কম্পিউটার

আপনি যা চান তা করতে আপনার ম্যাক ফাংশন কীগুলিকে কীভাবে রিম্যাপ করবেন

আপনার ম্যাকের কীবোর্ডে কোন ফাংশন কী আছে যা আপনার কাছে অকেজো বলে মনে হচ্ছে? আপনি তাদের আরও দরকারী হতে পুনরায় প্রোগ্রাম করতে পারেন!

মিশন কন্ট্রোলে সক্রিয় অ্যাপ্লিকেশানগুলি প্রকাশ করার পরিবর্তে একটি স্ক্রিনশট নিতে একটি ফাংশন কী পুনরায় ম্যাপ করুন৷ অথবা একটি কী পরিবর্তন করুন যা সাধারণত লঞ্চপ্যাড খোলে ইমোজি ভিউয়ার বা আপনার পছন্দের একটি মেনু বার ক্যালেন্ডার আনতে৷

এই ধরনের পরিবর্তনগুলি করা সহজ, আমরা নীচে দেখব। কিন্তু প্রথমে, আসুন ফাংশন কী আচরণ নিজেই ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

ফাংশন কীগুলির দ্বৈত ভূমিকা

আপনি যা চান তা করতে আপনার ম্যাক ফাংশন কীগুলিকে কীভাবে রিম্যাপ করবেন

ডিফল্টরূপে, আপনার ম্যাকের কীবোর্ডের ফাংশন কীগুলি তাদের উপর মুদ্রিত আইকনগুলির দ্বারা নির্দেশিত ক্রিয়াগুলিকে ট্রিগার করে৷ সেই অনুযায়ী, F1 এবং F2 কীগুলি স্ক্রীনের উজ্জ্বলতা সামঞ্জস্য করে, F3 কী ট্রিগার মিশন কন্ট্রোল, F4 কী লঞ্চপ্যাড খোলে, ইত্যাদি।

এগুলি নিয়মিত ফাংশন কী (F-কী) হিসাবেও কাজ করতে পারে, যেগুলি এমন কী যা আপনার কম্পিউটারে বা নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিতে নির্দিষ্ট ক্রিয়া সম্পাদনের জন্য প্রোগ্রাম করা (বা পুনরায় প্রোগ্রাম করা) হতে পারে৷

পুরানো ধাঁচের F-কীগুলি ব্যবহার করতে, আপনাকে Fn চেপে ধরে রাখতে হবে একটি সংশোধক হিসাবে কী। macOS-এর F11 ব্যতীত কোনো F-key-এর সাথে লিঙ্ক করা ডিফল্ট অ্যাকশন নেই এবং F12 আপনি যখন এটি করবেন, তাই চাপ দিলে তারা কিছুই করবে না।

এখানেই এই কীগুলিকে রিম্যাপ করা আসে৷ আমরা আপনাকে নীচের বিভাগে এই খালি কীগুলিতে কীভাবে অ্যাকশন যুক্ত করতে হয় তা বলব৷

ইতিমধ্যে, আপনি কি আপনার ফাংশন কীগুলিকে নিয়মিত এফ-কি হতে ডিফল্ট পছন্দ করবেন? এটি সম্পাদন করা বেশ সহজ৷

ফাংশন কীগুলিকে স্ট্যান্ডার্ড F-কী হিসাবে কীভাবে ব্যবহার করবেন

সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> কীবোর্ড দেখুন এবং স্ট্যান্ডার্ড ফাংশন কী হিসাবে সমস্ত F1, F2 ইত্যাদি কীগুলি ব্যবহার করুন এর জন্য চেকবক্স নির্বাচন করুন .

এখন F1 , F2 , এবং অন্যান্য কীগুলি নিয়মিত ফাংশন কী হিসাবে কাজ করে এবং আপনাকে Fn ব্যবহার করতে হবে মুদ্রিত প্রতীক ফাংশন অ্যাক্সেস করতে কী মডিফায়ার।

ফাংশন কীগুলিতে বরাদ্দ করার ক্রিয়া

আপনি যা চান তা করতে আপনার ম্যাক ফাংশন কীগুলিকে কীভাবে রিম্যাপ করবেন

আপনার ম্যাক ব্যবহার করা আরও সহজ করার জন্য আপনি আপনার ম্যাকের ফাংশন কীগুলিতে অনেকগুলি বিভিন্ন অ্যাকশন প্রোগ্রাম করতে পারেন। প্রতিটি কীতে আপনি কী নির্দিষ্ট ক্রিয়াগুলি চান সে সম্পর্কে চিন্তা করা ভাল যাতে আপনি দক্ষতার সাথে আপনার ফাংশন কী রিম্যাপিংয়ের পরিকল্পনা করতে পারেন৷

কিছু অ্যাকশন আমরা এফ-কি লাগানোর কথা বিবেচনা করব যেগুলি মনে রাখা কঠিন শর্টকাট সহ, যেমন ইমোজি ভিউয়ার (Control + Cmd + Space )।

আপনি যদি অনেক বেশি ব্যবহার করেন তবে আপনার জন্য একটি ফাংশন কী লঞ্চ ক্যালেন্ডার, মেল বা বিজ্ঞপ্তি কেন্দ্র থাকতে পারে৷

আপনি যখন পাঠ্য নির্বাচন করেন তখন একটি macOS শব্দ পাল্টা স্ক্রিপ্ট চালানোর জন্য একটি শব্দ গণনা F-কী আরেকটি দরকারী ধারণা। যেমন একটি কী যা আপনার Mac-এ কথ্য বিষয়বস্তু সক্রিয় করে এবং একটি পৃষ্ঠা পুনরায় লোড কী৷

অনেক বিশেষ macOS পরিষেবাগুলিও ফাংশন কী শর্টকাটগুলির জন্য দুর্দান্ত প্রার্থী তৈরি করে, যা আপনি সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শর্টকাট> পরিষেবাগুলি থেকে বরাদ্দ করতে পারেন। .

সিস্টেম পছন্দগুলিতে ফাংশন কীগুলি রিম্যাপ করা

আপনার বিডিং করার জন্য পৃথক ফাংশন কীগুলি রিম্যাপ করতে, সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শর্টকাট দেখুন . macOS-এ কীবোর্ড শর্টকাট কাস্টমাইজ করার জন্য এটি একই অবস্থান।

এখানে আপনি দুটি প্যান পাবেন:একটি বিভিন্ন macOS ফাংশন এবং সেটিংসের একটি মেনু দেখায় এবং অন্যটি সেই মেনু তালিকার অধীনে একটি কীবোর্ড শর্টকাট বা ফাংশন কী দিয়ে আপনি যে কাজগুলি সম্পাদন করতে পারেন তার তালিকা দেখায়৷

একটি বিদ্যমান অ্যাকশনে একটি ফাংশন কী পরিবর্তন বা যোগ করতে, এটির পাশের বাক্সটি অবশ্যই চেক করা থাকতে হবে৷

একবার এটি হয়ে গেলে, আপনি ফাংশন কী, শর্টকাট বা কোনটিই ধারণকারী পাঠ্য বাক্সে ক্লিক করতে পারেন অ্যাকশন নামের ডানদিকে টেক্সট দিন এবং F-কীটি চাপুন যেটিতে আপনি অ্যাকশনটি প্রোগ্রাম করতে চান।

আপনি যা চান তা করতে আপনার ম্যাক ফাংশন কীগুলিকে কীভাবে রিম্যাপ করবেন

উদাহরণ হিসাবে, বলুন আপনি বিরক্ত করবেন না টগল করতে চান৷ F10 ব্যবহার করে মোড মূল. F10 প্রোগ্রাম করতে কী, সেটিংস ফলকে মিশন কন্ট্রোলে যান এবং বিরক্ত করবেন না চালু/বন্ধ করুন এর পাশের বাক্সটি নিশ্চিত করুন চেক করা হয়।

কোনটিই নয় এ ক্লিক করুন৷ অথবা বর্তমান শর্টকাট, এবং F10 টিপুন আপনার কীবোর্ডে। এগিয়ে যান এবং F10 টিপুন আবার—আপনি এখন ডোন্ট ডিস্টার্ব চালু এবং বন্ধ করতে টগল করবেন!

কিছু অ্যাকশন আপনার শর্টকাট এ যোগ করতে হবে আপনি একটি ফাংশন কী তাদের বরাদ্দ করার আগে ট্যাব. এর মধ্যে নির্দিষ্ট অ্যাপ্লিকেশানগুলির জন্য ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত থাকতে পারে, সেইসাথে আপনার সমগ্র কম্পিউটারে প্রযোজ্য ক্রিয়াগুলিও অন্তর্ভুক্ত থাকতে পারে৷

সম্ভবত আপনি F11 টিপে আপনার ম্যাকের যেকোনো অ্যাপে পূর্ণ-স্ক্রীন মোডে প্রবেশ করতে সক্ষম হতে চান মূল. এই ক্রিয়াটি macOS সিস্টেম সেটিংসে বিদ্যমান নেই, তবে এটি মূলত প্রতিটি অ্যাপে বিদ্যমান।

আপনি যা চান তা করতে আপনার ম্যাক ফাংশন কীগুলিকে কীভাবে রিম্যাপ করবেন

এই ক্রিয়াটি যোগ করতে, অ্যাপ শর্টকাট-এ যান সেটিংস ফলকে, এবং প্লাস (+) টিপুন কর্ম ফলক নীচে বোতাম. একটি ক্রিয়া যুক্ত করার জন্য একটি উইন্ডো প্রদর্শিত হবে৷

আমরা আবেদন চাই সমস্ত অ্যাপ্লিকেশন হতে এই উইন্ডোতে ড্রপডাউন করুন এই উদাহরণের জন্য, তবে আপনি এটিকে অন্যান্য ক্রিয়াকলাপের জন্য নির্দিষ্ট অ্যাপে সেট করতে পারেন।

মেনু শিরোনামে পাঠ্য অ্যাপ্লিকেশানগুলির মেনুতে লেবেলযুক্ত উপায় এবং অ্যাকশনের সাথে পুরোপুরি মেলে। এই ক্ষেত্রে, পূর্ণ-স্ক্রীন মোডে যাওয়া সাধারণত সম্পূর্ণ স্ক্রীনে প্রবেশ করুন হিসাবে পড়ে দেখুন এর অধীনে বেশিরভাগ অ্যাপের ট্যাব, তাই আমরা এখানে বক্সে টাইপ করব।

অবশেষে, কীবোর্ড শর্টকাট সেট করতে , এটির পাশের পাঠ্য বাক্সে ক্লিক করুন এবং F11 টিপুন আপনার কীবোর্ডে। যোগ করুন ক্লিক করুন৷ , এবং এখন যখন আপনি F11 হিট করেন আপনার সক্রিয় অ্যাপ পূর্ণ-স্ক্রীন মোডে চলে যাবে!

আপনি যদি F11 দিয়ে পূর্ণ-স্ক্রীন মোড থেকে প্রস্থান করতে চান পাশাপাশি, আপনাকে আলাদা অ্যাকশন হিসেবে পূর্ণ-স্ক্রীন মোড থেকে প্রস্থান করতে হবে। পূর্ণ স্ক্রীন থেকে প্রস্থান করুন সহ উপরের ধাপগুলি অনুসরণ করুন৷ মেনু শিরোনামে পরিবর্তে, এবং এখন F11 আপনাকে ফুল-স্ক্রিন মোড টগল করতে দেবে।

থার্ড-পার্টি অ্যাপের সাথে ফাংশন কী রিম্যাপ করা

আপনি যা চান তা করতে আপনার ম্যাক ফাংশন কীগুলিকে কীভাবে রিম্যাপ করবেন

এছাড়াও আপনি কীবোর্ড মায়েস্ট্রো এবং কার্বিনার-এলিমেন্টের মতো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির সাথে আপনার ফাংশন কীগুলিতে অ্যাকশনগুলি প্রোগ্রাম করতে পারেন৷

কীবোর্ড মায়েস্ট্রো এবং কার্বিনার-এলিমেন্টস উভয়ই আপনাকে সিস্টেম পছন্দগুলির মতো ফাংশন কীগুলিতে অ্যাকশন বরাদ্দ করতে দেয়, তবে তারা আপনাকে ম্যাক্রো ডিজাইন করতে দেয় যা আপনি ফাংশন কীগুলিতেও বরাদ্দ করতে পারেন।

অন্য একটি অ্যাপ যা আপনি চাইতে পারেন তা হল ফাংশনফ্লিপ, যা আপনাকে কিছু ফাংশন কীগুলিকে এটির ডিফল্ট অ্যাকশনের সাথে কাজ করতে দেয় এবং অন্যকে আপনার প্রোগ্রামের জন্য নিয়মিত F-কীতে পরিণত করে৷

ব্যবহার করার জন্য সেরা অ্যাপটি নির্ভর করে আপনি আপনার ম্যাকের কীবোর্ড আচরণ কতটা কাস্টমাইজ করতে চান তার উপর। কিন্তু আরও জড়িত বা জটিল ক্রিয়াগুলির জন্য, একটি তৃতীয় পক্ষের অ্যাপ আপনাকে সিস্টেম পছন্দগুলিতে বিকল্পগুলি সামঞ্জস্য করার চেয়ে আরও বেশি বিকল্প দেবে৷

ডাউনলোড করুন: কীবোর্ড মায়েস্ট্রো ($36, বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ)

ডাউনলোড করুন: কারাবিনার-এলিমেন্টস (ফ্রি)

ডাউনলোড করুন: ফাংশনফ্লিপ (ফ্রি)

ফাংশনের মূল সমস্যাগুলি সমাধান করা

আপনি যা চান তা করতে আপনার ম্যাক ফাংশন কীগুলিকে কীভাবে রিম্যাপ করবেন

ফাংশন কী রিম্যাপ করার সময় আপনি কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন, কিন্তু তাদের জন্য সমাধান আছে:

  • কীটি ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে: আপনি ক্ল্যাশিং অ্যাকশনের জন্য শর্টকাটটি অক্ষম বা রিম্যাপ করতে পারেন, তারপর সেই ফাংশন কীটিকে নতুন অ্যাকশনে ম্যাপ করতে পারেন।
  • আপনি একটি ফাংশন কী সহ একটি অ্যাপ চালু করতে চান, কিন্তু আপনি সিস্টেম পছন্দগুলি থেকে তা করতে পারবেন না: পছন্দগুলি দেখুন৷ আপনি যে অ্যাপটি চালু করতে চান তার প্যান এবং সেখান থেকে শর্টকাটটি প্রোগ্রাম করুন। অথবা একটি নতুন দ্রুত অ্যাকশন তৈরি করুন অটোমেটর-এ এটি শুধুমাত্র অ্যাপ্লিকেশন লঞ্চ করুন পরিষেবা এর মধ্যে থেকে একটি শর্টকাট ফাইলটি অ্যাসাইন করুন কীবোর্ড সিস্টেম পছন্দসমূহ-এর সেটিংস ফলকে .
  • আপনি নির্দিষ্ট ক্রিয়াকলাপের জন্য ফাংশন কী বরাদ্দ করতে পারবেন না: BetterTouchTool ইনস্টল করুন, চূড়ান্ত ম্যাক উৎপাদনশীলতা অ্যাপ। এটি সমস্যার সমাধান করতে পারে যেখানে, বলুন, একটি অ্যাপ জোর দেয় যে আপনি শুধুমাত্র একটি মডিফায়ারের সাথে একটি ফাংশন কী ব্যবহার করেন৷ আপনি অন্যান্য কীবোর্ড শর্টকাট ট্রিগার করতে BetterTouchTool ব্যবহার করতে পারেন।
  • এতে ক্রিয়াগুলি বরাদ্দ করার জন্য আপনার ফাংশন কীগুলি নেই:বিকল্প এর মত মডিফায়ার কী ব্যবহার করা শুরু করুন এবং কমান্ড তাদের ব্যবহার দ্বিগুণ বা তিনগুণ করতে ফাংশন কী দিয়ে।

ডাউনলোড করুন: BetterTouchTool (2 বছরের জন্য $9 বা আজীবন অ্যাক্সেসের জন্য $21, বিনামূল্যে ট্রায়াল উপলব্ধ)

ফাংশন কীগুলিকে আরও দরকারী করুন

আপনার ম্যাকের কীবোর্ডের ফাংশন কীগুলি একটি অব্যবহৃত সংস্থান। আমরা আশা করি আমাদের নির্দেশাবলী এবং সেগুলিকে রিম্যাপ করার জন্য টিপস দিয়ে আমরা আপনাকে আরও বেশি ব্যবহার করতে অনুপ্রাণিত করেছি৷ এবং আমরা আশা করি আপনার ফাংশন কীগুলিকে প্রোগ্রামিং করা আপনার Mac ব্যবহার করা আগের চেয়ে সহজ করে তুলবে!


  1. কিভাবে আপনার পিসির BIOS আপগ্রেড করবেন (এবং কেন আপনি চান)

  2. কিভাবে আপনার Mac এ Fn কী রিম্যাপ করবেন

  3. আপনার কীবোর্ড রিম্যাপ করতে Windows 10-এ SharpKeys কীভাবে ব্যবহার করবেন?

  4. যখন আপনি আশেপাশে থাকবেন না তখন কীভাবে আপনার ম্যাক লক করবেন