কম্পিউটার

আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?

iPhone 13 সিরিজটি এখন কিছু সময়ের জন্য প্রকাশিত হয়েছে এবং এটি 1TB স্টোরেজ বিকল্পের সাথে আসে। যদিও এটি একটি স্মার্টফোনে প্রচুর সঞ্চয়স্থান, তবে প্রতিটি মডেলে এটি উল্লেখ করার মতো নয় যে পুরানো আইফোনগুলিও স্টোরেজ স্পেস দ্বারা সীমাবদ্ধ। আইফোন ব্যবহারকারীরা কোনো সময়ে তাদের ডিভাইসে স্টোরেজ ফুরিয়ে যাওয়ার জন্য অপরিচিত নয়। যখন এটি ঘটবে, কিছু স্থান খালি করার জন্য আপনাকে আপনার ফোন থেকে বিভিন্ন ফাইল এবং ছবি মুছে ফেলতে হবে। এটি প্রত্যেকের জন্য সুস্পষ্ট বিকল্প, কিন্তু এটি দেখা যাচ্ছে যে, আপনার স্টোরেজে এমন একটি অংশ রয়েছে যা এত গুরুত্বপূর্ণ ফাইলগুলির সাথে জমে আছে যা অন্য কোথাও সংরক্ষণ করা যাবে না। এই নিবন্ধে, আমরা আইফোনের "লুকানো" অন্যান্য স্টোরেজ এবং কিছু জায়গা খালি করার জন্য কীভাবে আপনি এটি থেকে মুক্তি পেতে পারেন তা ব্যাখ্যা করতে যাচ্ছি৷

আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?

এটি দেখা যাচ্ছে, আপনার ডিভাইসে, আপনি সেটিংস> সাধারণ> iPhone স্টোরেজ এ গিয়ে আপনার মেমরির পরিমাণ দেখতে পারেন . কয়েক মুহূর্ত পরে, একটি গ্রাফ দেখানো হয় যা আপনার স্টোরেজ গ্রহণ করা বিভিন্ন ফাইল এবং ডেটা চিত্রিত করে। এই গ্রাফের শেষে, আপনি "অন্যান্য" বা কিছু ক্ষেত্রে "সিস্টেম ডেটা" নামে কিছু দেখতে পাবেন। আসুন প্রথমে এর মধ্য দিয়ে যাই এবং বুঝতে পারি কেন এটি বিদ্যমান এবং এটি কীসের জন্য ব্যবহৃত হয়।

iPhone এর অন্যান্য স্টোরেজ

গ্রাফের অন্যান্য প্রকারের বিপরীতে যেমন অ্যাপস, মিডিয়া ইত্যাদি। “অন্যান্য” অথবা “সিস্টেম ডেটা "সত্যিই স্ব-ব্যাখ্যামূলক নয়। এটি দেখা যাচ্ছে, অন্যান্য বা সিস্টেম ডেটা হল সেই অংশ যেখানে সমস্ত ক্যাশে ফাইল আপনার সিস্টেমে সংরক্ষণ করা হয়। এটি অন্য হিসাবে সংরক্ষণ করা হয় কারণ অন্য কোন জায়গা নেই যেখানে এটি ফিট হতে পারে, এইভাবে নাম। যাইহোক, এটি শুধুমাত্র ক্যাশে ফাইলগুলিকে অন্তর্ভুক্ত করে না, এটি সেটিংস, সংরক্ষিত বার্তা, মেল সংযুক্তি এবং আরও অনেক কিছু সংরক্ষণ করতে পারে৷

এটি এই কারণে যে, একটি বড় সময় ধরে, আপনি স্টোরেজের এই অংশটি আরও বেশি করে জায়গা জমা করতে দেখতে পারেন। এই ক্ষেত্রে প্রযোজ্য হলে, আপনি আপনার ডিভাইসে এই স্থান খালি করতে বেছে নিতে পারেন। দুর্ভাগ্যবশত, এটি করার জন্য, আপনি ব্যবহার করতে পারেন এমন কোন একটি সম্পূর্ণ পদ্ধতি বা বিকল্প নেই। বরং, আপনাকে বিভিন্ন পদ্ধতির একটি সেট অনুসরণ করতে হবে এবং আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে, একটি জমে থাকা স্থান খালি করতে অন্যটির চেয়ে বেশি কার্যকর হবে।

এটি বলে, আসুন আমরা শুরু করি এবং আপনাকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে নিয়ে যাই যা আপনি আপনার iPhone এ অন্যান্য স্টোরেজ খালি করতে ব্যবহার করতে পারেন।

পুরানো বার্তাগুলি সাফ করুন

প্রথম উপায় যে আপনি আপনার ডিভাইসে কিছু অন্যান্য সঞ্চয়স্থান খালি করতে পারেন তা হল আপনার ডিভাইসে সঞ্চিত পুরানো বার্তাগুলি সাফ করে। আপনি যদি একটি নির্দিষ্ট সময়ের পরে আপনার বার্তাগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার সিদ্ধান্ত না নিয়ে থাকেন তবে এগুলি চিরতরে থাকবে এবং আপনার সঞ্চয়স্থান খেয়ে ফেলবে৷ যেমন, আপনার পুরানো বার্তাগুলি সাফ করা প্রায়শই আপনার কিছু সঞ্চয়স্থান বাঁচাতে পারে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, সেটিংস খুলুন আপনার ডিভাইসে অ্যাপ।
  2. সেটিংস অ্যাপে, বার্তা-এ যান। আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  3. বার্তা ইতিহাস-এ স্ক্রোল করুন এবং বার্তা রাখুন-এ আলতো চাপুন বিকল্প আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  4. আপনি একবার সেখানে গেলে, বিকল্পটি পরিবর্তন করে 30 দিন করুন যা 30 দিনের পর আপনার বার্তা মুছে ফেলবে। আপনি 1 বছরও বেছে নিতে পারেন কিন্তু এটি বছরে আপনার স্টোরেজ খালি করবে। আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?

সাফারি ক্যাশে সাফ করুন

আরেকটি উপায় যে আপনি অন্য কিছু জমা সঞ্চয়স্থান খালি করতে পারেন তা হল আপনার Safari ক্যাশে সাফ করা। এটি দেখা যাচ্ছে, আপনি যখন আপনার ব্রাউজারে ওয়েবপৃষ্ঠাগুলি পরিদর্শন করেন, তখন এটির কিছু অংশ একটি ক্যাশে সংরক্ষণ করা হয় যাতে আপনি এটিকে আবার দেখার সময় দ্রুত লোড করা যায়৷ সময়ের সাথে সাথে, এই ক্যাশে বড় হতে পারে এবং অনেক জায়গা নিতে পারে। Safari ব্রাউজার ক্যাশে সাফ করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু করতে, সেটিংস খুলুন আপনার আইফোনে অ্যাপ।
  2. সেটিংস স্ক্রিনে, সাধারণ> iPhone স্টোরেজ-এ যান .
  3. অ্যাপ তালিকা থেকে, Safari-এ আলতো চাপুন। আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  4. এর পরে, ওয়েবসাইট ডেটাতে আপনার পথ তৈরি করুন . আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  5. ওয়েবসাইট ডেটা স্ক্রিনের নীচে, সমস্ত ওয়েবসাইট ডেটা সরান আলতো চাপুন বোতাম আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  6. এখনই সরান টিপে এটি অনুসরণ করুন .

মেল ক্যাশে মুছুন

আপনার ডিভাইসের মেলিং অ্যাপটি সেখানে সংযুক্ত নথি সংরক্ষণ করে অন্যান্য স্টোরেজ ব্যবহার করতে পারে। যেমন, মেল ক্যাশে সাফ করার জন্য, আপনাকে আপনার আইফোন থেকে আপনার ইমেল অ্যাকাউন্ট সরাতে হবে। একবার আপনি এটি সম্পন্ন করলে, মেল ক্যাশে মুছে ফেলা হবে।

এটি সম্পন্ন হলে, আপনি কোনো উদ্বেগ ছাড়াই আপনার ইমেল অ্যাকাউন্ট আবার যোগ করতে পারেন। আপনার অ্যাকাউন্ট সরাতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, সেটিংস খুলুন অ্যাপ।
  2. তারপর, মেল-এ আপনার পথ তৈরি করুন। আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  3. মেল স্ক্রিনে, অ্যাকাউন্টস-এ যান। আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  4. সেখান থেকে, আপনার ইমেল অ্যাকাউন্ট চয়ন করুন এবং তারপরে অ্যাকাউন্ট মুছুন আলতো চাপুন বোতাম আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  5. অবশেষে, অ্যাকাউন্ট মুছুন আলতো চাপুন আবার আপনার অ্যাকাউন্ট সরাতে।

অফলোড অ্যাপস

অবশেষে, iOS এর একটি বিকল্প রয়েছে যা আপনাকে ডেটা অক্ষত রেখে আপনার অ্যাকাউন্ট থেকে একটি অ্যাপ আনইনস্টল করতে দেয়। যেমন, আপনি অ্যাপটি নিজেই যে জায়গাটি নিয়েছিলেন তা খালি করতে সক্ষম হবেন। যাইহোক, ভবিষ্যতে, আপনি যদি অ্যাপটি আবার ইনস্টল করতে চান তবে আপনি তা করতে পারেন এবং এটি এমন হবে যেন অ্যাপটি মুছে ফেলা হয়নি যেহেতু ডেটা এখনও সেখানে রয়েছে। একে বলে অফলোডিং অ্যাপ।

আপনার আইফোনে কিছু জায়গা খালি করতে, আপনি আপনার ডিভাইসে অ্যাপগুলি অফলোড করতে পারেন এবং তারপরে ভবিষ্যতে প্রয়োজন হলে, আপনি কোনও ডেটা না হারিয়ে সেগুলি আবার ইনস্টল করতে সক্ষম হবেন৷ একটি অ্যাপ অফলোড করতে, নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. সেটিংস খুলে শুরু করুন আপনার ডিভাইসে অ্যাপ।
  2. সেটিংস স্ক্রিনে, সাধারণ>  iPhone স্টোরেজ-এ যান .
  3. আপনি একবার সেখানে গেলে, আপনি অফলোড করতে চান এমন একটি অ্যাপে আলতো চাপুন৷ আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?
  4. অবশেষে, ফলো-আপ স্ক্রিনে, অফলোড অ্যাপ আলতো চাপুন বিকল্প প্রদান করা হয়। আইফোন অন্যান্য স্টোরেজ কী এবং আপনি কীভাবে এটি থেকে মুক্তি পাবেন?

  1. Google টুলবার নোটিফায়ার কী এবং কীভাবে এটি থেকে মুক্তি পাবেন

  2. কীভাবে আইফোনে ফাঁপা তীর থেকে মুক্তি পাবেন

  3. আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

  4. আইফোন অন্যান্য স্টোরেজ:এটি কী এবং কীভাবে আপনি এটি থেকে মুক্তি পাবেন?