কম্পিউটার

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনার ম্যাক খুব দ্রুত ঘুমিয়ে পড়ে যত তাড়াতাড়ি আপনি এটির সাথে সক্রিয়ভাবে ইন্টারঅ্যাক্ট করা বন্ধ করেন। এমনকি যদি আপনি আপনার কম্পিউটারে কাজ শেষ করতে না চান তবে আপনার ম্যাক আপনার উপর ঘুমিয়ে পড়তে পারে যদি এটি সনাক্ত করে যে আপনি এটি ব্যবহার করছেন না। আপনি যখন এটি শুধুমাত্র ব্যাটারি পাওয়ারে চালান তখন এটি আরও খারাপ হয়ে যায়।

এটি ঘটে কারণ আপনার ম্যাক শক্তি সংরক্ষণ এবং ব্যাটারির আয়ু বাঁচানোর প্রতিটি সুযোগ ব্যবহার করছে। যদিও এটি একটি ভাল জিনিসের মতো শোনাচ্ছে, এটি বরং বিরক্তিকর হতে পারে, যেমন আপনার ম্যাক যখন আপনি কিছু ডাউনলোড করার সময় স্লিপ মোডে যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং আপনাকে আবার শুরু করতে হবে।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

সৌভাগ্যবশত, আপনার কম্পিউটারে স্লিপ মোড ব্লক করার এবং আপনার ম্যাককে ঘুমোতে বাধা দেওয়ার কয়েকটি উপায় রয়েছে।

কেন আপনার ম্যাকে স্লিপ মোড ব্লক করুন

একটি সুস্পষ্ট কারণ আপনি কেন আপনার ম্যাকের পাওয়ার-সেভিং মোড ব্লক করতে চাইতে পারেন তা হল যদি এটি সক্রিয় কাজগুলিকে বাধা দিতে শুরু করে। উদাহরণস্বরূপ, আপনি একটি ডাউনলোড শুরু করেন এবং একটি সমাপ্ত ডাউনলোডের জন্য জেগে উঠার আশায় ঘুমাতে যান। পরিবর্তে, আপনার ম্যাক আপনার মতো একই সময়ে ঘুমিয়ে পড়ে এবং ডাউনলোড বাতিল হয়ে যায়।

আরেকটি উপলক্ষ হতে পারে যখন আপনি আপনার কম্পিউটারকে মাত্র কয়েক মিনিটের জন্য ছেড়ে যান, ফিরে আসার এবং সরাসরি কাজ চালিয়ে যাওয়ার আশা করে। পরিবর্তে, আপনি স্লিপ মোডে আপনার ম্যাকে ফিরে আসেন এবং এটিকে জীবিত করতে আপনার সময়সূচীতে বাধা দিতে হবে।

আপনার কারণ যাই হোক না কেন, আপনার কম্পিউটারের ঘুম বন্ধ করার জন্য কয়েকটি কৌশল জানা সবসময়ই কার্যকর।

কিভাবে আপনার ম্যাককে ঘুমানো থেকে আটকাতে হয়

আপনার ম্যাককে অস্থায়ীভাবে ঘুমানো বন্ধ করতে আপনি কয়েকটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনি যদি আরও কার্যকারিতা খুঁজছেন, একটি ইউটিলিটি বা একটি তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করুন যা আপনাকে আপনার ম্যাকের স্লিপ মোডকে আরও ভালভাবে নিয়ন্ত্রণ করতে দেয়। আপনি যদি নতুন সফ্টওয়্যার ইনস্টল করতে বিরক্ত না করতে চান তবে নিম্নলিখিত বিল্ট-ইন পদ্ধতিগুলির মধ্যে একটি চেষ্টা করুন৷

ম্যাকের এনার্জি সেভার ব্যবহার করুন

এনার্জি সেভার হল আপনার Mac এ একটি বিল্ট-ইন টুল যা আপনি আপনার কম্পিউটারের স্লিপ মোড কাস্টমাইজ করতে ব্যবহার করতে পারেন।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

এনার্জি সেভার ব্যবহার করে, ব্যাটারিতে এবং পাওয়ার অ্যাডাপ্টার ব্যবহার করার সময় আপনার কম্পিউটার কখন ব্যবহার করা বন্ধ করার পরে আপনি কখন ঘুমাতে যাবে তা আপনি ঠিক করতে পারেন। আপনি যত তাড়াতাড়ি 1মিনিট এর জন্য সময় সেট করতে পারেন৷ , থেকে 3 ঘন্টা , কখনই না . পরেরটির অর্থ আপনার কম্পিউটারের স্বয়ংক্রিয় ঘুম মোড সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

এনার্জি সেভারের সেরা অংশ হল পাওয়ার ন্যাপ নামে একটি ফাংশন . পাওয়ার ন্যাপ সক্ষম হলে, আপনার ম্যাক টাইম মেশিন ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ নিতে পারে, সেইসাথে ঘুমানোর সময় নতুন ইমেল এবং ক্যালেন্ডার সতর্কতাগুলি পরীক্ষা করতে পারে৷ আপনি একটি পাওয়ার অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকলে, আপনার Mac স্লিপ মোড সক্রিয় না করেও স্ক্রীন বন্ধ করতে পারে।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

এনার্জি সেভার অ্যাক্সেস করতে, আপনার সিস্টেম পছন্দ-এ যান> এনার্জি সেভার .

আপনি এটিকে ব্যাটারি আইকন-এর অধীনে ড্রপ-ডাউন মেনুতেও পাবেন আপনার স্ক্রিনের উপরের-ডান কোণায়।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

আপনি যদি শুধুমাত্র আপনার Macকে ঘুমাতে এবং একটি নির্দিষ্ট ঘন্টায় জেগে উঠতে চান, তাহলে শিডিউল নির্বাচন করুন এনার্জি সেভার উইন্ডোর নীচে এবং সময় সেট করুন।

টার্মিনাল কমান্ড ব্যবহার করুন

আপনি যদি Mac এর শক্তি সঞ্চয়কারীকে দক্ষ না খুঁজে পান, তাহলে ঘুম মোড সমস্যা সমাধানের জন্য আপনি আপনার কম্পিউটারের জন্য একটি অ্যালার্ম ঘড়ি হিসাবে টার্মিনাল ব্যবহার করতে পারেন৷

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

টার্মিনাল খুলতে, অ্যাপ্লিকেশন-এ যান> ইউটিলিটিস ফোল্ডার বিকল্পভাবে, কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন Cmd (Command) + Space এবং স্পটলাইটে টার্মিনাল অনুসন্ধান করুন।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

একবার আপনি টার্মিনাল উইন্ডো খুললে, ক্যাফিনেট টাইপ করুন এটিতে এবং এন্টার টিপুন . এটি আপনার ম্যাককে জাগ্রত রাখবে যতক্ষণ না আপনার কাছে সেই টার্মিনাল উইন্ডোটি খোলা থাকবে। আপনি এটি ছোট করতে বা লুকিয়ে রাখতে পারেন এবং এটি আপনার ম্যাকের অবরুদ্ধ স্লিপ মোডকে প্রভাবিত করবে না।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

স্লিপ মোড আবার চালু করতে, হয় প্রস্থান করুন টার্মিনাল বা কীবোর্ড শর্টকাট Ctrl ব্যবহার করুন + C কমান্ডটি বন্ধ করতে।

ব্যবহার করুন অ্যামফিটামিন কিপ-অ্যাক ইউটিলিটি

আপনি যদি আপনার ম্যাকের স্লিপ মোডের উপর আরও নিয়ন্ত্রণ খুঁজছেন, তাহলে অ্যামফেটামিন নামে একটি ম্যাক অ্যাপ ব্যবহার করে দেখুন। আপনি এটি অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। তারপরে এটি আপনার স্ক্রিনের উপরের-ডান কোণায় একটি ছোট পিল আইকন হিসাবে উপস্থিত হবে।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

আপনি পরে পেঁচার মতো দেখতে আইকনটিকে কাস্টমাইজ করতে পারেন, কফি-সম্পর্কিত কিছু, সূর্য এবং চাঁদ, ইমোজি এবং এমনকি আপনার নিজস্ব কাস্টম চিত্র।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

অ্যাপের মেনুটি বেশ সোজা এবং নেভিগেট করা সহজ। স্ট্যান্ডার্ড কিপ-অ্যাক কার্যকারিতার উপরে, অ্যামফিটামিন আপনাকে বিভিন্ন ট্রিগার ব্যবহার করে আপনার ম্যাকের স্লিপ মোড নিয়ন্ত্রণ করতে দেয়।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

উদাহরণস্বরূপ, একটি অ্যাপ চলাকালীন বা একটি ফাইল ডাউনলোড করার সময় আপনার কম্পিউটার ঘুমাতে যাবে না। আপনি কাস্টম ট্রিগারের একটি সম্পূর্ণ প্যানেল সেট আপ করতে পারেন৷ আপনার ম্যাকের স্লিপ মোডের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে।

ব্যবহার করুন ক্যাফিন অ্যাপ

ক্যাফেইন অ্যাপটি সত্যিই "পুরানো কিন্তু সোনার"। এটি একটি বিনামূল্যের, সাধারণ ঘুম-বিরোধী অ্যাপ যা বছরের পর বছর ধরে চলে আসছে।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

আপনার Mac এ ক্যাফেইন সক্রিয় করতে, এটি ডাউনলোড করুন এবং এটিকে আপনার অ্যাপ্লিকেশানগুলিতে সরান .

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

এরপরে, অ্যাপটি আপনাকে আপনার কম্পিউটার নিয়ন্ত্রণ করার অনুমতি দিতে বলবে।

আপনি এটি করার পরে, আপনার যা দরকার তা হল কফি কাপ আইকন টিপুন৷ যেটি স্ক্রিনের উপরে আপনার ম্যাকের রিবন মেনুতে প্রদর্শিত হবে। কাপ আইকন টিপুন আবার এটি নিষ্ক্রিয় করতে। এই অ্যাপটির সৌন্দর্য হল এর সরলতা।

কিভাবে আপনার ম্যাককে ঘুম থেকে রোধ করবেন

অতিরিক্তভাবে, আপনি লাঞ্চে বা লগইন এ স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় করতে ক্যাফিন সেট করতে পারেন। সময়কাল 5 মিনিট থেকেও পরিবর্তিত হয় অনির্দিষ্টকালের জন্য .

আপনার Mac এর স্লিপ মোড নিয়ন্ত্রণ করতে শিখুন

আপনার ম্যাকের স্লিপ মোড নিয়ে পরীক্ষা করার সময়, আপনি কোন সেটিংস পরিবর্তন করছেন এবং কোন ইউটিলিটিগুলি ব্যবহার করছেন সেদিকে মনোযোগ দিতে ভুলবেন না। অন্যথায়, আপনি পরের বার আপনার ম্যাককে ঘুমাতে রাখার উপায় খুঁজছেন।

আপনি কি কখনও আপনার ম্যাককে ঘুমাতে বাধা দিতে হয়েছে? আপনি কোন পদ্ধতি ব্যবহার করেছেন? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার ম্যাক লাইফহ্যাকগুলি ভাগ করুন।


  1. ম্যাককে ঘুম থেকে রোধ করার কার্যকর উপায়

  2. কিভাবে আপনার ম্যাক থেকে দ্রুত স্কাইপ আনইনস্টল করবেন

  3. কিভাবে আপনার ম্যাক থেকে সম্পূর্ণরূপে iTunes সরাতে হয়

  4. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন