কম্পিউটার

কিভাবে একটি ম্যাকবুক চার্জিং না সমস্যার সমাধান করবেন

MacBook হল অ্যাপল ইনকর্পোরেটেডের নোটবুক কম্পিউটারের একটি লাইন। এগুলি নির্ভরযোগ্য বলে পরিচিত কিন্তু দিনের শেষে এটি একটি ইলেকট্রনিক ডিভাইস যা যান্ত্রিক এবং হার্ডওয়্যার সমস্যার জন্য সংবেদনশীল

ম্যাকবুক বা যেকোন নোটবুকের সৌন্দর্য হল এর বহনযোগ্যতা, তাই কেউ কল্পনা করতে পারেন যে ম্যাকবুক চার্জ হওয়া বন্ধ করে একটি দুঃস্বপ্নের সম্মুখীন হবেন যার ফলে পোর্টেবিলিটি ফ্যাক্টরটি নষ্ট হয়ে যাবে। কারণটি আপনার MacBook-এ থাকা বৈদ্যুতিক চার্জ বা ত্রুটিপূর্ণ অ্যাডাপ্টার/ব্যাটারির মতো ছোট হতে পারে।

এই নির্দেশিকায় আমরা আপনাকে চার্জিং সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য ধাপে ধাপে প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যাব। কিন্তু আপনি সমস্ত পদ্ধতির মধ্য দিয়ে যাওয়ার আগে, একটি ত্রুটিপূর্ণ চার্জারের সম্ভাবনা উড়িয়ে দেওয়ার জন্য একটি ভিন্ন চার্জার (কেবল যদি আপনি পারেন) চেষ্টা করা ভাল। যদি চার্জারটি ত্রুটিযুক্ত পাওয়া যায়, তাহলে আপনি একটি নতুন পেতে পারেন৷

পদ্ধতি 1:শারীরিকভাবে হার্ডওয়্যার পরিদর্শন করুন

নিশ্চিত করুন যে অ্যাডাপ্টারটি প্লাগ করা আছে৷ সকেটে এবং পাওয়ার সকেটে কারেন্ট আছে। অ্যাডাপ্টারটিকে একটি ভিন্ন পাওয়ার সকেটে সংযুক্ত করার চেষ্টা করুন৷

ধুলোর মত বিদেশী কণার জন্য দেখুন এবং ধ্বংসাবশেষ সমস্ত সংযোগকারী এবং পোর্টে। দৃঢ়ভাবে সমস্ত সংযোগ পুনরায় সংযোগ করুন। ম্যাকবুক চার্জিং পোর্টে ধুলো জমা হতে পারে, তাই যদি আপনি এটি খুঁজে পান তবে একটি কাঠের ব্যবহার করুন অবজেক্ট যেমন "টুথপিক" অপসারণ. ধাতব বস্তু ব্যবহার করবেন না।

কিভাবে একটি ম্যাকবুক চার্জিং না সমস্যার সমাধান করবেন

তারগুলি এবং অ্যাডাপ্টারে কোনও অসঙ্গতি আছে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি 2:একটি সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) রিসেট সম্পাদন করুন

সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) ম্যাক-এ অনেক জটিল প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে যেমন পাওয়ার ম্যানেজমেন্ট, থার্মাল, ব্যাটারি চার্জিং, ঘুম ও জাগানোর পদ্ধতি এবং LED আলো সূচক। তাই SMC রিসেট করলে এই প্রক্রিয়ার সাথে সম্পর্কিত অনেক সমস্যার সমাধান হতে পারে।

প্রথমে ব্যাটারি চালতে দিন আউট সম্পূর্ণরূপে।

পুরানো MacBook-এ SMC রিসেট করা হচ্ছে যার ব্যাটারি অপসারণ করা যেতে পারে নিম্নলিখিত পদ্ধতি দ্বারা করা যেতে পারে:

বন্ধনিচে আপনার MacBook এবং সরান এর ব্যাটারি। সংযোগ বিচ্ছিন্ন করুন৷ পাওয়ার অ্যাডাপ্টার অন্য কোনো পেরিফেরাল ডিভাইস সংযুক্ত।

ধরুন নিচে শক্তি বোতাম 10 এর জন্য সেকেন্ড .

এখন মুক্ত করুন৷ বোতাম এবং পাওয়ার অ্যাডাপ্টারটি আপনার MacBook-এ আবার সংযুক্ত করুন, এবং ব্যাটারি নয় . শক্তি চালু যথারীতি আপনার ম্যাকবুক। এটি চালু হলে, শাট এটি নিচে .

এখন সংযোগ করুন৷ এটা ব্যাটারি. কয়েক সেকেন্ড অপেক্ষা করুন এবং আপনার ম্যাকবুকে পাওয়ার৷

আধুনিক MacBooks-এ SMC রিসেট করা হচ্ছে অ-বিচ্ছিন্ন ব্যাটারির সাথে নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে সম্পন্ন করা হয়:

বন্ধনিচে আপনার ম্যাকবুক।

সংযুক্ত করুন শক্তি অ্যাডাপ্টার আপনার ম্যাকবুকে৷

আপনার MacBook এর কীবোর্ডে, টিপুন এবং ধরে রাখুন নিচে শিফ্ট + নিয়ন্ত্রণ + বিকল্প বাম দিকে কী আপনার কীবোর্ড এবং এছাড়াও ধরে রাখুন নিচে শক্তি বোতাম এছাড়াও একই সময় প্রায় 15 এর জন্য সেকেন্ড .

কিভাবে একটি ম্যাকবুক চার্জিং না সমস্যার সমাধান করবেন

মুক্তি সমস্ত 4 কী একইসময় . এখন শক্তি চালু যথারীতি আপনার ম্যাকবুক।

পদ্ধতি 3:পাওয়ার অ্যাডাপ্টার রিসেট করতে দিন

পাওয়ার ওঠানামার কারণে ম্যাগসেফ অ্যাডাপ্টারগুলি প্রতিরক্ষামূলক মোডে যেতে পারে। এই ক্ষেত্রে,  অ্যাডাপ্টারটি সংযোগ বিচ্ছিন্ন রাখুন যেকোনো পাওয়ার সকেট থেকে সর্বনিম্ন 5 মিনিট যাতে এটি তার কার্যক্ষম অবস্থায় ফিরে যেতে পারে।

পদ্ধতি 4:MagSafe অ্যাডাপ্টারে আটকে থাকা পিন

ম্যাগসেফ অ্যাডাপ্টারের আউটপুটে কেন্দ্রীয় পিন ভিতরে আটকে যেতে পারে যার কারণে অ্যাডাপ্টার চার্জ নিতে পারে না।

পর্যবেক্ষণ করুন অ্যাডাপ্টারের তারের আউটপুট একটি পিন আটকে আছে কিনা দেখতে। যদি তাই হয়, বন্ধ করুন আপনার MacBook এবং সরান পাওয়ার থেকে ম্যাগসেফ অ্যাডাপ্টার আউটলেট .

একটি জোড়া পান৷ এর টুইজার এবং খুব সাবধানে এবং ধীরে ধীরে টান আউট আটকে পিন এবং এটি নিজেই পপ আউট হবে।

পদ্ধতি 5:পাওয়ার অ্যাডাপ্টার ইট গরম করুন

এমনকি অল্প পরিমাণ ঠান্ডা তাপমাত্রা পাওয়ার অ্যাডাপ্টারগুলিকে ত্রুটিযুক্ত করে বলে জানা যায়। তাই আমরা যা করতে যাচ্ছি তা হল অ্যাডাপ্টারে একটু তাপ প্রয়োগ করা। সংযোগ বিচ্ছিন্ন করুন৷ আপনার পাওয়ার অ্যাডাপ্টার এবং একটি ঘা ব্যবহার করুন ড্রাইয়ার আবেদন করতে তাপ আপনার ক্ষমতার কাছে অ্যাডাপ্টার কয়েক মিনিটের জন্য. তারপর অ্যাডাপ্টারটি আবার সংযুক্ত করুন এবং আপনার MacBook চার্জ করার চেষ্টা করুন৷ 

পদ্ধতি 6:সিস্টেম পছন্দগুলি পরীক্ষা করুন

যদি আপনার MacBook খুব শীঘ্রই স্লিপ মোডে যাওয়ার জন্য কনফিগার করা হয়, তাহলে এটি চার্জিং সমস্যা সৃষ্টি করতে পারে।

Apple-এ ক্লিক করুন আইকনশীর্ষে বাম কোণে এবং সিস্টেম এ ক্লিক করুন পছন্দগুলি৷ .

শক্তি-এ ক্লিক করুন সংরক্ষণকারী৷ . টাইমার সেট করুন কম্পিউটার-এর জন্য ঘুম সর্বনিম্ন 3 মিনিট . 

পদ্ধতি 7:প্যারামিটার RAM (PRAM) রিসেট করুন

PRAM রিসেট করা একটি সাধারণভাবে ব্যবহৃত পদ্ধতি যখন একটি MacBook এই ধরনের সমস্যা সৃষ্টি করে।

এটি পুনরায় সেট করতে, রিবুট করুন৷ আপনার ম্যাকবুক .

টিপুন এবং ধরে রাখুন নিচে বিকল্প + কমান্ড + R + P কী ধূসর পর্দা প্রদর্শিত হওয়ার আগে। একবার আপনি সঠিক সময় পেয়ে গেলে, আপনি শুনবেন একটি চাইম এবং ম্যাকবুক রিবুট হবে। আপনি সঠিক সময় না পাওয়া পর্যন্ত আপনাকে পদক্ষেপটি পুনরাবৃত্তি করতে হতে পারে। একবার আপনি করে, ম্যাকবুক চার্জ করা শুরু করেছে কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, পরবর্তী সমাধানে যান৷

পদ্ধতি 8:আপনার ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করুন

যদি আপনার ব্যাটারি প্রতিস্থাপনের প্রয়োজন হয়, তাহলে অ্যাডাপ্টারটি আর চার্জ না করার কারণ হতে পারে। এটি পরীক্ষা করতে, অ্যাপ্লিকেশানগুলি-এ ক্লিক করুন৷ আইকন।

ইউটিলিটি-এ যান . সিস্টেম-এ ক্লিক করুন প্রোফাইলার৷ .

পাওয়ার নির্বাচন করুন হার্ডওয়্যার এর অধীনে বামে প্যান .

ডানে প্যান , যদি স্বাস্থ্যের অধীনে থাকে তথ্য , যদি শর্ত হয় “প্রয়োজন প্রতিস্থাপন করা হবে "তাহলে আপনি ঠিক কি করতে হবে জানেন. ব্যাটারি প্রতিস্থাপন করুন।


  1. ম্যাকবুক চার্জ হচ্ছে না? 5 সম্ভাব্য সমাধান

  2. কিভাবে উইন্ডোজ 10 ল্যাপটপ প্লাগ ইন চার্জ হচ্ছে না তা ঠিক করবেন

  3. আপনার ম্যাকবুক প্রো চার্জ হচ্ছে না? এখানে কিভাবে ঠিক করা যায়!

  4. ভিপিএন সংযোগ না করা সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন?