলাইটে আঘাত করেন বোতাম, আপনি একটি নির্দিষ্ট ফাইলের জন্য লক্ষ্য মেশিন অনুসন্ধান করতে পারেন, এটি আপনার কম্পিউটারে অনুলিপি করতে পারেন, অথবা মুছে ফেলতে পারেন। স্পটলাইট অনুসন্ধানে উইন্ডোতে, প্লাস নির্বাচন করুন নির্দিষ্ট মানদণ্ড অনুসন্ধান করার জন্য বোতাম।

রিপোর্ট দেখুন

প্রতিবেদন ব্যবহার করুন আপনার সমস্ত ম্যাকের বর্তমান রিপোর্ট পেতে বোতাম। আপনি একটি সিস্টেম ওভারভিউ, বর্তমানে ইনস্টল করা সফ্টওয়্যার, হার্ডওয়্যার স্পেস এবং আরও অনেক কিছু অনুসন্ধান করতে পারেন। একবার আপনি আউটপুট পেয়ে গেলে, আপনি পরে উল্লেখ করার জন্য ফাইলটি সংরক্ষণ করতে পারেন।

ম্যাক কম্পিউটার পরিচালনা করতে অ্যাপল রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন

আপনার কম্পিউটারগুলিকে সংগঠিত করুন এবং আপনার পছন্দগুলি কাস্টমাইজ করুন

আপনি এলাকা বা বিভাগ দ্বারা আপনার মেশিন শ্রেণীবদ্ধ করতে লেবেল ব্যবহার করতে পারেন. আপনার তালিকার যেকোনো মেশিনে ডাবল-ক্লিক করুন, সম্পাদনা টিপুন তাদের তথ্য উইন্ডোতে, এবং তারপর একটি লেবেল রঙ চয়ন করুন। আপনার হয়ে গেলে, দেখুন> দেখার বিকল্পগুলি-এ যান৷ , লেবেল চেক করুন , এবং তারপর লেবেল ক্লিক করুন আপনার সমস্ত মেশিনকে তাদের লেবেল রঙ দ্বারা সংগঠিত করতে প্রধান উইন্ডোতে ট্যাব করুন।

ম্যাক কম্পিউটার পরিচালনা করতে অ্যাপল রিমোট ডেস্কটপ কীভাবে ব্যবহার করবেন

পছন্দে , আপনি বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে এবং চেহারা কাস্টমাইজ করতে পারেন।

আপনি যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন তা হল একটি টাস্ক সার্ভার সেট আপ করা। বর্তমানে অফলাইন থাকা Macs-এ সঞ্চালিত ইনস্টলেশন এবং কমান্ডগুলি সেট আপ করতে আপনি একটি টাস্ক সার্ভার ব্যবহার করতে পারেন৷

অ্যাপল রিমোট ডেস্কটপ টাস্ক সার্ভারের সাথে যোগাযোগ করবে যখন আপনি একটি কমান্ড চালাবেন এবং সার্ভারে কমান্ডের একটি অনুলিপি সংরক্ষণ করবেন। তারপরে, সার্ভার পর্যায়ক্রমে চেক ইন করবে এবং টার্গেট মেশিনে কমান্ড চালাবে একবার এটি অনলাইনে ফিরে আসবে।

দূর থেকে আপনার সমস্ত ডিভাইস নিয়ন্ত্রণ করুন

এখন আপনি Apple রিমোট ডেস্কটপের রিমোট কন্ট্রোল এবং এটি যে শক্তি প্রদান করে তার স্বাদ পেয়েছেন, আপনার কাছে আগের চেয়ে আরও সহজে আপনার সমস্ত কম্পিউটার পরিচালনা করার ক্ষমতা রয়েছে৷ যদি এই টুলটি আপনার জন্য এটি না করে, তাহলে আমরা আপনার ম্যাকেও দূরবর্তী অ্যাক্সেসের অন্যান্য উপায় দেখিয়েছি৷

পরবর্তী, iOS এবং macOS-এর মধ্যে যোগাযোগের জন্য কিছু তৃতীয় পক্ষের বিকল্পগুলি ব্যবহার করে আপনার Mac থেকে আপনার iPhone কীভাবে নিয়ন্ত্রণ করবেন তা শিখবেন না কেন? শীঘ্রই আপনি আপনার সমস্ত ডিভাইস নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন, আপনি যেখানেই থাকুন না কেন৷


  1. ম্যাকওএস-এ রিমোট কন্ট্রোল হিসাবে আপনার আইফোন কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার ম্যাকের সমস্যা সমাধানের জন্য অ্যাপল ডায়াগনস্টিকস কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  4. ম্যাকের জন্য উইন্ডোজ রিমোট ডেস্কটপ:এটি কীভাবে কাজ করে