কম্পিউটার

ম্যাকের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন তার সহজ নির্দেশিকা

ম্যাক ব্যবহারকারীরা একটি ফর্ম্যাট করুন n বাহ্যিক কঠিন ড্রাইভ বিদ্যমান ডেটা মুছে ফেলার জন্য অন্য ব্যক্তির কাছে হস্তান্তর করার আগে। কিন্তু আনুষঙ্গিক নির্মাতারা উইন্ডোজের দিকে অভিকর্ষের জন্য আনুষাঙ্গিক বা পেরিফেরাল তৈরি করার প্রবণতা রাখে কারণ বেশিরভাগ বাহ্যিক হার্ড ড্রাইভ উইন্ডোজের জন্য আগে থেকে ফরম্যাট করা হয়।

কখনও কখনও, ব্যাকআপের জন্য একটি বাহ্যিক ড্রাইভ প্রস্তুত করা বা এতে আইটেমগুলি অনুলিপি করাও ডেটার সম্পূর্ণ বিলুপ্তি ঘটায়। আপনার অ্যাপারচার লাইব্রেরি লুকিয়ে রাখতে একটি নতুন বাহ্যিক হার্ড ড্রাইভ সেট আপ করার আগে আপনাকে ফর্ম্যাট করতে হবে। বেশিরভাগ বাহ্যিক হার্ড ড্রাইভ FAT 32 হিসাবে প্রি-ফরম্যাট করা হয়। যদিও এটি Mac OS X-এর সাথে সামঞ্জস্যপূর্ণ, তবে এটি অ্যাপারচারের জন্য উপযুক্ত নয়।

আপনি যদি এই দৃশ্যের সম্মুখীন হন, তাহলে আপনার Mac এর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যতা প্রয়োগ করতে পড়ুন৷

লোকেরা আরও পড়ুন:2022 সালে ম্যাকের জন্য সেরা বাহ্যিক হার্ড ড্রাইভ SSD-তে কীভাবে ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করবেন তার নির্দেশিকা

ম্যাকের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন তার সহজ নির্দেশিকা

পার্ট 1:কিছু সাধারণ ফাইল সিস্টেমের মধ্যে পার্থক্য

MS-DOS FAT

কিছু সংস্করণে MS-DOS FAT বা FAT32 আপনাকে Windows বা Mac এর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি হার্ড ড্রাইভ ফর্ম্যাট করতে দেয়৷ এটি 4GB-এর বেশি ফাইল সমর্থন মাপের বাজারে আসা নতুন ফাইল সিস্টেমের তুলনায় ফ্যাকাশে। FAT32 4GB সীমার বাইরে ফাইল স্থানান্তর করতে পারে না৷

ExFAT

ExFAT MS-DOS FAT সিস্টেম দ্বারা সমর্থিত 4GB ক্ষমতাকে ছাড়িয়ে গেছে। আরও ভাল, এই হার্ড ড্রাইভ উইন্ডোজ এবং ম্যাক উভয়ের সাথেই সামঞ্জস্যপূর্ণ। এটি উভয় কম্পিউটার সিস্টেমে লিখতে পারে।

APFS (অ্যাপল ফাইল সিস্টেম)

APPS, Apple-এর সদ্য তৈরি ফাইল সিস্টেম হাই সিয়েরা আপগ্রেডের সাথে ইনকিউবেটেড ছিল। এটি অভ্যন্তরীণ ড্রাইভ বা ম্যাকের জন্য নিবেদিত নতুন বাহ্যিক হার্ড ড্রাইভগুলির জন্য ডিফল্ট বিন্যাস হয়ে উঠেছে। APPS আরও ভাল দক্ষতা, নির্ভরযোগ্যতা নিয়ে গর্ব করে এবং আপনাকে আপনার কম্পিউটারের জন্য ডেটা রক্ষা করতে এনক্রিপ্ট করার অনুমতি দেয়। যাইহোক, এটি পুরানো প্রজন্মের macOS, Windows এবং Linux-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

ম্যাক ওএস এক্সটেন্ডেড

অ্যাপল 2017 সালে হাই সিয়েরা লঞ্চ করার সাথে এই ফাইল ফর্ম্যাটটিকে আউট-ক্রাউড করেছে। প্রাক-হাই সিয়েরা ম্যাকের জন্য, এটিতে ডিফল্ট হিসাবে MacOS এক্সটেন্ডেড (জার্নাল্ড) রয়েছে। বিকল্পভাবে, MacOS এক্সটেন্ডেড (জার্নাল্ড, এনক্রিপ্টেড) হারিয়ে যাওয়া বা ভুল জায়গায় থাকা ড্রাইভে অননুমোদিত অ্যাক্সেসকে বাধা দিতে। MacOS এক্সটেন্ডেড (কেস-সংবেদনশীল, জার্নাল্ড, এনক্রিপ্টেড) বড় অক্ষর সহ ফাইল নামের জন্য কাজ করে। ম্যাকের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন তার সহজ নির্দেশিকা

NTFS

NTFS উইন্ডোজের ডিফল্ট ফাইল সিস্টেম হিসেবে কাজ করে। MacOS NTFS পড়ে কিন্তু এটি লিখতে পারে না। যাইহোক, সামঞ্জস্যের জন্য তৃতীয় পক্ষের সরঞ্জাম বাজারে বিদ্যমান।

সেরা ম্যাক ক্লিনারের অপ্টিমাইজেশন ইউটিলিটিগুলি জানুন

iMyMac PowerMyMac-এর সাহায্যে আপনার ম্যাকের মেমরি বগ ডাউন এবং হগ করে এমন অপ্রয়োজনীয় ফাইলগুলি থেকে দূরে থাকুন৷ দরকারী ম্যাক অ্যাপস এবং টিউন-আপ সফ্টওয়্যার তৈরিতে আমাদের ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। আপনার কম্পিউটারকে জাহাজের আকৃতির অবস্থায় রাখা বিশৃঙ্খল এবং আবর্জনা দিয়ে নিরর্থক প্রমাণিত হয় আপনার সিস্টেমে ডিস্কের স্থান দখল করা।

আমাদের সফ্টওয়্যার বিকাশ যুগান্তকারী নতুন প্রযুক্তি উন্মোচন করে যাতে আপনি আপনার ম্যাকের সমস্ত মূল্যের জন্য দুধ পান নিশ্চিত করতে পারেন৷ আপনার iMac বা MacBook Proকে পুনরুজ্জীবিত করতে এবং সূক্ষ্মভাবে পেতে একটি বহু-রক্ষণাবেক্ষণ অস্ত্রাগারের সাহায্যে টুল আপ করতে PowerMyMac ডাউনলোড করুন। এটি একটি পারফরম্যান্স মনিটর, মেমরি পুনরুদ্ধার, স্মার্ট ক্লিনআপ প্রযুক্তি এবং আইটিউনস, ইমেল সংযুক্তি বা সদৃশগুলির জন্য ইউটিলিটি প্যাক করে।

ম্যাকের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন তার সহজ নির্দেশিকা

অংশ 2:ম্যাকের জন্য একটি বাহ্যিক ড্রাইভ ফর্ম্যাট করার সহজ উপায়

  1. ডিস্ক ইউটিলিটি এ যান অ্যাপ্লিকেশন থেকে বা Command+ Space টিপুন এবং ডিস্ক ইউটিলিটি লিখুন।
  2. একবার ডিস্ক ইউটিলিটি চালু হলে, বাম দিকে আপনার নিষ্পত্তির জন্য ড্রাইভের একটি তালিকা। আপনি যে ড্রাইভটি ফরম্যাট করতে চান সেটি নির্বাচন করুন৷
  3. ফরম্যাটিং মানে স্থায়ীভাবে মুছে ফেলা, গুরুত্বপূর্ণ আইটেম উদ্ধার করার জন্য একটি ব্যাকআপ তৈরি করুন।
  4. প্রধান উইন্ডোতে অ্যাক্সেসযোগ্য চারটি বিকল্প থেকে ইরেজ ফাংশনটিতে আলতো চাপুন।
  5. ডিস্ক ইউটিলিটি উপরে আলোচনা করা ফাইল সিস্টেম থেকে স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি বিন্যাস নির্বাচন করে।
  6. অন্য বিকল্প নির্দেশ করতে, ড্রপ-ডাউন উইন্ডোটি ছুঁড়ে ফেলার জন্য বিন্যাস মেনু নির্বাচন করুন। পূর্বোক্ত ফাইল ফরম্যাটগুলির দ্বারা প্রস্তাবিত সম্ভাবনাগুলির সাথে আপনার পছন্দসই ফর্ম্যাটে ক্লিক করুন৷
  7. এরপর, ড্রাইভের নাম দিন।
  8. নিরাপত্তা বিকল্প বোতামে ক্লিক করুন। এটি অন্য একটি উইন্ডো পপ আপ করবে যা আপনাকে ড্রাইভটি কীভাবে ফরম্যাট করতে চান তা নির্বাচন করতে দেয়, একটি স্লাইডার সহ দ্রুত থেকে সবচেয়ে নিরাপদে রিসেট করতে। স্লাইডারটিকে “এই বিকল্পটি সমগ্র ডিস্কের উপর একটি একক পাস লিখে দেয় শিরোনামের বিকল্পটিতে হভার করুন ” এটি নিরাপদে ডেটার প্রতিটি দানা মুছে দিয়ে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর দেয়৷
  9. মোস্ট সিকিউর মানে সম্পূর্ণ বিনাশ। ড্রাইভটি তিনবার ওভাররাইট করতে স্লাইডারটিকে ডানদিকে সরান। ফ্লিপ সাইড কাজটি করতে বেশি সময় নিচ্ছে।
  10. মুছে ফেলুন নির্বাচন করুন এবং বিষয়বস্তুগুলি ড্রাইভটিকে প্রস্তুত অবস্থায় রেখে নিচের দিকে চলে যাওয়ার সাথে সাথে ফিরে বসুন৷ একটি অগ্রগতি বার আপনাকে আপডেট রাখবে।

ম্যাকের জন্য একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কীভাবে ফর্ম্যাট করবেন তার সহজ নির্দেশিকা


  1. বহিরাগত SSD 2022-এ ম্যাক হার্ড ড্রাইভ ক্লোন করার নির্দেশিকা

  2. কিভাবে ম্যাকে এক্সটার্নাল হার্ড ড্রাইভ ব্যবহার করবেন?

  3. কিভাবে ম্যাক এবং পিসি উভয়ের জন্য Mac-এ একটি USB ড্রাইভ ফর্ম্যাট করবেন?

  4. কীভাবে ম্যাক এবং উইন্ডোজে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মুছবেন এবং ফর্ম্যাট করবেন