কম্পিউটার

উইন্ডোজ 11 এ কীভাবে লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

উইন্ডোজের একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনার সিস্টেমের অনেকগুলি সিস্টেম-সমালোচনামূলক ফাইল এবং ফোল্ডার লুকিয়ে রাখে। এর মধ্যে কয়েকটি ডিফল্টরূপে লুকানো থাকে, তবে আপনি সেগুলি ম্যানুয়ালিও লুকিয়ে রাখতে পারেন। একটি উপায়ে এই বৈশিষ্ট্যটি অপরিহার্য, কারণ এটি আপনাকে ভুলবশত গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলা থেকে বিরত রাখে।

তবে, এমন পরিস্থিতি রয়েছে যেখানে আপনাকে এই লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখতে হতে পারে। এই নিবন্ধে, আমরা সঠিক উপায়গুলি কভার করেছি যা আপনি করতে পারেন। চলুন শুরু করা যাক।

1. ফাইল এক্সপ্লোরারের মাধ্যমে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে দেখতে হয়

আপনি সহজেই একটি ফাইল এক্সপ্লোরারের সাহায্যে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখতে পারেন। এটি উইন্ডোজ 11-এ লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখার সবচেয়ে সহজ উপায়; আপনাকে যা করতে হবে তা হল একটি ফোল্ডার খুলুন এবং ফাইল এক্সপ্লোরার খোলা, আপনার ব্যবহারের জন্য প্রস্তুত৷

শুরু করতে, ফোল্ডারটিতে নেভিগেট করুন যেখানে আপনি সন্দেহ করেন যে আপনার লুকানো ফাইলগুলি অবস্থিত। সেখানে একবার, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. দেখুন-এ ক্লিক করুন উপরের-ডান কোণে।
  2. সেখান থেকে, দেখান> লুকানো আইটেম নির্বাচন করুন .
উইন্ডোজ 11 এ কীভাবে লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

আপনি এটি করার সাথে সাথে আপনার লুকানো ফাইলগুলি দৃশ্যমান হবে। আপনার ফাইলগুলি আবার লুকানোর জন্য, কেবল লুকানো আইটেমগুলি থেকে টিক চিহ্ন মুক্ত করুন৷ উপরে থেকে বিভাগ এবং আপনার সেটিংস স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

2. কন্ট্রোল প্যানেলের মাধ্যমে লুকানো ফাইল এবং ফোল্ডার দেখানো হচ্ছে

কন্ট্রোল প্যানেল হল একটি উইন্ডোজ টুল যা আপনাকে আপনার পিসিতে বিভিন্ন প্রোগ্রাম পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে দেয়। মজার ব্যাপার হল, আপনি এটিকে আপনার Windows 11-এ লুকানো ফাইলগুলি দেখানোর জন্যও ব্যবহার করতে পারেন। এখানে কীভাবে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'কন্ট্রোল প্যানেল' টাইপ করুন এবং এন্টার টিপুন .
  2. কন্ট্রোল প্যানেলে, চেহারা এবং ব্যক্তিগতকরণ নির্বাচন করুন> ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলি৷ .
  3. দেখুন-এ ক্লিক করুন ট্যাব
  4. "লুকানো ফাইল এবং ফোল্ডার" নির্বাচন করুন৷ সেটিং করুন এবং লুকানো ফাইল, ফোল্ডার এবং ড্রাইভ দেখান-এ ক্লিক করুন বিকল্প
  5. ঠিক আছে এ ক্লিক করুন .
উইন্ডোজ 11 এ কীভাবে লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন

এটি করুন এবং আপনার সেটিংস পরিবর্তন করা হবে, যা পূর্বে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলিকে দৃশ্যমান করে তুলবে৷

Windows 11-এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখা

এবং যে সব, লোকেরা. আশা করি, এই পদ্ধতিগুলির মধ্যে একটি আপনাকে আপনার পিসিতে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখতে সাহায্য করেছে। আবারো পুনরাবৃত্তি করার জন্য, এটি করা আপনার গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলিকে দৃশ্যমান করে তুলবে (যতক্ষণ না আপনি সেগুলি আবার ম্যানুয়ালি লুকান) এবং তাই দুর্ঘটনাজনিত মুছে ফেলার জন্য সংবেদনশীল। এটি বিশেষভাবে সত্য যদি আপনার উইন্ডোজ একাধিক ব্যবহারকারী দ্বারা ব্যবহার করা হয়। তাই গুরুত্বপূর্ণ OS ফাইল দিয়ে আপনার হাত নোংরা করার আগে নিশ্চিত করুন যে আপনি Windows পরিবেশের চারপাশে আপনার পথ জানেন৷


  1. উইন্ডোজ 10 এ ফোল্ডার এবং ফাইলের তুলনা কিভাবে করবেন।

  2. Windows 10 এবং Windows 11 এ অনুসন্ধান থেকে ফোল্ডার এবং ফাইলগুলি কীভাবে লুকাবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 এ ফাইলগুলি জিপ (এবং আনজিপ) করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 এ লুকানো ফাইল এবং ফোল্ডার দেখাবেন