কম্পিউটার

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

স্ক্রিনশট নেওয়া একটি মৌলিক কিন্তু গুরুত্বপূর্ণ কম্পিউটার দক্ষতা যা সকল ব্যবহারকারীর থাকা উচিত। এবং স্ক্রিনশট নেওয়া এবং সম্পাদনা উভয়ের জন্যই আপনার কাছে একটি পছন্দের টুল আছে বলে আশা করা যায়, মাঝে মাঝে আপনি চিমটে হয়ে পড়েন এবং মাইক্রোসফ্ট পেইন্টে কীভাবে একটি স্ক্রিনশট সম্পাদনা করবেন তা ভাবতে পারেন৷

যদিও এটি আদর্শ নয়, আমরা আপনাকে দেখাব কিভাবে MS Paint-এ মৌলিক স্ক্রিনশট সম্পাদনা করতে হয়। যদি আপনি নিজেকে কোনো বন্ধুর কম্পিউটারে খুঁজে পান বা যেখানে আপনি কিছু ইন্সটল করতে পারবেন না সেখানে জেনে রাখা ভালো৷

উইন্ডোজে স্ক্রিনশট নেওয়ার মূল বিষয়গুলি

আপনার পিসিতে কীভাবে একটি স্ক্রিনশট সম্পাদনা করতে হয় তা দেখার আগে, আপনাকে প্রথমে একটি স্ক্রিনশট কীভাবে পেতে হয় তা জানতে হবে। সবচেয়ে মৌলিক পদ্ধতির মধ্যে রয়েছে মাইক্রোসফট পেইন্ট।

প্রথমে, প্রিন্ট স্ক্রীন টিপুন কী (যাকে সংক্ষেপে PrtScn বলা যেতে পারে বা আপনার কীবোর্ডে অনুরূপ) আপনার ডেস্কটপের সবকিছু ক্লিপবোর্ডে অনুলিপি করতে। আপনার যদি একাধিক মনিটর থাকে এবং শুধুমাত্র বর্তমান ডিসপ্লে স্ক্রিনশট করতে চান, তাহলে Alt + PrtScn টিপুন পরিবর্তে।

এর পরে, মাইক্রোসফ্ট পেইন্ট খুলুন। আপনি স্টার্ট মেনু খুলে পেইন্ট টাইপ করে সহজেই এটি করতে পারেন এটি অনুসন্ধান করতে৷

একবার আপনি পেইন্ট খুললে, শুধু Ctrl + V টিপুন (পেস্ট করার সার্বজনীন শর্টকাট ) পেইন্টে স্ক্রিনশট রাখতে। আপনার যদি প্রিন্ট স্ক্রীন আউটপুট সম্পাদনা করার প্রয়োজন না হয়, আপনি কেবল Ctrl + S টিপুন (অথবা ফাইল> হিসাবে সংরক্ষণ করুন এ যান ) সংরক্ষণ খুলতে ডায়ালগ করুন এবং আপনার ছবির একটি নাম দিন৷

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

আপনি যদি স্ক্রিনশট ক্যাপচার করার জন্য একটু বেশি শক্তিশালী, তবুও বিল্ট-ইন উপায় চান, স্নিপিং টুল ব্যবহার করে দেখুন। snipping টাইপ করুন এটি খুঁজে পেতে স্টার্ট মেনুতে যান। PrtScn দিয়ে আপনার সম্পূর্ণ ডিসপ্লে ক্যাপচার করার পরিবর্তে , এটি আপনাকে ক্যাপচার করার জন্য স্ক্রিনে একটি এলাকা বা উইন্ডো নির্বাচন করতে দেয়। এটি করার ফলে আপনি পরে যে স্ক্রিনশট সম্পাদনা করবেন তা হ্রাস পায়।

Windows 10 এর ভবিষ্যত সংস্করণে, স্নিপিং টুলের কার্যকারিতা নতুন স্নিপ অ্যান্ড স্কেচ অ্যাপে চলে যাবে। আপনি Win + Shift + S শর্টকাট দিয়ে এটি অ্যাক্সেস করতে পারেন .

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

মাইক্রোসফ্ট পেইন্টে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা করবেন

এখন, আসুন একটি স্ক্রিনশট সম্পাদনা করার কিছু সাধারণ ফর্ম দেখুন যা আপনাকে পেইন্টে কীভাবে করতে হবে তা জানা উচিত। এটি দেখায় কিভাবে Windows 10 এ একটি স্ক্রিনশট সম্পাদনা করতে হয়, তবে পদ্ধতিগুলি পূর্ববর্তী সংস্করণগুলিতেও কাজ করে৷

কিভাবে একটি স্ক্রিনশট কাটতে হয়

সম্ভাবনা হল যে আপনি যদি আপনার স্ক্রিনশটে একটি সম্পূর্ণ উইন্ডো ক্যাপচার করেন তবে আপনি এটির সবগুলি দেখাতে চান না। ক্রপিং এর সহজ সমাধান।

একটি স্ক্রিনশট ক্রপ করতে, কেবল নির্বাচন করুন নির্বাচন করুন৷ উপরের রিবন থেকে টুল। আপনি এটি দেখতে না পেলে, হোম-এ ডাবল-ক্লিক করুন৷ এটিকে পিন করতে ট্যাব খুলুন।

ডিফল্ট হল আয়তক্ষেত্রাকার নির্বাচন; এটি পরিবর্তন করতে নীচের তীরটিতে ক্লিক করুন। আপনি যে এলাকায় রাখতে চান তার উপর আপনার মাউস টেনে আনুন, তারপর কাপ করুন ক্লিক করুন উপরের বারের বোতামটি শুধুমাত্র সেই নির্বাচনের জন্য চিত্রটি কাটতে।

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

আপনি যদি প্রান্ত থেকে ক্রপ করতে চান তবে পেইন্টে ক্যানভাসের নীচে, ডানে বা নীচে-ডান প্রান্তে সাদা বাক্সগুলির একটি ধরুন। আপনি সহজেই প্রান্ত থেকে অবাঞ্ছিত বিট ট্রিম করতে এটি টেনে আনতে পারেন। আপনি যদি এর পরিবর্তে প্রান্তগুলি টেনে আনেন তবে আপনি ক্যানভাসটিকে আরও বড় করবেন৷

বক্স ব্যবহার করে উপাদান হাইলাইট করুন

আপনার স্ক্রিনশটের নির্দিষ্ট অংশগুলিকে হাইলাইট করার একটি সহজ এবং অবাধ্য উপায় হল বক্স ব্যবহার করা। পেইন্টের আকারে এই বিল্ট-ইন আছে রিবনের অংশ।

প্রথমে, আয়তক্ষেত্র বা বৃত্তাকার আয়তক্ষেত্র বিকল্পটি নির্বাচন করুন। পরবর্তী, রূপরেখা-এর অধীনে , সলিড কালার বেছে নিন এবং পূর্ণ করুন সেট করুন কোন ফিল না করতে . একটি আকার চয়ন করুন৷ রূপরেখার পুরুত্বের জন্য, এবং এর ডানদিকে একটি রঙ বেছে নিন। লাল সাধারণত মনোযোগ আকর্ষণের জন্য একটি ভাল রঙ।

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

সেখান থেকে, আপনি যেখানে চান সেখানে বাক্সটি আঁকার মতোই এটি সহজ৷ Shift ধরে রাখুন আপনি একটি নিখুঁত বর্গক্ষেত্র করতে আঁকা হিসাবে. আপনি এটি স্থাপন করার পরে, আপনি আকার পরিবর্তন করতে প্রতিটি পাশে সাদা বাক্স ব্যবহার করতে পারেন। Ctrl + Z টিপুন পূর্বাবস্থায় ফেরাতে এবং যদি আপনি এটিকে ভুল জায়গায় রাখেন তাহলে আবার চেষ্টা করুন৷

স্ক্রিনশটগুলিতে তীর যোগ করা হচ্ছে

যদি একটি বাক্স উপযুক্ত না হয়, তীরগুলি আপনাকে একটি স্ক্রিনশটে কিছু নির্দেশ করতে সাহায্য করতে পারে৷ কারণ তারাও আকৃতিতে আছে মেনু, তারা ঠিক একই ভাবে কাজ করে।

আপনার প্রয়োজনীয় দিকটির উপর ভিত্তি করে চারটি তীরগুলির মধ্যে একটি নির্বাচন করুন, তারপরে তাদের জন্য একটি লাইনের আকার এবং রঙ চয়ন করুন। তীর দিয়ে, আপনি একটি সলিড রঙ চাইতে পারেন পূর্ণ করুন এর অধীনে তীর দেখতে সহজ করতে। পেইন্ট রঙ 2 ব্যবহার করবে ভরাট রঙ হিসাবে, তাই এটি রঙ 1 এর মত সেট করুন একটি অভিন্ন তীর জন্য।

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

একটি বাক্সের মত, শুধু তীরের আকৃতি আঁকতে আপনার মাউস ব্যবহার করুন। Shift ধরে রাখুন এটিকে প্রতিসম রাখতে।

কিভাবে পেইন্ট ব্যবহার করে স্ক্রিনশট অস্পষ্ট করা যায়

প্রায়শই, স্ক্রিনশটগুলিতে সংবেদনশীল তথ্য থাকে, যেমন সিরিয়াল নম্বর বা বন্ধুদের ফটো, যা আপনি শেয়ার করার আগে সরাতে চান৷ অস্পষ্ট বা পিক্সেলেট করার জন্য পেইন্টে এক-ক্লিক সমাধান নেই, তবে আপনি এটি নিজে করতে পারেন।

এটি সুন্দরভাবে করার সবচেয়ে সহজ উপায় হল নির্বাচন ব্যবহার করে৷ আপনি অস্পষ্ট করতে চান এমন এলাকা হাইলাইট করার টুল। ছবির কোণে ছোট হ্যান্ডেলগুলির একটি ধরুন, নির্বাচনটি সঙ্কুচিত করুন এবং ছেড়ে দিন। তারপর, একই হ্যান্ডেল ব্যবহার করে, নির্বাচনটিকে তার আসল আকারে পুনরায় আকার দিন।

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

আপনি এটি করার পরে, পাঠ্য বা চিত্রটি স্বীকৃতির বাইরে পিক্সেলেট করা উচিত। আপনি এটি যত ছোট করবেন, এটি তত বেশি ঝাপসা হয়ে যাবে। আপনি সন্তুষ্ট না হলে, হয় Ctrl + Z টিপুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে পুনরাবৃত্তি করুন, অথবা এটিকে আরও বিকৃত করার জন্য সামান্য ঝাপসা টেক্সটে এটি পুনরাবৃত্তি করুন।

আপনি যদি এই পদ্ধতিটি পছন্দ না করেন, তাহলে আপনি আকৃতি থেকে একটি আয়তক্ষেত্র বা অন্য কিছু ব্যবহার করতে পারেন টুল এবং সহজভাবে তাদের ব্লক করার জন্য সংবেদনশীল অংশ উপর আঁকা. সেরা ফলাফলের জন্য, আপনার বাক্সটিকে ব্যাকগ্রাউন্ডের মতো একই রঙ করতে আইড্রপার টুল ব্যবহার করা উচিত।

কিভাবে স্ক্রিনশটে পাঠ্য যোগ করবেন

কখনও কখনও আপনাকে অতিরিক্ত নির্দেশের জন্য একটি স্ক্রিনশটে কিছু পাঠ্য ড্রপ করতে হতে পারে। টেক্সট দিয়ে পেইন্ট এটিকে সহজ করে তোলে টুল, একটি A দ্বারা উপস্থাপিত রিবনে এটি নির্বাচন করুন, তারপরে আপনার ছবিতে ক্লিক করুন যেখানে আপনি কিছু পাঠ্য রাখতে চান৷

একবার আপনি ক্লিক করলে, আপনি একটি পাঠ্য বাক্স দেখতে পাবেন এবং এখনই টাইপ করা শুরু করতে পারবেন। ডিফল্টরূপে, এটি একটি ছোট ফন্ট আকারে সেট করা হয়েছে যা আপনি সম্ভবত দেখতে পারবেন না, তাই আপনি পাঠ্য ব্যবহার করতে চাইবেন পরিবর্তন করতে রিবনে প্রদর্শিত ট্যাব।

এখানে আপনি ফন্ট এবং এর আকার সামঞ্জস্য করতে পারেন, পটভূমি স্বচ্ছ বা অস্বচ্ছ কিনা তা চয়ন করতে পারেন এবং পাঠ্যের রঙ পরিবর্তন করতে পারেন। বিদ্যমান পাঠ্যের বৈশিষ্ট্য পরিবর্তন করতে, Ctrl + A টিপুন প্রথমে এটি নির্বাচন করতে, তারপর আপনার সামঞ্জস্য করুন। আপনার পাঠ্যটি সরানোর জন্য বাক্সটিকে ক্লিক করুন এবং টেনে আনুন, অথবা প্রয়োজনে আকার পরিবর্তন করতে হ্যান্ডেলগুলি ব্যবহার করুন৷

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

এই প্রক্রিয়া চলাকালীন সাবধানতা অবলম্বন করুন, আপনি একবার টেক্সট বক্সের বাইরে ক্লিক করলে, পেইন্ট এটিকে স্থায়ীভাবে স্থাপন করবে। আপনি এর পরে এটি সরাতে পারবেন না, তাই আপনাকে Ctrl + Z টিপতে হবে এবং আপনার সঠিক জায়গায় না থাকলে আবার চেষ্টা করুন।

কিভাবে আপনার স্ক্রিনশটগুলি পুনরায় আকার এবং ঘোরানো যায়

আপনার স্ক্রিনশটের জন্য আরও জায়গা তৈরি করতে হবে বা সম্পূর্ণ চিত্র সামঞ্জস্য করতে চান? আপনি আকার পরিবর্তন ব্যবহার করতে পারেন এবং ঘোরান চিত্রের বোতাম এর জন্য বিভাগ।

আসপেক্ট রেশিও বজায় রাখুন বাক্স চেক করা হয়েছে, আকার পরিবর্তন করুন টুল আপনাকে গুণমানের উল্লেখযোগ্য ক্ষতি ছাড়াই চিত্রকে ছোট করতে দেয়। আপনি শতাংশ হিসাবে বা পরম পিক্সেল দ্বারা আকার পরিবর্তন করতে বেছে নিতে পারেন।

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

ঘোরান৷ এবং Skew স্ক্রিনশট সম্পাদনা করার জন্য টুলগুলি তেমন উপযোগী নয়, তবে আপনার প্রয়োজন হলে সেগুলি উপলব্ধ৷

আপনার স্ক্রিনশট সংরক্ষণ করা হচ্ছে

এমএস পেইন্ট ব্যবহার করে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা এবং উন্নত করবেন

একবার আপনি সম্পাদনা করা হয়ে গেলে, শেষ ধাপ হল আপনার স্ক্রিনশট সংরক্ষণ করা। বেশিরভাগ ইমেজ এডিটরদের মতো, পেইন্ট আপনাকে ফাইল ফরম্যাটের জন্য বিভিন্ন বিকল্প দেয়।

সাধারণভাবে, আপনি PNG বা JPEG-তে লেগে থাকতে পারেন। PNG ছবিগুলি উচ্চ মানের, তবে আরও জায়গা নেয়। JPEG ছবিগুলি আরও স্থান-দক্ষ কিন্তু প্রায়শই বিকৃতির বিষয়।

যতক্ষণ না আপনার সম্ভাব্য সবচেয়ে ছোট ফাইলের আকারের প্রয়োজন হয়, আমরা সেরা মানের জন্য PNG হিসাবে স্ক্রিনশট সংরক্ষণ করার পরামর্শ দিই। পরে শেয়ার করার জন্য আপনি সবসময় একটি JPEG কপি তৈরি করতে পারেন।

আপনার স্ক্রিনশট সম্পাদনা আপগ্রেড করুন

এমএস পেইন্ট ব্যবহার করে আপনার পিসিতে কীভাবে স্ক্রিনশট সম্পাদনা করতে হয় তার মৌলিক বিষয়গুলো আমরা দেখেছি। আপনার কাছে অন্য কোন বিকল্প না থাকলে এটি পরিষেবাযোগ্য হলেও, আপনি যদি ঘন ঘন তাদের সাথে কাজ করেন তবে আমরা অবশ্যই স্ক্রিনশট নেওয়া এবং সম্পাদনা উভয়ের জন্য আরও ভাল সরঞ্জামগুলিতে স্যুইচ করার পরামর্শ দিই৷

উচ্চতর স্ক্রিনশট সরঞ্জামগুলি আপনাকে আপনার স্ক্রীন ক্যাপচার করার জন্য আরও পদ্ধতি দেয় এবং সাধারণ সম্পাদনাগুলি করে, যেমন অস্পষ্ট করা, আরও সহজ৷

উইন্ডোজের জন্য সেরা স্ক্রিনশট টুলগুলি এবং উভয় ফ্রন্টে আপগ্রেডের জন্য সেরা বিনামূল্যের মাইক্রোসফ্ট পেইন্ট বিকল্পগুলি দেখুন৷

ইমেজ ক্রেডিট:omihay/Shutterstock


  1. কিভাবে উইন্ডোজ 10-এ স্নিপ এবং স্কেচ ব্যবহার করে স্ক্রিনশট নেওয়া যায়?

  2. কীভাবে রেজিস্ট্রি এডিটর উইন্ডোজ 10 ব্যবহার করে ফাইলগুলি ব্যাকআপ, পুনরুদ্ধার এবং সম্পাদনা করবেন?

  3. কিভাবে স্ক্রিনশট নেবেন এবং আপনার স্ক্রীন ম্যাকওএস এ রেকর্ড করবেন?

  4. Windows 11 এ কিভাবে স্ক্রিনশট এবং ছবি টীকা করা যায়