কম্পিউটার

আপনার ম্যাকবুক ব্যাটারি কীভাবে ক্যালিব্রেট করবেন এবং এটি মূল্যবান কিনা

আপনার ম্যাকবুকের বয়স বাড়ার সাথে সাথে ব্যাটারির কার্যক্ষমতা কমে যায়-এটি জীবনের একটি সত্য মাত্র। যাইহোক, আপনি যদি সঠিকভাবে আপনার ব্যাটারি রক্ষণাবেক্ষণ করেন, তাহলে এটিকে দীর্ঘ সময়ের জন্য চালু রাখা এবং যতদিন সম্ভব প্রতিস্থাপন করা বন্ধ করা সম্ভব। আপনার MacBook ব্যাটারি ক্যালিব্রেট করা সাধারণত এর স্বাস্থ্য বজায় রাখার উপায় হিসাবে প্রস্তাবিত হয়, কিন্তু আমরা নিশ্চিত নই যে এটি কালো এবং সাদা।

ম্যাকবুক ব্যাটারি ক্রমাঙ্কন কী, এটি কীভাবে কাজ করে, কীভাবে এটি করতে হয় এবং কেন অ্যাপল আর এটির সুপারিশ করতে বিরক্ত করে না তা আমরা ব্যাখ্যা করব।

আপনার ম্যাকবুক ব্যাটারি ক্যালিব্রেট করার বিষয়ে

আপনার ম্যাকবুক ব্যাটারি কীভাবে ক্যালিব্রেট করবেন এবং এটি মূল্যবান কিনা

একবার, আপনার ম্যাকবুক ব্যাটারি সঠিকভাবে কাজ করার জন্য এটিকে ক্যালিব্রেট করা প্রয়োজন ছিল। একটি ব্যাটারি ক্যালিব্রেট করার অর্থ হল সম্পূর্ণরূপে চার্জ করা এবং ডিসচার্জ করা সফ্টওয়্যারটিকে মনে করিয়ে দেওয়া যে ব্যাটারি কতটা চার্জ ধরে রাখতে পারে, তাই আপনি জানেন যে অনস্ক্রিন ব্যাটারির শতাংশ সর্বদা সঠিক এবং আপনার ব্যাটারি সর্বাধিক দক্ষতার সাথে কাজ করছে৷

একটি ক্যালিব্রেট করা ব্যাটারি যতক্ষণ সম্ভব চার্জ ধরে রাখবে এবং 20% চার্জ বাকি থাকা অবস্থায় আপনার ম্যাকবুক এলোমেলোভাবে কোনো সতর্কতা ছাড়াই বন্ধ হয়ে যাবে।

আপনার কি একটি ম্যাকবুক ব্যাটারি ক্যালিব্রেট করতে হবে?

অ্যাপল আপনার ম্যাকবুক ব্যাটারিকে প্রতি মাসে সম্পূর্ণরূপে চার্জ এবং ডিসচার্জ করে ক্যালিব্রেট করার সুপারিশ করত। যাইহোক, অ্যাপল এই সুপারিশ করা বন্ধ করার পর এক দশকেরও বেশি সময় হয়ে গেছে।

ব্যাটারি প্রযুক্তি এমন জায়গায় চলে গেছে যে আপনার ম্যাকবুক, ম্যাকবুক এয়ার, বা ম্যাকবুক প্রো ব্যাটারিকে সুস্থ রাখার জন্য আর ক্যালিব্রেট করার প্রয়োজন নেই। এটা খুবই অসম্ভাব্য যে আপনার MacBook ব্যাটারি ক্যালিব্রেট করলে এর স্বাস্থ্যের উন্নতি হবে বা এটি দীর্ঘস্থায়ী হবে।

এটি বলেছে, আপনি যদি প্রচুর ম্যাকবুক ব্যাটারি সমস্যার সম্মুখীন হন এবং অন্য সমস্ত বিকল্পগুলি শেষ করে ফেলেন তবে এটি চেষ্টা করার কোনও ক্ষতি নেই। এছাড়াও, আপনি যদি আপনার MacBook-এ ব্যাটারি প্রতিস্থাপন করে থাকেন, তাহলে এটি যথাসম্ভব ভালোভাবে কাজ করছে তা নিশ্চিত করার জন্য আপনাকে এটি ক্যালিব্রেট করতে হতে পারে।

কিভাবে একটি ম্যাকবুক ব্যাটারি ক্যালিব্রেট করবেন

আপনার MacBook, MacBook Air, বা MacBook Pro-তে ব্যাটারি ক্যালিব্রেট করতে, আপনাকে ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ এবং ডিসচার্জ করতে হবে৷ যেহেতু আপনার ব্যাটারিতে একটি সমস্যা আছে, আপনি অনস্ক্রিন চার্জের শতাংশে বিশ্বাস করতে পারবেন না যে এটি সম্পূর্ণরূপে চার্জ বা ডিসচার্জ হয়ে গেলে আপনাকে জানানোর জন্য। পরিবর্তে, নিশ্চিত করার জন্য আপনাকে কয়েক ঘন্টার জন্য ব্যাটারি চার্জ করা এবং ডিসচার্জ করা চালিয়ে যেতে হবে।

শুধু এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. পাওয়ার অ্যাডাপ্টারটি সংযুক্ত করুন এবং আপনার ম্যাকবুকটি চার্জ করুন যতক্ষণ না এটি সম্পূর্ণ চার্জে পৌঁছেছে। ম্যাগসেফ তারের সবুজ আলো থাকলে বা আপনি ব্যাটারি ক্লিক করলে এটি ঘটেছে তা আপনি জানতে পারবেন মেনু বারে আইকন এবং এটি 100% বলে ব্যাটারি. আপনার ম্যাকবুক ব্যাটারি কীভাবে ক্যালিব্রেট করবেন এবং এটি মূল্যবান কিনা
  2. আপনার ম্যাকবুককে পাওয়ারের সাথে সংযুক্ত রাখুন এবং আরও দুই ঘণ্টা চার্জ করা চালিয়ে যান . এই সময়ের মধ্যে আপনার ম্যাকবুক হালকাভাবে ব্যবহার করা ভাল, শুধু নিশ্চিত করুন যে এটি সর্বদা চার্জ হচ্ছে।
  3. এখন ম্যাকবুক খোলা এবং চালু রাখার সময় পাওয়ার অ্যাডাপ্টারটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং এটিকে সমস্ত ব্যাটারি নিষ্কাশন করার অনুমতি দিন৷ এটির গতি বাড়ানোর জন্য, আপনাকে সিস্টেম পছন্দগুলি -এ যেতে হবে৷ ব্যাটারি , তারপর ব্যাটারি নির্বাচন করুন সাইডবার থেকে এবং স্লাইডারটি সরান যাতে প্রদর্শন কখনই না হবে৷ বন্ধ কর. এই সময়ের মধ্যে আপনার ম্যাকবুক ব্যবহার করা ভাল, তবে স্বাভাবিকের চেয়ে দ্রুত ব্যাটারি নিষ্কাশন করার জন্য আপনার পথের বাইরে যাবেন না, কেবল এটি স্বাভাবিক হারে ডিসচার্জ হওয়ার জন্য অপেক্ষা করুন। আপনার ম্যাকবুক ব্যাটারি কীভাবে ক্যালিব্রেট করবেন এবং এটি মূল্যবান কিনা
  4. অবশেষে, আপনার ম্যাকবুক নিজেই বন্ধ হয়ে যাবে। যখন এটি ঘটবে, এটিকে আনপ্লাগ করে রাখুন এবং ব্যাটারি সম্পূর্ণরূপে নিষ্কাশন করা নিশ্চিত করতে আরও পাঁচ ঘন্টা বা তার বেশি অপেক্ষা করুন৷
  5. পাঁচ ঘণ্টা বা তার বেশি অপেক্ষা করার পরে, পাওয়ার অ্যাডাপ্টারটি পুনরায় সংযোগ করুন এবং আপনার ম্যাকবুক আবার সম্পূর্ণরূপে চার্জ করার জন্য অপেক্ষা করুন৷ যদি সম্ভব হয়, এই সময়ের মধ্যে এটি ব্যবহার না করার চেষ্টা করুন, যদিও আপনি ব্যাটারিতে ফিরে যেতে চাইতে পারেন কয়েক মিনিট পরে আবার ডিসপ্লে বন্ধ হয়ে যায় তা নিশ্চিত করতে পছন্দগুলি।

এবং এটাই. আপনি যদি এই পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনার ম্যাকবুক ব্যাটারিটি ক্যালিব্রেট করতে এটিই লাগে। আশা করি এটি সাহায্য করেছে, কিন্তু যদি এটি না হয় তবে আপনার MacBook ব্যাটারি স্বাস্থ্য নিরীক্ষণ এবং উন্নত করার জন্য প্রচুর অন্যান্য উপায় রয়েছে৷

কিভাবে আপনার ম্যাকবুক ব্যাটারির স্বাস্থ্য নিরীক্ষণ করবেন

আপনি যদি আপনার MacBook ব্যাটারি স্বাস্থ্য সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে আপনার MacBook ব্যাটারি নিরীক্ষণ করার জন্য প্রচুর তৃতীয় পক্ষের অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলির মধ্যে অনেকগুলি বিনামূল্যে এবং আপনাকে চার্জ চক্রের সংখ্যা, বর্তমান সম্পূর্ণ চার্জ ক্ষমতা এবং ডিজাইন ক্ষমতা সম্পর্কে মূল্যবান তথ্য দেয়৷

আপনার ম্যাকবুক ব্যাটারি কীভাবে ক্যালিব্রেট করবেন এবং এটি মূল্যবান কিনা

আপনার MacBook স্বাস্থ্যের সর্বোত্তম পরিমাপ হল বর্তমান পূর্ণ চার্জ ক্ষমতাকে ডিজাইন ক্ষমতার সাথে তুলনা করা। উদাহরণস্বরূপ, যদি আপনার MacBook ব্যাটারি 5,000mAh ধরে রাখার জন্য ডিজাইন করা হয়েছিল কিন্তু এটি এখন শুধুমাত্র 4,000mAh পর্যন্ত চার্জ করতে পারে, তাহলে এর স্বাস্থ্য 80% স্বাস্থ্য কমে গেছে।

সাধারণভাবে, অ্যাপল তার ব্যাটারিগুলিকে প্রথম 1,000 চার্জ চক্রের জন্য তাদের ডিজাইন ক্ষমতার 80% বা তার বেশি বজায় রাখার জন্য ডিজাইন করে। তাই আপনার ব্যাটারির স্বাস্থ্য নিরীক্ষণ করার জন্য একটি অ্যাপ ব্যবহার করলে আপনি জানতে পারবেন যে আপনার ব্যাটারি ট্র্যাকে আছে কি না।

একটি স্বাস্থ্যকর ম্যাকবুক ব্যাটারি বজায় রাখার অন্যান্য উপায়

আপনার MacBook ব্যাটারি ক্যালিব্রেট করা তার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে না, কিন্তু একটি সুস্থ MacBook ব্যাটারি বজায় রাখার জন্য আপনি নিতে পারেন এমন অনেক পদক্ষেপ রয়েছে৷

সাধারণভাবে, আপনার সফ্টওয়্যার আপডেট রাখা উচিত (ব্যাটারি-ড্রেনিং বাগগুলি দূর করার জন্য) এবং আপনার ম্যাকবুক ব্যাটারি যতটা সম্ভব 20% এবং 80% চার্জের মধ্যে রাখা উচিত। আপনার ম্যাকবুকের মতো একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি 100% বা 0%-এ খুব বেশি সময় ধরে রাখলে এর স্বাস্থ্যের অবনতি হবে। তাই আপনার ম্যাকবুককে সব সময় মানিয়ে নেওয়ার সাথে প্লাগ ইন রাখা উচিত নয়।

কিভাবে আপনার MacBook ব্যাটারি স্বাস্থ্যের উন্নতি করতে হয় সে সম্পর্কে আরও বিস্তারিত টিপসের জন্য আমাদের গাইড দেখুন৷

আপনার ম্যাকবুক ব্যাটারি প্রতিস্থাপন

আপনার ম্যাকবুক ব্যাটারি কীভাবে ক্যালিব্রেট করবেন এবং এটি মূল্যবান কিনা

যদি আপনার MacBook ব্যাটারি ইতিমধ্যেই খারাপ হয়ে যায় এবং অনেক চার্জ ধরে না থাকে, তাহলে আপনার একমাত্র সমাধান হতে পারে প্রতিস্থাপন করা। অফিসিয়াল ব্যাটারি প্রতিস্থাপনের জন্য অ্যাপল স্টোরে অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য আমাদের সুপারিশ।

যাইহোক, এটি আপনার ম্যাকবুক মডেলের উপর নির্ভর করে $129 থেকে $199 পর্যন্ত যেকোন জায়গায় খরচ করবে, এবং যদি আপনার MacBook খুব পুরানো হয় তাহলে Apple এটিতে কাজ করতে অস্বীকার করতে পারে। তাই অ্যাপল বিকল্প না হলে, আপনি নিজেই ব্যাটারি প্রতিস্থাপন করতে iFixit-এর মতো ওয়েবসাইট থেকে হোম মেরামতের কিট কিনতে পারেন।


  1. কিভাবে আপনার iPhone, iPad এবং MacBook এর ব্যাটারি লাইফ বজায় রাখবেন

  2. কিভাবে আপনার ম্যাকবুক প্রো রিফর্ম্যাট করবেন

  3. 10টি সাধারণ ম্যাকবুক সমস্যা এবং সেগুলি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন