কম্পিউটার

কিভাবে Comdlg32.dll ত্রুটি বন্ধ করবেন

Comdlg32.dll একটি "সাধারণ নিয়ন্ত্রণ গ্রন্থাগার" হিসাবে পরিচিত যা বিভিন্ন উইন্ডোজ সেটিংসের জন্য তথ্য এবং ফাংশন সংরক্ষণ করে। এই ফাইলটি উইন্ডোজের অনেক প্রোগ্রাম দ্বারা ব্যবহৃত হয়, তবে এটি দূষিত এবং ক্ষতিগ্রস্ত হওয়ার প্রবণতা রয়েছে। এই ধরনের ফাইলের কারণে সৃষ্ট কিছু ত্রুটি হল:
  • প্রোগ্রাম শুরু করতে ত্রুটি। Comctl32.dll ফাইলটি শুরু হতে পারে না৷
  • প্রোগ্রাম শুরু করতে ত্রুটি। Comdlg32.dll ফাইলটি শুরু হতে পারে না৷
  • প্রোগ্রাম শুরু করতে ত্রুটি। Shell32.dll ফাইলটি শুরু হতে পারে না৷
  • প্রোগ্রাম শুরু করতে ত্রুটি। Lz32.dll ফাইলটি শুরু হতে পারে না৷
  • প্রোগ্রাম শুরু করতে ত্রুটি। Version.dll ফাইলটি শুরু হতে পারে না৷
  • প্রোগ্রাম শুরু করতে ত্রুটি। Winmm.dll ফাইলটি শুরু হতে পারে না৷

এই ত্রুটির কারণ

আপনি যে ত্রুটিটি দেখছেন তা কিছু প্রোগ্রাম তাদের নিজস্ব ফাইলগুলির সাথে উইন্ডোজ ফাইলগুলি প্রতিস্থাপন করার কারণে ঘটে। Windows Commctrl.dll, Commdlg.dll, Shell.dll, Lzexpand.dll, Ver.dll, বা Mmsystem.dll ফাইলগুলি অন্য প্রোগ্রামের ফাইল দ্বারা প্রতিস্থাপিত হতে পারে৷

এই সমস্যার সমাধান

আপনি যদি Windows XP ব্যবহার করেন – KB884883 আপডেট ডাউনলোড করুন

– KB884883 আপডেট ডাউনলোড করুন

আপনি যদি এমন প্রোগ্রামগুলি ব্যবহার করেন যা একটি নির্দিষ্ট DLL ফাইলের দুটি ভিন্ন সংস্করণ চেষ্টা করে এবং ব্যবহার করে তবে তারা বিভ্রান্ত হবে এবং আপনি যে ত্রুটিটি দেখছেন তার কারণ হবে। এটি ঠিক করার জন্য, আপনাকে KB884883 আপডেটের সাথে Windows XP ডাউনলোড এবং আপডেট করতে হবে, যা শুধুমাত্র SP1, SP2 এবং SP3 এর সাথে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি কোনো সার্ভিস প্যাক ছাড়াই XP ব্যবহার করেন, তাহলে আপনাকে সর্বশেষ সার্ভিস প্যাকে আপগ্রেড করতে হবে, KB884883 আপডেট ইনস্টল করতে হবে এবং তারপর আপনার পিসি রিস্টার্ট করতে হবে। এটি ত্রুটিটি ঠিক করতে হবে৷

আপনি যদি Windows 98 ব্যবহার করেন - SysBackup থেকে সিস্টেমে ফাইলটি কপি করুন

প্রোগ্রাম শুরু করার সময় ত্রুটি। Comdlg32.dll ফাইলটি শুরু হতে পারে না। সমস্যাটি নির্ধারণ করতে ফাইলটি পরীক্ষা করুন৷

উইন্ডোজ 98 এ, আপনার যদি এই সমস্যা থাকে তবে আপনি সম্ভবত উপরের ত্রুটিটি দেখতে পাবেন। এর প্রতিকারের জন্য, আপনাকে SysBackup ফোল্ডার থেকে আপনার সিস্টেমের সিস্টেম ফোল্ডারে ফাইলটি কপি করতে হবে। এখানে আপনাকে যা করতে হবে..

আপনি যে ত্রুটি বার্তাটি পেয়েছেন তাতে তালিকাভুক্ত ফাইলটির জায়গায় সংশ্লিষ্ট ফাইলটি বের করুন। অনুসরণ করা নির্দেশাবলীতে, উপযুক্ত ফাইলের নাম দিয়ে প্রতিস্থাপন করুন। এই ফাইলটি নিম্নলিখিত ফাইলগুলির মধ্যে একটি হবে:

  • Comctl32.dll এর জন্য Commctrl.dll
  • Comdlg32.dll এর জন্য Commdlg.dll
  • Shell32.dll এর জন্য Shell.dll
  • Lz32.dll এর জন্য Lzexpand.dll
  • Version.dll এর জন্য Ver.dll
  • Winmm.dll এর জন্য Mmsystem.dll

দ্রষ্টব্য :আপনি যদি Windows 98 ব্যবহার করেন এবং Windows 98 শুরু হয়, তাহলে মূল ফাইলের একটি নতুন কপি দিয়ে ক্ষতিগ্রস্ত ফাইলটি প্রতিস্থাপন করতে সিস্টেম ফাইল চেকার টুল ব্যবহার করুন। সিস্টেম ফাইল চেকার কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে তথ্যের জন্য, শুরুতে ক্লিক করুন, সাহায্যে ক্লিক করুন, ইনডেক্স ট্যাবে ক্লিক করুন, "সিস্টেম ফাইল চেকার" টাইপ করুন (উদ্ধৃতি চিহ্ন ছাড়া), ডিসপ্লেতে ক্লিক করুন এবং তারপরে সিস্টেম ফাইল চেকার ব্যবহার করে ডাবল-ক্লিক করুন।

আপনাকে C:\Windows\Sysbckup ফোল্ডার থেকে C:\Windows\System ফোল্ডারে উপরের তালিকায় () উল্লেখিত ফাইলটি কপি করতে হবে। এটি উইন্ডোজের জন্য ক্ষতিগ্রস্থ, দূষিত বা অপঠনযোগ্য ফাইলটিকে প্রতিস্থাপন করবে এবং আপনার কম্পিউটারকে যখন আপনার পিসির প্রয়োজন হবে তখন এটি পুনরায় পড়ার ক্ষমতা দেবে, ত্রুটি বন্ধ করে দেবে৷

অত্যন্ত প্রস্তাবিত - একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন

এই dll ত্রুটিগুলি দেখানোর একটি বড় কারণ হল উইন্ডোজ রেজিস্ট্রি ডাটাবেসের ভিতরে "DLL ফাইল পাথ রেফারেন্স" এর একটি সিরিজ রয়েছে। এই ডাটাবেসটি আপনার পিসির জন্য প্রচুর পরিমাণে তথ্য সঞ্চয় করে এবং এটি আপনার সিস্টেম সম্পর্কে প্রচুর পরিমাণে তথ্য স্মরণ করতে সাহায্য করার জন্য আপনার কম্পিউটার দ্বারা ক্রমাগত ব্যবহার করা হয়। DLL ফাইল পাথ রেফারেন্সগুলি উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলিকে তাদের চালানোর জন্য প্রয়োজনীয় ফাইলগুলি লোড করতে সহায়তা করার জন্য রয়েছে এবং এটি করার জন্য, এই তালিকাটি অক্ষত থাকতে হবে। অনেক কম্পিউটারের জন্য বড় সমস্যা হল যেভাবে এই তালিকাটি নষ্ট হয়ে যায়, যার ফলে আপনার কম্পিউটারের প্রয়োজনীয় DLL ফাইল পড়তে পারে না। এটি ঠিক করার জন্য, তালিকাটি স্ক্যান করার জন্য আপনাকে একটি রেজিস্ট্রি ক্লিনার চালাতে হবে এবং এর ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ বা দূষিত সেটিংস ঠিক করতে হবে। আপনি নীচে আমাদের প্রস্তাবিত রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করতে পারেন:


  1. DDraw.dll ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  2. PSIKey.dll ত্রুটিগুলি কীভাবে মেরামত করবেন

  3. কিভাবে utildll.dll ত্রুটিগুলি ঠিক করবেন

  4. Windows 10 এ DLL ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন