কম্পিউটার

উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?

এটি একটি UEFI কম্পিউটারের জন্য উইন্ডোজ 10 বা উইন্ডোজ 7 ইন্সটল ইমেজ সহ বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ কীভাবে তৈরি করা যায় তার একটি ধাপে ধাপে নির্দেশিকা। আমাদের নিম্নলিখিতগুলির প্রয়োজন হবে:

  • ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ (USB v2 বা v3) যার ক্ষমতা কমপক্ষে 4 GB Windows 7 বা 8 GB-এর জন্য Windows 10 এর জন্য;
  • 64-বিট উইন্ডোজ ইনস্টল ইমেজ (32-বিট উইন্ডোজ সংস্করণ UEFI কম্পিউটারে বুট হবে না)। একটি উইন্ডোজ ডিস্ট্রিবিউশন ইনস্টলেশন ডিভিডি বা একটি ISO ইমেজ ফাইলের আকারে হতে পারে।

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে একটি UEFI কম্পিউটার বুট করার জন্য, আপনাকে এটিকে FAT32 ফাইল সিস্টেমে ফর্ম্যাট করতে হবে।

Windows 10 ইনস্টল করার জন্য আপনি বুটযোগ্য UEFI USB ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে পারেন এমন কয়েকটি জনপ্রিয় উপায় দেখে নেওয়া যাক।

বিষয়বস্তু:

  • Windows 10 ইন্সটল USB স্টিক তৈরি করতে মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করুন
  • Windows UEFI USB স্টিক তৈরি করতে Rufus ব্যবহার করে
  • উইন্ডোজের সাথে UEFI বুট-স্টিক তৈরি করতে ডিস্কপার্ট ব্যবহার করে
  • উইন্ডোজ 7 ইনস্টল করতে UEFI বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করুন
  • পাওয়ারশেল দিয়ে UEFI বুটেবল USB মিডিয়া তৈরি করুন

Windows 10 Install USB Stick তৈরি করতে মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করুন

Windows 10 এর সাথে ইনস্টলেশন মিডিয়া এবং ISO ইমেজ তৈরি করার জন্য Microsoft-এর অফিসিয়াল টুল হল মিডিয়া ক্রিয়েশন টুল . আপনি এখানে সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন - https://www.microsoft.com/en-us/software-download/windows10

উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন? Windows USB/DVD ডাউনলোড টুল এর পুরানো সংস্করণ Windows 7 ইমেজ বার্ন করার সময় NTFS ফাইল সিস্টেমে ফরম্যাট করা USB ড্রাইভ। UEFI আর্কিটেকচার সহ একটি কম্পিউটার নেটিভ মোডে সেই মিডিয়া থেকে বুট করতে পারে না। অতএব, এই টুলগুলি Windows 7 এর সাথে একটি ইনস্টলেশন ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করার জন্য উপযুক্ত নয়৷

  1. MediaCreationTool2004.exe ফাইলটি চালান;
  2. নির্বাচন করুন অন্য পিসির জন্য ইনস্টলেশন মিডিয়া (USB ফ্ল্যাশ ড্রাইভ, DVD, বা ISO ফাইল) তৈরি করুন); উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?
  3. Windows 10 ইমেজের ভাষা, সংস্করণ এবং আর্কিটেকচার (বিটনেস) নির্বাচন করুন যা আপনি USB ড্রাইভে লিখতে চান; উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?
  4. তারপর নির্বাচন করুন যে আপনি ছবিটি একটি USB ফ্ল্যাশ ড্রাইভে লিখতে চান; উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?
  5. অপসারণযোগ্য ডিভাইস এবং USB ড্রাইভের তালিকায় আপনার ফ্ল্যাশ ড্রাইভটি নির্বাচন করুন। উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?

এখানেই শেষ. Next -> Next -> Finish এ ক্লিক করুন এবং Windows ইমেজটি USB ড্রাইভে লেখা না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷
এই ক্ষেত্রে, ফরম্যাটিং চলাকালীন USB ফ্ল্যাশ ড্রাইভের সমস্ত ডেটা স্থায়ীভাবে মুছে যাবে৷
এই USB ফ্ল্যাশ ড্রাইভটি UEFI এবং BIOS উভয় কম্পিউটারেই বুট করতে ব্যবহার করা যেতে পারে।

Windows UEFI USB স্টিক তৈরি করতে Rufus ব্যবহার করে

জনপ্রিয় Rufus-এর গ্রাফিক্যাল ইন্টারফেস ব্যবহার করে উইন্ডোজ ইনস্টল করার জন্য নতুন ব্যবহারকারীদের জন্য বুটযোগ্য UEFI ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করা অনেক সহজ। ইউটিলিটি এই মুহূর্তে, Rufus সংস্করণ 3.10 বিকাশকারীর ওয়েবসাইটে উপলব্ধ https://rufus.ie . টুলটি বেশ কমপ্যাক্ট (প্রায় 1 এমবি), ইনস্টলেশনের প্রয়োজন নেই এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে। উপরন্তু, এটি অ্যানালগগুলির তুলনায় অনেক দ্রুত কাজ করে৷

প্রশাসকের বিশেষাধিকার সহ রুফাস টুলটি চালান এবং নিম্নলিখিত সেটিংস নির্দিষ্ট করুন:

  • ডিভাইস :আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ নির্বাচন করুন;
  • বুট নির্বাচন :Windows ISO ইমেজ ফাইল নির্দিষ্ট করুন (মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে আপনি সর্বশেষ Windows 10 বিল্ড সহ একটি ISO ইমেজ তৈরি করতে পারেন, উদাহরণ দেখুন);
  • পার্টিশন স্কিম :জিপিটি;
  • টার্গেট সিস্টেম :UEFI (নন-সিএসএম);
  • ফাইল সিস্টেম :FAT32।

উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?

একটি USB ফ্ল্যাশ ড্রাইভে উইন্ডোজ ইমেজ লিখতে START এ ক্লিক করুন। 10-15 মিনিটের পরে, UEFI কম্পিউটারের জন্য উইন্ডোজ ইনস্টল ইমেজ সহ আপনার বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ প্রস্তুত৷

উইন্ডোজের সাথে UEFI বুট-স্টিক তৈরি করতে ডিস্কপার্ট ব্যবহার করে

আপনি ম্যানুয়ালি উইন্ডোজ ইনস্টল ইমেজ সহ একটি বুটযোগ্য UEFI ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে পারেন। নীচে বর্ণিত পদ্ধতিটি উন্নত ব্যবহারকারীদের জন্য উপযুক্ত, কমান্ড লাইন থেকে সঞ্চালিত হয় এবং আপনাকে একটি বুটেবল USB ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করার প্রক্রিয়ার সমস্ত পদক্ষেপ সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ (এবং বুঝতে) করার অনুমতি দেয়৷

ডিস্কপার্ট ব্যবহার করে UEFI সিস্টেমের জন্য কীভাবে বুট উইন্ডোজ ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে হয় সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশিকা :

উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?

  1. সংশ্লিষ্ট পিসি পোর্টে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ সংযুক্ত করুন;
  2. প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান;
  3. কমান্ড প্রম্পটে টাইপ করে DISKPART টুলটি চালান:Diskpart
  4. কম্পিউটারে সমস্ত ড্রাইভের তালিকা প্রদর্শন করুন:list disk
  5. আপনার USB ফ্ল্যাশ ড্রাইভের সাথে সম্পর্কিত ডিস্কটি খুঁজুন (আমাদের উদাহরণে এটি ডিস্ক 2) এবং এটি নির্বাচন করুন:
    Select Disk 2
  6. সতর্কতা . নিম্নলিখিত কমান্ডটি USB ফ্ল্যাশ ড্রাইভের সমস্ত তথ্য এবং পার্টিশন সম্পূর্ণরূপে মুছে ফেলবে। সুতরাং, এটি নিশ্চিত করা ভাল যে আপনি পূর্ববর্তী ধাপে আপনার অপসারণযোগ্য USB ডিভাইসটি নির্বাচন করেছেন এবং কম্পিউটারের হার্ড ড্রাইভগুলির মধ্যে একটি নয়। এই কমান্ডটি ব্যবহার করে ড্রাইভ থেকে সমস্ত ডেটা সরান:clean
  7. একটি প্রাথমিক পার্টিশন তৈরি করুন:create partition primary
  8. এই পার্টিশনটিকে সক্রিয় করুন (একটি সিস্টেম ভলিউম):active
  9. এই কমান্ডের সাহায্যে সিস্টেম ভলিউম তালিকাভুক্ত করুন:list volume
  10. আপনার তৈরি করা পার্টিশনটি নির্বাচন করুন (আমাদের উদাহরণে, এটি ভলিউম 3):select volume 3
  11. FAT32 দিয়ে নির্বাচিত পার্টিশন ফরম্যাট করুন:format fs=fat32 quick দ্রষ্টব্য . BIOS-এর সাথে লিগ্যাসি কম্পিউটারের বিপরীতে, যা FAT, FAT32, exFAT বা NTFS ফাইল সিস্টেমের সাথে পার্টিশন থেকে বুট করার অনুমতি দেয়, একটি UEFI শুধুমাত্র FAT32 এর সাথে ফর্ম্যাট করা বুট ড্রাইভে অবস্থিত বুটলোডার থেকে বুট করার অনুমতি দেয়।
  12. ফরম্যাট করা পার্টিশনে একটি ড্রাইভ লেটার বরাদ্দ করুন (যদি উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে একটি ড্রাইভ লেটার বরাদ্দ না করে- নিবন্ধটি দেখুন):assign উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?
  13. ডিস্কপার্ট থেকে প্রস্থান করুন:exit

আপনার প্রস্তুত করা USB ফ্ল্যাশ ড্রাইভে আপনার Windows x64 ইন্সটল ইমেজের বিষয়বস্তু অনুলিপি করুন। আপনি Windows Explorer ব্যবহার করে, আপনার প্রিয় ফাইল ম্যানেজার বা কমান্ড প্রম্পট থেকে এটি করতে পারেন, উদাহরণস্বরূপ:

xcopy d:\* f:\ /s /e

(যেখানে D:\ হল একটি ইনস্টলেশন ডিভিডি বা মাউন্ট করা ISO ইমেজ যাতে একটি Windows ডিস্ট্রো থাকে, এবং F:\ হল USB ফ্ল্যাশ ড্রাইভে নির্ধারিত একটি অক্ষর);

দ্রষ্টব্য। যেহেতু FAT32 ফাইল সিস্টেমে সর্বাধিক ফাইলের আকার 4 GB এর বেশি হওয়া উচিত নয় , আপনি বড় ইমেজ ফাইল install.wim কপি করতে পারবেন না। install.wim ফাইলের আকার 4 গিগাবাইটের বেশি হতে পারে যদি আপনি এতে আপডেট, ড্রাইভার ইত্যাদি একত্রিত করেন। এই ক্ষেত্রে, আপনাকে install.wim ফাইলটিকে 4 গিগাবাইট পর্যন্ত বিভিন্ন ফাইলে বিভক্ত করতে হবে (উদাহরণস্বরূপ, 3 জিবি ফাইল)। এটি করার জন্য, আপনি Dism/Split-Image কমান্ডটি ব্যবহার করতে পারেন :
Dism /Split-Image /ImageFile:D:\sources\install.wim /SWMFile:c:\tmp\install.swm /FileSize:3000
অথবা imagex ব্যবহার করে টুল:
imagex /split D:\sources\install.wim c:\tmp\install.swm 3000
ফলে আসা ফাইলগুলি (install.swm, install2.swm, install3.swm …) F:\sources ডিরেক্টরিতে USB ফ্ল্যাশ ড্রাইভে অনুলিপি করতে হবে। Windows ইনস্টলার swm ফাইলগুলিকে একত্রিত করবে এবং ইনস্টল প্রক্রিয়া চলাকালীন ডিস্কে সম্পূর্ণ উইম ইমেজ প্রয়োগ করবে৷  

এটি Windows 10 এর সাথে একটি বুটযোগ্য UEFI ফ্ল্যাশ ড্রাইভ তৈরির প্রক্রিয়া সম্পন্ন করে।

উইন্ডোজ 7 ইনস্টল করতে UEFI বুটেবল ইউএসবি ড্রাইভ তৈরি করুন

আপনি যদি Windows 7 দিয়ে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ ইনস্টল করেন একটি UEFI কম্পিউটারের জন্য, আপনাকে অতিরিক্ত পদক্ষেপগুলি সম্পাদন করতে হবে:

  1. এ যান f:\efi\microsoft\boot USB ফ্ল্যাশ ড্রাইভে ফোল্ডার;
  2. এটির বিষয়বস্তু সম্পূর্ণরূপে অনুলিপি করুন এক স্তর উপরে (F:\efi\boot পর্যন্ত ডিরেক্টরি);
  3. bootmgfw.efi অনুলিপি করুন f:\efi\boot ফোল্ডারে ফাইল করুন এবং bootx64.efi এর নাম পরিবর্তন করুন দ্রষ্টব্য . UEFI পরিবেশ bootx64.efi ফাইলে নিয়ন্ত্রণ পাস করা উচিত। bootmgfw.efi ফাইলটি স্থাপন করা Windows 7 x64 কম্পিউটার থেকে অনুলিপি করা যেতে পারে (%windir%\Boot\EFI ফোল্ডারে অবস্থিত)। আপনি 7ZIP আর্কাইভার ব্যবহার করেও এটি পেতে পারেন, উদাহরণস্বরূপ, ISO ইনস্টল ইমেজে install.wim থেকে। আপনি এটি ফোল্ডারে খুঁজে পেতে পারেনsource\install.wim\1\Windows\Boot\EFI\bootmgfw.efi . উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?
দ্রষ্টব্য . কিছু মাদারবোর্ডের জন্য bootx64.efi অতিরিক্তভাবে USB ফ্ল্যাশ ড্রাইভ রুটে অনুলিপি করা প্রয়োজন; এটির একই নাম বা shellx64.efi থাকতে হবে।

PowerShell দিয়ে UEFI বুটেবল ইউএসবি মিডিয়া তৈরি করুন

আপনি একটি বুটযোগ্য UEFI ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করতে PowerShell cmdlets ব্যবহার করতে পারেন৷

নিম্নলিখিত পাওয়ারশেল ওয়ান-লাইনার সংযুক্ত USB মিডিয়া ডিভাইসগুলির তালিকা করবে। আপনার প্রয়োজনীয় ফ্ল্যাশ ড্রাইভ নির্বাচন করার পরে, এটি পরিষ্কার করা হবে, প্রাথমিক পার্টিশন তৈরি করা হবে এবং FAT32 ফাইল সিস্টেমে ফর্ম্যাট করা হবে (স্টোরেজ থেকে cmdlets ব্যবহার করে ডিস্ক ব্যবস্থাপনা মডিউল):

$Results = Get-Disk |Where-Object BusType -eq USB |Out-GridView -Title 'Select USB Drive to Create UEFI bootable device' -OutputMode Single |Clear-Disk -RemoveData -RemoveOEM -Confirm:$false -PassThru |New-Partition -UseMaximumSize -IsActive -AssignDriveLetter |Format-Volume -FileSystem FAT32

উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?

Windows 10:

এর ইনস্টল ISO ইমেজ মাউন্ট করুন

$Volumes = (Get-Volume).Where({$_.DriveLetter}).DriveLetter
Mount-DiskImage -ImagePath C:\ISO\Windows10-2004x64.iso
$ISO = (Compare-Object -ReferenceObject $Volumes -DifferenceObject (Get-Volume).Where({$_.DriveLetter}).DriveLetter).InputObject

কারণ পাওয়ারশেলে, মাউন্ট করা ISO ইমেজে কোন ড্রাইভ অক্ষরটি বরাদ্দ করা হয়েছে তা আমি সনাক্ত করতে পারিনি; তুলনা-অবজেক্ট ব্যবহার করে মাউন্ট করার আগে এবং পরে ডিস্কের তালিকার তুলনা করতে হয়েছিল .

এখন আপনাকে বুট-এ যেতে হবে ডিরেক্টরি এবং কপি-আইটেম ব্যবহার করে একটি USB ফ্ল্যাশ ড্রাইভে বিষয়বস্তু অনুলিপি করুন cmdlet:

Set-Location -Path "$($ISO):\boot"
bootsect.exe /nt60 "$($Results.DriveLetter):"
Copy-Item -Path "$($ISO):\*" -Destination "$($Results.DriveLetter):" -Recurse -Verbose

উইন্ডোজ 10 বা 7 ইনস্টল করার জন্য কীভাবে একটি UEFI বুটেবল USB ড্রাইভ তৈরি করবেন?

অনুগ্রহ করে মনে রাখবেন যে UEFI মোডে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য, আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারের হার্ড ডিস্কের জন্য GUID পার্টিশন টেবিল (GPT) ব্যবহার করতে হবে। একটি MBR ডিস্ককে একটি GPT পার্টিশন টেবিলে রূপান্তর করতে ডেটা ক্ষতি ছাড়াই, আপনি mbr2gpt টুল ব্যবহার করতে পারেন)।

বর্ণিত পদ্ধতির পরে, আপনার কাছে নেটিভ মোডে UEFI কম্পিউটারে উইন্ডোজ ইনস্টল করার জন্য একটি বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ রয়েছে। UEFI ইন্টারফেস সহ কম্পিউটারে উইন্ডোজ ইনস্টলেশনের আরও বিস্তারিত পদ্ধতি পরবর্তী নিবন্ধের একটিতে বিবেচনা করা হবে।


  1. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন

  2. উইন্ডোজ ইনস্টল করার জন্য কীভাবে একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 10 ইউএসবি বুটেবল ড্রাইভ তৈরি করবেন

  4. কিভাবে একটি বুটযোগ্য উইন্ডোজ 11 ইউএসবি ড্রাইভ তৈরি করবেন