কম্পিউটার

আপনি itunes.com/bill থেকে একটি বিল দেখতে পেলে কী করবেন?

আপনি যদি আপনার অ্যাকাউন্টে চার্জ করা পরিমাণ চিনতে না পারেন, তবে একাধিক কেনাকাটা একটি লেনদেনে গোষ্ঠীভুক্ত হতে পারে। কখনও কখনও, আপনি প্রতিটি ক্রয়ের জন্য একটি পৃথক ইমেল নিশ্চিতকরণ নাও পেতে পারেন। এছাড়াও, আপনি কেনাকাটা করার কয়েকদিন পরে আপনার বিবৃতিতে কিছু চার্জ প্রদর্শিত হবে। এবং, আপনি যদি সম্প্রতি আপনার বাচ্চাদের কাছে আপনার আইফোন বা আইপ্যাড হস্তান্তর করেন, তাহলে তারা অ্যাপ-মধ্যস্থ কিছু কেনাকাটা করার সম্ভাবনা রয়েছে। যাইহোক, একটি "অজানা-পেমেন্ট" ইমেল পেলে আপনার যা করা উচিত তা এখানে৷

একটি অজানা iTunes পেমেন্ট পেলে আপনার কি করা উচিত

  1. আপনার সাম্প্রতিক কেনাকাটা পর্যালোচনা করুন বা iTunes এ আপনার ক্রয়ের ইতিহাস দেখুন .
  2. আপনার সদস্যতা পরীক্ষা করুন .
  3. আপনি যদি অ্যাপল ফ্যামিলি শেয়ার প্যাকেজের একজন সংগঠক হন, তাহলে অন্যান্য সদস্যদের কেনাকাটা দেখুন .
  4. আপনি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে একটি অপরিচিত অ্যাপ স্টোর বা আইটিউনস স্টোর চার্জ দেখতে পান কিনা তা পরীক্ষা করুন . এছাড়াও আপনি Apple Support ওয়েবসাইট চেক করতে পারেন এবং এই বিষয়ের জন্য অনুসন্ধান করতে পারেন .

আপনি যদি অর্থপ্রদান শনাক্ত করতে না পারেন, তাহলে আপনি একটি ফিশিং মেইলের সম্মুখীন হতে পারেন (ভুয়া ইমেল যা আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য যেমন অ্যাপল আইডি পাসওয়ার্ড বা ক্রেডিট কার্ডের তথ্য শেয়ার করার জন্য প্রতারণা করার চেষ্টা করছে)।

দ্রষ্টব্য: নিশ্চিত করুন যে আপনি এই ইমেলগুলির বৈধতা নিশ্চিত করার আগে কোনও ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না৷

যদি সত্যিই এমন কিছু কেনাকাটা হয়ে থাকে যা আপনি চিনতে না পারেন এবং আপনি অনুমোদন না করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার সম্মতি ছাড়া আপনার বাচ্চাদের মধ্যে কেউ ভুলবশত কিছু অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করেনি। যদি এটি হয়, আপনি বাচ্চাদের দুর্ঘটনাজনিত অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার জন্য একটি অ্যাপ স্টোর রিফান্ডের অনুরোধ করতে পারেন। এটি কিভাবে করতে হয় তা এখানে।

অজানা পেমেন্ট অর্ডার নম্বর খুঁজুন

অনুরোধ পাঠানোর জন্য, আপনাকে আপনার অজানা ক্রয় অর্ডার নম্বর (অর্ডার আইডি) খুঁজে বের করতে হবে। এটি পাওয়ার 2টি উপায় রয়েছে৷

ইমেলের মাধ্যমে

  1. অনুসন্ধান করুন এর জন্যiTunes স্টোর আপনার Apple-সম্পর্কিত ইমেল ইনবক্সে৷ . এটিকে সংকুচিত করতে আপনি Apple এর নির্দিষ্ট মেলটিও অনুসন্ধান করতে পারেন:“do_not_reply@itunes.com ।"
  2. আপনি যেগুলি চান তা খুঁজে পেতে অনুসন্ধানের ফলাফলের মাধ্যমে সাজান৷ . একটি শর্টকাট হিসাবে, প্রতিটি মেলের নীচে, আপনি আপনার ক্রয় ইতিহাসের একটি লিঙ্ক দেখতে পারেন৷ এটি আপনাকে সরাসরি iTunes স্টোরের সেই বিভাগে নিয়ে যাবে।
  3. আপনি প্রাপ্ত ইমেল সনাক্ত করার পরে, অর্ডার নম্বর কপি করুন . আপনি এটি ইমেলের উপরের ডানদিকে খুঁজে পেতে পারেন ("অর্ডার আইডি" এর পরে)। অনুরোধ পাঠানোর জন্য আপনার সেই নম্বরের প্রয়োজন হবে।

আইটিউনস স্টোরের মাধ্যমে

আপনি যদি আপনার ইমেল পরিষ্কার করার জন্য আপনার রসিদগুলি মুছে ফেলে থাকেন তবে আপনি আপনার তৈরি করা সম্পূর্ণ ক্রয়ের ইতিহাস অ্যাক্সেস করতে iTunes স্টোর ব্যবহার করতে পারেন৷

  1. আইটিউনস লঞ্চ করুন৷ আপনার কম্পিউটারে।
  2. আইটিউনস স্টোরে যান এবং অ্যাকাউন্ট ক্লিক করুন মেনু বার।
  3. ড্রপ-ডাউন মেনু থেকে আমার দেখুন বেছে নিন অ্যাকাউন্ট .
  4. এখন, প্রবেশ করুন আপনার অ্যাপল আইডি পাসওয়ার্ড, এবং আপনি আপনার অ্যাকাউন্ট পৃষ্ঠা অ্যাক্সেস করবেন।
  5. স্ক্রোল করুন নিচে উপ-বিভাগ ক্রয়ের ইতিহাস প্রকাশ করতে .
  6. See All-এ ক্লিক করুন , সম্পূর্ণ তালিকা পেতে ডানদিকে অবস্থিত।
  7. এখানে আপনি আপনার ইতিহাসের মাধ্যমে অনুসন্ধান করতে পারবেন না (যেমন আপনি আপনার ইমেল ইনবক্সে করতে পারেন)। যাইহোক, অজানা কেনাকাটা খুঁজতে একটি নির্দিষ্ট মাস এবং বছরে যান .
  8. একবার আপনি অননুমোদিত কেনাকাটা খুঁজে পেলে, অর্ডার নম্বরটি অনুলিপি করুন .
    আপনি itunes.com/bill থেকে একটি বিল দেখতে পেলে কী করবেন?দ্রষ্টব্য: যদি অর্ডার নম্বরটি টেবিলে সম্পূর্ণরূপে দৃশ্যমান না হয় (যদি এটি একটি উপবৃত্ত দিয়ে শেষ হয়), তাহলে Now এর বাম দিকের তীরটিতে ক্লিক করুন আপনি সম্পূর্ণ অর্ডার নম্বরটি দেখতে পাবেন৷

অনুরোধ জমা দিন

অজানা পেমেন্ট অর্ডার নম্বর পেয়ে গেলে, আপনি অনুরোধ জমা দিতে পারেন।

  1. একটি অনুরোধ পাঠানোর জন্য Apple-এর ফর্মে যান . (আপনি এটি নিম্নলিখিত লিঙ্কে খুঁজে পেতে পারেন)
    আপনি itunes.com/bill থেকে একটি বিল দেখতে পেলে কী করবেন?
  2. সাইটটি লোড হয়ে গেলে, ইমেলের জন্য বোতামটি বেছে নিন . এটি আপনাকে একটি ফর্মে নিয়ে যাবে যেখানে আপনি আপনার যোগাযোগের তথ্য এবং নির্দিষ্ট বিবরণ লিখতে পারবেন৷
  3. প্রাসঙ্গিক ক্ষেত্রে অজানা ক্রয় অর্ডার নম্বর লিখুন (যদি আপনার 1টির বেশি অজানা কেনাকাটা থাকে, তাহলে আপনাকে আরও অনুরোধ সম্পূর্ণ করতে হতে পারে)।
  4. বিস্তারিত বিভাগে, টাইপ করুনএকজন নাবালকের দ্বারা করা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার জন্য ফেরত৷ ।"
  5. আপনি একবার ফর্মটি শেষ করলে, অনুরোধ জমা দিন .

আপনি অনুরোধটি পাঠানোর পরে, আপনাকে অ্যাপলের উত্তরের জন্য অপেক্ষা করতে হবে। আশাকরি তারা আপনাকে আপনার রিফান্ডের অবস্থা খুব দ্রুত জানাবে।

ভবিষ্যত অজানা কেনাকাটা প্রতিরোধ করুন

ভবিষ্যতের অজানা কেনাকাটা প্রতিরোধ করতে আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি করতে ভুলবেন না৷

অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বন্ধ করুন

  1. আপনার iDevice-এ, সেটিংসে যান , সাধারণ-এ আলতো চাপুন এবং নিষেধ নির্বাচন করুন .
  2. ট্যাপ করুনসক্ষম করুনসীমাবদ্ধতা (যদি এটি ইতিমধ্যে চালু না থাকে)।
  3. তৈরি করুনa সীমাবদ্ধতা পাসকোড , এবং নিশ্চিতকরণের জন্য আপনার পাসকোড পুনরায় লিখুন . এখানে আপনি একটি পাসকোড চয়ন করতে পারেন যা আপনার ডিভাইস আনলক করার জন্য আপনি যে পাসকোডটি ব্যবহার করেন তার থেকে আলাদা৷
    দ্রষ্টব্য: আপনি যদি আপনার পাসকোড ভুলে যান, তাহলে আপনাকে আপনার ডিভাইসটি মুছে ফেলতে হবে এবং এটিকে একটি নতুন হিসাবে সেট আপ করতে হবে৷
  4. আপনি পাসকোড দিয়ে শেষ করার পরে, অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা টগলে নিচে স্ক্রোল করুন এবং এটি নিষ্ক্রিয় করুন . আপনি যদি অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা ব্যবহার না করেন, তাহলে আপনি iTunes স্টোর, অ্যাপ ইনস্টল করা, iBooks স্টোর এবং অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা সম্পূর্ণরূপে বন্ধ করতে পারেন।
    আপনি itunes.com/bill থেকে একটি বিল দেখতে পেলে কী করবেন?

প্রতিটি ডাউনলোডের জন্য একটি পাসওয়ার্ডের প্রয়োজনীয়তা সেট করুন

  1. যাও থেকে সেটিংস৷ , আপনার Apple ID এ আলতো চাপুন (সেটিংস তালিকার শীর্ষে), এবং আইটিউনস ও অ্যাপ স্টোর খুলুন .
  2. পাসওয়ার্ড সেটিংস খুলুন (যদি আপনার কেনাকাটার জন্য ফেস আইডি বা টাচ আইডি সক্ষম করা থাকে তবে আপনি এই মেনুটি দেখতে পাবেন না)।
  3. ক্রয় এবং অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা বিভাগে বাছাই করুন সর্বদা প্রয়োজন .
  4. ফ্রি ডাউনলোড বিভাগে, টগল রিকুয়ার পাসওয়ার্ড চালু করুন .
  5. যখন প্রয়োজন হয়, আপনার পাসওয়ার্ড লিখুন এবংঠিক আছে আলতো চাপুন .
    আপনি itunes.com/bill থেকে একটি বিল দেখতে পেলে কী করবেন?

এখন, প্রতিটি অ্যাপ ডাউনলোডের জন্য, আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে হবে৷

রেপ আপ

যদি সত্যিই এমন কিছু কেনাকাটা করা হয়ে থাকে যা আপনার ডিভাইস থেকে অনুমোদিত নয়, অথবা আপনি একটি জাল (ফিশিং) Apple পোর্টাল বা সাইটে আপনার Apple ID শংসাপত্রগুলি প্রবেশ করেছেন, Apple সমর্থনে যান এবং "Apple ID হয়েছে আপস করা হয়েছে" বা সরাসরি অনুসন্ধান করুন অ্যাপলের সাথে যোগাযোগ করুন। এটি ছাড়াও, আপনি আপনার অ্যাপল আইডি মুছে ফেলার চেষ্টা করতে পারেন। উপরন্তু, আপনার Apple ID পাসওয়ার্ড পরিবর্তন করুন , এবং সম্ভব হলে সেট আপ করুন টু-ফ্যাক্টর প্রমাণীকরণ আপনার অ্যাপল আইডির জন্য।

সর্বোত্তম অনুশীলন হল সর্বদা আপনার iDevices পাসওয়ার্ড সুরক্ষিত রাখা। এখন, নীচের মন্তব্য বিভাগে এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক ছিল কিনা তা আপনি আমাদের জানান৷


  1. কীভাবে টুইটার এবং ফেসবুক পোস্টগুলি কালানুক্রমিক ক্রমে দেখতে হয়

  2. আপনি যখন ম্যাকে স্পিনিং হুইল দেখতে পান তখন কী করবেন?

  3. 30 দিনের iOS টিপস:আপনি আইটিউনস রেডিও দিয়ে কী শুনেছেন তা দেখুন

  4. ওয়েব অ্যাপে Instagram থেকে আপনি যা করতে পারেন