কম্পিউটার

হেডফোন মোডে আটকে থাকা আইফোনকে কীভাবে ঠিক করবেন

কিছু iFolks রিপোর্ট করেছে যে আইফোন হেডফোন মোডে আটকে আছে . যখন এটি একটি iDevice-এ ঘটে, তখন এটি শুধু প্লাগ-ইন হেডফোনের বাইরে শব্দ চালায় . আপনি হেডফোন সংযোগ বিচ্ছিন্ন করুন বা না করুন, এটি ডিভাইসের অন্তর্নির্মিত স্পিকার ব্যবহার করে না। আইফোন ভুলভাবে কাজ করে যেন হেডফোন (বা হেডফোন জ্যাক সহ অন্য কোনো ডিভাইস) বা ইয়ারবাড সংযুক্ত থাকে এবং সেই অবস্থায় আটকে থাকে। এই সমস্যাটি iOS সংস্করণ আপডেট করার পরে বা আপনার iDevice-এ হেডফোন জ্যাক ব্যবহার করার পরে ঘটতে পারে। এটি সমস্ত iOS সংস্করণ এবং iDevices (iPhone, iPad, iPod Touch) এ ঘটে। এখানে আপনি এই সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা খুঁজে পেতে পারেন৷

হেডফোন মোডে আটকে থাকা আইফোনকে কীভাবে ঠিক করবেন

চূড়ান্ত প্রস্তুতি

সমাধানে ঝাঁপিয়ে পড়ার আগে এই টিপসগুলো একবার দেখে নিন।

  • আপনার iDevice এ, যান সেটিংস-এ> শব্দ & হ্যাপটিক> রিংটোন . ভিন্ন রিংটোন ব্যবহার করে দেখুন এবং ডিভাইসের স্পিকার কাজ করে কিনা তা পরীক্ষা করুন।
  • আপনার ডিভাইসে 30% এর বেশি ব্যাটারি আছে তা নিশ্চিত করুন৷৷ এর থেকে কম হলে, এটি জুস করুন এবং পাওয়ার লেভেল সমস্যা ছিল কিনা তা পরীক্ষা করুন৷
  • পটভূমিতে আপনার সমস্ত খোলা অ্যাপ্লিকেশন বন্ধ করুন (হোম বোতামে ডবল-ট্যাপ করুন এবং একে একে সোয়াইপ করুন)।

#1 ঠিক করুন

পাওয়ার বোতামটি দীর্ঘক্ষণ চেপে আপনার iDevice পুনরায় চালু করুন . কখনও কখনও সফ্টওয়্যারটি হেডফোন মোডে থাকতে পারে এমনকি যখন আপনি ডিভাইস থেকে জ্যাক প্লাগ আউট করেন।

সমাধান #2

আপনি ভলিউম সামঞ্জস্য করার সময় যদি আপনি হেডফোনের চিহ্ন দেখতে পান (নীচের ছবিটি দেখুন), হেডফোন পোর্টে ধ্বংসাবশেষ বা ধুলো থাকতে পারে। কয়েকবার হেডফোন প্লাগ এবং আনপ্লাগ করার চেষ্টা করুন (8-10 বার)।

হেডফোন মোডে আটকে থাকা আইফোনকে কীভাবে ঠিক করবেন

সমাধান #3

হার্ড রিসেট সম্পাদন করুন আপনার iDevice-এ (ফোর্সড রিস্টার্ট)। আপনি যদি এটি করতে না জানেন তবে এই নিবন্ধে জোরপূর্বক পুনঃসূচনা বিভাগটি দেখুন। সেখানে আপনি আপনার নির্দিষ্ট ডিভাইসের জন্য নির্দেশাবলী পেতে পারেন।

#4 ঠিক করুন

আপনার iDevice-এর হেডফোন পোর্টে ফুঁ দেওয়ার চেষ্টা করুন (আপনি একটি হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন)। কখনও কখনও আমাদের iDevices পোর্টের ভিতরে আর্দ্রতা জমা করে। সেটাই সমস্যার কারণ হতে পারে। যদি এটি আপনার ডিভাইসের ক্ষেত্রে হয়, তাহলে ফুঁ দেওয়া কৌশলটি করবে৷

দ্রষ্টব্য: আপনি যদি হেয়ার ড্রায়ার ব্যবহার করেন, হেয়ার ড্রায়ার ঠান্ডা (বা নিম্ন তাপমাত্রা) সেটিং এ সেট করার সময় হেডফোন পোর্টে বিস্ফোরণ নিশ্চিত করুন। এছাড়াও, এই সংশোধন করার আগে আপনার iDevice বন্ধ করুন।

সমাধান #5

একটি ফ্ল্যাশলাইট পান এবং আপনার iDevice-এর হেডফোন পোর্টের ভিতরে কিছু আটকে আছে কিনা তা পরীক্ষা করুন। আপনি কিছু দেখতে পেলে, এটি বের করার চেষ্টা করুন .

দ্রষ্টব্য: নিশ্চিত করুন যে আপনি এই পদ্ধতিগুলির যেকোনো একটি সম্পাদন করার আগে আপনার iDevice বন্ধ করেছেন (হেডফোন পোর্টে যেকোনো টুল ঢোকানো)।

আপনি সংকুচিত বায়ু ব্যবহার করতে পারেন বন্দরে ঢোকা আলতো করে এবং সাবধানে এটি তৈরি করুন, এবং যদি এটি সাহায্য না করে, সেখানে একটু জোরে ফুঁ দেওয়ার চেষ্টা করুন৷

কিছু ব্যবহারকারী একটি ছোট ভ্যাকুয়াম ব্যবহার করেছেন হেডফোন পোর্ট চোষার জন্য ক্লিনার . এবং, এটা বিশ্বাস বা না, এটা কাজ! আপনি যদি এটি করে থাকেন, তবে নিশ্চিত করুন যে আপনি একটি ছোট ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করছেন এবং কোনো শিল্প প্রকার ব্যবহার করবেন না।

একটি টুথপিক বা একটি Q-টিপ ব্যবহার করুন এবং বন্দরের ভিতরে পরিষ্কার করুন। এটি সংযোগকারী থেকে যেকোনো ময়লা এবং কণা অপসারণ করবে।

দ্রষ্টব্য :আপনি যদি একটি Q-টিপ ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে আপনি অতিরিক্ত তুলাটি টেনে তুলেছেন যাতে এটি পোর্টের সাথে মানানসই হয়। Q-টিপ পোর্টের ভিতরে থাকাকালীন, সবকিছু পরিষ্কার করার জন্য কয়েকটি ঘূর্ণন করুন।

হেডফোন মোডে আটকে থাকা আইফোনকে কীভাবে ঠিক করবেন

একটি ইন্টারডেন্টাল ব্রাশ দিয়ে পোর্ট পরিষ্কার করার চেষ্টা করুন (আপনি প্রায় প্রতিটি ওষুধের দোকান বা মুদি দোকানে একটি খুঁজে পেতে পারেন)। এটি ভিতরে থেকে কোন ধুলো এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করবে। যাইহোক, সাবধানতার সাথে পরিষ্কার করতে ভুলবেন না এবং বল প্রয়োগ করবেন না। আপনি প্রক্রিয়াটিতে কিছুটা ঘষা অ্যালকোহলও যোগ করতে পারেন (ব্রাশে মাত্র কয়েক ফোঁটা)। এটি ক্রমাগত আটকে থাকা যেকোনো কিছু অপসারণ করতে সাহায্য করবে৷

হেডফোন মোডে আটকে থাকা আইফোনকে কীভাবে ঠিক করবেন

হেডফোন পোর্ট পরিষ্কার করার আরেকটি উপায় হল একটি বাড়িতে তৈরি টুল ব্যবহার করে (কিছু স্বচ্ছ টেপ সহ পেপারক্লিপ)। পেপারক্লিপ সোজা করুন (এটি বাঁকুন), এবং এর ডগাটি স্বচ্ছ টেপ দিয়ে মুড়ে দিন। নিশ্চিত করুন যে আপনি আঠালো দিকটি বাইরের দিকে রেখেছেন। হেডফোন পোর্টে আলতো করে স্টিকি টুলটি ঢোকান। সেখান থেকে যেকোনো কণা তুলতে পাশগুলোকে হালকাভাবে চাপুন।

আপনার আইফোনের হেডফোন পোর্টের ভিতরে একটি ছোট, পিনহেড সিলভার স্পর্শকাতর বোতাম রয়েছে। এটি আর্দ্রতা, ধুলাবালি, ময়লা ইত্যাদির কারণে আটকে যেতে পারে। একটি নিরাপত্তা পিন দিয়ে আলতো করে স্ক্র্যাপ করার চেষ্টা করুন একটি swab সঙ্গে একটি ক্ষুদ্র বিট অ্যালকোহল সঙ্গে মিলিত.

সমাধান #6

আপনার iPhone সংযোগ করুন (বা iPad বা iPod Touch) একটি ব্লুটুথ স্পীকারে অথবা ব্লুটুথ হেডসেট, তারপর সংযোগ বিচ্ছিন্ন করুন। আপনার iDevice হেডফোন মোড থেকে বের করে আনতে এটি কাজ করেছে কিনা তা পরীক্ষা করুন৷

#7 ঠিক করুন

আপনার iDevice-এর কল অডিও রাউটিং পরীক্ষা করুন .

  1. সেটিংসে যান, সাধারণ-এ আলতো চাপুন এবং অ্যাক্সেসিবিলিটি খুলুন।
  2. কল অডিও রাউটিং নামক বিভাগে নিচে স্ক্রোল করুন।
  3. এই সেটিংটি ডিফল্টরূপে স্বয়ংক্রিয়ভাবে সেট করা উচিত। (যদি এটি না হয়, এটিতে আলতো চাপুন এবং তালিকা থেকে স্বয়ংক্রিয় নির্বাচন করুন।)
  4. যদি এটি স্বয়ংক্রিয় হয়, এটিকে স্পীকারে পরিবর্তন করার চেষ্টা করুন। এখন, এটি পরীক্ষা করুন (একটি ফোন কল বা ফেসটাইম অডিও কল করুন)।
  5. যদি আপনার স্পিকার কাজ করে, তাহলে একই সেটিংয়ে ফিরে যান এবং এটিকে আবার স্বয়ংক্রিয়ভাবে সেট করুন।

ফোন কল এবং ফেসটাইম অডিও কলের সময় অডিও ব্যাখ্যা করার জন্য আপনার ডিভাইস বিল্ট-ইন স্পিকার বা হেডফোন ব্যবহার করে কিনা তা এই সেটিং নির্ধারণ করে। এটি টগল করা আপনাকে আপনার ডিভাইসকে হেডফোন মোড থেকে বের করে আনতে সাহায্য করতে পারে৷

হেডফোন মোডে আটকে থাকা আইফোনকে কীভাবে ঠিক করবেন

#8 ঠিক করুন

অন্তত 15 মিনিটের জন্য বিমান মোড চালু করার চেষ্টা করুন (সেটিংস> এয়ারপ্লেন মোডে যান> টগল এটি চালু করুন)। 15 মিনিট (বা তার বেশি) পরে এটিকে আবার চালু করুন এবং আপনার স্পিকারগুলি কাজ করে কিনা তা চেষ্টা করুন৷

সমাধান #9

আপনার iOS অ্যাপ থেকে কিছু মিউজিক চালানোর চেষ্টা করুন .

  1. আপনার যেকোন মিউজিক অ্যাপ চালু করুন (iTunes, Pandora, Spotify, Deezer, YouTube), আপনার হেডফোন প্লাগ ইন করুন এবং কিছু মিউজিক চালান।
  2. এখন, আপনার iDevice স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে লক হতে দিন।
  3. স্ক্রিন অন্ধকার হয়ে গেলে, এটি আনলক করুন, আইটিউনস বন্ধ করুন (হোমকে ডবল-ট্যাপ করুন এবং সোয়াইপ করুন), এবং আপনার হেডফোনগুলি আনপ্লাগ করুন৷
  4. এখন, iTunes খুলুন (বা অন্য কোনো মিউজিক অ্যাপ), এবং আবার কিছু মিউজিক চালান।
  5. ভলিউমটি পুরোটা বাড়িয়ে দিন।
  6. যদি স্পিকার কাজ করে, তাহলে মিউজিক অ্যাপ বন্ধ করুন এবং আপনার রিংগার এবং অন্যান্য অ্যাপ কাজ করছে কিনা তা যাচাই করুন

এমনকি এটি শুনতে খুব সহজ-সত্য-সত্য, এটি অনেক ব্যবহারকারীকে সাহায্য করেছে৷

সমাধান #10

আপনার iDevice এর নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করার চেষ্টা করুন . (সেটিংস-এ যান> সাধারণ> রিসেট করুন> রিসেট করুন নেটওয়ার্ক সেটিংস৷ .) এই ক্রিয়াটি আপনার iDevice এর মেমরি থেকে কোনো ডেটা মুছে ফেলবে না। যাইহোক, এটি যেকোনো Wi-Fi পাসওয়ার্ড এবং কাস্টম নেটওয়ার্ক সেটিংস সরিয়ে দেয়৷

সমাধান #11

আপনার ডিভাইস ব্যাক আপ করার চেষ্টা করুন , হয় iTunes বা iCloud এ।

অতিরিক্ত পদ্ধতি

  • আপনার হেডফোন প্লাগ ইন থাকা অবস্থায় একটি ফোন কল করুন এবং লাউডস্পীকারে আঘাত করুন . একবার আপনি কলটি শেষ করলে, সাইলেন্ট মোড সক্রিয় করুন এবং তারপরে এটি আবার নিষ্ক্রিয় করুন৷
  • যদি হেডফোন জ্যাক ছাড়া একটি iDevice থাকে, আপনার চার্জিং তারে প্লাগ লাগানোর চেষ্টা করুন এবং তারপর অবিলম্বে আনপ্লাগ করুন . এই পদ্ধতিটি পুনরাবৃত্তি করা আপনার জন্য কৌশলটি করতে পারে।
  • মিউট বোতামটি চালু করার চেষ্টা করুন . তারপর ভলিউম বোতাম টিপুন এবং এটি কাজ করে কিনা তা পরীক্ষা করুন। শেষ হলে মিউট বোতামটি বন্ধ করুন।
  • অ্যাপল ভয়েস মেমো চালু করুন এবং একটি ভয়েস মেমো রেকর্ড করুন .
  • একটি ফেসটাইম কল করুন . আপনি প্রথম 20-40 সেকেন্ডের মধ্যে শব্দ শুনতে পারবেন না। তবে, 3-5 মিনিটের জন্য কলে থাকুন। এটি স্পিকার সক্রিয় করতে পারে।
  • আপনার হেডফোন প্লাগ ইন করে একটি কল গ্রহণ করুন . কল করার সময়, আপনার হেডফোনগুলি একাধিকবার আনপ্লাগ এবং প্লাগ করুন, তারপর হ্যাং আপ করুন৷

শেষ কথা

এইগুলি প্রায় সমস্ত পদ্ধতি যার ফলস্বরূপ সফলভাবে হেডফোন মোড থেকে iDevices বের করা হয়েছে। যদি কিছুই কাজ করে না, তাহলে আপনার অ্যাপল সমর্থনের সাথে যোগাযোগ করা উচিত। সমস্যাটি হার্ডওয়্যার সম্পর্কিত হতে পারে, এবং এর জন্য কিছু অংশ প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

এই নিবন্ধটি কি আপনাকে হেডফোন মোড থেকে আপনার iDevice বের করতে সাহায্য করেছে? যদি এটি করে থাকে, কোন পদ্ধতি আপনার জন্য কাজ করে? নীচের মন্তব্য বিভাগে আমাদের একটি লাইন ড্রপ নির্দ্বিধায়.


  1. আইফোনে কোনও শব্দ কীভাবে ঠিক করবেন

  2. Windows 11 বা Windows 10-এ ট্যাবলেট মোডে আটকে আছেন? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

  3. ট্যাবলেট মোডে আটকে থাকা উইন্ডোজ 11 কীভাবে ঠিক করবেন

  4. এয়ারপ্লেন মোডে আটকে থাকা উইন্ডোজ 10 কীভাবে ঠিক করবেন