কম্পিউটার

কিভাবে ম্যাকোসে উইন্ডোজ টাইল করবেন

কিভাবে ম্যাকোসে উইন্ডোজ টাইল করবেন

ঐতিহ্যগতভাবে, ম্যাকের পরিবর্তে উইন্ডোজ সেটআপে মাল্টিটাস্কিং সহজ হয়েছে, কিন্তু সাম্প্রতিক বছরগুলিতে, অ্যাপল ব্যবহারকারীদের একসাথে একাধিক উইন্ডো সহজেই সেট আপ করার অনুমতি দেওয়ার জন্য উইন্ডো স্ন্যাপিং এবং স্প্লিট ভিউ চালু করেছে। MacOS Catalina-এর সাথে, Apple উইন্ডোজ টাইল করার একটি নতুন উপায় প্রবর্তন করেছে, যা আপনার জন্য মাল্টিটাস্ক করা আরও সহজ করে তোলে।

এই নতুন বৈশিষ্ট্যটি iPadOS-এর স্প্লিট ভিউ বৈশিষ্ট্যের অনুরূপ এবং আপনাকে সহজেই স্ক্রীনের বাম বা ডান দিকে একটি উইন্ডো টাইল করতে বা অবিলম্বে ফুল স্ক্রিন মোডে ঝাঁপ দেওয়ার অনুমতি দেয়৷

কিভাবে ম্যাকোসে উইন্ডোজ টাইল করবেন

এই টাইল উইন্ডোজ বৈশিষ্ট্যটি শুধুমাত্র ম্যাকওএস 10.15 ক্যাটালিনা বা তার পরে চালিত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, তাই নিশ্চিত করুন যে আপনি আপনার সিস্টেমের জন্য উপলব্ধ macOS এর সর্বশেষ সংস্করণটি চালাচ্ছেন। এটি ম্যাকওএস-এর সাধারণ স্প্লিট ভিউ-এর মতোই; যাইহোক, এটি সেট আপ করা এবং এটি ব্যবহার করা কিছুটা আলাদা।

ম্যাকোস ক্যাটালিনায় উইন্ডোজ টাইলস সেট আপ এবং ব্যবহার করতে:

1. আপনি পাশাপাশি ব্যবহার করতে চান এমন দুটি অ্যাপ খুলুন৷

2. অ্যাপের উইন্ডোতে, স্ক্রিনের উপরের ডানদিকে সবুজ বোতামটি ক্লিক করুন এবং ধরে রাখুন। এটি সাধারণত সরাসরি পূর্ণ-স্ক্রীন মোডে প্রবেশ করতে ব্যবহৃত হয়। যাইহোক, যদি আপনি বোতামটি ক্লিক করে ধরে রাখেন, আপনি নিম্নলিখিত বিকল্পগুলি দেখতে পাবেন:

  • পূর্ণ স্ক্রীনে প্রবেশ করুন
  • স্ক্রীনের বাম দিকে টাইল উইন্ডো
  • স্ক্রীনের ডানদিকে টাইল উইন্ডো
কিভাবে ম্যাকোসে উইন্ডোজ টাইল করবেন

আপনি যে বিকল্পটি ব্যবহার করতে চান তা চয়ন করুন, যা স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোটিকে পর্দার একপাশে টাইল করবে। অন্য দিকে, আপনি টাইল করতে চান এমন অন্য উইন্ডোটি নির্বাচন করুন। দ্বিতীয় অ্যাপ্লিকেশন ইতিমধ্যে আপনার Mac এ খোলা উচিত. এটি আপনাকে মাল্টিটাস্কিংয়ের জন্য উভয় উইন্ডো সহজেই পরিচালনা করতে দেবে। টাইল করা উইন্ডোগুলি স্বয়ংক্রিয়ভাবে পূর্ণ স্ক্রীন মোডে প্রবেশ করবে, যাতে আপনি সাধারণত আপনার মতো ডেস্কটপগুলির মধ্যে নেভিগেট করতে পারেন৷

কিভাবে ম্যাকোসে উইন্ডোজ টাইল করবেন

macOS-এ টাইল্ড উইন্ডোজ সামঞ্জস্য করা

একবার আপনি macOS-এ উইন্ডোজ টাইল করার পরে, আপনি তাদের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন যেমনটা আপনি স্বাভাবিকভাবে করেন। একইভাবে, আপনি তাদের চারপাশে সরাতে পারেন, তাদের মধ্যে উল্লম্ব রেখাটি টেনে এনে উভয়ের প্রস্থ সামঞ্জস্য করতে পারেন এবং আপনার কার্সারটিকে স্ক্রিনের শীর্ষে সরিয়ে মেনু বারটি দেখতে পারেন৷

কিভাবে ম্যাকোসে উইন্ডোজ টাইল করবেন

এই স্প্লিট ভিউ থেকে প্রস্থান করতে, যেকোনো একটি উইন্ডোতে সবুজ বোতামে ক্লিক করুন যার ফলে macOS ডিফল্ট ডেস্কটপ সেটআপে ফিরে আসবে।

বৈশিষ্ট্যটি iPadOS-এর স্প্লিট ভিউ বৈশিষ্ট্যের সাথে সাদৃশ্যপূর্ণ, এবং এটি কোন কাকতালীয় নয় যে অ্যাপল উভয় অপারেটিং সিস্টেমকে কার্যকারিতার দিক থেকে একে অপরের কাছাকাছি রাখার চেষ্টা করছে। একটি বোতামে ক্লিক করে, আপনি পর্দার বাম বা ডান দিকে একটি উইন্ডো সরাতে পারেন। এবং যদি আপনি পছন্দ করেন, আপনি এমনকি সেই উইন্ডোটি সম্পূর্ণরূপে স্ক্রীনটি পূরণ করতে পারেন।

আপনি যদি আরও বেশি উত্পাদনশীল হতে চান, তাহলে বাড়িতে থেকে কাজ করার সময় উত্পাদনশীল থাকার জন্য এই ম্যাক টিপসগুলি দেখুন৷


  1. কিভাবে ম্যাকওএস মোজাভে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  2. কিভাবে ম্যাকওএস ক্যাটালিনায় উইন্ডোজ 10 ইনস্টল করবেন

  3. Windows 11 এ কিভাবে স্ক্রীন ঘোরানো যায়

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে স্ক্রীন বিভক্ত করবেন