কম্পিউটার

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

আইফোন বিভিন্ন ধরনের ডেটা-মেসেজ, অ্যাপস, ফটো এবং আরও অনেক কিছুর একটি পরিষ্কার ছবি প্রদান করে যা এর অভ্যন্তরীণ স্টোরেজ পূরণ করে। আপনি যখনই চান সেটিংস এ গিয়ে দেখতে পারেন৷> সাধারণ > iPhone সঞ্চয়স্থান .

আইফোন স্টোরেজ স্ক্রিনের শীর্ষে থাকা ভিজ্যুয়াল সূচকটি স্টোরেজ পরিচালনা করার সময় সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব সহ এলাকায় ফোকাস করা সম্ভব করে। তবে আপনি একটি ডেটা বিভাগও দেখতে পাবেন—বিভ্রান্তিকরভাবে—আপনার আইফোনে জায়গা ব্যবহার করে "অন্যান্য" হিসাবে লেবেল করা৷

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

আইফোনে "অন্যান্য" স্টোরেজ কি?

আপনার আইফোনের "অন্যান্য" সঞ্চয়স্থানে বিবিধ ডেটা ফর্ম (যেমন লগ, ফাইল ইনডেক্স এবং অ্যাপ ক্যাশে) থাকে যা আইফোনের অপারেটিং সিস্টেম—iOS— জিনিসগুলিকে কার্যকর রাখতে ব্যবহার করে। ক্যাশে করা অ্যাপ ডেটা, যাইহোক, প্রায় সবসময়ই সেই স্টোরেজের বেশিরভাগ অংশই থাকে৷

আপনি আইফোন স্টোরেজ স্ক্রীনে স্ক্রোল করে আপনার আইফোনে "অন্যান্য" স্টোরেজের সঠিক পরিমাণ দেখতে পারেন। 2-5GB রেঞ্জের আশেপাশে কোথাও "অন্যান্য" খুঁজে পাওয়া সাধারণ, এবং আপনি আপনার আইফোন ব্যবহার করার সাথে সাথে এটি বৃদ্ধি এবং হ্রাস করা উচিত।

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

iOS তাদের নিয়ন্ত্রণের বাইরে বেলুন না দিয়ে অ্যাপ ক্যাশে পরিচালনা করতে যথেষ্ট স্মার্ট। উদাহরণস্বরূপ, ধরুন আপনি নেটফ্লিক্স বা অ্যাপল টিভির মাধ্যমে ভিডিও স্ট্রিমিং শুরু করেছেন। আপনার আইফোন সেই সামগ্রীটি স্থানীয়ভাবে ক্যাশে করবে, যা "অন্যান্য" সঞ্চয়স্থান বৃদ্ধির কারণ হবে। কিন্তু, আপনি একবার দেখা শেষ করলে iOS সেই ডেটা ফ্লাশ করবে।

বিরল অনুষ্ঠানে, যদিও, জিনিসগুলি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে এবং "অন্যান্য" স্টোরেজ ডবল ডিজিটে চলে যেতে পারে। আপনার আইফোনে "অন্যান্য" স্টোরেজ কমানোর চেষ্টা করা উচিত যদি আপনার জায়গা ফুরিয়ে যাওয়ার কাছাকাছি থাকে।

কিভাবে "অন্যান্য" স্টোরেজ কমাতে হয়

iOS আপনার আইফোনে "অন্যান্য" সঞ্চয়স্থান খালি করার জন্য তৈরি কোন অন্তর্নির্মিত বিকল্প সরবরাহ করে। যাইহোক, আপনি নীচের পরামর্শগুলি ব্যবহার করতে পারেন। এগুলি আপনাকে ক্যাশ করা অ্যাপ ডেটা মুছতে সাহায্য করবে, যা "অন্যান্য" স্টোরেজকেও কমিয়ে দেয়৷

সাফারিতে ব্রাউজার ক্যাশে মুছুন

আপনি যদি সাফারি ব্যবহার করে প্রচুর ওয়েব ব্রাউজিং করেন, তাহলে আপনার আইফোনে ক্যাশে করা সাইটের ডেটার একটি বড় অংশ জমা করা উচিত ছিল। iOS এর প্রায় সবকটিই "অন্যান্য" ডেটা হিসাবে শ্রেণীবদ্ধ করে, তাই আপনি কয়েকশ মেগাবাইট ফেরত দাবি করতে পারেন—বেশিরভাগ ক্ষেত্রেই—সেটা পরিষ্কার করে৷

সেটিংস খোলার মাধ্যমে শুরু করুন৷ আপনার আইফোনে অ্যাপ। তারপর, সাফারি বেছে নিন এবং ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা সাফ করুন নির্বাচন করুন৷ Safari-এ ক্যাশ করা ব্রাউজিং ডেটা অপসারণ করতে।

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

অন্যান্য অ্যাপের ক্যাশে সাফ করুন

Safari ছাড়াও, আপনি অন্যান্য অ্যাপের ক্যাশে সাফ করার চেষ্টা করতে পারেন। যাইহোক, আইফোনের বেশিরভাগ নেটিভ এবং থার্ড-পার্টি অ্যাপগুলি আইওএস-এর ক্যাশ করা ডেটা স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করার ক্ষমতার কারণে এটি একটি বিকল্প হিসাবে অফার করে না।

বিরল ব্যতিক্রমগুলির মধ্যে রয়েছে OneDrive, যেখানে আপনি অ্যাপের সেটিংস পৃষ্ঠার মাধ্যমে ক্যাশে সাফ করতে পারেন। যদি আপনি ইতিমধ্যে এই ধরনের কোনো অ্যাপস সম্পর্কে জানেন, তাদের ক্যাশে সাফ করুন এবং দেখুন যে এটি সাহায্য করে কিনা।

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

আপনি একটি সমাধান সম্পর্কে শিখবেন যা আপনি নীচের যেকোনো অ্যাপের ক্যাশে সাফ করতে ব্যবহার করতে পারেন।

বার্তা সংযুক্তিগুলি মুছুন

আপনি যদি প্রায়শই iMessage ব্যবহার করেন, তাহলে আপনার iPhone-এ ভিডিও, অডিও বার্তা এবং নথির আকারে প্রচুর সংযুক্তি জমা হওয়ার সম্ভাবনা রয়েছে৷ আইফোন স্টোরেজ স্ক্রিনে একটি পৃথক বার্তা বিভাগ রয়েছে, তবে iOS সেই ডেটাগুলির কিছুকে "অন্যান্য" হিসাবে গণনা করে৷

আপনি "অন্যান্য" সঞ্চয়স্থান কমাতে বড় iMessage সংযুক্তিগুলি মুছে ফেলার চেষ্টা করতে পারেন৷ সেটিংস এ যান৷> সাধারণ > iPhone স্টোরেজ > বার্তা . তারপরে, বড় সংযুক্তিগুলি পর্যালোচনা করুন নির্বাচন করুন৷ এবং আপনি যা চান না তা মুছুন। আপনি ডানদিকে একটি সংযুক্তি সোয়াইপ করতে পারেন এবং মুছুন নির্বাচন করতে পারেন৷ অথবা সম্পাদনা ব্যবহার করুন ব্যাপকভাবে আইটেম সরানোর বিকল্প।

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

আপনি একটি নির্দিষ্ট সময় পরে বার্তা (সংযুক্তি সহ) মুছে ফেলার জন্য আপনার iPhone কনফিগার করতে পারেন। সেটিংস এ যান৷> বার্তা এবং 1 বছর এর মধ্যে নির্বাচন করুন এবং 30 দিন যেমন দরকার. এটি "অন্যান্য" সঞ্চয়স্থানে একটি ঢাকনা রাখতে সাহায্য করবে।

অবাঞ্ছিত অ্যাপগুলি অফলোড করুন

যদিও আপনি বেশিরভাগ অ্যাপে ক্যাশে সরাসরি সাফ করতে পারবেন না, আপনি একটি সমাধান হিসাবে সেগুলি অফলোড করার চেষ্টা করতে পারেন। এটি স্থানীয় ফাইল বা নথিগুলি মুছে না দিয়েই অ্যাপগুলি এবং তাদের সম্পর্কিত ক্যাশেগুলি থেকে মুক্তি পায়৷ তারপরে আপনি পরে অ্যাপগুলি পুনরায় ডাউনলোড করতে পারেন এবং আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে শুরু করতে পারেন, তাই এটি চেষ্টা করার কোনও খারাপ দিক নেই৷

সেটিংস এ যান৷> সাধারণ > iPhone সঞ্চয়স্থান . তারপরে, কিছু অপ্রয়োজনীয় অ্যাপ বেছে নিন এবং অফলোড অ্যাপ নির্বাচন করুন . যদি এটি "অন্যান্য" সঞ্চয়স্থানে পার্থক্য করে, তাহলে আরও অ্যাপ অফলোড করা চালিয়ে যান।

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

একটি অ্যাপ অফলোড করার পরে, আপনি হোম স্ক্রিনে বা অ্যাপ লাইব্রেরিতে এটির আইকন দেখতে পাবেন। আপনি যখনই চান অ্যাপটি পুনরায় ডাউনলোড করতে কেবল এটিতে আলতো চাপুন৷

আপনি দীর্ঘদিন ধরে ব্যবহার করেননি এমন অ্যাপ অফলোড করার জন্য আপনার iPhone কনফিগার করতে পারেন। সেটিংস এ যান৷> অ্যাপ স্টোর এবং অব্যবহৃত অ্যাপগুলি অফলোড করুন এর পাশের সুইচটি চালু করুন৷ . আপনার আইফোনে যদি অনেক অ্যাপ ইনস্টল করা থাকে, তাহলে সেটিকে "অন্যান্য" স্টোরেজ-সাধারণভাবে আপনার আইফোনের অন্যান্য স্টোরেজ নিয়ন্ত্রণে রাখা উচিত।

সঞ্চয়স্থান সুপারিশগুলি ব্যবহার করুন

সময়ে সময়ে, আপনি iPhone স্টোরেজ স্ক্রিনের মধ্যে এক বা একাধিক স্টোরেজ সুপারিশ দেখতে পাবেন যা আপনাকে স্থান খালি করতে সাহায্য করে। আপনি ইতিমধ্যে উপরে তাদের কয়েকটি সম্পর্কে শিখেছেন—বড় iMessage সংযুক্তিগুলি হ্রাস করা এবং অ্যাপগুলি অফলোড করা—যা "অন্যান্য" স্টোরেজকে প্রভাবিত করে৷

আরও চেষ্টা করুন—যেমন ফটো অ্যাপের সাথে সম্পর্কিত—এবং এটি "অন্যান্য"কে আরও কমিয়ে দেয় কিনা তা পরীক্ষা করে দেখুন।

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

ডিভাইসকে জোর করে পুনরায় চালু করুন

একটি আইফোন জোরপূর্বক পুনরায় চালু করা অস্বাভাবিকভাবে বড় "অন্যান্য" স্টোরেজের পিছনে যেকোন সমস্যা এবং অসঙ্গতির সমাধান করতে পারে। ফোর্স রিস্টার্ট করতে, আপনার ডিভাইসের মডেল অনুযায়ী নিচের বোতামের সমন্বয় টিপুন।

  • iPhone 8 এবং নতুন৷ :দ্রুত ভলিউম আপ টিপুন এবং ছেড়ে দিন বোতাম, এবং তারপর ভলিউম ডাউন বোতাম অবিলম্বে পার্শ্ব চেপে ধরে অনুসরণ করুন অ্যাপল লোগো পর্দায় দেখা না হওয়া পর্যন্ত বোতাম।
আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়
  • শুধুমাত্র iPhone 7 সিরিজ :উভয় ভলিউম ডাউন টিপুন এবং ধরে রাখুন এবং পার্শ্ব অ্যাপল লোগো আইফোনের স্ক্রিনে পপ আপ না হওয়া পর্যন্ত বোতাম।
  • iPhone 6s এবং পুরোনো৷ :উভয় হোম টিপুন এবং ধরে রাখুন এবং পার্শ্ব আপনি অ্যাপল লোগো দেখতে না পাওয়া পর্যন্ত বোতাম।

iOS আপডেট করুন

আইফোনের সিস্টেম সফ্টওয়্যার সম্পর্কিত বাগ এবং প্রযুক্তিগত সমস্যাগুলি হল আরেকটি কারণ যা "অন্যান্য" ডেটা বিভাগ স্বাভাবিকের চেয়ে বেশি স্থান খরচ করতে পারে। সর্বশেষ iOS আপডেটগুলি প্রয়োগ করা এটি ঠিক করতে সহায়তা করতে পারে।

সেটিংস এ যান৷> সাধারণ > সঞ্চয়স্থান এবং ডাউনলোড এবং ইনস্টল করুন নির্বাচন করুন আপনার আইফোনে মুলতুবি থাকা সিস্টেম সফ্টওয়্যার আপডেটগুলি প্রয়োগ করতে৷

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

অ্যাপ আপডেট করুন

একই শিরায়, আপনার যেকোনো অ্যাপ আপডেটও প্রয়োগ করা উচিত। অ্যাপ স্টোর দীর্ঘক্ষণ টিপুন আইফোনের হোম স্ক্রিনে আইকন এবং আপডেটগুলি নির্বাচন করুন৷ আপনার iPhone এর অ্যাপ আপডেট করতে।

ব্যাকআপ এবং পুনরুদ্ধার করুন

আপনি যদি আইফোনে একটি ফোলা "অন্যান্য" স্টোরেজ নিয়ে কাজ করছেন, তাহলে আপনার আইফোনকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করার কথা বিবেচনা করা উচিত। এটি ডিভাইসটিকে সর্বনিম্ন পরিমাণে "অন্যান্য" স্টোরেজের সাথে শুরু করার অনুমতি দেয় এবং একই সাথে যেকোন অন্তর্নিহিত সমস্যার সমাধান করে যা এটিকে প্রথম স্থানে দুর্বৃত্ত করে তোলে।

শুরু করার আগে, একটি iCloud বা একটি iTunes/ফাইন্ডার ব্যাকআপ তৈরি করতে ভুলবেন না। তারপর, সেটিংস এ যান৷> সাধারণ রিসেট করুন এবং সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন নির্বাচন করুন৷ .

আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

আপনার আইফোন ফ্যাক্টরি সেটিংসে নিজেকে পুনরুদ্ধার করা শেষ করার পরে, iCloud ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন ব্যবহার করুন /Mac বা PC থেকে পুনরুদ্ধার করুন আপনার ডেটা পুনরুদ্ধার করতে আপনার ডিভাইস সেট আপ করার সময় বিকল্পগুলি৷

আপনি এটি থেকে পরিত্রাণ পেতে পারবেন না

যদিও আপনার আইফোনে "অন্যান্য" স্টোরেজ কমানোর কোনো নিশ্চিত উপায় নেই, তবে উপরের বেশিরভাগ পরামর্শগুলি আপনাকে এটি কমাতে সাহায্য করবে।

যাইহোক, যদি আপনার আইফোনে প্রচুর বিনামূল্যের সঞ্চয়স্থান উপলব্ধ থাকে, তাহলে "অন্যান্য" স্টোরেজ নিয়ে নিজেকে উদ্বিগ্ন করার কোনো কারণ নেই। শুধু এটি থাকতে দিন, এবং iOS তার নিজের ইচ্ছামত সবকিছু পরিচালনা করবে৷


  1. ম্যাক সঞ্চয়স্থানে "অন্যান্য" কী এবং এটি কীভাবে সরানো যায়?

  2. আইফোন অন্যান্য স্টোরেজ:এটি কী এবং কীভাবে আপনি এটি থেকে মুক্তি পাবেন?

  3. আইফোন এক্সআর এবং অন্যান্য আইফোনে ব্যাটারির শতাংশ কীভাবে দেখাবেন?

  4. আক্রমণের সারফেস কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়