কম্পিউটার

আপনার ম্যাকবুকের ব্যাটারি সাইকেল কাউন্ট কীভাবে পরীক্ষা করবেন এবং কেন এটি গুরুত্বপূর্ণ

কখনো ভেবেছেন কিভাবে আপনার ম্যাকের ব্যাটারি লাইফ এবং স্ট্যাটাস চেক করবেন? আপনি যদি আপনার Mac বিক্রি করার পরিকল্পনা করছেন বা এর ব্যাটারি স্বাস্থ্য সম্পর্কে জানতে আগ্রহী হন, তাহলে এটির সাইকেল গণনা অপরিহার্য।

নীচে, আমরা ব্যাটারি চক্রের গণনা কী, কেন এটি গুরুত্বপূর্ণ এবং আপনি এটি আপনার Mac এ কোথায় পাবেন তা নিয়ে আলোচনা করছি৷

ব্যাটারি সাইকেল কাউন্ট কি?

আপনার MacBook-এর ব্যাটারি প্রতিবার ব্যবহার করার সময় চার্জ চক্রের একটি অংশের মাধ্যমে কাজ করে। ভুল ধারণাটি হল যে আপনি চার্জ করার জন্য আপনার ম্যাকবুকে প্লাগ করার সময় একটি চক্র গণনা ব্যবহার করেন। আসলে, চার্জ চক্র শুধুমাত্র গণনা করে যে আপনি আসলে কতটা ব্যাটারি শেষ করেছেন।

একটি চক্র গণনা ব্যাটারির শতভাগ পর্যন্ত যোগ করে এমন যেকোনো ব্যবহারের সংমিশ্রণের সমতুল্য। এর মানে হল যে একটি চক্র সম্পূর্ণ করা এক বসার মধ্যে বা কয়েক দিনের বেশি ব্যবহার করা যেতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি যদি প্রতিদিন আপনার ব্যাটারির এক চতুর্থাংশ ব্যবহার করেন এবং প্রতিটি ব্যবহারের পরে আপনার ম্যাক সম্পূর্ণরূপে চার্জ করেন, তবে একটি চার্জ চক্র ব্যবহার করতে আপনার চার দিন সময় লাগবে৷

কেন চার্জ চক্র গুরুত্বপূর্ণ?

যদিও ম্যাকবুকগুলি তাদের সমকক্ষের তুলনায় ভাল ব্যাটারি লাইফের জন্য পরিচিত, তবে তারা হ্রাস থেকে মুক্ত নয়৷ চার্জ চক্র যত বাড়বে, আপনার ম্যাকবুক ব্যাটারি যে পরিমাণ চার্জ ধরে রাখতে পারে তা কমতে থাকে।

এই কারণে, অনেক লোক নিয়মিত তাদের ম্যাকের ব্যাটারি জীবন পর্যবেক্ষণ করে। কিছু লোক এমনকি তাদের MacBook এর ব্যাটারি লাইফ নিরীক্ষণ করতে অ্যাপ ব্যবহার করে।

যোগ করার জন্য, বেশিরভাগ লোকেরা সেকেন্ডহ্যান্ড ম্যাক নোটবুক কিনতে চায় ডিভাইসের চক্র গণনা এবং এর অবস্থা পরীক্ষা করে। সাধারণত, লোকেরা কম ব্যাটারি চক্র গণনা সহ ইউনিট বেছে নেয়।

কিভাবে আপনার ম্যাকের সাইকেল কাউন্ট খুঁজে পাবেন

আপনার ম্যাকবুকের ব্যাটারির তথ্যের সাইকেল গণনা সহ তথ্য পেতে নিম্নলিখিতগুলি করুন:

  1. মেনু বার খুঁজে পেতে আপনার ম্যাকের উপরে আপনার কার্সারটি ঘোরান।
  2. Apple লোগোতে ক্লিক করুন, তারপর এই Mac সম্পর্কে বেছে নিন .
  3. সিস্টেম রিপোর্ট ক্লিক করুন .
  4. শক্তি খুঁজুন হার্ডওয়্যার এর অধীনে .
  5. আপনার সাইকেল কাউন্ট দেখতে হবে স্বাস্থ্য তথ্যের অধীনে .
আপনার ম্যাকবুকের ব্যাটারি সাইকেল কাউন্ট কীভাবে পরীক্ষা করবেন এবং কেন এটি গুরুত্বপূর্ণ

সর্বাধিক চক্র গণনা কি?

ব্যাটারির সর্বাধিক চক্র গণনা বা চার্জ চক্রের একটি নির্দিষ্ট পরিমাণ থাকে যেখানে তারা সর্বোত্তম কার্যক্ষমতা দিতে পারে।

যদিও আপনি এখনও আপনার ব্যাটারি ব্যবহার করতে পারেন তার সর্বাধিক চক্র গণনায় পৌঁছানোর পরে, আপনি সম্ভবত ছোট ব্যাটারির আয়ু অনুভব করবেন। এই অবস্থায়, আপনার ব্যাটারি এখনও তার মূল ক্ষমতার 80 শতাংশ ধরে রাখতে পারে৷

সেরা পারফরম্যান্সের জন্য, এটি সুপারিশ করা হয় যে একবার আপনার ব্যাটারিটি তার সর্বাধিক চক্র গণনায় পৌঁছে গেলে প্রতিস্থাপন করুন৷

2019-এর শেষ থেকে 13-ইঞ্চি ম্যাকবুকের মডেল, 2009-এর শুরু থেকে 17-ইঞ্চি ম্যাকবুক প্রো, এবং 2010-এর শেষ থেকে 13-ইঞ্চি MacBook Air এবং নতুন সবগুলিরই সর্বাধিক 1000 সাইকেল গণনা রয়েছে৷

আপনার ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করুন

একটি MacBook এর ব্যাটারি তার কর্মক্ষমতার জন্য অত্যাবশ্যক। আপনি যতই সচেতন হোন না কেন, ক্রমাগত নিষ্কাশন এবং রিচার্জ করার সাথে সাথে আপনার ব্যাটারির স্বাস্থ্যের অবনতি ঘটবে। আপনার ম্যাককে টিপ-টপ আকারে রাখার জন্য এটি চেক করা ভাল।


  1. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  2. আপনার অ্যাপল পেন্সিল ব্যাটারি কিভাবে চেক করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ আপনার গোপনীয়তা সেটিংস চেক এবং পরিবর্তন করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন