কম্পিউটার

কিভাবে ম্যাকের জন্য সিগেট এক্সটার্নাল ড্রাইভ ফর্ম্যাট করবেন

ম্যাকের জন্য একটি Seagate বাহ্যিক ড্রাইভ ফর্ম্যাট করা সহজ! শুধু আপনার ম্যাক কম্পিউটার চালু করুন, Seagate বাহ্যিক ড্রাইভ সংযোগ করুন এবং সঠিক বিন্যাস বিকল্পগুলি চয়ন করুন৷ আপনি পাঁচ মিনিটের মধ্যে কাজটি সম্পন্ন করতে পারেন৷

আমি একজন প্রযুক্তি উত্সাহী যিনি একটি উইন্ডোজ ল্যাপটপ থেকে একটি ম্যাকবুক প্রোতে স্যুইচ করেছেন। যখন আমার কাছে আমার সিগেট হার্ড ড্রাইভ ছিল, তখন এটি ম্যাকের সাথে কাজ করার জন্য কনফিগার করা হয়নি৷

এই নিবন্ধে, আমি আপনাকে ম্যাকের জন্য সিগেট বাহ্যিক ড্রাইভগুলিকে সঠিকভাবে ফর্ম্যাট করার বিষয়ে বিস্তারিত ধাপে ধাপে নির্দেশিকা দিয়ে নিয়ে যাব যাতে আপনি সময় বাঁচাতে পারেন এবং প্রক্রিয়াটিতে কোনও ত্রুটি এড়াতে পারেন।

চলুন শুরু করা যাক!

আপনাকে কি প্রস্তুত করতে হবে?

সৌভাগ্যক্রমে, বিন্যাস প্রক্রিয়ার মাধ্যমে পেতে আপনার অনেক অতিরিক্ত ডিভাইসের প্রয়োজন নেই। আপনার যা দরকার তা হল আপনার ম্যাক কম্পিউটার এবং সিগেট বাহ্যিক ডিভাইস।

আমার ক্ষেত্রে, যাইহোক, আমাকে থান্ডারবোল্ট -3 সামঞ্জস্যের সাথে একটি টাইপ এ থেকে টাইপ সি ইউএসবি অ্যাডাপ্টার কিনতে হয়েছিল। এর কারণ হল আমার নতুন MacBook-এ শুধুমাত্র Thunderbolt-3 পোর্ট (USB-C) ছিল যখন বাহ্যিক ড্রাইভের সাথে আসা কেবলটিতে একটি টাইপ A USB সংযোগকারী ছিল৷

আপনার যদি একই সমস্যা থাকে তবে শুধু ইউএসবি-সি অ্যাডাপ্টারটি পান যা থান্ডারবোল্ট সামঞ্জস্যের অফার করে। যাদের ইতিমধ্যে সমর্থিত কেবল সহ একটি Seagate ড্রাইভ রয়েছে তারা এই ক্রয়টি এড়িয়ে যেতে পারেন৷

ম্যাকে সিগেট এক্সটার্নাল ড্রাইভ কিভাবে ফরম্যাট করবেন?

আমি যেমন প্রতিশ্রুতি দিয়েছিলাম, ফর্ম্যাটিং প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে ঘন্টা ব্যয় করতে হবে না। মাত্র কয়েক মিনিট এবং আপনি ম্যাকে আপনার ড্রাইভটি রিড-এন্ড-রাইট অপারেশনের জন্য ব্যবহার করা শুরু করতে পারেন (নীচে আরও)।

ধাপ 1:ডিভাইসটি সংযুক্ত করুন

প্রথমে, নিশ্চিত করুন যে Seagate বাহ্যিক হার্ড ড্রাইভ আপনার MacBook এর সাথে সংযুক্ত আছে। আপনি যদি ইউএসবি-সি অ্যাডাপ্টার ব্যবহার করেন, সিগেট ড্রাইভটিকে অ্যাডাপ্টারের সাথে এবং অ্যাডাপ্টারের অন্য প্রান্তটি আপনার ম্যাকবুকের সাথে সংযুক্ত করুন৷

ধাপ 2:ডিস্ক ইউটিলিটিতে যান

ডিস্ক ইউটিলিটি উইন্ডো খুলতে, ফাইন্ডারে যান আপনার ম্যাকবুকের উপরে মেনু বার। যাও এ ক্লিক করুন৷ এবং তারপর ইউটিলিটি নির্বাচন করুন মেনু থেকে।

কিভাবে ম্যাকের জন্য সিগেট এক্সটার্নাল ড্রাইভ ফর্ম্যাট করবেন

আপনি ডিস্ক ইউটিলিটি পাবেন ইউটিলিটি ফোল্ডারের ভিতরে অ্যাপ।

কিভাবে ম্যাকের জন্য সিগেট এক্সটার্নাল ড্রাইভ ফর্ম্যাট করবেন

ধাপ 3:সিগেট এক্সটার্নাল ড্রাইভটি সনাক্ত করুন

ডিস্ক ইউটিলিটি উইন্ডোতে, স্ক্রিনের বাম দিকে সিগেট ড্রাইভটি সন্ধান করুন।

কিভাবে ম্যাকের জন্য সিগেট এক্সটার্নাল ড্রাইভ ফর্ম্যাট করবেন

আপনি যদি সেখানে এটি খুঁজে না পান তবে দেখুন এ ক্লিক করুন৷ একই উইন্ডোতে এবং সমস্ত ডিভাইস দেখান নির্বাচন করুন .

ধাপ 4:ড্রাইভ ফর্ম্যাট করুন

বাম কলাম থেকে Seagate বাহ্যিক ড্রাইভ চয়ন করুন এবং মুছে ফেলুন এ ক্লিক করুন৷ . একটি নতুন উইন্ডো পপ আপ হবে. এখানে, আপনি ড্রাইভের নাম পরিবর্তন করতে পারেন এবং ড্রপ-ডাউন মেনু থেকে ফাইল সিস্টেম বেছে নিতে পারেন।

ফর্ম্যাট বিকল্পের জন্য, ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) বেছে নিন . এবং মুছে ফেলুন-এ ক্লিক করুন বোতাম।

কিভাবে ম্যাকের জন্য সিগেট এক্সটার্নাল ড্রাইভ ফর্ম্যাট করবেন

পপ-আপ উইন্ডোতে জিজ্ঞাসা করা হলে আপনার নির্বাচন নিশ্চিত করুন। তারপর এটি সম্পূর্ণ হওয়ার আগে নির্দেশাবলী অনুসরণ করুন।

সম্পর্কিত:

  • সিগেট ড্রাইভ ম্যাকে দেখা যাচ্ছে না?
  • ম্যাকবুক প্রো-এর জন্য সেরা বাহ্যিক ড্রাইভগুলি
  • একটি বহিরাগত হার্ড ড্রাইভে কিভাবে MacBook Pro ব্যাকআপ করবেন

ফাইল সিস্টেমগুলি দ্রুত ব্যাখ্যা করা হয়েছে

একটি ফাইল সিস্টেম হল এমন একটি প্রক্রিয়া যা স্টোরেজ ডিস্কে ডেটা সংরক্ষণ, পুনরুদ্ধার এবং পরিচালনা করার পদ্ধতিকে সংজ্ঞায়িত করে। অতএব, সিগেট ব্যাকআপ হাব দুটি ভিন্ন মডেলে আসে। NTFS উইন্ডোজ এবং ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড)-এর জন্য একটি macOS এর জন্য।

আমার পুরানো উইন্ডোজ ল্যাপটপের সাথে, বাহ্যিক ড্রাইভটি NTFS হিসাবে ফর্ম্যাট করা হয়েছিল। সুতরাং, আমি ম্যাক ওএসে আমার সিগেট ড্রাইভ থেকে ফাইলগুলি পড়তে সক্ষম হয়েছিলাম তবে এটিতে লিখতে সক্ষম ছিলাম না।

সহজ কথায়, ম্যাকের বহিরাগত সিগেট ড্রাইভ থেকে ফোল্ডার এবং ফাইলগুলি অনুলিপি করা সম্ভব কিন্তু বিপরীতটি সমর্থিত নয়। এছাড়াও মনে রাখবেন, ম্যাকের বিপরীতে, উইন্ডোজ ম্যাক ওএস এক্সটেন্ডেড (জার্নাল্ড) হিসাবে ফরম্যাট করা হার্ড ড্রাইভে পড়া বা লেখা সমর্থন করে না।

এনটিএফএস এবং ম্যাক ওএস এক্সটেন্ডেড ছাড়াও, আরও কয়েকটি ফাইল সিস্টেম রয়েছে যা এই দুটির মতো সাধারণ নয়। এগুলো হল:

  • exFAT: এই ফাইল সিস্টেম ম্যাক এবং উইন্ডোজ উভয় সমর্থন করে। যাইহোক, এটি একটি জার্নাল্ড ফাইল সিস্টেম নয়। এতে বলা হয়েছে, exFAT ত্রুটির জন্য বেশি ঝুঁকিপূর্ণ যেমন ডেটা দুর্নীতি যা কম্পিউটার থেকে ভুলভাবে বের করার সময় ড্রাইভটি সমস্যায় পড়ে।
  • FAT32: এটি স্বল্প-ক্ষমতার হার্ড ড্রাইভের জন্য একটি ফাইল সিস্টেম। তাই, আধুনিক হার্ড ড্রাইভের মধ্যে ফাইল সিস্টেম সাধারণ নয়। এছাড়াও, FAT32 ম্যাকের পাশাপাশি উইন্ডোজের সাথেও সামঞ্জস্যপূর্ণ।

টিপ্স: আপনার Seagate ড্রাইভটিকে exFAT-এ ফরম্যাট করুন শুধুমাত্র যদি আপনার Windows এবং Mac-এর মধ্যে ড্রাইভ ব্যবহার করার প্রয়োজন হয়। আপনার কম্পিউটার একটি পুরানো অপারেটিং সিস্টেম চালালে শুধুমাত্র FAT32 ব্যবহার করে ফর্ম্যাট করতে বেছে নিন। এই ফাইল সিস্টেমটি সাম্প্রতিক OS এর জন্য নয়৷

চূড়ান্ত শব্দ

ম্যাকের জন্য সিগেট বাহ্যিক ড্রাইভ ফর্ম্যাট করা মাত্র কয়েক মিনিট সময় নেয়। আপনার কাছে প্রয়োজনীয় ডিভাইস এবং তারগুলি হাতে থাকলে, আপনি যে কোনও সময় প্রক্রিয়াটি চালিয়ে যেতে পারেন৷

কোনো সমস্যা এড়াতে শুধু সঠিক ফাইল বিন্যাস নির্বাচন করতে ভুলবেন না। অন্যথায়, কী ভুল হয়েছে তা খুঁজে বের করতে আপনাকে আরও সময় ব্যয় করতে হতে পারে।

এছাড়াও, আপনার ড্রাইভ ফরম্যাট করার আগে সর্বদা আপনার ডেটা অন্য ডিভাইসে বা ক্লাউডে ব্যাক আপ করার কথা মনে রাখবেন। গুরুত্বপূর্ণ ফাইল না হারিয়ে পরে আফসোস না করাই ভালো!


  1. কিভাবে ম্যাক এবং পিসি উভয়ের জন্য Mac-এ একটি USB ড্রাইভ ফর্ম্যাট করবেন?

  2. ম্যাকের জন্য WD উপাদানগুলি কীভাবে ফর্ম্যাট করবেন তার টিউটোরিয়াল

  3. কিভাবে ম্যাকে USB ফর্ম্যাট করবেন?

  4. কীভাবে ম্যাক এবং উইন্ডোজে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মুছবেন এবং ফর্ম্যাট করবেন