কম্পিউটার

গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করে কীভাবে ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স-এ স্ক্রিনশট নেওয়া যায়

অ্যাপল কম্পিউটারে সত্যিই সহজ সরঞ্জাম এবং বৈশিষ্ট্য রয়েছে। তাদের মধ্যে কিছু পৃষ্ঠে দৃশ্যমান, অন্যগুলি ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স ইন্টারফেসে সামান্য সমাহিত। একটি জায়গা যেখানে অ্যাপল তার ধন-সরঞ্জাম লুকিয়ে রাখে তা হল অ্যাপ্লিকেশনের ইউটিলিটি ফোল্ডার। এটি অ্যাপলের সবচেয়ে নির্ভরযোগ্য অ্যাপের দেশ যা কখনই আপনার ম্যাকের প্রধান পর্যায়ে প্রদর্শিত হয় না। এখানে আপনি টার্মিনাল, ডিস্ক ইউটিলিটি, অ্যাক্টিভিটি মনিটর, কীচেন অ্যাক্সেস এবং কনসোল খুঁজে পেতে পারেন। অন্যান্য শক্তিশালী টুলগুলির মধ্যে, আপনি গ্র্যাব নামে একটি ম্যাক অ্যাপ খুঁজে পেতে পারেন .
গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করে কীভাবে ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স-এ স্ক্রিনশট নেওয়া যায়

গ্র্যাব কি এবং আপনি এটি কিসের জন্য ব্যবহার করতে পারেন

গ্রাব হল একটি নেটিভ Apple অ্যাপ যা macOS এবং Mac OS X-এ উপলব্ধ যা আপনাকে আপনার স্ক্রিনের স্ক্রিনশট নিতে দেয় . এই সহজ সামান্য ইউটিলিটি সম্পূর্ণ স্ক্রীন, পৃথক উইন্ডো, অথবা শুধুমাত্র আপনার স্ক্রিনের একটি অংশ ক্যাপচার করার সুবিধা প্রদান করে . যদিও, অনেক অনুরূপ অ্যাপ এবং ইউটিলিটি একই জিনিসগুলি করে, গ্র্যাব হল সেরা পছন্দগুলির মধ্যে একটি এবং প্রতিটি ম্যাক কম্পিউটারে আগে থেকে ইনস্টল করা হয়। ম্যাকগুলিতে বিল্ট-ইন স্ক্রিনশট কী সমন্বয় রয়েছে (কমান্ড+শিফট+3 এবং কমান্ড+শিফট+4), কিন্তু গ্র্যাব চমৎকার। তাহলে কেন শুধু ভালো বেছে নিন যখন আপনি চমৎকার থাকতে পারেন।

গ্র্যাব ব্যবহার করে আপনি কী করতে পারেন?

  1. স্ক্রীনের একটি অংশ ক্যাপচার করুন।
  2. স্ক্রীনে আলাদা উইন্ডোর স্ক্রিনশট নিন।
  3. একটি টাইমড স্ক্রীন ক্যাপচার করুন৷
    এই বৈশিষ্ট্যটি আপনাকে যেকোনো উইন্ডো বা আইকন সেট-আপ করতে এবং সরাতে এবং স্ক্রিনশট অন্তর্ভুক্ত করার আগে 10 সেকেন্ডের জন্য যেকোনো মেনু খুলতে দেয়৷
  1. স্ক্রিনশটে পয়েন্টার দেখানো বা লুকানোর জন্য একটি বিকল্প অন্তর্ভুক্ত করুন।
    আপনি একটি ভিন্ন পয়েন্টার টাইপ বা কোনো পয়েন্টার নির্বাচন করে এটি পছন্দগুলিতে সামঞ্জস্য করতে পারেন।
  1. আপনার ম্যাকের পুরো স্ক্রীন ক্যাপচার করুন।
  2. স্ক্রিনশট বিভিন্ন ফরম্যাটে (JPG, PNG, TIFF) সংরক্ষণ করুন।
  3. স্ক্রিন ক্যাপচারে একটি ছোট টুলটিপ রয়েছে যা স্ক্রীনে আপনার পয়েন্টারের অবস্থান স্থানাঙ্ক দেখায়।

স্ক্রিনশট নেওয়ার জন্য কীভাবে গ্র্যাব ব্যবহার করবেন

প্রথম এবং সবচেয়ে স্পষ্টভাবে আপনাকে গ্র্যাব অ্যাপটি চালু করতে হবে। এবং, আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে।

  1. খোলাঅনুসন্ধানকারী , যাও অ্যাপ্লিকেশানগুলিতে , খোলাইউটিলিটি ফোল্ডার, ডাবলক্লিক করুন দখল
  2. আপনি টাইপও করতে পারেন৷ /আবেদনগুলি৷ /ইউটিলিটিস /অ্যাপ ফাইন্ডারে , এবং অ্যাপটি চালু হবে।
  3. খোলালঞ্চপ্যাড৷ , যাও অন্যান্য তে , এবং খোলা ধরুন .
  4. বা লঞ্চ করুন স্পটলাইট অনুসন্ধান করুন এবং টাইপ ধরুন অনুসন্ধানে বার .

আপনার স্ক্রিনের একটি অংশের স্ক্রিনশট কীভাবে নেবেন

গ্রাব আপনাকে আপনার নির্বাচন করা আপনার স্ক্রিনের একটি নির্দিষ্ট অঞ্চল ক্যাপচার করার একটি বিকল্প অফার করে . আপনি ক্লিক করে এটি করতে পারেন৷ ক্যাপচার ম্যাকের-এ মেনু বার এবং নির্বাচন নির্বাচন৷ . এছাড়াও আপনি ডেডিকেটেড কীবোর্ড শর্টকাট Command+Shift+A ব্যবহার করতে পারেন . আপনি বৈশিষ্ট্যটি চালু করার পরে, ক্লিক করুনএবং টেনে আনুন কাঙ্খিত নির্বাচন করতে ক্যাপচার করা হচ্ছে ক্ষেত্র . যখন আপনি মুক্ত করুন দি ক্লিক করুন , একটি স্ক্রিনশট একটি নতুন উইন্ডোতে খুলবে যেখানে আপনি বাছাই করুননাম এবং ফরম্যাট , সেইসাথে ক্যাপচার করা ছবির জন্য সংরক্ষণের অবস্থান।

গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করে কীভাবে ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স-এ স্ক্রিনশট নেওয়া যায়

কিভাবে একটি উইন্ডোর স্ক্রিনশট নিতে হয়

আপনি যে উইন্ডোটি নির্বাচন করেছেন তার একটি স্ক্রিনশট নিতে, ক্লিক করুনক্যাপচার-এ Mac's-এ মেনু বার এবং বাছাই করুন উইন্ডো . আপনি কীবোর্ড শর্টকাটও ব্যবহার করতে পারেন Command+Shift+W . আপনি যে উইন্ডোটি ক্যাপচার করতে চান তা চয়ন করার জন্য নির্দেশাবলী সহ একটি প্রম্পট উপস্থিত হবে। ক্লিক করুন উইন্ডো নির্বাচন করুন -এ এবং পরবর্তী আপনি যে উইন্ডোটি ক্যাপচার করতে চান সেটিতে ক্লিক করুন৷

গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করে কীভাবে ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স-এ স্ক্রিনশট নেওয়া যায়

কীভাবে একটি সম্পূর্ণ স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে হয়

পুরো স্ক্রীনের একটি স্ক্রিনশট নিতে, ক্লিক করুন ক্যাপচার-এ Mac's-এ মেনু বার এবং বাছাই করুন স্ক্রিন . আপনি কীবোর্ড শর্টকাট Command+Z ব্যবহার করেও এটি করতে পারেন . আপনি যখনই পুরো স্ক্রীন ক্যাপচার করতে প্রস্তুত হবেন তখনই আপনাকে স্ক্রীনে ক্লিক করার জন্য একটি বার্তা পপ আপ করবে৷

গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করে কীভাবে ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স-এ স্ক্রিনশট নেওয়া যায়

টাইমার ব্যবহার করে কিভাবে স্ক্রিনশট নিতে হয়

এটি এখন পর্যন্ত সেরা বৈশিষ্ট্য যা গ্র্যাব অফার করে। এটি আপনাকে অল্প সময়ের (10 সেকেন্ড) পরে একটি স্ক্রিনশট নিতে দেয় এবং এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে। ক্লিক করুন ক্যাপচার-এ Mac's-এ মেনু বার এবং সময় বেছে নিন স্ক্রিন অথবা কীবোর্ড শর্টকাট Command+Shift+Z ব্যবহার করুন . এখন ক্লিক করুন শুরু করুন টাইমার এবং গ্র্যাব 10 সেকেন্ড পরে পুরো স্ক্রীনের একটি স্ক্রিনশট নেবে। আপনার কাছে যে কোনো অ্যাকশন শুরু করার এবং আপনি ক্যাপচার করতে চান এমন কোনো উইন্ডো খুলতে যথেষ্ট সময় আছে। লোকেরা সাধারণত তাদের ম্যাকের মেনু এবং মেনু বিকল্পগুলির ছবি তোলার জন্য টাইমড স্ক্রিন ব্যবহার করে৷

স্ক্রিনশট নেওয়ার পরে, আপনি ম্যাকের মেনু বারে সম্পাদনা ক্লিক করে এবং ইন্সপেক্টর নির্বাচন করে এটি সম্পর্কে তথ্য দেখতে পারেন। এটিতে একটি ডেডিকেটেড কীবোর্ড শর্টকাটও রয়েছে - কমান্ড+1। এখানে আপনি আপনার ছবির ভিউ ডেপথ এবং সাইজ দেখতে পারবেন। ডিফল্টরূপে, গ্র্যাব সমস্ত ছবি টিআইএফএফ ফরম্যাটে সংরক্ষণ করে। যাইহোক, ইমেজ সেভ করার সময় আপনার কাছে JPEG এবং PNG ভেরিয়েন্ট আছে। সবশেষে, আপনি আপনার স্ক্রিনশট যেমন ক্রপিং, রিসাইজ ইত্যাদিতে যেকোনো পরিবর্তন করতে প্রিভিউ অ্যাপ ব্যবহার করতে পারেন।

গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করে কীভাবে ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স-এ স্ক্রিনশট নেওয়া যায়

স্ক্রিনশট গুণমান

স্ক্রিনশট মানের ক্ষেত্রে আমাদের অনেকের নির্দিষ্ট প্রয়োজনীয়তা রয়েছে, যেমন নির্দিষ্ট ফাইল ফর্ম্যাট বা কিছু রেজোলিউশন মান ব্যবহার করা। যেহেতু গ্র্যাব স্ক্রিনশটগুলির জন্য নেটিভ ফরম্যাট টিআইএফএফ, ছবিগুলি মোটামুটি উচ্চ-রেজোলিউশন। যাইহোক, গ্র্যাব আপনার স্ক্রিনের স্ক্রিনশট তৈরি করছে এবং আপনার স্ক্রিনের রেজোলিউশন যদি 1080p হয়, তাহলে আপনি এটি থেকে 4K ছবি আশা করতে পারবেন না। তার মানে আপনার ডিসপ্লে রেজোলিউশন গ্র্যাব সম্ভাবনাকে সীমিত করে।

যদি এটি আপনাকে বিভ্রান্ত করে তবে আসুন পরিস্থিতির জন্য একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করি। গ্র্যাব আপনার স্ক্রিনে প্রকৃত পিক্সেল ক্যাপচার করে। সুতরাং, যদি আপনার স্ক্রিনের রেজোলিউশন 2880×1800 হয়, তবে সমস্ত পূর্ণ-স্ক্রীন-ক্যাপচার ছবি একই রেজোলিউশনে হবে। আপনি আপনার প্রদর্শনের সেরা ফলাফল পান তা নিশ্চিত করতে, যানসিস্টেমে পছন্দগুলিডিসপ্লে খুলুন এবং চেক করুন আপনি যদি সর্বোচ্চ পাচ্ছেন রেজোলিউশন আপনার মনিটরের জন্য উপলব্ধ৷

গ্র্যাব ইউটিলিটি ব্যবহার করে কীভাবে ম্যাকওএস এবং ম্যাক ওএস এক্স-এ স্ক্রিনশট নেওয়া যায়

স্ক্রিনশট ইমেজ ফরম্যাট

Macs-এ ডিফল্ট এবং সর্বাধিক ব্যবহৃত চিত্র বিন্যাস সাধারণত PNG হয়। যাইহোক, টার্মিনাল ব্যবহার করে আপনি যেকোন সমর্থিত বিন্যাসে দ্রুত পরিবর্তন করতে পারেন। ম্যাকগুলি জেপিজি, পিএনজি, জিআইএফ, টিআইএফএফ এবং পিডিএফের মতো বেশিরভাগ জনপ্রিয় চিত্র ফর্ম্যাটগুলিকে সমর্থন করে৷ সুতরাং, আপনার এখানে বিভিন্ন ধরণের বিকল্প রয়েছে।

টার্মিনাল ব্যবহার করে কীভাবে একটি ডিফল্ট চিত্র বিন্যাস সেট করবেন তা এখানে।

  1. যাও অ্যাপ্লিকেশানগুলিতে , খোলা ইউটিলিটি, এবং ডবলট্যাপ করুনটার্মিনাল
    1. জেপিইজিতে ডিফল্ট ফর্ম্যাট পরিবর্তন করতে, টাইপ করুন অনুসরণ করা পাঠ্য টার্মিনালেডিফল্ট লিখুন com.apple.screencapture প্রকার jpg
    2. TIFF এর জন্য , টাইপ করুন “ডিফল্ট লিখুন com.apple.screencapture type tiff
    3. এটিকে GIF এ পরিবর্তন করতে , লিখুন “ডিফল্ট লিখুন com.apple.screencapture type gif
    4. যদি আপনি PNG চান আপনার ডিফল্ট ইমেজ ফাইল ফরম্যাট হতে, টাইপ করুন “defaults write com.apple.screencapture type png
    5. এবং, PDF এর জন্য, টাইপ করুন “defaults write com.apple.screencapture type pdf
  2. আপনি যে পরিবর্তনগুলি করেছেন তা কোনো প্রভাব ফেলবে না যতক্ষণ না আপনি আপনার Mac রিস্টার্ট করেন বা অতিরিক্ত টার্মিনাল অ্যাকশন ব্যবহার করেন না “SystemUIServer হত্যা করুন ” নিশ্চিত করুন যে আপনি এক বা অন্য উপায় করছেন এবং আপনার ডিফল্ট চিত্র বিন্যাস পরিবর্তন করা হবে।

আপনার macOS বা OS X আপডেট করার পরে Grab কাজ করে না?

যদি আপনার গ্র্যাব অ্যাপটি একটি OS আপডেটের পরে কাজ না করে, তাহলে এই অ্যাপের পছন্দের ফাইলটি নষ্ট হয়ে যেতে পারে। যাইহোক, আপনি কীভাবে এই সমস্যাটি পরীক্ষা করে ঠিক করতে পারেন তা এখানে।

  1. খোলাঅনুসন্ধানকারী , নেভিগেট করুন ম্যাকের-এ বার মেনু , এবং নির্বাচন করুন যাও৷ .
  2. এখন, বাছাই করুন যাও থেকে ফোল্ডার বিকল্প, এবং একটি নতুন বার আপনার ফাইন্ডারে প্রদর্শিত হবে৷
  3. লিখুন নিম্নলিখিতটিতে:“~/Library/Preferences/com.apple.Grab.plist এবং হিট রিটার্ন
  4. সরান ফাইল আপনার ডেস্কটপে অথবা ট্র্যাশে এবং পুনরায় শুরু করুন আপনার কম্পিউটার .
  5. আপনার Mac চালু হওয়ার পরে, চেষ্টা করুন ধরুন যদি এটি কাজ করে, আপনি আপনার ডেস্কটপ বা ট্র্যাশ থেকে পুরানো পছন্দের ফাইলটি মুছে ফেলতে পারেন।

যদি পছন্দের ফাইল আপডেট করার এই পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, তাহলে macOS রিকভারি ব্যবহার করে Grab অ্যাপটি পুনরায় ইনস্টল করুন এবং তারপর macOS বা OS X পুনরায় ইনস্টল করুন।

macOS এবং OS X-এ অতিরিক্ত স্ক্রিন ক্যাপচার বিকল্প

কোনো কারণে আপনি Grab ব্যবহার করতে না চাইলে, স্ক্রিনশটের জন্য আপনার স্ট্যান্ডার্ড কীবোর্ড শর্টকাট ব্যবহার করার চেষ্টা করুন। সমগ্র Mac এর স্ক্রীন ক্যাপচার করতে টিপুন কমান্ড +শিফট +3 . ক্রসহেয়ার ব্যবহার করে স্ক্রিনের একটি নির্দিষ্ট এলাকা ক্যাপচার করার জন্য, কমান্ড টিপুন +শিফট +4 . স্ক্রিনশটগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেস্কটপে ইমেজ ফাইল হিসাবে সংরক্ষিত হয়। আপনি যদি সেগুলিকে আপনার ডেস্কটপে সংরক্ষণ করতে না চান তবে কেবল নিয়ন্ত্রণ বোতাম টিপুন এবং ছবিগুলি আপনার ক্লিপবোর্ডে সংরক্ষণ করা হবে। এর পরে, আপনি সহজেই পেস্ট বিকল্প ব্যবহার করে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে পেস্ট করতে পারেন (এডিট এবং পেস্ট, বা কমান্ড+সি)।

আপনি যদি কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করে স্ক্রিনশট তৈরি করতে না পারেন, তবে নিশ্চিত করুন যে সেগুলি আপনার ম্যাকের ডিফল্ট কীবোর্ড শর্টকাট মেনুতে সক্ষম করা আছে। পছন্দগুলিতে যান, কীবোর্ড নির্বাচন করুন এবং শর্টকাট ট্যাবে আলতো চাপুন। স্ক্রিনশট বিকল্পের জন্য বাম প্যানেলটি দেখুন। ডানদিকের প্যানেলে, নিশ্চিত করুন যে আপনি স্ক্রিন ক্যাপচারের বিকল্পগুলির পাশের বাক্সগুলি সক্ষম করেছেন৷

শেষ কথা

আপনার Mac এ স্ক্রিনশট নেওয়ার জন্য এই দুটি নেটিভ অপশন। উভয় ভেরিয়েন্টই আপনার macOS বা OS X-এ তৈরি করা হয়েছে এবং সেগুলি ব্যবহার করার জন্য আপনাকে কোনো অতিরিক্ত অ্যাপ ইনস্টল করতে হবে না। যাইহোক, আপনি যদি কিছু থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করে স্ক্রিনশট ক্যাপচার করতে পছন্দ করেন তবে নির্দ্বিধায় আমাদের জানান আপনি কোন অ্যাপ ব্যবহার করেন নীচের মন্তব্য বিভাগে।


  1. কিভাবে macOS মন্টেরিতে ডাউনলোড এবং আপডেট করবেন?

  2. কীভাবে একটি ম্যাকে স্ক্রিনশট নেওয়া যায়:বিগ সুর ম্যাকোসের জন্য সম্পূর্ণ গাইড

  3. কিভাবে একটি ম্যাকে একটি স্ক্রিনশট নেওয়া যায় – MacOS এ একটি স্ক্রিন শট ক্যাপচার করার জন্য একটি কীবোর্ড শর্টকাট

  4. কিভাবে স্ক্রিনশট নেবেন এবং আপনার স্ক্রীন ম্যাকওএস এ রেকর্ড করবেন?