কম্পিউটার

Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন

আপনি Windows 10-এ কীগুলি রিম্যাপ করতে চাইতে পারেন এমন কয়েকটি কারণ রয়েছে—লেআউটটি ভুল মনে হতে পারে বা কীগুলি ভেঙে যেতে পারে। দুর্ভাগ্যবশত, উইন্ডোজ আপনাকে সরাসরি কী রিম্যাপ করার অনুমতি দেয় না। আপনি নিজে রেজিস্ট্রি পরিবর্তন করে তাদের ম্যাপ করতে পারেন, যা আমরা সুপারিশ করব না, বা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে৷

উইন্ডোজে ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ কীম্যাপিং সফ্টওয়্যারগুলির মধ্যে একটি হল SharpKeys। এই বিনামূল্যের এবং ওপেন-সোর্স সফ্টওয়্যারটি আপনাকে একটি বা একাধিক কীকে অন্য কীতে ম্যাপ করতে দেয়, যদিও এটি শুধুমাত্র কীবোর্ড কীগুলিকে সমর্থন করে কারণ মাউস বা টাচপ্যাড কীগুলি সমর্থিত নয়৷ SharpKeys ব্যবহার করে Windows 10-এ কীভাবে কী রিম্যাপ করতে হয় তা এখানে।

    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন

    Windows 10 এ SharpKeys ইনস্টল করা হচ্ছে

    SharpKeys-এর জন্য একটি Windows ইনস্টলার ফাইল SharpKeys GitHub রিপোজিটরিতে পাওয়া যায়, যেমন একটি পোর্টেবল সংস্করণ যা আপনি আপনার SharpKeys ইনস্টলেশন নিয়ে যাওয়ার জন্য ফ্ল্যাশ স্টোরেজ ড্রাইভে ব্যবহার করতে ডাউনলোড করতে পারেন। SharpKeys হল ওপেন সোর্স, তাই আপনি সোর্স কোড ডাউনলোড করতে বেছে নিতে পারেন এবং যদি সেটা আপনার পছন্দ হয় তাহলে নিজেই কম্পাইল করতে পারেন।

    • Windows 10-এ আপনার কী রিম্যাপ করতে, SharpKeys GitHub সংগ্রহস্থলের রিলিজ বিভাগ থেকে SharpKeys-এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করুন। ইনস্টলার ফাইলটি একটি MSI ইনস্টলার ফাইল হিসাবে তালিকাভুক্ত , অথবা আপনি একটি পোর্টেবল ZIP সংস্করণ ডাউনলোড এবং এক্সট্রাক্ট করতে পারেন৷ .
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • SharpKeys ইনস্টল হয়ে গেলে, আপনার Windows স্টার্ট মেনু থেকে এটি খুলুন বা পোর্টেবল সংস্করণের জন্য এক্সট্র্যাক্ট করা ফোল্ডার থেকে এক্সিকিউটেবল ফাইলটি চালান। SharpKeys আপনাকে সতর্ক করবে যে এটি ব্যবহার করলে রেজিস্ট্রি সংশোধন করা হবে, আপনার কীগুলি পুনরায় ম্যাপ করতে এটিতে একটি একক কী যোগ করা হবে। ঠিক আছে টিপুন সতর্কতা গ্রহণ করতে এবং SharpKey-কে এটি করার অনুমতি দিতে।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন

    সতর্কতা গৃহীত হলে প্রধান SharpKeys উইন্ডো খুলবে।

    SharpKeys ব্যবহার করে Windows 10-এ কী রিম্যাপ করুন

    একবার SharpKeys ইনস্টল হয়ে গেলে, আপনি আপনার কীবোর্ড কীগুলি পুনরায় ম্যাপ করা শুরু করতে এটি ব্যবহার করতে পারেন। আপনি শুরু করার আগে, যাইহোক, আপনার কীবোর্ড লোকেল আপনার অবস্থানের জন্য সঠিকভাবে সেট করা আছে কিনা তা পরীক্ষা করা উচিত। উদাহরণস্বরূপ, আপনার কীবোর্ডের অ্যাট সাইন কী এবং উদ্ধৃতি কীগুলি অদলবদল করা হলে এটি সমস্যার সমাধান করতে পারে৷

    আপনি Windows স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং সেটিংস ক্লিক করে এটি পরীক্ষা করতে পারেন। এখান থেকে, সময় ও ভাষা> ভাষা ক্লিক করুন এবং পছন্দের ভাষাগুলির অধীনে তালিকাভুক্ত লোকেল পরীক্ষা করুন বিভাগ।

    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন

    যদি আপনার লোকেল সঠিক হয় এবং আপনাকে এখনও অন্যান্য কীগুলি রিম্যাপ করতে হবে, আপনি SharpKeys সফ্টওয়্যার ব্যবহার করা শুরু করতে পারেন৷

    • SharpKeys-এ কী রিম্যাপ করা শুরু করতে, যোগ করুন ক্লিক করুন প্রধান SharpKeys উইন্ডোতে বোতাম।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • নতুন কী ম্যাপিং যোগ করুন উইন্ডো, আপনি কোন কী ম্যাপ করতে চান তা নির্বাচন করতে পারেন। আপনি বাম-হাতের তালিকা থেকে ডান-হাতের তালিকায় তালিকাভুক্ত শারীরিক কীগুলিতে মূল পছন্দগুলি ম্যাপ করেন। আপনি স্ক্রোল করতে পারেন এবং ম্যানুয়ালি এগুলি নির্বাচন করতে পারেন, অথবা টাইপ কী ক্লিক করুন৷ স্বয়ংক্রিয়ভাবে তাদের খুঁজে পেতে প্রতিটি বিভাগের অধীনে বোতাম। ঠিক আছে টিপুন যখন আপনি আপনার কী ম্যাপিং সম্পন্ন করেছেন।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • আপনি একাধিক কী ম্যাপ করতে উপরের ধাপটি পুনরাবৃত্তি করতে পারেন। আপনার করা পছন্দগুলির যেকোনো একটি সম্পাদনা করতে, SharpKeys প্রধান মেনুতে তালিকা থেকে সেগুলি নির্বাচন করুন, তারপর সম্পাদনা টিপুন বোতাম
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • একটি আইটেম নির্বাচন করুন এবং মুছুন টিপুন আপনার SharpKeys তালিকা থেকে নির্দিষ্ট কী ম্যাপিং অপসারণ করার জন্য বোতাম। একবারে আপনার সমস্ত কী ম্যাপিংগুলি সরাতে, সমস্ত মুছুন টিপুন৷ পরিবর্তে বোতাম।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • SharpKeys ব্যবহার করে আপনি যে কী ম্যাপিংগুলি তৈরি করেন, সম্পাদনা করেন বা মুছবেন তা প্রযোজ্য হবে না যতক্ষণ না আপনি সেগুলিকে রেজিস্ট্রিতে না লিখছেন৷ এটি করতে, রেজিস্ট্রিতে লিখুন টিপুন৷ প্রধান SharpKeys উইন্ডোতে বোতাম।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন

    অন্যান্য পিসিতে আপনার SharpKeys কনফিগারেশন রপ্তানি করা হচ্ছে

    আপনি যদি একাধিক ডিভাইসে আপনার রিম্যাপ করা কীগুলি ব্যবহার করতে চান তবে আপনি আপনার SharpKey সেটিংস অন্যান্য Windows 10 পিসিতে রপ্তানি করতে চাইতে পারেন। আপনি শার্পকি ব্যবহার করে পিসিতে উইন্ডোজ রিসেট এবং পুনরায় ইনস্টল করার আগে এটি করতে চাইতে পারেন।

    • আপনাকে প্রথমে আপনার SharpKeys কনফিগারেশন এক্সপোর্ট করতে হবে। SharpKeys খুলুন এবং সেভ কী ক্লিক করুন শুরু করতে প্রধান উইন্ডোতে বোতাম।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • SharpKeys কী তালিকা সংরক্ষণ করুন উইন্ডো, আপনার SharpKeys কনফিগারেশন ফাইল সংরক্ষণ করার জন্য একটি উপযুক্ত অবস্থান নির্বাচন করুন। এটিকে একটি স্মরণীয় নাম দিন, তারপর সংরক্ষণ করুন টিপুন৷ ফাইল সংরক্ষণ করতে।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • SharpKeys কনফিগারেশন ফাইলটি (SKL ফাইল ফরম্যাটে) SharpKeys ইনস্টল থাকা অন্য একটি উইন্ডোজ পিসিতে স্থানান্তর করুন। সেই পিসিতে SharpKeys খুলুন, তারপর লোড কী টিপুন প্রধান উইন্ডোতে বোতাম।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • আপনার SharpKeys কনফিগারেশন ফাইলটি ওপেন SharpKeys কী তালিকাতে খুঁজুন উইন্ডো এবং এটি নির্বাচন করুন। খোলা টিপুন কনফিগারেশন ফাইল লোড করতে এবং SharpKeys-এ নতুন কী যোগ করতে।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন
    • নতুন কী ম্যাপিং দেখানোর জন্য কী তালিকা আপডেট করার সাথে রপ্তানি করা কনফিগারেশনটি SharpKeys-এ আমদানি করা হবে। রেজিস্ট্রিতে লিখুন টিপুন রেজিস্ট্রিতে এই আপডেট করা তালিকা লিখতে বোতাম।
    Windows 10 এ কীগুলি কীভাবে রিম্যাপ করবেন

    Windows 10 এর সাথে আপনার কীবোর্ড ব্যবহার করা

    আপনি যদি Windows 10-এ কীগুলি রিম্যাপ করেন, আপনি ভাঙা কীগুলি বা একটি দুর্বল লেআউট বাইপাস করতে পারেন, তবে এটিই একমাত্র উপায় নয় যে আপনি আপনার কীবোর্ডটিকে আরও কার্যকরভাবে ব্যবহার করতে পারেন। একটি পদ্ধতি হল কীবোর্ড শর্টকাট ব্যবহার করার চেষ্টা করা, আপনার পিসি মাউস বা ট্র্যাকপ্যাডের উপর আপনার নির্ভরতা হ্রাস করা।

    এটি নির্ভর করে, অবশ্যই, আপনার একটি সম্পূর্ণরূপে কাজ করা কীবোর্ড আছে কিনা তার উপর। রিম্যাপিং কীগুলি একটি বিকল্প, তবে আপনি যদি একাধিক কীগুলির উপর একটি পানীয় ছিটিয়ে থাকেন তবে জলের ক্ষতিগ্রস্থ কীবোর্ড ঠিক করার জন্য আপনাকে আরও কঠোর উপায়গুলি দেখতে হবে। শেয়ার করার জন্য আপনার নিজের কীবোর্ড মেরামতের টিপস থাকলে, অনুগ্রহ করে নিচের মন্তব্যে সেগুলি ছেড়ে দিন৷


    1. উইন্ডোজ 11 এ স্টিকি কীগুলি কীভাবে বন্ধ করবেন

    2. কিভাবে আপনার Mac এ Fn কী রিম্যাপ করবেন

    3. আপনার কীবোর্ড রিম্যাপ করতে Windows 10-এ SharpKeys কীভাবে ব্যবহার করবেন?

    4. উইন্ডোজ 10 এ স্টিকি কীগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন