কম্পিউটার

ম্যাক 2021 এর জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ

আপনার ম্যাকে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথি, ফাইল এবং ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করার ক্ষেত্রে কখনই পর্যাপ্ত স্থান থাকবে না। এই কারণেই এমন নিখুঁত আনুষঙ্গিক জিনিস রয়েছে যার উপর আপনি নির্ভর করতে পারেন যা খুব দরকারী এবং ব্যবহার করা খুব নিরাপদ। বাহ্যিক হার্ড ড্রাইভগুলিও একটি উপায় যা আপনি আপনার ফাইলগুলি এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তর করতে পারেন।

এবং সেই কারণে, আমরাম্যাক 2021 এর জন্য সেরা হার্ড ড্রাইভের একটি তালিকা দেখাতে যাচ্ছি যে আপনি থেকে চয়ন করতে পারেন. এইভাবে, আপনি ম্যাক থেকে বিভিন্ন হার্ড ড্রাইভ সম্পর্কে আরও জানতে সক্ষম হবেন, এবং একই সাথে, আপনি জানতে পারবেন কোন ধরণের হার্ড ড্রাইভ আপনার জন্য সবচেয়ে উপযুক্ত।

লোকেরা আরও পড়ুন:Mac-এ সমস্ত বার্তা কীভাবে মুছে ফেলা যায় তার সেরা নির্দেশিকা

পার্ট 1. ম্যাকের জন্য ভিন্ন বাহ্যিক হার্ড ড্রাইভ

1. ওয়েস্টার্ন ডিজিটাল 4TB আমার পাসপোর্ট এক্সটার্নাল হার্ড ড্রাইভ

ওয়েস্টার্ন ডিজিটাল মাই পাসপোর্ট ধরনের হার্ড ড্রাইভ সস্তা এক্সটার্নাল স্টোরেজ হিসেবে পরিচিত। এবং কিছু সাম্প্রতিক পুনরাবৃত্তিও রয়েছে যা এই হার্ড ড্রাইভ দিয়ে তৈরি করা হয়েছে যেমন একটি USB-C-তে ঝাঁপ দেওয়া। যারা একটি MacBook এর আধুনিক সংস্করণ ব্যবহার করছেন তাদের জন্য এই ধরনের উপযুক্ত বলে মনে করা হয়। এই হার্ড ড্রাইভটি তারের সাথে আসে যাতে আপনি এটিকে USB-C এবং সেইসাথে USB-A উভয়ের সাথেই সংযোগ করতে সক্ষম হন৷

ওয়েস্টার্ন ডিজিটাল মাই পাসপোর্ট আসলে বিভিন্ন ক্ষমতায় আসে। 1TB, 2TB, 3TB এবং 4TBও রয়েছে৷ এবং এর সাথে, আপনি এই বাহ্যিক হার্ড ড্রাইভে আরও গুরুত্বপূর্ণ নথি এবং ফাইল সংরক্ষণ করতে সক্ষম হবেন। আপনি যদি অন্য কম্পিউটারে এটি ব্যবহার করতে চান তবে আপনি এই হার্ড ড্রাইভটিকে exFAT-তে ফর্ম্যাট করতে পারেন৷

সুবিধা:

· এটি একটি বড় ক্ষমতা আছে.

· আপনার ডেটা স্থানান্তরের ক্ষেত্রে এটি ভাল।

কনস:

· এটিতে একটি মৌলিক WD ব্যাকআপ সফ্টওয়্যার রয়েছে। ম্যাক 2021 এর জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ

2. বাফেলো মিনিস্টেশন থান্ডারবোল্ট এক্সটার্নাল হার্ড ড্রাইভ

আপনি যদি ম্যাকের থান্ডারবোল্ট পোর্ট ব্যবহার করার বিষয়ে বিবেচনা করতে চান, তাহলে এই বাহ্যিক হার্ড ড্রাইভটি অবশ্যই আপনার জন্য উপযুক্ত হবে। কারণ এই ধরনের বাহ্যিক হার্ড ড্রাইভ আপনাকে আপনার স্ট্যান্ডার্ড USB 3.0 এর দ্বিগুণেরও বেশি গতি প্রদান করার ক্ষমতা রাখে। এই বাহ্যিক হার্ড ড্রাইভটি বর্তমানে প্রচলিত হার্ড ড্রাইভ ব্যবহার করছে। যার মানে SSD টাইপ ব্যবহার করে না।

সুবিধা:

অন্যান্য থান্ডারবোল্ট ড্রাইভের তুলনায় এটির দাম কম।

· এটি ইতিমধ্যেই Mac এ ফরম্যাট করা হয়েছে

কনস:

· SSD সমর্থন করে না

3. জি-টেকনোলজি জি-ড্রাইভ ইউএসবি ৩.০ টিবি এক্সটার্নাল হার্ড ড্রাইভ

এই ধরণের হার্ড ড্রাইভকে সবচেয়ে দ্রুততম হিসাবে বিবেচনা করা হয় এবং এর উচ্চ ক্ষমতা রয়েছে যা আপনি আপনার ম্যাকে ব্যবহার করতে পারেন। এটি একটি 4TB স্টোরেজ সহ আসে যা বর্তমানে USB 3.0, eSATA, এমনকি FireWire সমর্থন করছে। এটি একটি সম্পূর্ণ অ্যালুমিনিয়াম ঘেরের সাথে আসে যা হার্ড ড্রাইভ ডিভাইসটিকে একটি প্রিমিয়াম আউটপুট তৈরি করে। এই ধরণের হার্ড ড্রাইভে আপনার সমস্ত ডেটা এই বাহ্যিক হার্ড ড্রাইভে ঘটতে পারে এমন যেকোন নক এবং ড্রপ থেকে রক্ষা করার ক্ষমতা রয়েছে। এটি ব্যবহার করার সময় নিজেকে ঠান্ডা রাখার নিজস্ব ক্ষমতাও রয়েছে।

সুবিধা:

· এটি একটি পাতলা ডিজাইনের সাথে আসে।

· এই বাহ্যিক হার্ড ড্রাইভ মজবুত।

কনস:

এটি ব্যবহার করার সময় এটি গোলমাল হতে পারে।

ম্যাক 2021 এর জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ

4. Samsung T3 SSD

আপনি একটি বাহ্যিক হার্ড ড্রাইভে যা খুঁজছেন তা যদি সত্যই হয় যে এটি সত্যিই দ্রুত, তাহলে Samsung T3 SSD আপনার প্রয়োজন। এই বাহ্যিক হার্ড ড্রাইভ আসলে একটি সলিড স্টেট ড্রাইভ ব্যবহার করে। এটির পঠন এবং লিখন অবশ্যই প্রচলিত বাহ্যিক হার্ড ড্রাইভের চেয়ে দ্রুততর এবং SSD নয়। এই বাহ্যিক হার্ড ড্রাইভটি অন্যটির তুলনায় কিছুটা ব্যয়বহুল, কিন্তু যখন এটির স্থানান্তর ক্ষমতার কথা আসে, তখন আপনার সমস্ত অর্থই মূল্যবান হবে৷

সুবিধা:

· এটির ক্ষমতা খুব বেশি।

· এটি একটি খুব ভাল পারফরম্যান্স আছে.

কনস:

· অন্যান্য বাহ্যিক হার্ড ড্রাইভের তুলনায় এটি ব্যয়বহুল।

5. বাফেলো মিনিস্টেশন এক্সট্রিম এনএফসি এক্সটার্নাল হার্ড ড্রাইভ

এই ধরণের বাহ্যিক হার্ড ড্রাইভ আপনার উইন্ডোজ এবং আপনার ম্যাক কম্পিউটার উভয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে পরিচিত৷ কারণ এই বাহ্যিক হার্ড ড্রাইভটি উপলব্ধ নমনীয় বহিরাগত হার্ড ড্রাইভগুলির মধ্যে একটি। এর দৈহিক চেহারা একটি রুক্ষ কেস সহ আসে যা ধুলো এবং জল উভয়ই প্রতিরোধী এবং একটি বিল্ট-ইন USB 3.0 তারের সাথে আসে।

এই বাহ্যিক হার্ড ড্রাইভে যে রগড কেসটি রয়েছে তা কেবল আপনার ডেটাকে নকিং এবং ড্রপ থেকে নিরাপদ রাখবে না, তবে এটি একটি 356-বিট AES সিকিউরিটি এবং NFC বৈশিষ্ট্যের সাথেও আসে৷ এখন, এটি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ যা আপনি যখন আপনার ডেটা সুরক্ষিত রাখার লক্ষ্য রাখছেন তখন এটি বিবেচনা করা উচিত।

সুবিধা:

· এটি NFC সুরক্ষিত৷

· এটি একটি শক্ত নকশার সাথে আসে যা জল প্রতিরোধী এবং ধুলো প্রতিরোধী।

কনস:

তবে, এটিকে দ্রুততম ড্রাইভ হিসাবে বিবেচনা করা হয় না।

ম্যাক 2021 এর জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ

6. iStorage diskAshur 2TB এক্সটার্নাল হার্ড ড্রাইভ

যদি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ পাওয়ার বিষয়ে আপনার প্রধান উদ্বেগ হয় যাতে কেউ আপনার ডেটাতে প্রবেশ করতে না পারে যদি এটি হারিয়ে যায় বা এটি চুরি হয়ে যায়, তাহলে আপনি যা খুঁজছেন তা হল iStorage এক্সটার্নাল হার্ড ড্রাইভ। আপনি এই বাহ্যিক হার্ড ড্রাইভ সম্পর্কে চমৎকার জিনিস কি জানেন? কেউ যখন এই ডিভাইসটিকে টেম্পার করার চেষ্টা করে তখন আপনি আসলে এটিকে স্ব-ধ্বংসে ফেলতে পারেন।

এই বাহ্যিক হার্ড ড্রাইভে আপনার কাছে থাকা ডেটা 256-বিট AES প্রোটোকল দ্বারা এনক্রিপ্ট করা হবে এবং এটি বিভিন্ন ধরণের সুরক্ষার সাথে আসে। এটি নিশ্চিত করা যে কেউ এই বাহ্যিক হার্ড ড্রাইভ থেকে কোনো ডেটা অ্যাক্সেস করতে সক্ষম হবে না। যাইহোক, অন্যান্য বাহ্যিক হার্ড ড্রাইভের তুলনায় এই ডিভাইসটির দাম একটু বেশি হতে পারে তবে আপনার ডেটার নিরাপত্তা নিরাপদ হাতে নিঃসন্দেহে।

সুবিধা:

· শারীরিক নিরাপত্তার সাথে আসে।

· এটি একটি শ্রমসাধ্য নকশা আছে.

কনস:

· উচ্চ মূল্য.

7. LaCie পোর্শে ডিজাইন মোবাইল ড্রাইভ

এই বাহ্যিক হার্ড ড্রাইভটি সেখানে সবচেয়ে ব্যয়বহুল হিসাবে পরিচিত কারণ এটিকে উচ্চ-সম্পন্ন 4TB বিকল্পগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। এই বাহ্যিক হার্ড ড্রাইভটি একটি HDD যা 5Gbps পর্যন্ত গতি আনতে পারে। সুতরাং আপনি যদি এমন একজন ম্যাকবুক ব্যবহারকারী হন যার একটি USB টাইপ-সি সংযোগ রয়েছে, তাহলে এটি হল বাহ্যিক হার্ড ড্রাইভের ধরন যা আপনার পাওয়া উচিত।

সুবিধা:

· এটিতে একটি দ্রুত USB-C সংযোগ রয়েছে

· এটি দুর্দান্ত ডিজাইনের সাথে আসে।

কনস:

· এটি বেশ ব্যয়বহুল

· গতির সর্বোচ্চ সুবিধা পেতে আপনার একটি USB-C পোর্ট থাকা প্রয়োজন৷

ম্যাক 2021 এর জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ

অংশ 2। কিভাবে ম্যাকে আরও জায়গা তৈরি করা যায়

এখন, যেহেতু আমরা বাজারে কিছু সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ খুঁজছি, তাহলে এর মানে হল আপনার হয়তো আপনার Mac এ জায়গা ফুরিয়ে যাচ্ছে তাই একটি বহিরাগত হার্ড ড্রাইভ কিনতে চান. এবং আসলে, এমন কিছু আছে যা আপনি করতে পারেন যাতে আপনি আপনার Mac এ কিছু জায়গা খালি করতে পারেন . এবং এটি হল সমস্ত ফাইল পরিষ্কার করে যা আপনার আর প্রয়োজন নেই।

আপনার ম্যাক পরিষ্কার করার অর্থ অকেজো সমস্ত কিছু অপসারণ করা। এর মধ্যে রয়েছে এমন অ্যাপ্লিকেশন যা আপনি আর ব্যবহার করেন না, ডুপ্লিকেট ফাইল, বড় এবং পুরানো ফাইল, ক্যাশে, নথি যা আপনার আর প্রয়োজন নেই, অনুরূপ ফটো এবং আরও অনেক কিছু। এবং সেগুলিকে মুছে ফেললে আপনার ম্যাক পরিষ্কার করার জন্য আপনাকে অনেক সময় লাগবে।

আপনার জন্য ভাগ্যবান, আমাদের কাছে আসলেই সেরা এবং শক্তিশালী রয়েছে যা আপনি আপনার জন্য ব্যবহার করতে পারেন এমন সমস্ত ফাইল মুছে ফেলতে সক্ষম হবেন যা আপনার ম্যাকের আর প্রয়োজন নেই শুধুমাত্র একটি বোতামে ক্লিক করে। এটি আমাদের iMyMac PowerMyMac ব্যবহার করে .

পাওয়ারমাইম্যাক আপনার ম্যাক-এ আপনার আর প্রয়োজন নেই এমন সমস্ত জিনিস যেমন আপনার ফাইল, অ্যাপ্লিকেশন, ক্যাশে এবং আরও অনেক কিছু অপসারণ করার ক্ষমতা রয়েছে৷ এই প্রোগ্রামটি শুধুমাত্র আপনার ম্যাকের এক বা দুটি সমস্যার সমাধান করার উদ্দেশ্যে নয়। কিন্তু এটি একটি বিস্তৃত টুল যা আপনি ব্যবহার করতে পারেন এবং আপনার ম্যাকের জন্য আরও স্থান পেতে এবং এটিকে আরও ভাল পারফর্ম করার জন্য আপনার প্রয়োজনীয় সবকিছু দিতে সক্ষম হবেন।

এবং এর সাথে, আমরা আপনাকে একটি সহজ, কিন্তু খুব কার্যকর গাইড দেখাতে যাচ্ছি আপনার ম্যাকের অকেজো বলে বিবেচিত কিছু ফাইল থেকে মুক্তি পেতে। আমরা প্রথমে আপনার সমস্ত সিস্টেম জাঙ্ক পরিষ্কার করতে যাচ্ছি। এটি আসলে আপনার অ্যাপ্লিকেশন ক্যাশে, সিস্টেম ক্যাশে, সিস্টেম লগ, স্থানীয়করণ এবং ব্যবহারকারী লগ অন্তর্ভুক্ত করে।

শুরু করতে, আপনাকে যা করতে হবে তা হল iMyMac PowerMyMac ডাউনলোড করতে আমাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে যা www.imymac.com এ রয়েছে . এবং একবার ডাউনলোড সম্পূর্ণ হলে, আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনার ম্যাকে প্রোগ্রামটি ইনস্টল করতে পারেন। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে, এখানে অনুসরণ করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি রয়েছে৷

ধাপ 1:iMyMac PowerMyMac খুলুন

অবশ্যই, একবার আপনি আপনার ম্যাকে প্রোগ্রামটি ইনস্টল করার পরে, আপনি এখন এটি চালু করতে পারেন। এবং ডিফল্টরূপে, আপনি আপনার ম্যাকের রিয়েল-টাইম স্থিতি দেখতে সক্ষম হবেন।

ধাপ 2:মাস্টার স্ক্যান নির্বাচন করুন

আপনি আপনার স্ক্রিনের বাম দিকের অংশে মডিউলগুলিও দেখতে পারেন, শুধু এগিয়ে যান এবং মাস্টার স্ক্যানে ক্লিক করুন।

পদক্ষেপ 3:একটি স্ক্যান সম্পূর্ণ করুন

এর পরে, আপনার ম্যাকে থাকা সমস্ত জাঙ্ক পাওয়ার জন্য PowerMyMac-এর প্রয়োজন হবে। এবং আপনার এটি করার জন্য, আপনাকে একটি সম্পূর্ণ স্ক্যান করতে হবে। সুতরাং, আপনার ম্যাক স্ক্যান করা শুরু করার জন্য, শুধু এগিয়ে যান এবং "স্ক্যান" বোতামে ক্লিক করুন। তারপর প্রক্রিয়াটি শুরু হবে তাই আপনাকে যা করতে হবে তা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ম্যাক 2021 এর জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ

পদক্ষেপ 4:ফলাফল দেখুন

এবং একবার সেই PowerMyMac স্ক্যানিং প্রক্রিয়াটি সম্পন্ন করে, তারপর আপনি এগিয়ে যেতে এবং প্রক্রিয়াটির ফলাফল দেখতে পারেন। আপনি যদি আপনার Mac এ অন্য স্ক্যানিং প্রক্রিয়া চালাতে চান তাহলে আপনি পুনরায় স্ক্যান বোতামে ক্লিক করতে পারেন৷

পদক্ষেপ 5:অপসারণের জন্য সমস্ত জাঙ্ক বেছে নিন

তারপর আপনার স্ক্রিনে, ফলস্বরূপ, আপনি আপনার স্ক্রিনের বাম দিক থেকে বিভিন্ন ক্যাটাগরির ফোল্ডার দেখতে সক্ষম হবেন। এই বিভাগগুলি থেকে, আপনি এগিয়ে যেতে পারেন এবং এটিতে থাকা ফাইলগুলি দেখতে একের পর এক ক্লিক করতে পারেন৷

আপনি যদি লক্ষ্য করতে যাচ্ছেন, একবার আপনি একটি নির্দিষ্ট বিভাগে ক্লিক করার পরে, আপনি এগিয়ে যান এবং এতে থাকা সমস্ত আইটেম দেখতে পারেন। আইটেমগুলি তারপর আপনার ম্যাকের ডানদিকে প্রদর্শিত হবে। তাই সেখান থেকে, আপনি কেবলমাত্র সমস্ত জাঙ্ক ফাইলগুলিতে ক্লিক করতে পারেন যা আপনি আপনার ম্যাক থেকে সরাতে চান।

পদক্ষেপ 6:সমস্ত জাঙ্ক ফাইল মুছুন

একবার আপনি যে সমস্ত ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে চান সেগুলি বেছে নেওয়ার পরে, আপনি যেতে পারেন এবং কেবল "ক্লিন" বোতামে ক্লিক করতে পারেন৷ এইভাবে, পরিষ্কারের প্রক্রিয়া শুরু হবে।

পাওয়ারমাইম্যাক আপনার ম্যাকে থাকা জাঙ্কগুলিই কেবল পরিষ্কার করে না, আরও অনেক কিছু করে। যেমন অ্যাপ আনইনস্টল করা, আপনার অকেজো ফাইল মুছে ফেলা এবং আরও অনেক কিছু।


  1. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ

  2. ম্যাকের জন্য সেরা ডায়াগনস্টিক টুল

  3. ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস বিকল্প

  4. উইন্ডোজের জন্য সেরা হার্ড ড্রাইভ হেলথ চেক সফটওয়্যার