কম্পিউটার

কীভাবে একটি "উইন্ডোজ প্রস্তুত করা" আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

উইন্ডোজ 10 আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে বয়সের জন্য একটি খ্যাতি রয়েছে। যেন এটি যথেষ্ট খারাপ ছিল না, কিছু আপডেটও চূড়ান্ত পর্যায়ে আটকে যায়। যখন এটি ঘটবে, আপনি সম্ভবত "Windows প্রস্তুত করা" স্ক্রীনটি অবিরামভাবে ঘুরতে দেখবেন৷

সাধারণত, "উইন্ডোজ প্রস্তুত করা" আটকে যাওয়া সমস্যাটি ঘটে যখন একটি আপডেট কোনো কারণ ছাড়াই আউট হয়ে যায়। কিন্তু কখনও কখনও, সমস্যাটি মারাত্মক আকার ধারণ করে, ফাইল দুর্নীতি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    যাই হোক না কেন, নীচের সমস্যা সমাধানের টিপস এবং সমাধানগুলির তালিকা আপনাকে Windows 10-এ "Windows প্রস্তুত করা" স্ক্রীনের অতীতে যেতে সাহায্য করবে৷

    ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন

    কিছু কিছু ক্ষেত্রে, Windows 10 একটি আপডেট চূড়ান্ত করার সময় Microsoft সার্ভারের সাথে যোগাযোগ করতে সমস্যায় পড়তে পারে। এটি অপারেটিং সিস্টেমটিকে "উইন্ডোজ প্রস্তুত করা" স্ক্রিনে হিমায়িত করে এবং এটি ডেস্কটপে স্থানান্তরিত হতে বাধা দেয়। আপনি ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করে এটি সমাধান করতে পারেন।

    যদি আপনার পিসি ইথারনেটের মাধ্যমে সংযুক্ত থাকে তবে কেবল তারটি টানুন। আপনি যদি Wi-Fi ব্যবহার করেন তবে রাউটারটি বন্ধ করার চেষ্টা করুন; কিছু ল্যাপটপে একটি ফিজিক্যাল সুইচ থাকে যা আপনি Wi-Fi নিষ্ক্রিয় করতে বন্ধ করতে পারেন।

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    যদি কোনও নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যাটি "Windows প্রস্তুত করা" আটকে যাওয়ার কারণ হয়ে থাকে, তাহলে Windows 10 এর শীঘ্রই সঠিকভাবে লোড হওয়া উচিত।

    অপেক্ষা করুন

    যদি ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করা "উইন্ডোজ প্রস্তুত করা" ত্রুটিটি ঠিক করতে সাহায্য না করে, তবে আপনাকে অন্তত কয়েক ঘন্টা অপেক্ষা করার চেষ্টা করা উচিত। এটা হাস্যকর শোনাচ্ছে. কিন্তু কদাচিৎ, আপডেটগুলি চিরকাল স্থায়ী হতে পারে এমন কার্যকলাপের সংক্ষিপ্ত এবং বিরল বিস্ফোরণে অনিয়মিত আচরণ করে।

    উইন্ডোজ 10 কে নিজেরাই সমস্ত কিছুর যত্ন নেওয়ার জন্য সময় দেওয়া ভাল। একটি কফি তৈরি করুন বা সময় কাটাতে একটি টিভি শো দেখুন৷

    হার্ড রিবুট PC

    ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করার পরেও যদি আপনি এখনও "উইন্ডোজ রেডি" স্ক্রীন দেখতে পান, তাহলে আপনার পিসি পুরোপুরি আটকে গেছে বলে ধরে নেওয়া নিরাপদ। সমাধান - একটি হার্ড রিবুট।

    স্ক্রীনটি "আপনার কম্পিউটার বন্ধ করবেন না" বলে চলেছে, কিন্তু আপনি ঠিক বিপরীতটি করতে যাচ্ছেন! সুতরাং, স্ক্রীন অন্ধকার না হওয়া পর্যন্ত পিসির পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    তারপর, কয়েক সেকেন্ড অপেক্ষা করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করতে আবার পাওয়ার বোতাম টিপুন। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার পিসিকে দ্রুত আপডেট চূড়ান্ত করা উচিত এবং Windows 10 ডেস্কটপ লোড করা উচিত।

    সতর্কতা: আপনি যদি ইতিমধ্যে কয়েক ঘন্টা অপেক্ষা না করে থাকেন তবে এটি অপারেটিং সিস্টেমকে দূষিত করতে পারে তবে একটি হার্ড রিবুট করা ভাল ধারণা নয়।

    উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট ব্যবহার করে সমস্যার সমাধান করুন

    যদি আপনার পিসিকে হার্ড রিসেট করা "Windows রেডি হওয়া" ত্রুটি ঠিক করতে সাহায্য না করে, তাহলে আপনার উচিত Windows রিকভারি এনভায়রনমেন্ট (WinRE) তে প্রবেশ করা উচিত দূষিত ফাইলগুলি মেরামত করতে বা পূর্ববর্তী Windows 10 আপডেটগুলি আনইনস্টল করতে৷ আপনি দুটি উপায়ে WinRE আহ্বান করতে পারেন:

    • স্বয়ংক্রিয় মেরামত ট্রিগার করতে Windows লোগোতে আপনার পিসিকে দুবার হার্ড রিবুট করুন। তারপর, উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন৷> সমস্যা সমাধান করুন> উন্নত বিকল্পগুলি .
    • একটি Windows 10 ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করুন এবং আপনার কম্পিউটার মেরামত করুন নির্বাচন করুন> সমস্যা সমাধান করুন .
    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    সিস্টেম ফাইল চেকার চালান

    সিস্টেম ফাইল চেকার (SFC) আপনাকে সিস্টেম-সম্পর্কিত ফাইলগুলির জন্য স্ক্যান করতে এবং সমস্যাগুলি সমাধান করতে দেয়।

    1. কমান্ড প্রম্পট নির্বাচন করুন WinRE এ।

    2. SFC কমান্ডটি নিম্নরূপ টাইপ করুন:

    sfc /scannow /offbootdir=C:\ /offwindir=D:\Windows

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    দ্রষ্টব্য: প্রয়োজন হলে, C প্রতিস্থাপন করুন বুট ভলিউমের সঠিক ড্রাইভ লেটার এবং D সহ Windows 10 পার্টিশনের সাথে। আপনি diskpart টাইপ করতে পারেন , তারপর তালিকা ভলিউম , আপনার পিসিতে ড্রাইভের একটি তালিকা দেখতে। বুট ভলিউম সবচেয়ে ছোট (>500MB), যখন Windows 10 পার্টিশন হল সেই ড্রাইভ যা অপারেটিং সিস্টেম ধারণ করে।

    3. এন্টার টিপুন SFC স্ক্যান শুরু করতে।

    যদি সিস্টেম ফাইল পরীক্ষক কোনো ফাইল-সম্পর্কিত সমস্যা সনাক্ত করে এবং সমাধান করে, কমান্ড প্রম্পট কনসোল থেকে প্রস্থান করুন এবং Windows 10-এ বুট করার চেষ্টা করুন। যদি তা না হয়, তাহলে অন্যান্য সংশোধনের সাথে চালিয়ে যান।

    চাক ডিস্ক ইউটিলিটি চালান

    চেক ডিস্ক (CHKDSK) ইউটিলিটি আপনাকে আপনার কম্পিউটারে ড্রাইভ-সম্পর্কিত ত্রুটিগুলি ঠিক করতে দেয়৷

    1. কমান্ড প্রম্পট নির্বাচন করুন WinRE এ।

    2. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

    chkdsk D:/R

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    দ্রষ্টব্য: প্রয়োজন হলে, D প্রতিস্থাপন করুন Windows 10 ধারণকারী পার্টিশনের ড্রাইভ লেটার সহ।

    3. এন্টার টিপুন চেক ডিস্ক ইউটিলিটি চালানোর জন্য। যদি কমান্ড প্রম্পট কনসোল আপনাকে ড্রাইভটি ছাড়তে বলে, Y টিপুন , এর পরে Enter .

    CHKDSK সম্পূর্ণ হতে এক ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে। যদি এটি ডিস্ক-সম্পর্কিত ত্রুটিগুলি ঠিক করে, তাহলে Windows 10 লোড করার সময় আরেকটি শট দিন৷

    স্টার্টআপ মেরামত চালান

    স্টার্টআপ মেরামত WinRE-এর বিকল্পটি উইন্ডোজ 10 কে স্বয়ংক্রিয়ভাবে এমন সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করতে অনুরোধ করে যা এটিকে ডেস্কটপে বুট হতে বাধা দেয়।

    প্রক্রিয়াটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়। আপনার পিসিতে একাধিক অপারেটিং সিস্টেম থাকলে, আপনি যে সঠিক Windows 10 ইনস্টলেশনটি মেরামত করতে চান তা নির্বাচন করতে ভুলবেন না।

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    আপডেট আনইনস্টল করুন

    আপনি যদি এখনও "Windows প্রস্তুত করা" ত্রুটিটি ঠিক করতে না পারেন, তাহলে আপনার সাম্প্রতিকতম আপডেটটি আনইনস্টল করা উচিত যা সমস্যাটি ক্রপ করেছে৷

    1. আপডেট আনইনস্টল করুন নির্বাচন করুন৷ WinRE এ।

    2. সর্বশেষ গুণমানের আপডেট আনইনস্টল করুন নির্বাচন করুন৷ শেষ ছোটখাট আপডেট আনইনস্টল করতে, অথবা সর্বশেষ বৈশিষ্ট্য আপডেট আনইনস্টল করুন আগের বড় আপডেট রোল ব্যাক করতে।

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    3. যদি এটি সাহায্য করে, আপনার আপাতত Windows 10 আপডেটগুলি পিছিয়ে দেওয়া উচিত৷

    এখনও আটকে আছে? আপনি আর কি করতে পারেন

    আপনি যদি "উইন্ডোজ রেডি হওয়া" স্ক্রীনটি দেখতে অবিরত থাকেন তবে আপনি সম্ভবত একটি ভাঙা Windows 10 ইনস্টলেশন নিয়ে কাজ করছেন। এখানে আপনার অবশিষ্ট বিকল্প আছে:

    সিস্টেম পুনরুদ্ধার/সিস্টেম চিত্র পুনরুদ্ধার

    আপনার যদি Windows 10-এ সিস্টেম রিস্টোর সেট আপ করা থাকে, তাহলে আপনি সিস্টেম রিস্টোর ব্যবহার করে আগের রিস্টোর পয়েন্টে ফিরে যেতে পারেন। WinRE তে বিকল্প। আপনি Windows 10 সিস্টেম ইমেজ ফাইলের সাথে অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার করতে সিস্টেম ইমেজ রিকভারি বিকল্পটিও ব্যবহার করতে পারেন।

    পিসি রিসেট করুন

    আপনি যদি স্বয়ংক্রিয় মেরামতের মাধ্যমে WinRE অ্যাক্সেস করেন, তাহলে আপনাকে উন্নত বিকল্পগুলির অধীনে একটি রিসেট পিসি বিকল্প দেখতে হবে।> সমস্যা সমাধান করুন . আপনি Windows 10 কে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে এটি ব্যবহার করতে পারেন।

    আপনি রিসেট পদ্ধতির সময় আপনার ফাইল রাখা চয়ন করতে পারেন. অথবা, আপনি সবকিছু পরিত্রাণ করে Windows 10 এর সম্পূর্ণ ওভারহল করতে পারেন।

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    Windows 10 পুনরায় ইনস্টল করুন

    সব ফিক্সের মধ্যে সবচেয়ে র‍্যাডিকাল – উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল করা। উপরের কোনটিও যদি সাহায্য না করে এবং প্রতিবার আপনার কম্পিউটার বুট আপ করার সময় আপনি "উইন্ডোজ প্রস্তুত হওয়া" স্ক্রিনে দৌড়াতে থাকেন, তাহলে আপনার কাছে উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল করা ছাড়া আর কোন উপায় নেই। আঁচড়

    কীভাবে একটি  উইন্ডোজ প্রস্তুত করা  আটকে যাওয়া ত্রুটি ঠিক করবেন

    আপনি অবশ্যই উইন্ডোজ 10 ড্রাইভ পার্টিশনে সবকিছু হারাবেন। কিন্তু আপনি যদি আগে আপনার ডেটা ব্যাক আপ করে থাকেন তাহলে আপনাকে চিন্তা করতে হবে না।

    উইন্ডোজ প্রস্তুত—অবশেষে!

    বেশিরভাগ ক্ষেত্রে, ইন্টারনেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করা, কয়েক ঘন্টা অপেক্ষা করা, বা আপনার পিসি জোর করে পুনরায় চালু করা আপনাকে আটকে থাকা "উইন্ডোজ প্রস্তুত করা" স্ক্রীন অতিক্রম করতে সহায়তা করবে। যদি তা না হয়, আপনার Windows 10 ইনস্টলেশন মেরামত করতে সময় নিয়ে সমস্যাটি সমাধান করা উচিত। যাইহোক, সমস্ত সম্ভাবনায়, আপনাকে Windows 10 পুনরুদ্ধার, রিসেট বা পুনরায় ইনস্টল করার অবলম্বন করতে হবে না৷


    1. Windows 10 এ ত্রুটি 651 কিভাবে ঠিক করবেন

    2. Windows 10 এ ড্রাইভার_irql_not_less_or_equal ত্রুটি কীভাবে ঠিক করবেন

    3. Windows 10

    4. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন