কম্পিউটার

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

আপনি কি Windows 10 এ স্টিম গেমপ্লে রেকর্ড করতে চান? গেমারদের জন্য, স্টিম একটি ক্লাউড-ভিত্তিক গেমিং লাইব্রেরি হতে পারে যা গেমাররা তাদের স্টিম অ্যাকাউন্টে কেনা/ডাউনলোড করা গেম খেলতে যেকোনো কম্পিউটার ব্যবহার করতে পারে। কিছু চমৎকার গেমিং মুহূর্ত রেকর্ড করার যোগ্য।

উদাহরণস্বরূপ, কিছু লোক গেমের অর্জনের সাথে স্টিমে শেষ 30 সেকেন্ড রেকর্ড করার চেষ্টা করে।

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

যাইহোক, যেহেতু স্টিম গেমপ্লেতে অনেক কম্পিউটার রিসোর্স যেমন ডিস্ক এবং মেমরি রিসোর্সের প্রয়োজন হয়, তাই স্বাভাবিক গেমপ্লে এমনকি FPS ড্রপ সহ গেম তোতলাতে পারে অথবা স্টিম নেটওয়ার্ক সংযোগ হচ্ছে না , স্টিম গেমপ্লে রেকর্ড করার সময় গেম খেলার কথা উল্লেখ করবেন না।

কিছু গেমাররা যখন পিসিতে একটি ভিডিও রেকর্ড করতে পরিচালনা করে তখন গেমগুলি পিছিয়ে থাকতে পারে। অথবা কিছু ব্যবহারকারী কেবল জানেন না কিভাবে গেমটি ক্যাপচার করতে হয়।

পিসিতে স্টিম গেমপ্লে কীভাবে রেকর্ড করবেন?

আপনি যদি Windows 10 ব্যবহার করেন, গেম বার নামে একটি অন্তর্নির্মিত গেম রেকর্ডিং টুল Microsoft দ্বারা অফার করা হয়। যাইহোক, যাদের পিসি Mac বা Windows 7 বা 8-এ রয়েছে, তাদের জন্য আপনাকে একটি পেশাদার গেম রেকর্ডিং টুল ব্যবহার করতে হবে যাতে ল্যাগ ছাড়াই স্টিমে গেমপ্লে রেকর্ড করা যায়। আপনি একটি ভিডিও রেকর্ড করা শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে নেটওয়ার্কটি ভালভাবে চলছে এবং গেমে দেরি করবে না, এইভাবে ভিডিও গেম রেকর্ডিংয়ের গুণমানকে ক্ষতিগ্রস্ত করবে।

পদ্ধতি:

  • 1:গেম বিলম্ব ছাড়াই রেকর্ড স্টিম গেমপ্লে
  • 2:উইন্ডোজ ইনবিল্ট গেম বারের সাথে স্টিমে গেমপ্লে রেকর্ড করুন

পদ্ধতি 1:গেমের বিলম্ব ছাড়াই স্টিম গেমপ্লে রেকর্ড করুন

গেমাররা যখন গেম রেকর্ডিং চায় তখন এটি একটি সাধারণ প্রয়োজন যে রেকর্ডিংয়ের কারণে গেমের ব্যবধান হবে না। নিঃসন্দেহে, একা গেমপ্লে কম্পিউটারকে ধীর করে দিতে পারে, তাই পিসি ফ্রিজিং গেমাররা গেম খেলার সময় ভিডিও রেকর্ডিং করলে আরও খারাপ হতে পারে।

এইভাবে, iFun স্ক্রিন রেকর্ডার গেমারদের শক্তিশালী কার্যকারিতা দ্বারা পিছিয়ে ছাড়াই স্টিম গেম রেকর্ড করার জন্য সুপারিশ করা হয়। অনেক ব্যবহারকারীর দ্বারা নিশ্চিত করা হয়েছে, এই টুলটি MP4, AVI, FLV, MKV, MOV, TS, এবং GIF এর মত যেকোন দৈর্ঘ্যের এবং ফর্ম্যাটের স্ক্রিনশট নিতে এবং ভিডিও রেকর্ড করতে সক্ষম৷

এই টুলের রেকর্ডিং প্রক্রিয়াটি প্রচুর পরিমাণে CPU এবং মেমরি গ্রহণ করে না, এইভাবে গেমের চাহিদার জন্য প্রয়োজনীয় সংস্থান নিশ্চিত করে৷

এই থার্ড-পার্টি টুলটি নিরাপদ এবং দ্রুত আপনাকে দেরি না করে স্টিম গেমের ভিডিও রেকর্ড করতে সাহায্য করে, তাই আপনি এই টুলের সাহায্যে সহজেই গেমপ্লে রেকর্ডিং এবং স্ট্রিমিং বুঝতে পারবেন। আপনি সাউন্ড সহ বা ছাড়া গেমের ভিডিও রেকর্ড করতে পারেন এবং আপনি গেম চলাকালীন যেকোনো সময় রেকর্ডিং শুরু করতে পারেন।

1. ডাউনলোড করুন৷ , ইনস্টল করুন এবং iFun স্ক্রীন রেকর্ডার চালান।

2. পূর্ণ স্ক্রীন এর মত একটি অঞ্চল নির্বাচন করুন৷ , উইন্ডো , অঞ্চল , স্থির অনুপাত (4:3), এবং স্থির অনুপাত (16:9) .

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

3. ওয়েবক্যাম চালু করতে বেছে নিন গেম ভিডিও রেকর্ডিংয়ের অনুমতি দিতে।

এছাড়াও আপনি স্পীকার চালু বা বন্ধ করতে পারেন , মাইক , মাউস , অথবা ওয়েবক্যাম . এখানে, আপনি যদি স্পিকার এবং মাইক্রোফোন চালু করেন, তাহলে এর অর্থ হল আপনি অডিও সহ গেমপ্লে রেকর্ড করার চেষ্টা করছেন৷

4. সফ্টওয়্যারটি আপনাকে তিন সেকেন্ডের কাউন্টডাউন দেবে৷

গেমপ্লে রেকর্ডিং শুরু হয়৷

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

5. পুরো গেম থেকে একটি ভিডিও নেওয়া বন্ধ করতে স্টপ আইকনে ক্লিক করুন৷

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

6. রেকর্ড করা ভিডিওগুলি দেখতে, সম্পাদনা করতে, শেয়ার করতে বা মুছতে স্ক্রীন রেকর্ডার সফ্টওয়্যারে যান৷

এখন যেহেতু আপনি একটি গেমের ভিডিও ক্যাপচার করতে পারেন, এটি স্বাভাবিক যে আপনি স্টিম গেমপ্লে চলাকালীন নির্দিষ্ট স্ক্রীনের স্ক্রিনশট নিতে পারেন, উদাহরণস্বরূপ, গেমের চূড়ান্ত ফলাফল বা আপনার পিসিতে নথির মতো যেকোনো স্ক্রীন। প্রয়োজনে, আপনি গেমিং অর্জনগুলি ভাগ করার জন্য স্টিমে ভিডিওগুলিও আপলোড করতে পারেন৷

পদ্ধতি 2:উইন্ডোজ ইনবিল্ট গেম বার দিয়ে স্টিমে গেমপ্লে রেকর্ড করুন

গেমিং সেটিংসের অন্যতম বৈশিষ্ট্য হিসাবে, গেম বার ভিডিও ক্লিপ এবং স্ক্রীন রেকর্ড করার জন্য মাইক্রোসফ্ট দ্বারা ডিজাইন করা হয়েছে। তাই, আপনি যদি তৃতীয় পক্ষের গেম ভিডিও রেকর্ডার ডাউনলোড করতে না চান, তাহলে এই উইন্ডোজ বিল্ট-ইন ভিডিও রেকর্ডার ব্যবহার করে গেম খেলার সময় আপনার জন্য PC গেমপ্লে রেকর্ড করাও সম্ভব৷

আপনি গেমটি খেলতে পারেন এবং ল্যাগ ছাড়াই অনলাইনে ভিডিও রেকর্ড করতে পারেন তা নিশ্চিত করতে আপনাকে নেটওয়ার্কের মসৃণতা পরীক্ষা করতে হবে। Windows 10-এ গেম বার বৈশিষ্ট্য সক্ষম করতে আপনাকে প্রথমে ধাপ 1 থেকে 2 অনুসরণ করতে হবে।

1. স্টার্ট এ যান সেটিং৷ s> গেমিং .

2. গেম বারের অধীনে, গেম বার ব্যবহার করে গেম ক্লিপ, স্ক্রিনশট এবং সম্প্রচার রেকর্ড করুন চালু করুন .

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

একবার আপনি মাইক্রোসফ্ট গেম বার বৈশিষ্ট্যটি সক্ষম করলে, আপনি এটির শর্টকাট দিয়ে দ্রুত খুলতে পারেন৷

3. উইন্ডোজ টিপুন + G গেম বার খুলতে .

4. হ্যাঁ, এটি একটি খেলা এর বাক্সটি চেক করুন৷ .

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

এই বক্সটি সেই গেম বারে পপ আপ হয় যা প্রাথমিকভাবে Microsoft গেমিং অভিজ্ঞতা উন্নত করতে ব্যবহার করে, তাই এটি গেমিং সেটিংসের অন্যতম বৈশিষ্ট্য। আপনি যখন Windows 10 এ স্ক্রীন রেকর্ড করার চেষ্টা করেন তখন আপনি অন্যান্য প্রোগ্রামগুলিকে একটি গেম হিসাবে বিবেচনা করতে পারেন .

5. রেকর্ডিং শুরু করতে স্টার্ট আইকনে ক্লিক করুন৷

কিভাবে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করবেন?

এখানে আপনি অডিও সহ স্টিমে গেমপ্লে রেকর্ড করতে স্পিকার আইকনেও আঘাত করতে পারেন।

6. রেকর্ডিং বন্ধ করতে লাল আইকনে ক্লিক করুন।

এইভাবে, স্টিমের অন্তর্নির্মিত ভিডিও রেকর্ডিং টুল ব্যবহার করে গেম রেকর্ডিং সম্পন্ন হয়।

7. গেম সেটিংসে , গেম DVR এর অধীনে , ফোল্ডার খুলুন৷

8. তারপর ডোটা 2 এবং সাইবারপাঙ্কের মতো স্টিম গেমগুলির রেকর্ড করা ভিডিও দেখুন৷

একইভাবে, আপনি এখন স্টিমে রেকর্ড করা গেমগুলি দেখতে, সম্পাদনা করতে এবং শেয়ার করতে পারেন। আপনি শিখেছেন কিভাবে কোনো তৃতীয় পক্ষের টুল ছাড়াই পিসিতে গেম রেকর্ড করতে হয়।

এখানে এটি লক্ষণীয় যে স্টিম ব্যবহারকারীরা বন্ধুদের সাথে গেমের অর্জনগুলি রেকর্ড করতে এবং ভাগ করতে OBS (ওপেন ব্রডকাস্টার সফ্টওয়্যার) ব্যবহার করে, তাই আপনি OBS প্রোগ্রাম ব্যবহার করে গেমপ্লে ক্যাপচার করার চেষ্টা করতে পারেন। কিন্তু আপনাকে OBS গেম ক্যাপচার ব্ল্যাক স্ক্রীন ঠিক করতে হতে পারে স্টিম গেমের সময় একটি ভিডিও রেকর্ড করতে এটি ব্যবহার শুরু করার আগে।

সংক্ষেপে, গেমপ্লে রেকর্ডিং এমন গেমারদের জন্য একটি সাধারণ অভ্যাস যারা দুর্দান্ত গেমিং মুহূর্তগুলি রাখতে চান, তাই আপনি এই টিউটোরিয়ালের পদ্ধতিগুলি উল্লেখ করে পিসিতে স্টিম গেমপ্লে রেকর্ড করতে পারেন৷


  1. কিভাবে নিন্টেন্ডো সুইচ গেমপ্লে রেকর্ড করবেন

  2. গুণমান হারানো ছাড়াই পিসিতে ভিডিও গেম কীভাবে রেকর্ড করবেন

  3. কিভাবে পিসিতে গেমপ্লে রেকর্ড করবেন

  4. Windows 10 এ কিভাবে গেমপ্লে রেকর্ড করবেন