কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

আপনি যদি উইন্ডোজে ফোল্ডার এবং ফাইল তুলনা করতে চান, তাহলে এই নিবন্ধটি পড়তে থাকুন কারণ আমরা আপনাকে ফাইল এবং ফোল্ডার তুলনা এবং সিঙ্ক্রোনাইজ করার জন্য কিছু খুব দরকারী এবং বিনামূল্যের টুল দেখাব।

আপনি যখন একটি ফোল্ডার থেকে একটি ভিন্ন গন্তব্য ফোল্ডারে প্রচুর সংখ্যক ফাইল কপি করেন, তখন আপনি নিশ্চিত করতে চান যে সমস্ত ফাইল গন্তব্যে অনুলিপি করা হয়েছে। কিন্তু প্রতিটি ফোল্ডার এবং ফাইলে একই বিষয়বস্তু রয়েছে তা নিশ্চিত করতে ম্যানুয়ালি পৃথকভাবে তুলনা করা কঠিন।

এই নিবন্ধে আপনি খুঁজে পাবেন কিভাবে আপনি দুটি ভিন্ন ডিরেক্টরির বিষয়বস্তু সহজেই তুলনা করতে পারেন এবং একটি সঠিক মিরর কপি পেতে সেগুলিকে সিঙ্ক্রোনাইজ করতে পারেন৷

Windows 11/10/8/7 OS-এ 2টি ফোল্ডারের সামগ্রী তুলনা বা সিঙ্ক্রোনাইজ করার জন্য 3টি সেরা বিনামূল্যের টুল৷

  1. উইনমার্জ।
  2. ফ্রিফাইল সিঙ্ক।
  3. টোটাল কমান্ডার।

1. WinMerge

ফাইল এবং ফোল্ডার তুলনা এবং সিঙ্ক্রোনাইজ করার জন্য WinMerge সেরা বিনামূল্যের টুলগুলির মধ্যে একটি। এটি 2টি অনুরূপ ফোল্ডারের মধ্যে কী পরিবর্তন হয়েছে তা নির্ধারণ করতে, তাদের বিষয়বস্তুগুলিকে সিঙ্ক্রোনাইজ করতে বা তাদের একত্রিত করার জন্য অত্যন্ত কার্যকর৷

আপনি ডাউনলোড করতে পারেন WinMerge এর অফিসিয়াল ওয়েবপেজ থেকে টুল। ডাউনলোড সম্পূর্ণ হলে, ডাউনলোড করা ফাইলটি খুলুন এবং সফ্টওয়্যারটি ইনস্টল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

 

WinMerge এর সাথে 2টি ফোল্ডারের তুলনা কিভাবে করা যায়।

1. WinMerge চালু করুন এবং ফাইল থেকে মেনু খুলুন নির্বাচন করুন অথবা Ctrl + O কী টিপুন আপনি তুলনা করতে চান এমন ফোল্ডার/ফাইল নির্বাচন করতে।

2। WinMerge আপনাকে একবারে দুটি (2) বা তিনটি (3) ফাইল বা ফোল্ডার তুলনা করার বিকল্প দেয়। দুটি ফোল্ডার বা ফাইল তুলনা করতে:

ক। 1 st -এ ফাইল বা ফোল্ডার , ব্রাউজ করুন নির্বাচন করুন এবং আপনি যে ফাইল বা ফোল্ডারটি তুলনা করতে চান সেটি বেছে নিন। আপনি 2 nd -এ যে ফাইল বা ফোল্ডারটির তুলনা করতে চান তার জন্য একই কাজ করুন ফাইল বা ফোল্ডার স্থান।

খ. ফোল্ডার:ফিল্টার, এর জন্য আপনি যদি বিভিন্ন ধরণের ফাইলের ধরন তুলনা করতে চান তবে *.* ব্যবহার করুন ডিফল্ট পছন্দ হিসেবে। যাইহোক, আপনি যদি নির্দিষ্ট ফাইলের প্রকারের তুলনা করতে চান, বাক্সে ফাইল এক্সটেনশনটি উল্লেখ করুন। উদাহরণ:.pdf

গ. অবশেষে তুলনা করুন ক্লিক করুন ফাইলের আকারের উপর নির্ভর করে উভয় অবস্থানের আইটেমগুলির তালিকা প্রদর্শিত হতে কিছু সময় লাগবে। এটি আপনার তুলনা করা ফাইল বা ফোল্ডারগুলির মধ্যে মিল এবং পার্থক্য প্রদর্শন করবে৷

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

3. কিছুক্ষণ পরে, তুলনার ফলাফল পর্দায় প্রদর্শিত হবে, পার্থক্যগুলি হাইলাইট করা হবে যাতে আপনি সহজেই তাদের সনাক্ত করতে পারেন।

অভিন্ন ফাইল বা ফোল্ডারগুলিকে সাদা-এ হাইলাইট করা হয়েছে৷ . শুধুমাত্র একটি অবস্থানে উপস্থিত ফাইল বা ফোল্ডারগুলিকে ধূসর হাইলাইট করা হয়৷ , যখন বিভিন্ন সামগ্রী সহ ফোল্ডারগুলিকে হলুদ দিয়ে হাইলাইট করা হবে৷ রঙ।

* দ্রষ্টব্য:তুলনা ফলাফলে , শুধুমাত্র বাম মানে ফাইলটি প্রথম অবস্থানে রয়েছে (1 st ফাইল বা ফোল্ডার), যখন শুধুমাত্র বোঝায় যে ফাইলটি শুধুমাত্র দ্বিতীয় অবস্থানে উপস্থিত রয়েছে (2 nd ফাইল বা ফোল্ডার)।

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

5. তুলনা ফলাফল দেখার পর, আপনি WinMerge-এ একটি ফাইল বা ফোল্ডার কপি, সরাতে, তুলনা, পুনঃনামকরণ বা মুছে ফেলতে পারেন সেটিতে ডান-ক্লিক করে এবং আপনার পছন্দসই পরিবর্তন প্রয়োগ করে৷

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

 

WinMerge এর সাথে 2টি ফোল্ডার কিভাবে সিঙ্ক্রোনাইজ করবেন:

WinMerge আপনাকে 2টি ভিন্ন ফোল্ডারের বিষয়বস্তু সহজে সিঙ্ক্রোনাইজ করতে এবং সেগুলিকে একত্রিত করতে দেয় যাতে উভয় ফোল্ডারেই একই ফাইল থাকে৷

1. প্রথমে, আপনি যে ফোল্ডারগুলি সিঙ্ক করতে চান তা নির্বাচন করুন, তারপর তুলনা টিপুন৷ বোতাম।

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

২. এখন অভিন্ন ফাইল বা ফোল্ডার লুকান, যাতে আপনি যেগুলি সিঙ্ক করতে চান সেগুলিতে ফোকাস করতে পারেন৷ দর্শন থেকে ট্যাব, আনচেক করুন অভিন্ন আইটেম দেখান বিকল্প।

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

3. আপনার স্ক্রিনে এখন আপনি  দেখতে পাবেন৷ শুধুমাত্র সেই ফাইলগুলি যেগুলি হয় 1 st -এ রয়েছে৷ ফোল্ডার (শুধুমাত্র বামে) বা 2 nd ফোল্ডার (শুধুমাত্র)।

3a। এখন আপনি যে ফাইল/ফোল্ডারগুলিকে সিঙ্ক্রোনাইজ করতে চান তা নির্বাচন করুন (বা Ctrl + A টিপুন তাদের সব নির্বাচন করতে কী), তারপর ডান-ক্লিক করুন এবং অনুলিপি নির্বাচন করুন।

3 খ. তারপর,  সাব-মেনু থেকে আপনি যে অবস্থান (ফোল্ডার) আপডেট/সিঙ্ক্রোনাইজ করতে চান সেটি নির্বাচন করুন।

  • যদি 1 st এর ফাইল বা ফোল্ডার ফোল্ডার 2 nd -এ অনুপস্থিত ফোল্ডার:কপি নির্বাচন করুন> বাম থেকে ডানে।
  • যদি 2 nd এর ফাইল বা ফোল্ডার ফোল্ডারটি 1 st -এ অনুপস্থিত ফোল্ডার :কপি নির্বাচন করুন> ডান থেকে বাম।
  • আপনি যদি 1 st -এ সমস্ত অজ্ঞাত ফাইল বা ফোল্ডার কপি করতে চান একটি সম্পূর্ণ ভিন্ন ফোল্ডারে অবস্থান:কপি নির্বাচন করুন> বাম থেকে…
  • যদি আপনি 2 nd -এ সমস্ত অজ্ঞাত ফাইল বা ফোল্ডার কপি করতে চান একটি ভিন্ন অবস্থানে অবস্থান:অনুলিপি নির্বাচন করুন৷ এর অধিকার...

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

 

WinMerge সেটিংস৷

দক্ষতার জন্য, WinMerge এর সাথে কাজ করা সহজ করতে আপনি কিছু কাস্টম সেটিংস করতে পারেন। WinMerge সেটিংস খুলতে, বিকল্পগুলি ক্লিক করুন৷ উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন। , অথবা সম্পাদনা ক্লিক করুন> বিকল্প।

অপশন ডায়ালগ আপনাকে অনেক WinMerge বৈশিষ্ট্য কাস্টমাইজ করতে দেয়, যেমন তুলনা পদ্ধতি, তুলনা ফলাফলের রং ইত্যাদি।

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

2. FreeFileSync

FreeFileSync হল আরেকটি দরকারী সফ্টওয়্যার যা আপনাকে দুটি ফোল্ডারে একটি বিশদ তুলনা করতে এবং তাদের মধ্যে পার্থক্যগুলিকে সিঙ্ক্রোনাইজ করতে দেয়৷ FreeFileSync-এর সাহায্যে, আপনি আপনার ডেটার ব্যাকআপ স্বয়ংক্রিয় করতে পারেন এবং শুধুমাত্র প্রয়োজনীয় ন্যূনতম সংখ্যক ফাইল কপি করে সময় বাঁচাতে পারেন, কারণ এটি শুধুমাত্র পার্থক্যগুলি কপি করে৷

1। আপনার পিসিতে FreeFileSync ডাউনলোড করতে অফিসিয়াল ওয়েবপেজে যান৷

2। এটি ডাউনলোড হয়ে গেলে, ইনস্টলেশন শুরু করতে ফাইলটি খুলুন। FreeFileSync ইনস্টল করা হল সেট আপ করার জন্য সবচেয়ে সহজ সফ্টওয়্যারগুলির মধ্যে একটি। আপনাকে শুধু পরবর্তী নির্বাচন করতে হবে প্রোগ্রাম ইনস্টল করার জন্য বেশ কয়েকবার।

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

ফ্রিফাইলসিঙ্ক ব্যবহার করে 2টি ডিরেক্টরির তুলনা কিভাবে করবেন:

1। FreeFileSync খুলুন এবং ব্রাউজ করুন ক্লিক করুন আপনি যে ফোল্ডারগুলি তুলনা করতে চান তা চয়ন করতে বোতাম৷

2। তুলনা করুন এ বিকল্প তুলনা পদ্ধতি নির্বাচন করুন. আপনি ফাইলের সময় এবং আকার দ্বারা তুলনা করতে পারেন ফাইল বিষয়বস্তু, অথবা ফাইলের আকার।* হয়ে গেলে, তুলনা করুন ক্লিক করুন৷ ফোল্ডার তুলনা শুরু করতে বোতাম।

* দ্রষ্টব্য:আমরা আপনাকে ফাইল সামগ্রী ব্যবহার করে তুলনা করার সুপারিশ করব৷

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

৩. ফোল্ডার তুলনা সম্পূর্ণ হলে, নীল তীর আইকন সেই ফাইলগুলিকে নির্দেশ করে যেগুলি শুধুমাত্র ডানদিকে বিদ্যমান, যখন সবুজ আইকন বাম দিকের ফাইলগুলিকে বোঝায়। অন্য অবস্থানে ফাইলগুলিকে ম্যানুয়ালি প্রতিলিপি করতে আপনি নীল বা সবুজ আইকনটি নির্বাচন করতে পারেন। ডিফল্টরূপে, FreeFileSync অভিন্ন ফাইলগুলিকে লুকিয়ে রাখে এবং নির্বাচিত স্থানে অনুপস্থিত ফাইলগুলি প্রদর্শন করে৷

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

কিভাবে FreeFileSync ব্যবহার করে ফোল্ডার এবং ফাইল সিঙ্ক্রোনাইজ করবেন।

1। FreeFileSync খুলুন এবং ব্রাউজ করুন ক্লিক করুন আপনি সিঙ্ক্রোনাইজ করতে চান এমন দুটি ফোল্ডার বেছে নিতে বোতাম৷

2। তুলনা করুন ক্লিক করুন৷ দুটি অবস্থানের বিষয়বস্তু তুলনা করতে।

3. সিঙ্ক্রোনাইজেশন পদ্ধতি নির্বাচন করুন। FreeFileSync আপনাকে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে দুটি (2) ভিন্ন স্থানে ফাইল সিঙ্ক্রোনাইজ করতে দেয় যেমন:

  • দুই উপায়: এই বৈকল্পিকটি উভয় অবস্থানের ফাইলগুলিকে সিঙ্ক্রোনাইজ করে এবং তাদের অনুরূপ করতে পরিবর্তনগুলি প্রয়োগ করে৷ মনে রাখবেন, আপনি যখন FreeFileSync-এর সাথে ফাইল সিঙ্ক করতে চান তখন এটিই প্রস্তাবিত রূপ।
  • মিরর: এই বৈকল্পিকটি আপনাকে শুধুমাত্র বাম-এ অজ্ঞাত ফাইলগুলি অনুলিপি করতে এবং ডান-অনলি ফোল্ডারে তাদের প্রতিলিপি করতে দেয়। এছাড়াও, মিরর ভেরিয়েন্টটি সঠিক ফোল্ডারে অতিরিক্ত ফাইল মুছে ফেলার জন্য পরিচিত হয় যাতে উভয় অবস্থানের ফাইল একে অপরকে মিরর করছে।
  • আপডেট: আপডেটটি মিররের মতো একই ফাংশন সম্পাদন করে, শুধুমাত্র এটি ডান-অবস্থানের ফাইলগুলিকে প্রতিস্থাপন করে না৷
  • কাস্টম: অন্যদিকে এই বৈকল্পিকটি আপনাকে সেটিংস কনফিগার করতে দেয় যা আপনি সংরক্ষণ করতে চান।

4. অবশেষে, সিঙ্ক্রোনাইজ ক্লিক করুন ফোল্ডার সিঙ্ক্রোনাইজেশন শুরু করতে বোতাম।

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

ক্লাউডের সাথে স্থানীয় ফাইল বা ফোল্ডার তুলনা এবং সিঙ্ক করতে কীভাবে FreeFileSync ব্যবহার করবেন।

FreeFileSync-এ ক্লাউডের সাথে স্থানীয় ফোল্ডার বা ফাইলগুলির তুলনা এবং সিঙ্ক্রোনাইজ করার ক্ষমতাও রয়েছে। (গুগল ড্রাইভ, এফটিপি, এসএফটিপি)। এটি করতে:

1. ক্লাউড নির্বাচন করুন অনলাইন সঞ্চয়স্থান অ্যাক্সেস করতে আইকন সেটিংস৷

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

২. নতুন উইন্ডো খোলে, সংযোগের ধরন নির্বাচন করুন (Google ড্রাইভ, SFTP বা SFTP), এবং তারপর সংযোগের সেটিংস নির্দিষ্ট করুন৷

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

3. একবার হয়ে গেলে, তুলনা করুন ক্লিক করুন৷ দুটি অবস্থানের মধ্যে ফাইল তুলনা করতে এবং ঐচ্ছিকভাবে সিঙ্ক্রোনাইজ ক্লিক করুন তাদের সিঙ্ক্রোনাইজ করার জন্য বোতাম।

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

টোটাল কমান্ডার

টোটাল কমান্ডার হল একটি ফাইল ম্যানেজার যা ক্লাউড ড্রাইভ সিঙ্ক করার জন্য ফাইল তুলনা, ডিরেক্টরি সিঙ্ক্রোনাইজেশন, অনুসন্ধান বৈশিষ্ট্য, একাধিক ভাষা সমর্থন এবং অন্তর্নির্মিত FTP ক্লায়েন্ট অফার করে।

টোটাল কমান্ডারের মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে পাশে-পাশে ফাইল উইন্ডো, বর্ধিত অনুসন্ধান কার্যকারিতার সাথে ডিরেক্টরির তুলনা এবং সিঙ্ক্রোনাইজ করা। এই বৈশিষ্ট্যগুলি টোটাল কমান্ডারকে ফাইল সিঙ্ক্রোনাইজেশনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক হাতিয়ার করে তোলে। আপনি অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠা থেকে টোটাল কমান্ডার ডাউনলোড করতে পারেন।

টোটাল কমান্ডারের সাথে দুটি ফোল্ডারের বিষয়বস্তুর তুলনা করতে:

1। বাম ফলকে প্রথম ফোল্ডারটি চয়ন করুন এবং ডান ফলকে দ্বিতীয় ফোল্ডারটির জন্য একই কাজ করুন৷
2৷ মার্ক থেকে মেনু নির্বাচন করুন ডিরেক্টরিজ তুলনা করুন অথবা SHIFT + F12 টিপুন

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

টোটাল কমান্ডারের সাথে দুটি ফোল্ডারের বিষয়বস্তু সিঙ্ক্রোনাইজ করতে:

1. বাম ফলকে প্রথম ফোল্ডারটি চয়ন করুন এবং ডান ফলকে দ্বিতীয় ফোল্ডারটির জন্য একই কাজ করুন৷
2৷ কমান্ড মেনু থেকে এবং সিঙ্ক্রোনাইজ ডিরস নির্বাচন করুন

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

3. অবশেষে তুলনা করুন ক্লিক করুন৷ এবং সিঙ্ক্রোনাইজ .

উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

এটাই! আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে এই গাইড আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে মুছবেন

  2. Windows 10 এ দুটি ফোল্ডারে ফাইলের তুলনা কিভাবে করা যায়

  3. Windows 11-এ সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন