কম্পিউটার

“32 বিট অ্যাপ্লিকেশনের জন্য প্রিন্ট ড্রাইভার হোস্ট কাজ করা বন্ধ করে দিয়েছে” উইন্ডোজ 7-এ ত্রুটির সমাধান

“32 বিট অ্যাপ্লিকেশনের জন্য প্রিন্ট ড্রাইভার হোস্ট কাজ করা বন্ধ করে দিয়েছে” উইন্ডোজ 7-এ ত্রুটির সমাধান

উইন্ডোজ 7 একটি অপেক্ষাকৃত নতুন সিস্টেম যা এখনও প্রিন্টার সহ বিভিন্ন ডিভাইসে 'দাঁত দেওয়ার' ত্রুটির কারণে ভুগছে। “32 বিট অ্যাপ্লিকেশনের জন্য প্রিন্টার ড্রাইভার হোস্ট কাজ করা বন্ধ করে দিয়েছে " ত্রুটি বার্তা হল নেটওয়ার্ক প্রিন্টারগুলির সাথে একটি সাধারণ সমস্যা৷ আপনি যখন নেটওয়ার্ক প্রিন্টার ব্যবহার করে মুদ্রণ করার চেষ্টা করেন তখনই ত্রুটিটি দেখা যায় না, বরং আশ্চর্যজনকভাবে যখন আপনি মুদ্রণও করছেন না, উদাহরণস্বরূপ যখন আপনি হাইবারনেশন মোড থেকে কম্পিউটারকে 'জাগিয়ে দেন'। Windows 7 অপারেটিং সিস্টেম ডিজাইনে ত্রুটির কারণে সমস্যাটি আপনার স্ক্রিনে দেখা যাচ্ছে। নেটওয়ার্ক প্রিন্টার সংক্রান্ত ত্রুটি বার্তা দূর করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে Windows 7-এ সমস্যাগুলি সমাধান করতে হবে। এই টিউটোরিয়ালটি আপনাকে দ্রুত ত্রুটিটি ঠিক করতে সক্ষম করবে৷

এই ত্রুটির কারণ কী?

এই বার্তাটি ত্রুটি নির্দেশ করে:

  • “32বিট অ্যাপ্লিকেশনের জন্য প্রিন্ট ড্রাইভার হোস্ট কাজ করা বন্ধ করে দিয়েছে”

প্রিন্টার ড্রাইভার হোস্ট ত্রুটি প্রধানত Windows আপনার প্রিন্টারের সাথে নেটওয়ার্কে সঠিকভাবে সংযোগ করতে না পারার কারণে হয়। এটি স্পষ্টতই উইন্ডোজের সাথে ড্রাইভার সমস্যার ফলাফল। স্পষ্টতই, Microsoft OEM ইনস্টলেশন ডিস্কে প্রিন্টার ড্রাইভারগুলির একটি সম্পূর্ণ তালিকা অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয়েছে, যার ফলে প্রিন্টারগুলি ভুলভাবে ইনস্টল করা হয়েছে। রেজিস্ট্রির ভিতরের সমস্যার কারণেও ত্রুটি হতে পারে। সমস্যাটি সমাধান করতে এবং নেটওয়ার্ক প্রিন্টার ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য দায়ী যাই হোক না কেন আপনাকে মেরামত করতে হবে – যা নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে সম্পাদন করা যেতে পারে:

ত্রুটি কিভাবে ঠিক করবেন

ধাপ 1 – বর্তমান প্রিন্টার সরান

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রিন্টার আনইনস্টল করা। এটি সম্পন্ন করতে সক্ষম হতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • শুরু এ ক্লিক করুন> ডিভাইসগুলি এবং প্রিন্টার এবং তারপর আপনার প্রিন্টার সনাক্ত করুন৷
  • ডিভাইসটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে “ডিভাইস সরান নির্বাচন করুন " যে পছন্দগুলি প্রদর্শিত হয় তা থেকে৷

ধাপ 2 – বিভিন্ন পোর্টের সাথে আপনার প্রিন্টার পুনরায় ইনস্টল করুন

সফলভাবে ডিভাইসটি সরানোর পরে, আপনাকে স্থানীয়ভাবে সংযুক্ত নেটওয়ার্ক প্রিন্টার হিসাবে প্রিন্টারটি পুনরায় ইনস্টল করতে হবে। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  • ডিভাইস এবং প্রিন্টার এর ভিতরে বিভাগে, “প্রিন্টার যোগ করুন ক্লিক করুন " বোতাম৷
  • উপস্থাপিত উইন্ডোতে, "একটি স্থানীয় প্রিন্টার যোগ করুন নির্বাচন করুন৷ ।"
  • এরপর, "একটি নতুন পোর্ট তৈরি করুন বিকল্পটি নির্বাচন করুন৷ ” এবং “স্ট্যান্ডার্ড TCP/IP পোর্ট বেছে নিন "পোর্টের ধরন-এ " ড্রপডাউন মেনু৷
  • হোস্টনাম বা IP ঠিকানা-এ ” বক্সে, নেটওয়ার্ক প্রিন্টারের হোস্টনাম বা আইপি ঠিকানা টাইপ করুন। “পোর্টের নাম ” বক্স স্বয়ংক্রিয়ভাবে একই তথ্য দিয়ে পূর্ণ হবে।
  • নিশ্চিত করুন যে “ প্রিন্টার জিজ্ঞাসা করুন এবং স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করার জন্য ড্রাইভার নির্বাচন করুন ” বক্সটি টিক চিহ্নমুক্ত করা হয়েছে।
  • Windows Update-এ ক্লিক করুন ” মাইক্রোসফ্ট থেকে বিদ্যমান প্রিন্টার ড্রাইভারগুলির একটি আপডেট তালিকা পুনরুদ্ধার করতে বোতাম৷
  • অবশেষে, তালিকায় আপনার প্রিন্টারটি সনাক্ত করুন এবং প্রিন্টার ইনস্টলেশনের সাথে এগিয়ে যান৷

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন


রেজিস্ট্রি আপনার কম্পিউটারে একটি সংখ্যার প্রিন্টার ড্রাইভার হোস্ট ত্রুটির পাশাপাশি অন্যান্য গুরুতর সমস্যার জন্য দায়ী যা আপনার কম্পিউটারকে ধীর করে দেয়। রেজিস্ট্রি হল যেখানে সমস্ত ফাইল এবং প্রোগ্রাম সেটিংস সংরক্ষণ করা হয় যা উইন্ডোজকে সেগুলি লোড করার জন্য অ্যাক্সেস করতে হবে কারণ সেগুলি শেষ কনফিগার করা হয়েছিল। যাইহোক, রেজিস্ট্রি অত্যন্ত সংবেদনশীল এবং প্রায়ই দুর্নীতির শিকার হয়, অথবা এর সেটিংস সময়ে সময়ে অনুপস্থিত হয়।

আপনার প্রিন্ট ড্রাইভার হোস্টে সমস্যা মেরামত করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার রেজিস্ট্রি ভাল ক্রমে আছে। যদিও কাজটি ম্যানুয়ালি করা যেতে পারে, তবে এটি একটি অকৃতজ্ঞ যা করতে প্রচুর সময় লাগবে। তাই, একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করা যা সিস্টেম স্ক্যান করতে পারে এবং কার্যকরভাবে ত্রুটিগুলি মেরামত করতে পারে সবচেয়ে ভাল বিকল্প৷


  1. উইন্ডোজ পরিষেবাগুলির জন্য হোস্ট প্রক্রিয়া ঠিক করা কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. ফিক্স সুপারফেচ কাজ করা বন্ধ করে দিয়েছে

  3. কিভাবে ঠিক করবেন আধুনিক সেটআপ হোস্ট উইন্ডোজ 10 পিসিতে কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. কিভাবে শেল ইনফ্রাস্ট্রাকচার হোস্ট উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করে দিয়েছে