কম্পিউটার

কিভাবে সহজে ম্যাকোসে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন

অতীতে অনেকবার তাদের পছন্দের অপারেটিং সিস্টেম পরিবর্তন করেছেন এমন একজন ব্যক্তি হিসাবে, এমন অনেক সময় হয়েছে যখন আমি আশা করি প্রতিটি OS প্রতিটি অ্যাপের একই সংস্করণ থাকতে পারে। এটা ঠিক যে, এটা যে কোনো কিছুর চেয়ে বেশি ইচ্ছাপূর্ণ চিন্তা, কিন্তু আমি চাই আমার কিছু প্রিয় macOS অ্যাপ Windows এ থাকত এবং এর বিপরীতে।

যদিও macOS-এর অনেকগুলি দুর্দান্ত অ্যাপ রয়েছে যেমন Final Cut Pro বা Logic Pro X, Windows এর অনেকগুলি বিনামূল্যের এবং নৈমিত্তিক অ্যাপ রয়েছে যা নতুনদের বা দৈনন্দিন ব্যবহারকারীদের জন্য আরও উপযুক্ত৷ আমি বলছি না যে একটি অন্যটির চেয়ে ভাল, এটি সমস্তই বিষয়ভিত্তিক। কিন্তু উভয় প্ল্যাটফর্মেরই ভিন্ন জনসংখ্যা এবং ফোকাস আছে বলে মনে হয়, এবং সেই কারণেই কিছু অ্যাপ একদিকে উপস্থিত এবং অন্যটিতে অনুপস্থিত৷

আসুন শুধু তাড়া করা যাক, আমরা কি করব? হ্যাঁ, আপনার ম্যাকে উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানোর জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে, এমনকি ম্যাকওএস ক্যাটালিনার নতুন সংস্করণেও। আমরা সেগুলিকে কভার করব না তবে আসুন কয়েকটি বিকল্পের কথা বলি যা বাকিগুলির চেয়ে বেশি যুক্তিযুক্ত৷

দ্যা হার্ড ওয়ে – বুটক্যাম্প সহকারী

আপনি যদি একই সময়ে উইন্ডোজ এবং ম্যাকোস অ্যাপ উভয়ই একই সাথে চালাতে না চান, তাহলে আপনি সর্বদা বুটক্যাম্প সহকারী ব্যবহার করতে পারেন যা OS X Catalina এবং macOS এর আগের সংস্করণগুলিতে তৈরি করা হয়েছে। এটি উইন্ডোজের জন্য আপনার হার্ড ড্রাইভে একটি পৃথক পার্টিশন তৈরি করে এবং আপনাকে সেখানে Windows 10 ইনস্টল করার অনুমতি দেয়৷

কিভাবে সহজে ম্যাকোসে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন

যখন বুটক্যাম্প তার কাজটি সম্পন্ন করে, আপনি কখন Windows 10 এ বুট করতে চান এবং কখন আপনি macOS এ বুট করতে চান তা নির্ধারণ করতে সক্ষম হবেন। যদিও এটি আরও নির্ভরযোগ্য পদ্ধতিগুলির মধ্যে একটি হতে পারে, যেহেতু আপনি যে কোনও প্ল্যাটফর্মে আপনার ম্যাকের শক্তি সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারেন, আপনি আসলেই ম্যাক এবং উইন্ডোজ অ্যাপগুলি পাশাপাশি খোলা রাখতে পারবেন না, তাই না?

আপনার যদি খুব নির্দিষ্ট কাজের চাপ থাকে যেখানে আপনাকে একই সময়ে উইন্ডোজ এবং ম্যাক অ্যাপ্লিকেশন উভয়ই ব্যবহার করতে হবে, অথবা আপনি কেবলমাত্র এক চিমটে প্ল্যাটফর্ম এবং অ্যাপগুলির মধ্যে স্যুইচ করার সুবিধা চান তবে বুটক্যাম্প সর্বোত্তম উপায় নয়, অন্ততপক্ষে সুবিধার শর্তাবলী।

কিন্তু আপনি কি জানেন যে আরও বেশি স্বজ্ঞাত এবং ব্যবহার করা সহজ? ভার্চুয়াল মেশিন।

সহজ উপায় – ভার্চুয়াল মেশিন

ধরা যাক আপনি একই সাথে macOS এবং Windows 10 অ্যাপের সাথে কাজ করতে চান, ভাল ভার্চুয়াল মেশিন আপনার উত্তর। একটি ভার্চুয়াল মেশিন কি আমি শুনেছি আপনি জিজ্ঞাসা করছেন? ঠিক আছে, এগুলি মূলত আপনার বিদ্যমান সিস্টেমের ভিতরে একটি কম্পিউটার সিস্টেম বা OS এর অনুকরণ। তারা একটি প্রকৃত শারীরিক কম্পিউটারের কার্যকারিতা প্রদান করে, এবং তাদের মধ্যে কেউ কেউ এটি সত্যিই ভাল করতে পারে।

কিভাবে সহজে ম্যাকোসে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন

যাইহোক, এই পরিষেবাগুলির অনেকগুলি গ্লিচি সফ্টওয়্যার, অবিশ্বস্ত কর্মক্ষমতা এবং কেবলমাত্র দুর্বল ডিজাইনের দ্বারা আটকে আছে। যাইহোক, আমি মনে করি যে আমরা এই সমস্যার নিখুঁত সমাধান খুঁজে পেয়েছি। সমান্তরাল জগতে প্রবেশ করুন৷

সমান্তরাল ডেস্কটপ 15

কিভাবে সহজে ম্যাকোসে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন এখন চেষ্টা কর

সমান্তরাল 15 আপনার ম্যাকের জন্য নিখুঁত ভার্চুয়াল মেশিন। আপনি হয় ব্যবসা সংস্করণের জন্য যেতে পারেন, তবে সাধারণ দর্শকদের লক্ষ্য করে একটি হোম সংস্করণ রয়েছে৷ কোম্পানী নিজেই একটি দীর্ঘ সময়ের জন্য কাছাকাছি ছিল, তাই তারা স্পষ্টভাবে তারা কি করছেন জানেন. তাদের দক্ষতার প্রধান ক্ষেত্রটি হল ম্যাক ব্যবহারকারীদের একটি স্থিতিশীল, দ্রুত এবং নির্ভরযোগ্য পরিবেশে উইন্ডোজ অ্যাপ ব্যবহার করতে সক্ষম করে৷

সর্বশেষ সংস্করণ, ম্যাকের জন্য সমান্তরাল 15, একটি মনোমুগ্ধকর কাজ করে এবং এটি অবিশ্বাস্যভাবে স্বজ্ঞাত এবং অভ্যস্ত হওয়া সহজ। এটি macOS X Catalina এর সর্বশেষ রিলিজের সাথে কাজ করে এবং সমস্ত সাম্প্রতিক বৈশিষ্ট্য সমর্থন করে৷

কিভাবে সহজে ম্যাকোসে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন

আপনার Macbook, Mac Pro, iMac, বা আপনার কাছে থাকা অন্য কোনো macOS কম্পিউটারে Parallels এর মাধ্যমে Windows 10 ইনস্টল করা সহজ। আপনার যদি উইন্ডোজের নিজস্ব কপি থাকে, তাহলে আপনি সেটিকে ইউএসবি প্লাগ ইন করে বা ডিস্ক-ইমেজ (ISO ফাইল) ব্যবহার করে ইনস্টলেশনের জন্য ব্যবহার করতে পারেন। যাইহোক, সমান্তরাল আপনার জন্য এটি সব করতে পারে।

এটি সমান্তরাল সম্পর্কে সেরা অংশ। এটি আপনাকে উইন্ডোজ সম্পর্কে কোনো পূর্ব জ্ঞান থাকতে বলে না এবং এটি আপনাকে কিছু কনফিগার করতে বলে না। সফ্টওয়্যারটি আপনার জন্য এটি করতে পারে, শুধু একই বোতামগুলিতে ক্লিক করুন এবং অ্যাপটিকে তার যাদু করতে দিন। তাহলে আসুন সেটআপ প্রক্রিয়া ব্যাখ্যা করি।

সেটআপ প্রক্রিয়া

সমান্তরাল 15 ব্যবহার করা সহজ এবং একটি স্বজ্ঞাত সেটআপ রয়েছে, শুরু করতে নীচের এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার Mac এ Parallels 15 ডাউনলোড, ইনস্টল এবং সেটআপ করুন।
  2. এর পরে, Windows 10 সেট আপ করার জন্য সেটআপ প্রক্রিয়া অনুসরণ করুন। আপনার কাছে যদি একটি মূল্যবান অনুলিপি না থাকে, তাহলে আপনাকে Windows 10 এর একটি নতুন লাইসেন্সের জন্য অর্থ প্রদান করতে হবে।
  3. Parallels 15 আপনার জন্য Windows 10 ডাউনলোড করবে এবং আপনার ড্রাইভে স্বয়ংক্রিয়ভাবে এটির জন্য একটি পার্টিশন তৈরি করবে
  4. Windows 10 ইন্সটল করা হয়ে গেলে, আপনি নিয়মিত উইন্ডোজের মতো সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যান।
  5. আপনার পছন্দের সমস্ত Windows অ্যাপ্লিকেশন ডাউনলোড এবং ইনস্টল করুন, এগুলি ডিফল্টরূপে ড্রাইভ:সি-তে সংরক্ষিত হবে৷
  6. এমনকি আপনি Windows অ্যাপ্লিকেশনগুলিকে macOS ডকে পিন করতে কোহেরেন্স মোড ব্যবহার করতে পারেন৷

এখানেই শেষ এটা পেতে ওখানে যাও! আমরা যখন বলেছিলাম যে সমান্তরাল স্বজ্ঞাত ছিল তখন আমরা এটি বোঝাতে চেয়েছিলাম। পারফরম্যান্স বুস্ট পেতে আপনার যদি সেটিংসের সাথে তালগোল পাকানোর প্রয়োজন হয়, তাহলে উইন্ডোজের মতো আইকনে ডান ক্লিক করুন এবং পপ আপ হওয়া মেনু থেকে কনফিগারে ক্লিক করুন। এখান থেকে, আপনি ভার্চুয়াল উইন্ডোজ ওএস কতটা রিসোর্স ব্যবহার করে তা নির্ধারণ করতে পারেন।

সমান্তরাল বৈশিষ্ট্যগুলি

এখন যেহেতু আপনি উইন্ডোজ আপ করেছেন এবং আপনার ম্যাকের ভিতরে চলছে, আপনি আপনার সমস্ত প্রিয় Windows 10 অ্যাপ যেমন Paint.Net, Full Fledged Microsoft Office, এবং আরও অনেকগুলি অ্যাক্সেস করতে পারেন৷ কিন্তু সমান্তরালে আপনি যা ভাবতে পারেন তার চেয়ে অনেক বেশি অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্য রয়েছে। এটি কেবল অ্যাপগুলি চালানোর বিষয়ে নয়, তারা কতটা ভাল চালায় তাও৷

সমন্বয় মোড

আপনি যদি কাজ করছেন, উইন্ডোজে একটি ওয়ার্ড ডকুমেন্ট বলুন, আপনাকে সেই ছোট জায়গায় সীমাবদ্ধ থাকতে হবে না। আপনি পূর্ণস্ক্রীনে যেতে পারেন এবং সম্পূর্ণ অভিজ্ঞতা পেতে পারেন। কিন্তু আপনি যদি একই সময়ে জিনিসগুলির macOS দিকে কিছুতে কাজ করেন, তাহলে আপনি সমন্বয় মোড ব্যবহার করতে পারেন।

কিভাবে সহজে ম্যাকোসে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন

উপরের ডানদিকের বোতামটিতে ক্লিক করুন যা আপনি এটির উপর ঘোরার সময় নীল হয়ে যাবে, এটি আপনাকে সমন্বয় মোডে নিয়ে যাবে। এই মোডটি সক্রিয় থাকাকালীন, যেকোন Windows 10 অ্যাপ এমনভাবে প্রদর্শিত হবে যেন এটি স্থানীয়ভাবে ম্যাকওএস-এ চলছে। এটি যেকোন কুৎসিত সীমানা থেকে মুক্তি পায় এবং এটিকে এমন দেখায় যে অ্যাপটি ম্যাকওএস-এ ছিল, শুরুতে।

আপনি ম্যাকওএস ডকে অ্যাপস পিন করতে পারেন। এইভাবে, আপনি প্রথমে উইন্ডোজ না খুলেই সরাসরি ডক থেকে যেকোনো উইন্ডোজ অ্যাপ দ্রুত লঞ্চ করতে পারেন।

DirectX 11 সমর্থন

আমি কল্পনা করতে পারি যে ম্যাকের ভিতরে চলমান একটি ভার্চুয়াল মেশিনের ভিতরে ডাইরেক্টএক্স 11 সমর্থন বাস্তবায়ন করা অবশ্যই একটি চাপযুক্ত কাজ ছিল। একরকম, সমান্তরাল প্রায় নিখুঁতভাবে এটি করতে সক্ষম হয়েছে। এর মানে হল যে উইন্ডোজ গেমগুলি ম্যাকওএস-এ অনেক ভাল চলে। তবে মনে রাখবেন যে সমস্ত ট্রিপল-এ গেম আপনার হার্ডওয়্যারের উপর নির্ভর করে কাজ করবে না।

তবুও, আপনার কাছে এমন অনেক গেমের অ্যাক্সেস রয়েছে যা চাহিদা মতো নয় এবং এটি কিছু নৈমিত্তিক মজার জন্য ভাল। এছাড়াও আপনি Xbox অ্যাপ অ্যাক্সেস করতে পারেন এবং Windows এর মধ্যে সেখানে ক্যাটালগ ব্রাউজ করতে পারেন।

বাহ্যিক গ্রাফিক্স সমর্থন

আপনি যদি আপনার ম্যাকে কিছু অতিরিক্ত শক্তি যোগ করতে সাহায্য করার জন্য একটি বাহ্যিক GPU ব্যবহার করেন, তবে প্যারালেলস এই বৈশিষ্ট্যটিকেও সমর্থন করে বলে বিরক্ত করবেন না। ইজিপিইউকে প্লাগ-ইন করুন যেভাবে আপনি সাধারণত ম্যাকে করেন এবং আউটপুট কেবলটি আপনার পছন্দের ডিসপ্লেতে প্লাগ করুন৷ এটি আপনার প্রত্যাশার মতোই ভাল কাজ করে এবং উইন্ডোজ বাহ্যিক GPU চিনতে পারে যেমনটি এটি সাধারণত করে।

কিভাবে সহজে ম্যাকোসে উইন্ডোজ সফটওয়্যার চালাবেন

যদিও পারফরম্যান্সের জন্য আপনি 4K60fps-এ Red Dead Redemption 2 খেলতে পারবেন না, এটি যথেষ্ট ভাল যে আপনি আপনার Mac এ অতিরিক্ত শক্তি যোগ করতে পারেন। যাইহোক, মনে রাখবেন যে VRAM ব্যবহার 2GB এর মধ্যে সীমাবদ্ধ, তাই আপনার GPU এর সম্পূর্ণ সম্ভাবনায় নাও পৌঁছতে পারে। অবশ্যই, আপনি যদি শুধু গেম খেলতে চান, তাহলে বুটক্যাম্প হতে পারে একটি ভালো বিকল্প।

চূড়ান্ত চিন্তা

সুতরাং, সেখানে আপনি এটা মানুষ আছে. আপনার ম্যাকে যেকোন উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানোর জন্য সমান্তরাল হল সর্বোত্তম উপায়। এটি একটি শক্তিশালী এবং অনন্য সফটওয়্যার। ম্যাকের ভার্চুয়াল মেশিনের ক্ষেত্রে সত্যিই এর চেয়ে ভাল আর কিছুই নেই। একটি দুর্দান্ত সহায়তা দল, গ্রাহক পরিষেবা, বৈশিষ্ট্যগুলির নির্ভরযোগ্য এবং শক্তিশালী বাস্তবায়নের সাথে, সমান্তরাল আমাদের কাছ থেকে একটি সহজ সুপারিশ৷


  1. কীভাবে একটি ম্যাকে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  3. উইন্ডোজ 10 ইন্সটল কিভাবে সহজে মেরামত করবেন

  4. কিভাবে ম্যাকে উইন্ডোজ চালাবেন