কম্পিউটার

ম্যাকোসে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লক করবেন

আপনার ম্যাক গুরুত্বপূর্ণ তথ্য ধারণ করে? অন্যরা কি আপনার ডিভাইস ব্যবহার করে? আপনি কি দুর্ঘটনাক্রমে সমালোচনামূলক ফাইলগুলি পরিবর্তন বা মুছে ফেলার প্রবণ? যাই হোক না কেন, আপনার সবচেয়ে মূল্যবান ফাইলগুলিকে লক করে রাখা ডেটা ক্ষতি এবং ভবিষ্যতের হতাশা রোধ করতে সাহায্য করতে পারে৷

macOS-এ, আপনি ফাইল এবং ফোল্ডার লক করতে ফাইন্ডার এবং টার্মিনাল ব্যবহার করতে পারেন সবচেয়ে গুরুত্বপূর্ণগুলিকে রক্ষা করতে। আসুন আরো বিস্তারিতভাবে ফাইল লকিং এর উপর নজর রাখি এবং প্রতিটি পদ্ধতি কিভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করি।

macOS-এ ফাইল এবং ফোল্ডার লক করার কারণ

macOS-এ ফাইল এবং ফোল্ডার লক করার প্রধান কারণ হ'ল ঘটনাক্রমে গুরুত্বপূর্ণ আইটেমগুলিকে পরিবর্তন করা বা মুছে ফেলা এড়ানো। বৈশিষ্ট্যটির উপযোগিতা নির্ভর করবে কিভাবে আপনি এবং অন্যরা আপনার ডিভাইস ব্যবহার করেন।

আপনি যদি আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট অন্য লোকেদের সাথে ভাগ করেন, আপনার সবচেয়ে মূল্যবান আইটেম লক করা উপকারী হতে পারে। এমনকি আপনি যদি একা ব্যবহারকারী হন, দুর্ঘটনা ঘটতে পারে, এবং ডেটা ক্ষতির বিরুদ্ধে সুরক্ষার যেকোনো অতিরিক্ত স্তর প্রচেষ্টার মূল্য।

বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করে তা এখানে:একটি নথি বা অন্য সম্পাদনাযোগ্য আইটেম লক করার অর্থ হল আপনি ফাইলটি খুলতে এবং বিষয়বস্তু পড়তে পারেন, তবে macOS আপনাকে কোনো পরিবর্তন করতে বাধা দেবে। অতিরিক্তভাবে, একটি সম্পূর্ণ ফোল্ডার লক করা সেটির মধ্যে থাকা সমস্ত কিছুর জন্য সেটিংস প্রযোজ্য করে, এতে থাকা সমস্ত আইটেমকে দুর্ঘটনাজনিত পরিবর্তন থেকে রক্ষা করে৷

আপনি যদি একটি লক করা ফাইল মুছে ফেলার চেষ্টা করেন, তাহলে ম্যাকওএস আপনাকে আইটেমটিকে ট্র্যাশে সরানোর আগে নিশ্চিত করতে অনুরোধ করবে৷

ফাইন্ডার ব্যবহার করে macOS-এ ফাইল এবং ফোল্ডার লক এবং আনলক করুন

ম্যাকওএস-এ ফাইল বা ফোল্ডার লক করার দ্রুত এবং সহজ উপায় হল ফাইন্ডারের মাধ্যমে। প্রক্রিয়াটি এভাবে চলে:

  1. কন্ট্রোল-ক্লিক আইটেম আপনি লক করতে চান.
  2. তথ্য পান বেছে নিন .
  3. লকড টিক দিন বাক্স
ম্যাকোসে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লক করবেন

যে সব এটা লাগে. লক করা এখন আইটেমটিকে পরিবর্তন থেকে রক্ষা করবে যতক্ষণ না আপনি প্রক্রিয়াটি বিপরীত করেন। ফাইলটি আনলক করতে, কেবল লকড থেকে টিকটি সরান৷ তথ্য পান বক্সে জানলা. লক করা আইটেমগুলি সর্বদা ফাইন্ডারে তাদের আইকনে একটি ছোট প্যাডলক প্রদর্শন করে, যা সনাক্তকরণকে সহজ করে তোলে।

টার্মিনাল ব্যবহার করে macOS-এ ফাইল এবং ফোল্ডার লক এবং আনলক করুন

আপনি যদি কঠিন উপায়ে কাজ করতে পছন্দ করেন, আপনি আইটেম লক এবং আনলক করতে কমান্ড লাইন ব্যবহার করতে পারেন। যদিও macOS-এ সাধারণ কাজের জন্য খুব কমই প্রয়োজন হয়, জটিল সমস্যা দেখা দেওয়ার জন্য টার্মিনাল একটি দুর্দান্ত টুল। প্রথমে, একটি আইটেমের লক স্থিতি পরীক্ষা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল চালু করুন .
  2. [ফাইল পাথ] প্রতিস্থাপন করে নীচের টার্মিনাল কমান্ডটি প্রবেশ করান আইটেমের অবস্থান সহ (উদাহরণস্বরূপ, ~/downloads/document.rtf):
    ls -lO [file path]
  3. রিটার্ন টিপুন .
ম্যাকোসে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লক করবেন

uchg পতাকা আপনাকে আইটেমটি লক করা আছে কিনা তা জানাতে দেয়। যদি uchg আউটপুটে প্রদর্শিত হয়, একটি লক জায়গায় আছে। যদি uchg উপস্থিত নেই, আইটেমটি আনলক করা হয়েছে৷

টার্মিনাল ব্যবহার করে কীভাবে একটি আইটেম লক করবেন

টার্মিনাল ব্যবহার করে একটি ফাইল বা ফোল্ডার লক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল চালু করুন
  2. নিচের টার্মিনাল কমান্ডটি লিখুন, [ফাইল পাথ] প্রতিস্থাপন করুন আইটেমের অবস্থান সহ (উদাহরণস্বরূপ, ~/downloads/document.rtf):
    chflags uchg [file path]
  3. রিটার্ন টিপুন .
ম্যাকোসে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লক করবেন

ফাইলটি এখন একইভাবে লক করা উচিত যদি আপনি ফাইন্ডার পদ্ধতি ব্যবহার করেন।

কিভাবে টার্মিনাল ব্যবহার করে একটি আইটেম আনলক করবেন

টার্মিনাল ব্যবহার করে একটি ফাইল বা ফোল্ডার আনলক করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল চালু করুন .
  2. নিচের টার্মিনাল কমান্ডটি লিখুন, [ফাইল পাথ] প্রতিস্থাপন করুন আইটেমের অবস্থান সহ (উদাহরণস্বরূপ, ~/downloads/document.rtf|):
    chflags nouchg [file path]
  3. রিটার্ন টিপুন .
ম্যাকোসে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লক করবেন

আপনি দেখতে পাচ্ছেন, একটি সহজ “না যোগ করা হচ্ছে uchg কে ফ্ল্যাগ ম্যাকওএসকে আইটেমটির স্থিতি আনলক অবস্থায় সেট করার আদেশ দেয়।

লক করা সুরক্ষার একটি মাত্র পদ্ধতি

যখন ম্যাকওএস-এ আইটেম লক এবং আনলক করার কথা আসে, তখন ফাইন্ডার ব্যবহার করা এখন পর্যন্ত সবচেয়ে সহজ সমাধান। তবে, আপনি টার্মিনাল ব্যবহার করতে পারেন যদি আপনি টাস্কে একটু জটিলতা যোগ করতে চান।

লক করা এনক্রিপশনের একটি পদ্ধতি নয়, বা এটি অন্যদের আপনার ফাইল অ্যাক্সেস করতে বাধা দেয় না। আপনি কোনো পরিবর্তন করতে পারার আগে একটি লক করা আইটেমকে আনলক করা প্রয়োজন। আপনি যদি আপনার ডেটার জন্য অতিরিক্ত পাসওয়ার্ড সুরক্ষা খুঁজছেন, তাহলে আপনাকে macOS-এ উপলব্ধ কিছু এনক্রিপশন বিকল্পগুলি অন্বেষণ করতে হবে৷


  1. কিভাবে PowerShell এ ফোল্ডার এবং সাবফোল্ডার মুছে ফেলতে হয়

  2. উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

  3. ম্যাকে ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে সংগঠিত করবেন

  4. টার্মিনালের সাহায্যে আপনার ম্যাকে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে দেখবেন